শীতের পিঠা

শীতেরপিঠা নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

শীতের সকালে ভাঁপা পিঠা তো খাই-ই, সেই সাথে খেঁজুরের রসও খেয়ে থাকি আমরা। তবে কখনো খেঁজুরের রসে চুবিয়ে ভাঁপা পিঠা খেয়ে দেখেছেন কি ! না খেয়ে থাকলে আজই ট্রাই করে দেখুন। 

উপকরণঃ

খেঁজুরের রস ১ কাপ 

পিঠার জন্য 

২ কাপ চালের গুঁড়ো
১ কাপ খেজুর গুঁড়ো
১ কাপ নারিকেল গুড়ো
স্বাদ মতো লবন
পিঠা বানানোর বাঁটি
একটি পাতিল
একটি ছিদ্রযুক্ত ঢাকুনি


 

প্রণালিঃ


প্রথমে চালের গুঁড়ো চালুনিতে করে চেলে নিতে হবে। এরপর চালের গুঁড়োর সাথে পানি ছিটিয়ে, লবণ দিয়ে হালকা ভাবে মেখে নিন। খেয়াল রাখবেন যেন দলা না বাঁধে। এখন হাঁড়িতে পানি দিন, হাঁড়ি উপর ছিদ্রযুক্ত ঢাকুনিটি রেখে চুলায় বসিয়ে দিন, চুলাটি খুব অল্প আচে রাখুন, ঢাকুনির পাশে ছিদ্র থাকলে তা আটা বা মাটি দিয়ে বন্ধ করে দিন। ছোট বাটিতে মাখানো চালের গুঁড়ো নিয়ে তার মাঝখানে পরিমাণ মত গুড় দিন। এরপর ওপরে অল্প চালের গুঁড়ো দিয়ে পাতলা কাপড়ে দিয়ে বাটির মুখ ঢেকে ছিদ্রযুক্ত ঢাকুনির ওপর বাটি উল্টে তা সরিয়ে নিন। ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করুন। তারপর পিঠাটিতে নারিকেলের গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।  বাটি ওঠাতে দেরি করলে পিঠা বাটিতে আটকে যাবে। সব পিঠা বানানো হলে ঠান্ডা করে ওপরে ঠান্ডা পাতলা রসে ভিজিয়ে রাখতে হবে।

 

*শীতেরপিঠা* *পিঠাপুলি* *ভাঁপাপিঠা* *খেজুররস* *রেসিপি*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 শীতের বিলুপ্তপ্রায় পিঠা সবজি পুলির রেসিপি কেউ জানেন কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*শীতেরপিঠা* *পিঠাপুলি* *সবজিপুলি* *পুলিপিঠা* *রেসিপি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

সামনেই পৌষ সংক্রান্তি, আসছে পৌষ পার্বণ, বাঙালির ঘরে ঘরে পিঠা উৎসব ! শীত মানেই মজা করে পিঠা খাওয়া। বিশেষ করে সকালের নাস্তায়। সকাল সকাল গরম গরম পিঠা খাবার স্বাদই যেন আলাদা। চলুন, আজ জেনে নিই শীতের সকালে জমিয়ে খাওয়ার মতন একটি পিঠার রেসিপি “দুধ পুলি”

উপকরণ:
তিন চালের গুঁড়া, এক কাপ ময়দা, দুই কাপ পানি, এক  চা-চামচ ঘি। দুধ দুই কেজি। ১ কাপ চিনি (স্বাদ মতো)। ১/২ কাপ গুঁড়, সামান্য গুঁড়া দুধ, ৪ টেবিল-চামচ কনডেন্সড মিল্ক (ইচ্ছা), একটি  নারিকেল কুড়ানো,  তেজপাতাটা ২ টি, এলাচ ৩/৪টি।

পদ্ধতি: পিঠার ভেতরে পুরের জন্য একটি নারিকেল কুড়ানো (সামান্য রেখে দিতে হবে পরে দুধের মধ্যে দেওয়ার জন্য)। এখন বাকি নারিকেলের সঙ্গে পাঁচ থেকে ছয় চামচ চিনি ও গুড় দিয়ে ফ্রাইপ্যানে সাত থেকে আট মিনিট ভেজে নিতে হবে (নারিকেলের পানি শুকাতে যতক্ষণ লাগে)। এই পুর পিঠার ভেতরে দিতে হবে।

দুধের সঙ্গে গুঁড়াদুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর তেজপাতা, এলাচ মিশিয়ে জ্বাল দিন। পিঠা বানানো হতে হতে দুধ খুব সুন্দর জ্বাল হয়ে হালকা রং হবে।

অন্য পাতিলে পানির সঙ্গে এক চিমটি লবণ এবং ঘি দিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে চুলা বন্ধ করে দিয়ে খামির করতে হবে। যেমন করে কাই রুটি বানানো হয়ে থাকে। রুটি বানানোর চাকতিতে গরম গরম খামির খুব ভালো করে মথে নিন। এখন খামিরটা ১০ ভাগ করুন।

 

এক একটি ভাগ দিয়ে ছোট ছোট রুটি বেলে অথবা হাত দিয়ে চেপে পাতলা করে ভিতরে নারিকেলর পুর দিয়ে কুলিপিঠা তৈরি করুন। এভাবে সব পিঠাগুলো তৈরি করে নিন। রাইস কুকারের স্টিমারে দুই থেকে তিন মিনিট ভাঁপিয়ে নিন।

এখন বানানো কুলিপিঠা, ফুটিয়ে রাখা দুধের মধ্যে দিয়ে চুলার আঁচ কম রেখে ১০ মিনিট রান্না করতে হবে। হাঁড়ি আস্তে ঝাঁকিয়ে পিঠার সঙ্গে দুধ মিশিয়ে নিন।

১০ মিনিট রান্নার পর কুড়ানো নারিকেল দিয়ে আরও দুতিন মিনিট রান্না করে নামিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন মজাদার দুধ কুলি পিঠা। 

  • চালের গুঁড়া কিনতে পারেন অথবা বাসায় করে নিতে পারেন। পোলাওয়ের চাল পানিতে চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রেখে পরে পানি ঝরিয়ে, কাপড় দিয়ে পানি মুছে নিতে হবে। চাল পাখার নিচে ছড়িয়ে রাখতে হবে। চালের পানি খুব ভালো করে শুকিয়ে গেলে ব্লেন্ডারে মিহি করে গুঁড়া করে ফেলুন। 

*শীতেরপিঠা* *দুধপুলি* *দুধকুলি* *পিঠা* *পিঠাপুলি* *রেসিপি*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 পাকন পিঠা কিভাবে বানাতে হয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*পাকনপিঠা* *রেসিপি* *শীতেরপিঠা* *পিঠাপুলি*

মোহাম্মদ ফয়সাল: *শীতেরপিঠা* পিঠা কি আর কি বলবো !! মা আধার মুছে যাওয়ার আগে ঘুম থেকে উঠে নামাজ পড়ে পিঠা বানাতে বসেন । কতটা যত্ন,মমতা,ভালোবাসা মিশে থাকে প্রত্যেকটা পিঠার মধ্যে । পিঠা মুখে দেয়ার পর যে তৃপ্তির স্বাদ আসে সেটা পৃথিবীর অন্য কোনো পিঠা খেয়ে পাওয়া যায়না ।

মোস্তফা আক্তারুজ্জোহা লাবু : *শীতেরপিঠা* কত দিন মায়ের হাতের শীতের পিঠা খায় না মনে নাই । (মনখারাপ)(ফুঁপিয়েকান্না)

মাজনুর মিজান: *শীতেরপিঠা* উম....মায়ের হাতের পিঠা খাওয়ার সেই দিনগুলি ভীষণ মনে পড়ে l মা-কে হারিয়েছি অনেক আগেই (২০০৬ জানুয়ারি) l ....মা খুব মিস করছি তোমায়..... খেজুর রসের চিতোই পিঠা আমার দারুন প্রিয়.......

ঈশরাত জাহান ঈশিতা: *শীতেরপিঠা* বলতেই মনে আসে উত্তরবঙ্গের কুয়াশায় ঢাকা সকাল বেলা মায়ের হাতে খেজুরগুড়ের তৈরী ধোয়া ওঠা গ্রোমগরম ভাপা পিঠা,যার স্বাদ অতুলনীয় .(হাড়ি-২)

সাদাত সাদ: চাউলের গুড়াকে রুটির মত করে তার ভেতর শুটকি ভর্তা লাগিয়ে মাটির পাতিলে দিয়ে যে পিঠা বানানো হয় সেটাকে শুঁটকি পিঠা বলে (শয়তানিহাসি) আমার প্রিয় পিঠা এটাই :D #শীতকালে আমার এই পিঠা চাই ই চাই।

*শীতেরপিঠা* *প্রিয়পিঠা*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 দুধ পুলি পিঠার রেসিপি জানতে চাই l

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*দুধপুলি* *রেসিপি* *পিঠা* *শীতেরপিঠা*

এস.এম.মুন্না: একটি নতুন প্রশ্ন করেছে

 ঢাকার মধ্যে ভালো চা আর শীতের পিঠা পাওয়া যায় কোথায়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*পিঠারদোকান* *শীতেরপিঠা*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

সকালের নাস্তায় হোক বা বিকালের চায়ের সাথে, গরম গরম তেলের পিঠা কিন্তু ছোটবড় সকলেরই ভীষণ পছন্দ। তাহলে চলুন, জেনে নিই তেল পিঠার ঝটপট রেসিপি।

উপকরণ : 

  • চালের গুঁড়া ১ কাপ
  • ময়দা হাফ কাপ
  • খেজুরের গুড়/চিনি  – ৩/৪ কাপ (কম বেশি করা যাবে)
  • মৌরি আস্ত হাফ চা চামচ ( না দিলেও হবে )
  • তেল ভাজার জন্য

প্রস্তুত প্রণালী : 

  • একটি বাটিতে চালের গুঁড়া এবং ময়দা নিয়ে ভাল করে মিশিয়ে নিন।
  • এবার গুড় অথবা চিনি  দিয়ে ভাল করে মাখুন। অল্প পরিমাণে উষ্ণ গরম পানি দিয়ে কেক মিশ্রণ-এর মত মিশ্রণ তৈরি করুন। (মিশ্রণটি ঘন হবে )
  • মিশ্রণটি ২ ঘণ্টা ঢেকে রেখে দিন।
  • কড়াই বা প্যানে তেল গরম করুন। তেল পর্যাপ্ত গরম হলেই মিশ্রণ তেলে ছাড়ুন।
  • একটি বড় গোল চামচ ( আমি ডাল এর চামচ দিয়ে করেছি ) নিয়ে মিশ্রণটি নেড়ে এক চামচ পরিমান মিশ্রণ তেলে ছাড়ুন।
  • কয়েক সেকেন্ড এর মধ্যে পিঠাটি ফুলে উঠবে। ফুলে উঠলে পিঠাটি উল্টে দিয়ে আরও কিছুক্ষণ ভেজে তেল থেকে তুলে ফেলুন।
  • নামিয়ে গরম গরম পরিবেশন করুন এই পিঠা।
*তেলপিঠা* *শীতেরপিঠা* *পিঠাপুলি* *রেসিপি*

ঈশান রাব্বি: কিছু কিছু পিঠা আছে শীতের শেষে মজা নেই। সেই পিঠা শীতেই মজা লাগে, তার মধ্যে অন্যতম ভাপাপিঠা চিতইপিঠা। আমার আম্মা প্রতি শীতে এই দুইটা পিঠা বেশি বানান। আমরা তিন ভাইয়ের সবাই একটু বেশি (পেটুক) কিনা তাই

*শীতেরপিঠা* *চিতইপিঠা* *ভাপাপিঠা*
খবর

Online Khobor: একটি খবর জানাচ্ছে

শারমিন হকের ঝটপট বিরিয়ানি রেসিপি - Online Khobor
http://onlinekhobor.com/recipe/news/31198
অনলাইন খবর ডটকমঃ  ঝটপট বিরিয়ানি রান্না করার সহজ উপায় জানিয়েছেন ...বিস্তারিত
*রেসিপি* *রান্না* *রান্নাবান্না* *রান্নাঘর* *কিচেন* *রসুইঘর* *পাকেরঘর* *পিঠা* *শীতেরপিঠা* *খাবার* *খাবারদাবার* *অনলাইনখবর*
২৮১ বার দেখা হয়েছে
খবর

Online Khobor: একটি খবর জানাচ্ছে

মাত্র ২০মিনিটেই বানিয়ে নিন মজাদার ডিম সালাদ - Online Khobor
http://onlinekhobor.com/recipe/news/31210
অনলাইন খবর ডটকমঃ  হাতে যদি কাজ বেশি থাকে এবং রান্নার জন্য ...বিস্তারিত
*রেসিপি* *রান্না* *রান্নাবান্না* *রান্নাঘর* *কিচেন* *রসুইঘর* *পাকেরঘর* *পিঠা* *শীতেরপিঠা* *খাবার* *খাবারদাবার* *অনলাইনখবর*
১৬৮ বার দেখা হয়েছে
খবর

Online Khobor: একটি খবর জানাচ্ছে

আলু দিয়ে তৈরি করুন মাজাদার জিলাপি - Online Khobor
http://onlinekhobor.com/recipe/news/31267
অনলাইন খবর ডটকমঃ  আলু দিয়েও হয় জিলাপি! জেনে নিন মজাদার এই ...বিস্তারিত
*রেসিপি* *রান্না* *রান্নাবান্না* *রান্নাঘর* *কিচেন* *রসুইঘর* *পাকেরঘর* *পিঠা* *শীতেরপিঠা* *খাবার* *খাবারদাবার* *অনলাইনখবর*
২৭৮ বার দেখা হয়েছে

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★