সংগ্রাম

সংগ্রাম নিয়ে কি ভাবছো?

Mahi Rudro: একটি বেশটুন পোস্ট করেছে

রবীন্দ্রনাথের প্রতি ---সুকান্ত।
..."শান্তির ললিত বাণী শোনাইবে ব্যর্থ পরিহাস।" তাই আমি চেয়ে দেখি প্রতিজ্ঞা প্রস্তুত ঘরে ঘরে, দানবের সাথে আজ সংগ্রামের তরে।
*প্রতিজ্ঞা* *সংগ্রাম*

নিরাপদ নিউজ: একটি বেশব্লগ লিখেছে

রুবেল হোসেন এবার এসএসসি পরীক্ষা দিবে আর জেএসসি পরীক্ষা শেষ করেছে ফজলুল হক। দু’জনেই দিনমজুর ঘরের সন্তান এবং একই গ্রামে বসবাস করে।

রুবেল হোসেন এর দু’পা বাঁকানো। স্বাভাবিকভাবে হাঁটতে পারে না। আর বৈদ্যুতিক তারে স্পৃষ্টে হযে় ফজলুল হকের বাম হাত হারাতে হযে়ছে।

এ কারণে সাধারণ শিক্ষার্থীদের চেযে় তাদের দু’জনের লেখাপড়ার সংগ্রাম একটু আলাদা। দু’জনেই রৌমারী উপজেলার কোমরভাঙ্গি উচ্চ বিদ্যালযে়র শিক্ষার্থী।

উপজেলার বাইমমারী গ্রামের দিনমজুর আব্দুল মান্নানের ছেলে রুবেল হোসেন। আব্দুল মান্নান বছরের ৯ মাসই শ্রম বিক্রি করে থাকে দেশের বিভিন্ন জেলায়। জমাজমি বলতে শুধুমাত্র বাডি়র ভিটেটুকু।

আব্দুল মান্নান জানান, বয়স যখন দুই বছর তখন রুবেলের প্রচন্ড জ্বর হয়। গ্রামের মানুষ কইছিল এটা টাইফযে়ড জ্বর। এজন্য মেলা কবিরাজি চিকিৎসা করছিলাম।

সুস্থ হলেও তার দু’টি পা-ই বাঁকা কোকরানো হযে় যায়। প্রথম অবস্থায় সে হাঁটতে পারত না। এখন হাঁটতে পারে। স্কুলে লেখাপড়ার খুব ইচ্ছা তার। এজন্য আমার শত কষ্টের মাঝেও তাকে পড়ার খরচ দিছি।

আব্দুল মান্নান আরো বলেন, ‘ভালো ডাক্তার দেখানোর জন্য রুবেল একবার ঢাকায় নিয়া গেছিলাম। ডাক্তাররা কইছে অপারেশন করলে তার পা ভালা অবো। কিন্তু এর জন্য দেড় থেকে দুই লাখ ট্যাহা খরচ অবো। এত ট্যাহা পামু কই। ট্যাহার অভাবে অপারেশন করা হয়নি।’

অপরদিকে, ফজলুল হকের বাবার নাম জালাল উদ্দিন। তাদের সঙ্গে কথা বলে জানা গেল, ৭ বছর আগের কথা। বৈদ্যুতিক তারে জডি়যে় বিদ্যুৎস্পৃষ্টে ফজলুল হক মারাত্মকভাবে আহত হয়।

পরে চিকিৎসরা তাকে বাঁচাতে বাম হাত কেটে ফেলে। এর ফলে ফজলুলকে এক হাত দিযে়ই সব কাজ করতে হয়।

প্রতিবন্ধী রুবেল আর ফজলুল হকের সঙ্গে কথা বলে জানা গেল তাদের লেখাপড়া করার খুব আগ্রহ। এ কারণে কোনো দিনও তারা দু’জন স্কুলে অনুপস্থিত থাকেনি।

স্কুলের প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, দু’জনেই লেখাপড়ায় খুব ভালো। কিন্তু তাদের অর্থনৈতিক অবস্থা শোচনীয়। এর ফলে তাদের লেখাপড়ায় যাতে কোনো সমস্যা না হয় সেজন্য স্কুলের পক্ষ থেকে সাহায্য সহযোগিতা করা হয়।

*দিনমজুর* *সংগ্রাম* *জীবনযুদ্ধ* *ভাগ্য* *দেশজুড়ে* *যান্ত্রিকজীবন*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

জীবন সংগ্রামে কেউ হেরে যায় স্বার্থের কাছে আর কেউ হেরে যায় ভাগ্যের কাছে।
*জীবন* *সংগ্রাম*

প্যাঁচা : Because I'm gonna buy this place and see it burn And do back the things it did to you in return You said I'm gonna buy a gun and start a war If you can tell me something worth fighting for https://www.youtube.com/watch?v=vv7EtBmZ-ko

*রেডিও-প্যাঁচা* *সংগ্রাম* *যুদ্ধ*
ছবি

অনি: ফটো পোস্ট করেছে

জীবন সংগ্রাম!

*জীবন* *সংগ্রাম*

আড়াল থেকেই বলছি: শুধু এই পৃথিবীতে বেঁচে থাকার জন্য আমরা *নিরন্তর* সংগ্রাম করে যাই। আর এই *সংগ্রাম* মানুষের জন্য। তাই জীবন মানেই মানুষকে *ভালোবাসা*। *জীবন* মানে, মানুষের জন্য নিজেকে *বিলিয়ে* দেওয়া।

*নিরন্তর* *সংগ্রাম* *ভালোবাসা*। *জীবন* *বিলিয়ে*
সাক্ষী

নাকিব ওসমান : একটি ঘটনা জানাচ্ছে

ঢাকাতে অফিস বা স্কুল/কলেজ/ভার্সিটি শেষে একজন নারীর পক্ষে নিরাপদে বাসায় ফেরায় প্রতিদিনের ভয়াবহ *সংগ্রাম* ...
*মূল্যবোধ* *অবক্ষয়* *সাম্প্রতিক* *সমাজ* *বাংলাদেশ* *সংগ্রাম*
ছবি

সুমন: ফটো পোস্ট করেছে

শাকিল আহমেদ: নিষ্ঠুর এই জগত সংসারে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রামে অহরহ আমরা আমাদের আবেগকে সংকীর্ণ করে ফেলছি, অবরুদ্ধ করে ফেলছি আমাদের অনুভূতিকে। অযথাই আমাদের স্বতস্ফুর্ত প্রকাশ ও স্বকীয়তাকে আড়াল করছি জাগতিক কাটখোট্টা হিসেব নিকেশ আর মাপামাপা কথার(নিচেদেখ)

*অস্তিত্ব* *সংগ্রাম* *আবেগ* *স্বকীয়তা* *বেড়াজাল* *প্রতারনা* *ব্যক্তিসত্তা* *কাঠেরপুতুল*

সাদ হাম্মাদি: এবার হবে এই অন্তরে জ্বলে ওঠার আহবান! দেশপ্রেমিকের *স্বাধীনতা* *সংগ্রাম* *প্রজন্মেরপ্রত্যাশা* নিয়ে রবির আয়োজিত এই গানটি ভালই লেগেছে! http://goo.gl/oS5ZR

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★