শুটকি

শুটকি নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 চ্যাপা শুঁটকি ভুনার রেসিপি কি?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*চ্যাপাশুঁটকি* *শুঁটকি* *রেসিপি*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 শুটকি মাছে কি কোনো পুষ্টি আছে?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*শুটকি* *শুটকিমাছ*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

কিনতে ক্লিক করুনগন্ধটা সবার সহ্য না হলেও স্বাদটা কিন্তু সবারই ভাল লাগে। অনেকের কাছে আবার স্বাদ ও গন্ধ দুটোই বেশ ভাল লাগে। তবে স্বাদ গন্ধ যাই হোক পুষ্টিগুণে অনন্যতার কারণেই শুটকি এখন বেশ জনপ্রিয়। ভর্তা, ভুনা যাই হোক, শুটকি হলে একটু বেশি ভাত খাওয়াই যায়। সংরক্ষণ এবং রান্না দুই সুবিধা থাকায় তাজা মাছের তুলনায় বর্তমানে শুটকির বিক্রি বেড়েছে উল্লেখযোগ্য হারে।
 
(কনটেন্টটির ছবিগুলোতে ক্লিক করে  শুটকি মাছ কিনতে পারবেন)
 
কিনতে ক্লিক করুনদীর্ঘকাল থেকেই রুচিবর্ধক খাবারগুলোর মধ্যে শুঁটকি মাছ অন্যতম। কাঁচা মাছে লবণ মাখিয়ে কড়া রোদে শুকানো হয় (বড় ও অধিকাংশ মাছের বর্জ্য অংশগুলো ফেলে দেয়া হয়)। তাই মাছের দেহের পানি বা তরল অংশ শুকিয়ে যায়। ফলে এ মাছে কোনো জীবাণু জন্মাতে পারে না। তবে শুঁটকি মাছ কৌটায় বন্দি বা স্যাঁতস্যাঁতে স্থানে রাখলে ফাঙ্গাস পড়ে যায়। প্রচুর পরিমাণে রৌদ্রে শুকানো হয় এ মাছ। তাই এতে ভিটামিন 'ডি'-এর (সূর্যের আলোতে থাকে ভিটামিন 'ডি') পরিমাণ রয়েছে পর্যাপ্ত অনুপাতে। 
 
শুটকির পুষ্টিগুণ
(১) শুটকিতে আছে প্রোটিন।এতে সব ধরনের অ্যামাইনো এসিড বিদ্যমান। মোট ১০০ গ্রাম শুটকিতে শতকরা ১৪ থেকে ২২ ভাগই প্রোটিন।
(২) প্রতি ১০০ গ্রাম মাছে দুই ভাগের নিচে চর্বি থাকলে তাকে কম চর্বি যুক্ত মাছ বলা হয়। এক গবেষণায় দেখা যায়, এ দেশের অধিকাংশ শুটকি কম চর্বিযুক্ত। তাই উচ্চ রক্তচাপ বা হৃদরোগে যারা ভুগছেন তাদের জন্য শুটকি একটি উৎকৃষ্ট খাবার হতে পারে।
(৩) তাজা মাছের তুলনায় শুটকিতে খনিজ লবনের পরিমান অনেক বেশী থাকে। খনিজ উৎপাদনগুলোর মধ্যে ক্যালসিয়াম, ফসফরাস, ফেরাস, আয়রন উল্লেখযোগ্য।
(৪) সামৃদ্রিক মাছের শুটকিতে আছে ভিটামিন 'এ' ও 'ডি'। ভিটামিন 'ডি' হাড়, দাঁত, নখের গঠন মজবুত করার জন্য যথেষ্ট জরুরি।
(৫)গর্ভস্থ ও মাতৃদুগ্ধদানকারী মা, বাড়ন্ত শিশু, খেলোয়াড়, নৃত্যশিল্পী, ব্যায়ামবিদ, সাঁতারু এ ধরনের ব্যক্তিদের জন্য শুঁটকি মাছ যথেষ্ট উপকারী।
(৬) আয়রন, আয়োডিনের মাত্রা বেশি থাকার জন্য দেহে রক্ত বাড়ায়। 
 
কোথায় থেকে কিনবেন ভালমানের শুটকি মাছ?
আজকাল মাছের বাজার এমনকি বিভিন্ন রাস্তার মোড়েও শুটকি মাছ বিক্রি করতে দেখা যায়। তবে শুটরি মধ্যে ভাল মন্দ রয়েছে! যারা আসল শুটকি চেনেন তারা ভাল শুটকি বেছে নিতে পারবেন। কিন্তু যারা আসল ও ভালো মানের শুটকি চেনেন না তারা বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিলের ওয়েব সাইট থেকে শুটকি মাছ কিনে নিতে পারবেন। আমার জানা মতে তারা স্বাস্হ্যসম্মতভাবে প্রাকৃতিক উপায়ে প্রক্রিয়াজাত ও সংরক্ষিত ক্ষতিকর বিষ ও ডিডিটি ফ্রি মাছ সরবারহ করে। তাই  ঘরে বসে অনলাইনে  শুটকির পুষ্টি পেতে আজকের ডিলের ওয়েবসাইটে গিয়ে অর্ডার করুন। শুটকি কিনুন  এই লিংকে
 
*শুটকি* *পুষ্টিগুণ* *স্মার্টশপিং*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

চলতি মাসের ৭ তারিখে অফিসিয়াল পিকনিক হলো কুয়াকাটায় সবাই গেলেও আমি যেতে পারি নাই l তয় না যাওয়াতে একটা সান্তনা পুরস্কার পাইছি- হাফ কেজি ছুরি শুটকি l
*চড়ুইভাতি* *শুটকি* *কুয়াকাটা*
৫/৫

সাইফ: গত পরশু, মিরপুর শিয়ালবাড়ি আমি আর সখি দাঁড়িয়ে আছি । পেছনে শুটকি বিক্রি চলছে । হটাৎ এক ব্যাক্তির আগমন । বেশ খানিক শুটকি মাছ গুলো মমতার সাথে দেখে শুনে শুটকি বিক্রেতাকে জিগেস করল, = আচ্ছা শুধু শুটকি বিক্রি করে কি তোমার সংসার চলে? - না চলে না । কিন্তু চালিয়ে নিতে হয় , শুটকি বিক্রেতার উত্তর । পরবর্তী প্রশ্ন, তাহলে পুরো শহর গন্ধ বানিয়ে লাভ কি তোমার !?

*শুটকি*
ছবি

অসামাজিক কবি: ফটো পোস্ট করেছে

৫/৫

কুয়াকাটার শুটকি পল্লী

*কুয়াকাটা* *শুটকি*
ছবি

তোফায়েল আহমদ: ফটো পোস্ট করেছে

আপনি কি শুটকি খেতে পছন্দ করেন? আপনার জন্য আমার এই সামান্য উপহার। সাথে টুকরি ফ্রি (খিকখিক) যা ইচ্ছে নিতে পারেন।

(খুকখুকহাসি)

*সেন্টমার্টিন* *তোফায়েল-ফটোগ্রাফ* *শুটকি*
৪/৫

মাসুম: বাগেরহাটে @ronepa ভাইয়ের আমন্ত্রণে গিয়েছিলাম আমি, @Vabna21 ও @Bodmas88 ! খান জাহান আলীর মাজার, দীঘির কুমির, *ষাটগম্বুজ* সব ঘুরে দেখলাম! দুপুরে *শুটকি* *বেগুনভাজি* *ইলিশ* মাছ *ভাজা* *ডাল* *মাংস* *সালাদ* হিসেবে *টমেটো**ধনিয়াপাতা* *পুদিনাপাতা* *গাজর* *শসা* *দই* *পিয়াজ* *কাচামরিচ*! *ভাত* আর পানির কথা কিন্তু বললাম না(চুপ২) অনেক ধন্যবাদ ইসমাইল ভাই!

*গেটটুগেদার* *বেশতো-গেট-টুগেদার* *বাগেরহাট* *ভ্রমন* *দীঘি* *ষাটগম্বুজ* *শুটকি* *বেগুনভাজি* *ইলিশ* *ভাজা* *ডাল* *মাংস* *সালাদ* *টমেটো**ধনিয়াপাতা* *পুদিনাপাতা* *গাজর* *শসা* *দই* *পিয়াজ* *ভাত*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★