শীতের ভ্রমন

শীতেরভ্রমন নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: শীতকালে বেড়ানোর জন্যে সবচেয়ে উপযুক্ত জায়গা হলো গ্রাম। শীতেরসকালে খালি পায়ে শিশিরভেজা দূর্বাঘাসে হেঁটে মন কে একটু হলেও সতেজ করা যেতে পারে। এছাড়া হরেকরকমের তাজা শাকসবজি ও পাওয়া যায় এই মৌসুমে, তো অন্তত কিছুদিনের জন্যে হলেও ফরমালিন মুক্ত শাকসবজির স্বাদ নিতে পারেন। তো ঘুরে আসুন গ্রাম থেকে, ইচ্ছে হলে আমার গ্রাম পঞ্চগড় ও যেতে পারেন অগ্রিম নিমন্ত্রণ।

*অগ্রিমনিমন্ত্রণ* *শীতেরসকাল* *দুর্বাঘাস* *শিশির* *আমাদেরগ্রাম* *আনন্দ* *ভ্রমণ* *শীতেরভ্রমন* *ঘুরেফিরে* *গ্রামেরসৌন্দর্য্য* *২২২২* *পঞ্চগড়* *পঞ্চগড়জেলা*

হাফিজ উল্লাহ: একটি বেশব্লগ লিখেছে

শীতকাল এসে যাচ্ছে। রাস্তার মোড়ে মোড়ে শীতের পিঠা, জামা-কাপড়ের দোকানে শীতের কাপড়। টং দোকানের চাও যেন একটু বেশিই মিষ্টি লাগে। চারদিকে উৎসব উৎসব আবহ। শীতকাল মানুষের দৈনন্দিন জীবনে এভাবেই করা নাড়ে। আর যারা ভ্রমণপিয়াসী, তাদের মাথার ভিতরে পাগলাঘন্টি বাজিয়ে দেয়। শীতকালই যে ভ্রমণের জন্য সবচেয়ে উপযোগী সময়! বছরের শেষের দিকে আসে শীত। অফিসের কাজের চাপ, পড়াশোনার চাপ অনেকটাই সহনীয় থাকে।

আর প্রাকৃতিক একটা উৎসবের আবহ তো আছেই। অনেকেই দেখা যায় কাঁধে ট্রাভেল ব্যাগ ঝুলিয়ে, হুডিওয়ালা জ্যাকেট পরে, হুডি মাথায় দিয়ে বেড়িয়ে পড়েন অজানার উদ্দেশ্যে। হয়তো দল বেঁধে, হয়তোবা জীবনসঙ্গীকে সাথে নিয়ে। এই যে বেড়িয়ে পড়া, কিছুটা সময় লোকালয় থেকে দূরে সম্পূর্ণ অচেনা একটা পরিবেশে থাকা, এর কিন্তু সুদূরপ্রসারী প্রভাব পড়ে আমাদের জীবনে। তো কিভাবে ভ্রমণ আমাদের জীবনাচরণ বদলে দেয়?

  • অজানাকে জানাঃ এক জীবনে মানুষ সবকিছু জানতে পারে না। জানা সম্ভবও নয়। তারপরও সবারই চেষ্টা থাকা উচিৎ যতটুকু সম্ভব, নতুন কিছু জানতে। সেটা হতে পারে জীবনবোধ, হতে পারে বৈষয়িক, আবার হতে পারে একেবারেই তুচ্ছ কোন ব্যাপার। আদতে যা তুচ্ছ নয় মোটেও।
  • বৃত্তের বাইরে আসাঃ আপনি হয়তো অনেক বড় চাকুরে। অথবা ব্যবসায়ী। সারাক্ষণ শুধু কাজ আর কাজ। জীবনটা যেন আপনার বাঁধা পড়ে আছে এক অদৃশ্য শিকলে। আপনি হয়ে পড়েছেন বৃত্তবন্দী। এই বৃত্তকে ভাঙতে পারে ভ্রমণ। ঘুরে আসুন না কয়েকদিনের জন্য। আপনি বেঁচে থাকার নতুন শক্তি পাবেন।
  • নতুন পরিচিত বাড়ানোঃ ভ্রমণে গেলে আপনি যেমন নতুন একটা জায়গার সাথে পরিচিত হবেন, ঠিক তেমনিভাবে পরিচিত হবেন নতুন কিছু মানুষের সাথেও। নতুন কিছু বন্ধু হবে আপনার। ভাগ্য যদি বেশি ভালো থাকে, আপনি হয়তো পেয়ে যেতে পারেন আজীবনের সঙ্গীও! তাহলে দেরি কেন? বেড়িয়ে পড়ুন এখনই!
  • বাস্তবে বাস করতে শেখাঃ হতে পারে, আপনার প্রেমের সম্পর্ক ভেঙে গেছে। আপনি প্রতারণার শিকার। আবার হতে পারে, ব্যবসায় অনেক বড় একটা ক্ষতির সম্মুখীন হয়েছেন। বেঁচে থাকার কোন মানে খুঁজে পাচ্ছেন না। আমি বলবো, বেড়িয়ে পড়ুন। প্রকৃতির বিশালতার কাছে ধরা দিন। প্রকৃতি যখন আপনাকে তার স্নেহময় আলিঙ্গনে জড়াবে, আপনি দুঃখ ভুলে যাবেন। বাস্তব জগতে বাস করতে শিখবেন নতুনভাবে।
  • জীবনবোধের পরিবর্তনঃ আপনি হয়তো টাকা ছাড়া কিছুই বোঝেন না। সারাদিন, সারাক্ষণ মাথায় শুধু একটাই চিন্তা। কিভাবে আরো বেশি টাকা কামানো যায়। এতে করে আপনি কখনোই সন্তুষ্ট হবেন না। ক্রমাগত হয়ে যাবেন জীবনের কাছে জিম্মি। একটু কষ্ট করে কয়েকদিন ছুটি ম্যানেজ করে কোথাও থেকে ঘুরে আসুন। পাহাড়ের চূড়ায় উঠুন, অথবা সাগরের নীল জলে সাঁতার কাটুন। সবুজ, বিস্তীর্ণ মাঠের বুকে শুয়ে আকাশটার দিকে তাকিয়ে থাকুন। জোছনা রাতে বনে গিয়ে জোছনা দেখুন। জীবন সম্পর্কে আপনার ধারণা বদলে যাবে।

জীবনটা ক্ষণিকের। ছোট্ট এই জীবনটাকে যতটকু পারুন, রাঙিয়ে দিন। জীবনও আপনাকে রাঙাবে।

ছবি:দ্য গার্ডিয়ান

মূল লেখক: Ishfaq Zaman

*শীতেরভ্রমন*

কে আমি !!: একটি নতুন প্রশ্ন করেছে

 বর্তমানে কক্সবাজারের অবস্থা কি রকম? ঐখানে ঘুরার জন্য শীত ভাল, না গরম ??

উত্তর দাও (৬ টি উত্তর আছে )

*ছুটিতেভ্রমন* *ভ্রমনটিপস* *অল্পতেভ্রমন* *কক্সবাজার* *শীতেরভ্রমন* *শীতেভ্রমন*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★