শিশির

শিশির নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: শীতকালে বেড়ানোর জন্যে সবচেয়ে উপযুক্ত জায়গা হলো গ্রাম। শীতেরসকালে খালি পায়ে শিশিরভেজা দূর্বাঘাসে হেঁটে মন কে একটু হলেও সতেজ করা যেতে পারে। এছাড়া হরেকরকমের তাজা শাকসবজি ও পাওয়া যায় এই মৌসুমে, তো অন্তত কিছুদিনের জন্যে হলেও ফরমালিন মুক্ত শাকসবজির স্বাদ নিতে পারেন। তো ঘুরে আসুন গ্রাম থেকে, ইচ্ছে হলে আমার গ্রাম পঞ্চগড় ও যেতে পারেন অগ্রিম নিমন্ত্রণ।

*অগ্রিমনিমন্ত্রণ* *শীতেরসকাল* *দুর্বাঘাস* *শিশির* *আমাদেরগ্রাম* *আনন্দ* *ভ্রমণ* *শীতেরভ্রমন* *ঘুরেফিরে* *গ্রামেরসৌন্দর্য্য* *২২২২* *পঞ্চগড়* *পঞ্চগড়জেলা*
ছবি

মাসুম: ফটো পোস্ট করেছে

৫/৫

পায়েল : প্রত্যেকেই ভুলে যেতে চায়, আমিও চেয়েছি, মন টানে, পেছনে তাকাই, চোখের চুম্বন পেয়ে বিক্ষত অতীত জেগে ওঠে, শিশির শুকিয়ে যায়, পিপাসার পানি যায় মোহান্তের খোঁজে, রৌদ্রের ঔজ্জ্বল্যে কাঁপে চলাচল, অনিবার্য কে ? পথ না পিপাসা ? এ প্রশ্নে পুড়ে যায় লক্ষ প্রণোদনা, পেছনে পড়ে থাকে দীর্ঘ বিস্মৃতি, বিশীর্ণ আত্মার নদী দিগন্তে নীরব......

*শিশির* *রৌদ্র* *পিপাসা* *আত্মা* *দিগন্ত* *কবিতা* *স্মৃতি*
৫/৫

পায়েল : পাণ্ডুলিপি কাছে রেখে ধূসর দ্বীপের কাছে আমি নিস্তব্ধ ছিলাম বসে, শিশির পড়িতেছিলো ধীরে ধীরে খ'সে, নিমের শাখা থেকে একাকীতম কে পাখি নামি...... তবু এই পৃথিবীর সব আলো একদিন নিভে গেলে প'রে, পৃথিবীর সব গল্প একদিন ফুরাবে যখন, মানুষ র'বে না আর, র'বে শুধু মানুষের স্বপ্ন তখন, সেই মুখ আর আমি রবো সেই স্বপ্নের ভেতর......

*স্বপ্ন* *পৃথিবী* *কবিতা* *জীবনানন্দ* *একাকীত্ব* *শিশির*
৪/৫

পায়েল : ভালোবাসা মানে বিক্ষিপ্ত আঁধারে ধোঁয়া ছাড়ার প্রতিশ্রুতি, জ্বলন্ত আগুনের শেষ প্রান্তে অসহায় লুটোপুটি, ভালোবাসা মানে অমানিশার ঘোরে, ঝাপসা চোখে শুকিয়ে যাওয়া স্বপ্ন শিশির বিন্দু, ভালোবাসা মানে বিশ্বাসের প্রতিদানে ডুকরে কেঁদে ওঠা অনুভুতিহীন কফিনে শেষ পেরেকটি ঠুকে দেওয়া......

*ভালোবাসা* *শিশির* *অনুভূতি* *আঁধার* *প্রতিশ্রুতি* *আগুন*
ছবি

অমৃতা: ফটো পোস্ট করেছে

৫/৫

বসন্ত...... ভালোবাসা... তার ক্যাপচার... আবারো... :)

(হার্ট)

*বসন্তবরণ* *ভালোবাসা* *শখেরফটোগ্রাফি* *শিশির*
৫/৫

পায়েল : তোমাকে লিখবো বলে একখানি চিঠি, কতোবার দ্বারস্থ হয়েছি আমি গীতিকবিতার, কতোদিন মুখস্ত করেছি এই নদীর কল্লোল, কান পেতে শুনেছি ঝর্ণার গান, বনে বনে ঘুরে আহরণ করেছি পাখির শিস্, উদ্ভিদের কাছে নিয়েছি শব্দের পাঠ, সংগ্রহ করেছি আমি ভোরের শিশির......

*ভালোবাসা* *চিঠি* *মহাদেবসাহা* *ঝর্ণা* *ভোর* *কবিতা* *শিশির*

Zahed: শিশিরে ভিজে আছে ভালোবাসার রঙ!

*ভালোবাসা* *রঙ* *শিশির*

ইয়ামিন: একটি বেশব্লগ লিখেছে

ছোট্ট ছোট্ট শিশির বিন্দু গুলো রোদের আলোয় ঝলমল করছে! সকালে বেলা ভেজা ঘাসের উপর দিয়ে খালি পায়ে হেটে যাবার সময় এক অদ্ভুত ভালো লাগা কাজ করে! প্রতিটা দিন এমন করে হেটে গেলেও বারবার মনে হয়, "আজই যে প্রথম!"। অদ্ভুত সত্যি অদ্ভুত!

ইচ্ছে গুলোকে সব সময় যদি নিজের পছন্দ মতন পালটানো যেতো তাহলে হয় তো অনেক ভালো হতো! সব সময় তো আর একি ধরণের ইচ্ছা পূরণ করতে ভালো লাগে না! লাগবার কথাও নয়! আবার যখন যা ইচ্ছে হয়, সেটা না করতে পারার অতৃপ্তি অনেক সময় ধরে তাড়িয়ে বেড়ায়! অদ্ভুত, সত্যি অদ্ভুত!

"ভোরের শিশিরে সোনা ঝলমল রোদে-
হাসি, লেগে থাক তোর অই মায়া ভরা মুখে।
হয়তো আবার আসবো ফিরে, নিয়ে একশ এক গোলাপ-
আর ভালোবাসা নিয়ে এ বুকে!"

যদি পারতাম, কুয়াশার মাঝে উকি দেয়া গুচ্ছ গুচ্ছ আলো গুলোকে ব্যাগে ভরে রেখে দিতাম। প্রতিটা রঙের আলোর জন্য আলাদা আলাদা থলে! আর সে রং গুলো রংহীন স্বপ্ন গুলোতে জুড়ে দিতাম! রংহীন থেকে রঙিন! আহা্‌! সত্যি সুন্দর! আচ্ছা সাদা-কালো কেন মানুষ রঙিন বলে না? এগুলোও তো রং! অদ্ভুত, সত্যি অদ্ভুত!

ফিরে যেতে হবে। এখনো রোদের হাসি ততোটা চড়াও হয়নি দিগন্তে। ফিরতে ফিরতে চোখে পড়লো রাস্তার ধরে ল্যাম্পপোস্টের বাতিটা এখনো নেভানো হয়নি! সারারাত সে একাই পাহারা দিয়ে গেছে তার আশেপাশে। একাকী, নিঃসঙ্গ ভাবে। আর আমার চোখে রাজ্যের ঘুম। ভোরের হাসি দেখবো বলে রাত জাগা। ইচ্ছে পূরণে লাভ হয় ষোল আনা! এতে কোন ক্ষতি নেই। ক্ষতি থাকতে নেই।

অদ্ভুত আমাদের সব খেয়াল, অদ্ভুত আমাদের রংহীন রঙিন স্বপ্ন। অদ্ভুত আমাদের পথ চলা!
অদ্ভুত, সত্যি অদ্ভুত!

"তোর জন্য যেন সব উপমা, কেন-
পাইনা খুঁজে ঠিকানা?
আমাকে দেয়া তোর স্বপ্ন গুলো আর-
হারাবো না, হারাতে দেবো না!"
*শিশির* *সকাল* *সময়* *জীবন* *শীতেরসকাল*

শাকিল: আমি ভোরের *শিশির* হয়ে যদি কোনদিন হারিয়ে যাই আমি এই পৃথিবী হতে যদি কোন্দিন মুছে যাই তুমি কি আমার জন্যে কেঁদে কেঁদে চলে যাবে দূরে অন্য কোথাও। কি করে ভাবলে তুমি যাবে আগে আমায় ছেড়ে। ব্যাথা ভরা *শূন্যতায়* আমি ভাসি অথৈ ঝড়ে নিকশ আঁধারে।

*শিশির* *শূন্যতায়*

সজিব: কি *অদ্ভুত* তুমি! *ব্যথা* দিয়ে বল,ব্যথা পেয়েছ? কাঁদিয়ে বল,কাঁদছও কেন? হাঁসিয়ে বল,হাঁসছ কেন? *নির্বাক* আমি,কিছুই বলি না, শুধু *তোমার* চোখে চোখ রেখে,বলি – ও কিছু না । শুধুশুধু তোমার চোখে চোখ রেখে, *ফিসফিস* করে *শিশির* এর শব্দের মত-বলি *ভালোবাসি* !(হার্ট)(ভালবাসি)(খরগোশ)(ভালবাসি)(হার্ট)

*অদ্ভুত* *তোমার* *শিশির* *ভালোবাসি*

মেঘবালক শুভ্র: ভোরের *শিশির* হয়ে তোমার পাশে থাকতে চাই সারাটা জীবন (হার্ট)

অভ্র মেঘ: ভালবাসি তাকে, ঠিক যেমন একটি গোলাপ পাপড়ির এক বিন্দু শিশির ফোঁটার মত

*ভালবাসি* *গোলাপ* *শিশির*

মাহফুজ টিপু: আমার *একলা* আকাশ থমকে গেছে রাতের স্রোতে ভেসে শুধু তোমায় ভালোবেসে আমার দিনগুলো সব *রঙ* চিনেছে তোমার কাছে এসে শুধু তোমায় ভালোবেসে .তুমি চোখ মেললেই ফুল ফুটেছে আমার ছাদে এসে ভোরের *শিশির* ঠোঁট ছুঁয়ে যায় শুধু তোমায় ভালোবেসে (হার্ট)(হার্ট)(খুবকিউটলাগছে)

*একলা* *রঙ* *শিশির*

কাকতাড়ুয়া: মায়াবী রাত্রি মায়াজালে জড়িয়ে নিচ্ছে সমস্ত চরাচর, অভিমানি চাঁদ অভিমানি মুখে তাকিয়ে আছে এই ধরণির দিকে, ধূসর আঁধার চাঁদের অভিমানি আলোয় পালিয়ে যাচ্ছে এখানে সেখানে, রাত জাগা পাখি দুরু দুরু বুকে ডাকছে পাতার আড়ালে, রাতের শিশির সংগোপনে ঝরে পরছে সবুজের বুকে।

*রাত* *চাঁদ* *আঁধার* *শিশির*

কাকতাড়ুয়া: রাত হলেই কুয়াশার চাদরের মত জড়িয়ে থাকো আমার ভাবনা জুড়ে, লাল নীল গোলাপি সে ভাবনা শিশিরের মত জমে থাকে, নাড়া দিয়ে যার স্থানচ্যুত করা যায় কিন্তু ভেতরের বুক ভরা স্বপ্নটুকু নষ্ট করা যায় না। তুমি তেমনি সুখ কল্পনা হয়ে মিশে থাকো আমার সারাটা ভাবনা জুড়ে...।।(হার্ট)(হার্ট)

*রাত* *কুয়াশা* *শিশির* *ভাবনা* *তুমি*

মুসলিম উদ্দিন আরজু: ভোরের প্রথম ,সোনালী আলো , স্বপ্ন গুলো জাগিয়ে গেলো ... শিশির ভেজা ঘাসের পাতায় , ফুটলো সকাল কাটলো রাত জানাই তোমায় " *সুপ্রভাত* "

*শিশির* *শুভ-সকাল* *সুপ্রভাত*
জোকস

হাফিজ উল্লাহ: একটি জোকস পোস্ট করেছে

দুই বন্ধু পিকনিকে গেছে .... অত্যাধিক গরম দেখে দুইজনই তাবুর বাহিরে ঘুমাচ্ছে l হটাত এক বন্ধুর ঘুম ভেঙ্গে গেলে উঠে দেখে শরীরে কোনো কাপড় চোপর নেই ... পাশের বন্ধু কে বলছে কিরে একটু শীত শীত লাগছে না ? বন্ধু: ঘুমের ঘুরে মনে হয় শিশির পরছে .... আরে হারামজাদা উঠে দেখ শরীরে কিচ্ছু নেই সব চুরি হয়ে গেছে ..........
*পিকনিক* *চুরি* *শিশির* *বনভোজন*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★