সন্তান

সন্তান নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: যে টোকাই ছেলেটাকে আপনি দূর দূর করে তাড়িয়ে অবজ্ঞার চোখে দেখেন সে ও কোন মায়ের চোখের মণি! সাত রাজার ধন! দিন শেষে সেই মায়ের চোখে ছেলেটিকে সুস্থ হাসি খুশি দেখা বড্ড প্রয়োজন! . পৃথিবীর সেরা স্মার্ট সুদর্শন নন্দ দুলাল ছেলেটিকে সেই মায়ের সামনে এনে দিলেও তার ধূলোমাখা এলোমেলো চুলের কিম্ভূতকিমাকার রোগা ছেলেটি ই রাজপুত্র! .

*বাস্তবতা* *অবজ্ঞা* *রাজপুত্র* *মা* *সন্তান* *আবেগ* *ভালোবাসা*

ঈশান রাব্বি: আমার দুই জমজ ছেলের বয়স প্রায় ৮ বছর এখন সমস্যা হল দুজনই অসুস্থ সবাই ওদের জন্য দোয়া করবেন প্লিজ(কান্না)

*জমজ* *ছেলে* *সন্তান*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সন্তান জন্মের পর ওজন কমাতে কি করণীয়?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*সন্তান* *প্রসূতি* *ওজনসমস্যা*

আলোহীন ল্যাম্পপোস্ট: বিয়ের পর থেকেই দুজনে এক প্লেটে খেতো। এখন বুড়োবুড়ী দুই প্লেটে খায়। এক প্লেটের ভালোবাসায় জন্মানো দু সন্তান তাদের দায়িত্ত্ব দু'ভাগ করে নিয়েছে বলে...!!(ফুঁপিয়েকান্না)

*বিয়ে* *ভালোবাসা* *সন্তান* *বাস্তবতা*

আলোহীন ল্যাম্পপোস্ট: পাগলীটাও মা হয়ে গেল ,কিন্তু তার সন্তানের বাবা কেউ হলো না ।। পাগলী বলে ছেড়ে গেল সবাই ।। রাস্তাঘাটে পরে থাকে ।। সেই দিন দেখলাম বাসার সামনে ছোট বাচ্চাটাকে নিয়া বইসা আছে ।। আমি গিয়া বললাম আপু ভালো আছ তোমার বাচ্চাটা অনেক সুন্দর হইছে সে বললো আমার বাচ্চা নিবি না খুন করে ফেলবো ।। আমি বললাম ভয় নাই ।। আমার বাসা এইটা তোমার বাচ্চার কিছু লাগলে ছোত আম্মুকে বইলো ।। আসলেই অবাক করার মতো বাচ্চাটা কি নিস্পাপ দেখতেও কতো সুন্দর ।। আশা করছি ও ভালো কিছু হবে ।।

*পাগলি* *মা* *সন্তান*

আলোহীন ল্যাম্পপোস্ট: যদিও তারা সন্তান জন্ম দিয়েছিলো; তবু মৃত্যুর সময় শুধু কুকুরটিই ছিলো।

*সন্তান* *পিতামাতা* *কুকুর*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

বইমেলা  আমার কাছে খুব প্রিয় একটা অকেশন যদিও আমি বেশি বই পড়ি না তারপর ও আমি সবাইকে সাজেষ্ট করি বইমেলায় যাওয়ার জন্য ।। আপনার সন্তানকে বই কিনে দিন বই উপহার দেয়ার রীতিনীতি চালু করুন ।।

কেন না আমরা দিন দিন ভার্চুয়াল কেন্দ্রিক হয়ে যাচ্ছি , আমাদের ছোট ভাই ,বোন বা সন্তান সন্তানেরা সারাদিন মোবাইল,কম্পিউটার গেমস নিয়ে ব্যাস্ত ।।

তাদের মাথা ভর্তি গেমস ভার্চুয়াল জগত নিয়ে চিন্তা ।। তাদের দেশপ্রেম দেশের উন্নতি ধর্ম সংস্কৃতি নিয়ে ভাবার টাইম কোথায় ???

তাই তাদের বই কিনে দিন অবশ্যই সেটা ভালো মানের হতে হবে ।। আর ধর্মীয় শিক্ষা দিন যাতে তারা মানুষের মতো মানুষ হতে পারে ।। তারপর অবশ্যই পৃথিবী যেহেতু আগাচ্ছে তাদের আগাতে দিন কম্পিউটার নিয়ে বস এথাকবে তবে সেটা লিমিটেড নইলে মস্তিস্ক বিগড়ে জাতে পারে ।।

*বই* *বইমেলা* *সন্তান*

শান্তা: একটি বেশব্লগ লিখেছে

অন্তঃসত্তা হওয়ার আগে মায়ের রক্তচাপই নির্ধারণ করে দেবে শিশুর লিঙ্গ। টরোন্টর মাউন্ট সিয়ানি হাঁসপাতালের গবেষকরা এমনই মনে করছেন। রক্তচাপের মাত্রার উপরই নির্ভর করবে পুত্র সন্তান হবে নাকি কন্যা সন্তান হবে। অন্তঃসত্তা হওয়ার আগে মায়ের রক্তচ্চাপ মাত্রা যদি কম হয় তাহলে, কন্যা সন্তান জন্ম দেওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়। উল্টোদিকে যদি  রক্তচ্চাপ মাত্রা বেশী থাকে তাহলে পুত্র সন্তান জন্ম দেওয়ার সম্ভাবনা বেশী থাকে।

 
সম্প্রতি আমেরিকান জার্নাল অফ হাইপারটেনশনে এই তথ্য প্রকাশিত হয়। শিশুর লিঙ্গের সঙ্গে যে মায়ের রক্তচাপের কোনও সম্পর্ক আছে তা জানা ছিল না বলে জানান গবেষকরা। চিনের যেসমস্ত মহিলারা অন্তঃসত্ত্বা হওয়ার পরিকল্পনায় ছিলেন, তাঁদের উপরই পরীক্ষা চালান এই গবেষকরা। মহিলার বয়স, তিনি ধূমপান করেন কি না, তাঁদের ওজন, মদ্যপান করেন কিনা ইত্যাদি তথ্য সংগ্রহ করেন তাঁরা। ফলাফল স্বরূপ দেখা যায় যে, ১৪১১ জন মহিলাদের মধ্যে ৬৭২ জন মহিলা কন্যা সন্তানের জন্ম দেন এবং ৭৩৯ জন মহিলা পুত্র সন্তানের জন্ম দেন। কন্যা সন্তানের মায়েদের রক্তচাপ  নীচের দিকে ছিল বলেই দেখা যায়। উল্টোদিকে পুত্র সন্তানের মায়েদের রক্তচাপ গড়ে ২.৬% বেশী ছিল অন্তঃসত্ত্বা হওয়ার আগে।

সোর্স: ইন্টারনেট

*রক্তচাপ* *গবেষণা* *সন্তান*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সন্তানের মধ্যে ছোট থেকে কিভাবে সঞ্চয়ী মনোভাব গড়ে তোলা যেতে পারে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*সন্তান* *প্যারেন্টিং* *শিশুরবিকাশ* *সঞ্চয়* *লাইফস্টাইলটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সন্তানের জেদী হয়ে উঠার পেছনে কি কি বিষয় দায়ী? সন্তানের অতিরিক্ত জেদ সামলাতে কি করণীয়?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*সন্তান* *প্যারেন্টিংটিপস* *জেদ* *জেদী* *লাইফস্টাইলটিপস*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশটুন পোস্ট করেছে

রেল মন্ত্রীর বৌ এর কন্যা সন্তান প্রসব
রেলমন্ত্রীর মেয়ে জন্মের পর বারবার এদিক-ওদিক মাথা ঘুড়িয়ে শেষে মন্ত্রী সাহেবের দিকে মুখ করে মনে মনে বলছে " দাদু ভাই!! সবাইকে দেখছি , আমার বাবাকে দেখতে পাচ্ছি না কেন ??"""
*রসিকতা* *রেলমন্ত্রী* *সন্তান*

ঈশান রাব্বি: একটি বেশব্লগ লিখেছে

মৃত্যুর ৫৫ দিন পর জীবিত সন্তান প্রসব

মেডিকেলের ভাষায় ক্লিনিক্যালি ডেডের ৫৫ দিন পর পোল্যান্ডের এক নারী জীবিত সন্তান প্রসব করেছেন। যদিও শিশুর জন্মের কয়েক ঘণ্টা পর তার মায়ের লাইফ সাপোর্ট মেশিন খুলে ফেলা হয়।

আলজাজিরার খবরে বলা হয়, ওই মৃত নারীর মস্তিষ্ক কর্মক্ষমতা হারিয়ে ফেললে তাকে ৫৫ দিন লাইফ সাপোর্টে রাখা হয় যেন তিনি অনাগত সন্তানটি জন্মদিতে পারেন। তবে ওই নারীর নাম প্রকাশ করা হয়নি।

ব্রেইন ক্যান্সারে আক্রান্ত ৪১ বছর বয়সী সেই মাকে গত বছর অ্যাম্বুলেন্সে করে দ্রুত হাসপাতালে নিয়ে আসা হলে সেখানেই তার মৃত্যু হয়। ২৬ জানুয়ারি অবশেষে সেই সন্তান পৃথিবীতে আসে।

হাসপাতাল কর্তৃপক্ষ স্থানীয় সময় মঙ্গলবার আলজাজিরাকে জানান, জন্মের পর শিশুটির বড় ধরনের কোনো সমস্যা এখন পর্যন্ত লক্ষ্য করা যায়নি।

রোক্ল বিশ্ববিদ্যালয় হাসাপাতালের নবজাতক বিভাগের প্রধান বারবারা ক্রোলাক বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘মারা যাওয়ার এতদিন পর পর্যন্ত গর্ভাবস্থা সঠিক থাকাটা একটি বিরল ঘটনা।’

ক্রোলাক বলেন, ‘তার পরিবার চেয়েছিল অনাগত সন্তানটি যেন পৃথিবীতে আসে।’

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ৫৫ দিন শিশুটিকে পৃথিবীতে আসতে যুদ্ধ করতে হয়েছে। আমরা ডাক্তাররা চেয়েছিলাম গর্ভে যতটা সম্ভব বড় হোক শিশুটি। কিন্তু একটা সময় তার জীবন সঙ্কটাপন্ন হতে থাকলে তাকে অপারেশন করে বের করে আনা হয়।

জন্মের পর শিশুটির ওজন ছিল প্রায় এক কেজির মতো। কিন্তু তিন মাস পর এখন সেটি তিন কেজিতে পরিণত হয়েছে

*প্রসব* *সন্তান* *অবাকনিউজ* *রহস্য* *ঈশানরাব্বী* *ফালতুপোস্ট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★