শৈশব

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ছোটবেলায় শীতকালের স্মৃতি কেমন ছিল আপনার?

উত্তর দাও (৪ টি উত্তর আছে )

.
*শীতকাল* *স্মৃতি* *শৈশব*

সাদাত সাদ: - যখন ছোট ছিলাম, তখন স্বপ্ন গুলোও ছোট ছিল। বড় হবার সাথে সাথে সেই সপ্ন গুলোর মৃত্যু হল এবং নতুন নতুন স্বপ্নের আবির্ভাব ঘটতে লাগলো জানি এই সপ্ন গুলোর ও মৃত্যু হবে সেই আত্মারও।

*স্বপ্ন* *শৈশব*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 শৈশবের কোন স্মৃতি আপনার সবচেয়ে বেশি মনে পড়ে?

উত্তর দাও (৭ টি উত্তর আছে )

.
*স্মৃতি* *শৈশব*

প্যাঁচা : "আদুর বাদুড় চালতা বাদুড় কলা বাদুড়ের বে, টোপর মাথায় দে, দেখতে যাবে কে? চামচিকাতে বাজনা বাজায় খেংরা কাঠি দে।"

*ছড়া* *ছোটবেলা* *শৈশব* *আদর্শলিপি* *বাদুড়* *চামচিকা*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

সাদাত সাদ: ছোটবেলা ঔষধ খেতে চাইতাম না, মা অনেক জোর করে খাওয়াতো। টাকা না দিলে খেতাম না, তাই মা দশ টাকা দিত (খুশী২)... ১৯৯৯ সালে সেই রোজগার একটু দিগুণ হল (তালি) ২০০২ এ উচ্চবিদ্যালয়ে পা রাখার পরও আমার অবস্থার অবনতি হয়নি সেই আগের মতোই রয়ে গেলাম, অত:পর মা ক্লান্ত আর জোরাজুরি করতেন না। এইবার দেশে যাবার পর জ্বরে আক্রান্ত হলাম 'মা ঔষধের সাথে কিছু টাকা ও রাখল, ঔষধের সাথে টাকা দেখে একটু অবাক হয়ে বললামঃ মা টাকা কেন? " মা বললেন,, টাকা ছাড়া কোনদিন ঔষধ খেয়েছিস তুই?

*আমারমা* *মা* *আদর* *স্মৃতিচারণ* *শৈশব* *আমারশৈশব* *ছেলেবেলা*

সাদাত সাদ: [ঈদ-ঈদেরচাঁদ] ঈদ আসে আবার চলে যায়, কিন্তু আনন্দ কিংবা শৈশবের খুশী আসেনা কোথায় হারিয়ে গেল সেই দিন গুলো আমার ছোট্টবেলা (ফুঁপিয়েকান্না)(মনখারাপ)(ফুঁপিয়েকান্না)

*আনন্দ* *ছোটবেলারঈদ* *শৈশব* *ঈদেরআনন্দ*

সাদাত সাদ: দিন গুলো চলে যাচ্ছে এক এক করে, অর্জিত হচ্ছে অনেক চাওয়া পাওয়া। এত কিছু অর্জন করতে গিয়ে হারিয়ে গেছে সোনালী সেই রঙ্গিন দিন গুলো। হারিয়ে ফেলেছি নিজেকে এবং নিজের ভাললাগা কেও। সব কিছুর বিসর্জন শুধুমাত্র একটু আলোর আশায়, হ্যা আলোর দেখা পেয়েছি কিন্তু নিজেকে হারিয়ে। শৈশবের একটা রঙ্গিন ব্যাট কিংবা সাইকেলের সপ্ন এখন আর নেই। কারণ এখন যে আমি আর আগের সেই ছেলেটি নেই, আমি এখন অনেক বড় আমি একজন সফল মানুষ, কিন্তু নিজের কাছে পরাজিত ।

*পরাজিত* *শৈশব* *ইচ্ছে* *স্মৃতি* *শৈশবেরইচ্ছে*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

(হাসি-৩)

*ছায়াবতী* *মজারছবি* *শৈশব*

বিম্ববতী: [পিরিতি-কলিজাখানখান]সময়টা আজ কেমন যেন,,, ,,,,(বৃষ্টি),,,বড় হয়ে গ্যাছি আমি,,,,,,,,,(বৃষ্টি),,, তারাগুলো আজো মেঘের আড়াল কোথায় গিয়ে নামি,,,,,(বৃষ্টি),, ,,,,,কেড়ে নিলো কে সে আজব সময় ,,,,,,,,,আমার কাজলা দিদি,,,,,,(বৃষ্টি),,, কে রে তুই কে দৈত্য-দানো ,,,,,সব যে কেড়ে নিলি !!,,,,(বৃষ্টি),,,,, https://soundcloud.com/oldschool-live/aj-raat-e-kono-rupkotha-nei

*শৈশব* *রূপকথা*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

ব্যাংক ভাঙার পরে....

(ইয়েয়ে)

*ছায়াবতী* *শৈশব*

সাদাত সাদ: (২০০৭ সালের কথা) । । দৌড়াতে দৌড়াতে একটা মস্ত বড় গাছের নিচে আশ্রয় নিলাম আমরা কয়েকজন যুবক। রাফসান, তন্ময়, সুজন ,হিমেল এবং আমি। এই সবাই আমার সমবয়সী বন্ধু (মিয়াও) দৌড়ের মূল কারণ হল জুলহাস চাচা, আমরা সবাই মিলে যখন সিগারেটে ব্যস্ত ঠিক তখনই ভদ্রলোক কোথা থেকে জানি এলিয়েন এর মতো উদয় হলেন কি জানি। আমাদের সুন্দর আড্ডা টা ধ্বংস করলেন (রাগী) তখনকার দিনে সিগারেট খাওয়া তো ছোটখাটো ব্যাপার ছিল না। এখন তো দেখি ছেলেরা মুরুব্বী দের সামনেই খায়। সেইদিন গুলো মনে পড়ে

*স্মৃতি* *স্মৃতিচারণ* *শৈশব* *ছোটবেলা* *শৈশবেরবন্ধু* *শৈশবেরস্মৃতি*
ছবি

অনি: ফটো পোস্ট করেছে

কেডা কেডা খেইলছেন কন????

*শৈশব* *ফুটবল*

সাদাত সাদ: অনেক বড় খাতায় নালিশ লিখে ভদ্রলোক বাবার কাছে আসলেন তাও আবার রাতের বেলা, বাবা কয়েদীর আসামীর মতো ওনার নালিশ শুনেই যাচ্ছেন শুনেই যাচ্ছেন নিশ্চুপ হয়ে। ভদ্রলোকের গাছের হাজারো টাকার ডাব নাকি আমিই চুরি করেছি (রাগী) অথচ ডাব ছিল মাত্র ১০ থেকে ১২ টা। এই কয়েকটা ডাবে আবার ভাগ ছিল ৪ টা আমার ভাগে মাত্র ৩টে ছিল বলে। বাবা ভদ্রলোক কে ৫০০ টাকা দিয়ে বিদেয় করে আমার পড়ার টেবিলে এসে বললেন, আমাকে বললে তোমায় হাজার টাকা এমনিতেই দিতাম, যাক যা ভাল মনে করো তাই করো...

*স্মৃতিচারণ* *স্মৃতি* *বাবা* *শৈশবকাল* *আমারকথা* *শৈশবেরস্মৃতি* *মজারঘটনা* *চুরি* *শৈশব* *নালিশ* *বিচার*

সাদাত সাদ: [বইমেলা-প্রেমেরউপন্যাস] ছোটবেলা (১৫) তে বড়দের মুখে শুনতাম এই বয়সে উপন্যাস পড়লে ছেলেরা খারাপ হয়ে যায়। আর এখন ছেলেরা কত ভাবে যে খারাপ হচ্ছে (লজ্জা) (খিকখিক)

*উপন্যাস* *শৈশব* *স্মৃতিচারণ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★