সমস্যা

সমস্যা নিয়ে কি ভাবছো?

Muftikhar: একটি বেশব্লগ লিখেছে

ক্রাইসিস: 
ক্রাইসিস, লিমিটেশন, প্রবলেম পরস্পরের সমার্থক নয়। প্রতিটির আলাদা অর্থ এবং প্রায়োগিক দিক রয়েছে। আমাদের গবেষণায় ক্রাইসিস এবং প্রবলেম বা সমস্যার সংজ্ঞায়ন অতি গুরুত্বপূর্ণ। 
.

ক্রাইসিস বা সংকট: 
সংকট বলতে আমরা বোঝাতে চাই অভাববোধ আর অনিশ্চয়তার সামষ্টিক বহিঃপ্রকাশ।

আপনার প্রতিষ্ঠানে কোনো সেলস নেই, এটা ক্রাইসিস। কারণ টাকার অভাবে আপনার প্রতিষ্ঠান বন্ধ হয়ে যেতে পারে। আবার আপনি স্বপ্ন দেখছেন ফোর্ড কোম্পানীর মতো বড়ো প্রতিষ্ঠান গড়বেন, আপনার সেলস ফিগার ভালো, কিন্তু মানুষ আপনার কোম্পানীকে সেভাবে মূল্যায়ন করে না, আপনি যা করতে চাইছেন তা হচ্ছে না- একে বলা যেতে পারে ‘ইমপ্রেসনাল ক্রাইসিস’, কারণ এটা আপনার মধ্যে অভাববোধ তৈরি করছে যার প্রেক্ষিতে আপনার বিজনেস মোটিভেশন হুমকির মুখে পড়তে পারে।

ক্রাইসিস অধিকাংশ সময়ই দৃশ্যমান নয়, তাকে আবিষ্কার করে নিতে হয়। 
.

প্রবলেম বা সমস্যা:
সমস্যা হলো এক বা একাধিক সুনির্দিষ্ট কারণ যা আপনার লক্ষ্য অর্জনে প্রতিনিয়ত বাধা সৃষ্টি করছে।

ক্রাইসিস বোঝানোর ক্ষেত্রে যে দুটো উদাহরণ ব্যবহৃত হয়েছে, তাদের সমস্যা বলা যাবে কখন? আমি আগের উদাহরণে সেলস নেই এটাকে ক্রাইসিস হিসেবে দেখিয়েছি। এটা কখন ক্রাইসিসের পরিবর্তে সমস্যা হবে? আপনার কোনো একটা প্রোডাক্টের যতটুকু সেলস হওয়া উচিত মনে করছেন তা হচ্ছে না; আপনি টার্গেট নিয়েছিলেন ১৩ কোটি, সেলস হলো ৭ কোটি; কারণ হিসেবে আবিষ্কৃত হলো মার্কেটিং অফার কাজ করেনি, প্রোডাক্টের কাস্টমার ফিডব্যাক ভালো না- যার প্রেক্ষিতে সেলস হচ্ছে না যোগ্যতা অনুযায়ী। এটা একটা সমস্যা। 
.

দ্বিতীয় উদাহরণ ছিলো, ইমপ্রেসন বিষয়ে। আপনার সেলস ফিগার ভালো কিন্তু কাস্টমার সার্ভিস নিয়ে অভিযোগ শুনতে হচ্ছে বলে কাস্টমার রিটেনশন রেট ভালো না, সেক্ষেত্রে এটা একটা গুরুতর সমস্যা।

ক্রাইসিস বিজনসেকে সমৃদ্ধ করে যদি তাক সিরিয়াসলি আমলে নেয়া হয়, অন্যদিকে সমস্যা বিজনেসকে ক্রমশ সংকুচিত করে। 

সমস্যা একটি দৃশ্যমান বিষয়। 

................................................................................................................................................

আর্টিকেলটির ব্যাপারে আরও বিস্তারিত জানতে ও আপনার যাবতীয় জিজ্ঞাসার জন্য কমেন্ট করুন অথবা আমায় ইনবক্স করুন। 

*ক্রাইসিস* *বিজনেস_ক্রাইসিস* *ব্যাবসায়ে_সমস্যা* *সমস্যা* *লিমিটেশন* *প্রবলেম*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 self-pity বলতে কি বোঝায়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*জীবন* *সমস্যা*

ফিটকিরি: একটি নতুন প্রশ্ন করেছে

 আধুনিক যুগের সবচেয়ে বড় সমস্যা কি ?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*সমস্যা* *আধুনিক_যুগ*

আশিকুর রাসেল: বেশতোর প্রশ্ন বিভাগের একটা জিনিস আমার কাছে খুবই বিরক্ত লাগে। যখনি লগইন করি শুধু প্রশ্ন ছাড়া বিশেষ কিছু দেখিনা যেমন আমি যাদের অনুসরণ করছি তারা কি পোস্ট করলো তা দেখার জন্য অনেক্ষন স্ক্রল করা লাগছে। সেক্ষেত্রে কি কোন উপায় রয়েছে যে প্রশ্ন বিভাগটা একজন ইউজার ইচ্ছে করলে হাইড করে রাখতে পারবে?

*অ্যাডমিন* *বেশতো* *সমস্যা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

গতকাল বিকেলে আমার ছাত্র অন্তিম কে পড়াচ্ছি এমন সময় বন্ধু নাজির আসলো।
অন্তিমের cute গাল টেনে নাজির জিজ্ঞেস করলোঃ- তুমি কোথায় পড়?
অন্তিমের উত্তরঃ- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে
নাজির একটু শুধরে দিয়ে বললঃ- বাবু বিশ্ববিদ্যালয় নয়,বল যে তুমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে পড়।
অন্তিকের আবেগি counter উত্তরঃ- নাহ! আমার তো কোটা আছে...।(উল্লেখ্য- অন্তিকের বাবা জাবির একজন কর্মকর্তা সে অনুসারে)
যাহোক class-4 এ পড়ুয়া ছাত্রের মুখ থেকে এমন পাখনা উত্তর শুনে নাজির মৃদু হেসে চলে গেলেও আমি একটু বিরক্তির সুরেই বললাম; অন্তিক পড়ায় মন দাও। ভাবলাম,কোটা system অন্তিককেও এর power বুঝিয়ে ফেলেছে।
.
.
কিছুক্ষণ পর; অন্তিককে নৈতিক শিক্ষা বিষয়টি পড়াতে গিয়ে সাম্য ও সৌহার্দ্য অধ্যায় বোঝাতে জিজ্ঞেস করলাম- বলতো পৃথিবীর কোন স্থানে মানুষ পরস্পরের ভেদাভেদ ভুলে যায়, এমনকি এক সাথে দাড়াতে বা বসতে কোন দ্বিধা করে না? আমি আশা করেছিলাম কোন ধর্মালয়ের(মসজিদ,মন্দির,গির্জা ইত্যাদির) নাম বলবে।কিন্তু না—
অন্তিকের উত্তরঃ- গুলিশ্তান- ধামরাই বাস (উল্লেখ্যঃ এটি সাভার- ঢাকা রোডের আপামর জনতার বাস)
তার উত্তর শুধু আমাকে অবাকই করলো না আমায় ভাবতে বাধ্য করলো।সত্যিই আমি নিজেও কখন এভাবে চিন্তা করিনি।আসলে ওর বয়সে আমি বোধয় এমন উত্তর করে কাউকে surprise করতে পারিনি।
-
-
যাহোক, বর্তমান উদ্ভাবনী বিশ্বে আমাদের নতুন প্রজন্মরাও যে সব কিছুর সাথে তাল মিলিয়ে এবং তাদের সৃজনশীলতার আলো ছড়িয়ে চলছে সেটি সত্য। তবে কোটা নামের ক্যানসার আর প্রশ্নপত্র ফাঁস করে প্রশ্ন নামের বিষ গলায় দিয়ে- A+ আর পাশের হার বাড়িয়ে অন্তিকদের মেধার বারোটা আর আমার দেশের ছাব্বিশটা যেন আমরা শিক্ষকরা বা সরকাররা না বাজাই সেটা আমাদের ভুলে গেলে চলবে না!
[বি দ্রঃ অন্তিকদের পাশ,ফেল কিংবা বখে যাওয়া বা কর্মহীন বেকার হওয়া আমাদের(জনগন=সরকার) কর্মের উপর নির্ভর করে।

উল্লেখ্য, লেখাটির প্রথম প্রকাশঃ ২৯ মার্চ ২০১৫

*প্রজন্ম* *কোঠা* *জ্ঞ্যান* *বাস্তবতা* *সমস্যা* *জাতী*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

বিভিন্ন স্নায়ুজাত ও শারীরিক প্রতিবন্ধকতার কারণে শিশুর ‘ভাষা বিকাশ’ পর্বটি পরিপূর্ণ না-ও হতে পারে। অথবা তার বিকশিত ভাষার দক্ষতাটি হারিয়েও যেতে পারে। ভাষাগত সমস্যা শুধু এখনকার নয়, সব যুগেই এ সমস্যা ছিল। তবে বিষয়টি সম্পর্কে মানুষ তেমনভাবে সচেতন ছিল না।

কোনো কারণে যদি আপনার শিশু ‘ভাষা সমস্যায়’ ভোগে, তাহলে নিচের উপসর্গগুলো দিয়ে খুব সহজেই বোঝা যাবে—
* মানসিক অবস্থা ও আবেগ প্রকাশে সমস্যা বা আচরণগত সমস্যা
* কথা বলার সময় বিপরীত ব্যক্তির চোখে চোখ না রাখা
* ভাষা অনুধাবনে তাৎপর্যপূর্ণ ঘাটতি
* শিশুর আয়ত্ত করা শব্দের সংখ্যা তুলনামূলক অনেক কম হবে। বিশেষ করে, ‘যাই’, ‘করি’, ‘খাই’ ইত্যাদি বৈচিত্র্যময় ক্রিয়াপদের সংখ্যা নেই বললেই চলে।
* সংলাপ চালিয়ে যাওয়ায় সীমাবদ্ধতা
* সমবয়সীদের সঙ্গে ঘনিষ্ঠভাবে মিশতে সমস্যা
* কিছু স্বর বা শব্দ বারবার বলা
* প্রতীকী খেলায় অপারগতা

স্বাভাবিক শিশুর ক্ষেত্রে চার-পাঁচ বছর বয়সের মধ্যেই ভাষার মৌলিক কাঠামো গড়ে ওঠে, তবে শব্দাবলি আয়ত্তকরণের প্রক্রিয়াটি পূর্ণবয়স্ক হওয়ার পরও চলতে থাকে।
মনে রাখতে হবে, কোনো শিশু চার-পাঁচ বছর বয়সের মধ্যে দৈনিক পাঁচ থেকে দশটি শব্দ দিয়ে পরিবেশ এবং প্রতিবেশ অনুযায়ী যদি মনের ভাব প্রকাশ করতে না পারে, তাহলে তা উদ্বেগজনক। এ ক্ষেত্রে যত দ্রুত সম্ভব মানসিক রোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করতে হবে।

সুত্র:প্রথম আলো

*শিশু* *ভাষা* *সমস্যা* *চিকিৎসা* *স্বাস্থ্যতথ্য*

প্যাঁচা : একটি মুখকে যদি বাম দিকে কাত করে কোন ছবি তোলা হয়,এই ধরেন ৯০ থেকে কম কিন্তু ৪৫ থেকে বেশি ডিগ্রী যদি হয় তাহলেই আমার সেই মুখটাকে রিকগনাইজ করতে বেশ কষ্ট হয়।এটা কি সবারই হয়?হাহাহাহা...আজিব তো।আমাকে লেপটপ ঘুরায়ে দেখতে হয় ছবি,হাহাহাহা...এমনিতেই সমস্যার শেষ নাই,তার উপর নতুন আরেকটা এড হইলো।হাহাহাহা...

*সমস্যা*

ফ্রেশ ফ্রজেন: [গ্রীষ্ম-আমাররাজত্ব]বেশতোর হোম পেজ আসেনা কেন ! আমি পারছিনা কারো পোস্ট দেখতে খালি লোডিং (রাগী) ..... আপনাদের কি অবস্থা ...... (মাইরালা২) (আম্মুউউউ) (নাআআআ)

*সমস্যা*

মোঃ হাবিবুর রহমান (হাবীব): একটি নতুন প্রশ্ন করেছে

 ছাগলের গোসল করালে কি সমস্যা দেখা দিতে পারে ? ছাগললের কি গোসল করানো যায় ? যদি যায় তবে, কতদিন পর পর ছাগলের গোসল করানো উচিত ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*ছাগল* *গোসল* *করলে* *কি* *সমস্যা* *দেখা* *দিতে* *পারে* *ছাগললের* *দিন* *উচিত*

সাদাত সাদ: [বেশবচন-সাব্বাস]যদি বেশতোর কোন ইউজার বন্ধু বলে যে, তিনি তাহার পাসওয়ার্ড ভুলে গেছেন! তাহলে বুঝে নেবেন ভদ্রলোক "ভদ্রমহিলা পাগলা গারদের প্রধান পাগল (ঘুম২) বেশতোর পাসওয়ার্ড যে ব্যক্তি ভুলে যাবে সেই ব্যক্তি এই দুনিয়ায় নেই মানে তিনি পরলোক গমন করেছেন (শয়তানিহাসি)

*বেশতো* *লগইন* *সমস্যা* *অভিযোগ* *পরামর্শ* *আবদার*
খবর

মোঃ হাবিবুর রহমান (হাবীব): একটি খবর জানাচ্ছে

চোখের পাতা কেন লাফায়, জানেন কিছু? এটা ৭টি মারাত্মক স্বাস্থ্য সমস্যার লক্ষণ!
http://nicehabib.wapka.mobi/forum2_theme_112305459.xhtml?tema=5
. ...বিস্তারিত
*চোখ* *চোখেরপাতা* *কেন* *মারাত্মক* *স্বাস্থ্য* *সমস্যা* *লক্ষণ*
১২৬ বার দেখা হয়েছে

মোঃ হাবিবুর রহমান (হাবীব): একটি নতুন প্রশ্ন করেছে

 স্মার্টফোনে বার বার সিম খোলাপড়া করলে কী কী সমস্যা দেখা দিতে পারে ?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*স্মার্টফোন* *বার* *সিম* *খোলাপড়া* *সমস্যা* *দেখা*

এহসান আব্দুল্লাহ: একটি বেশব্লগ লিখেছে

কেস স্টাডি ১: আমার স্বামীর সাথে আমার দাম্পত্য সম্পর্ক আজ ১ বৎসর। হঠাৎ একদিন তার ফোনে অপরিচিত এক নাম্বার থেকে কল আসল, ফোন রিসিভ করতেই ওপাশ থেকে ভেসে আসলো অপরিচিত কোন মেয়ের গলা।আমি তাকে খুব বিশ্বাস করি তাই ব্যাপারটা নিয়ে ওইদিনের মত আর কিছু বললাম না, কিন্তু পরপর বেশ কয়েকদিন ওই একই নাম্বার থেকে কল আসাতে আমার সন্দেহ হতে শুরু হল এ ব্যাপারে ওকে কিছু বলতে গেলেই ও সচেতন ভাবে তা এড়িয়ে যায়।

একদিন ও শাওয়ারে গেলে আবার ওই অপরিচিত নাম্বার থেকে ফোন আসে এইবার আমি রিসিভ করে আমার পরিচয় দিয়ে কথা বলতে শুরু করি। জানতে পারি মেয়েটি তার প্রাক্তন প্রেমিকা। বিয়ের ১ বৎসর তাদের মাঝে কোন যোগযোগ ছিলনা হঠাৎ তারা আবার একে অপরের প্রতি দূর্বল হয়ে পড়ে সেই থেকে আবার নিয়মিত যোগাযোগ শুরু।তারা ইতমধ্যে বেশ কয়েকবার দেখাও করেছে।

এমতবস্থায় আমি কি করতে পারি?

সমাধান: দেখুন আপনার স্বামী আপনাকে না জানিয়ে আরেকটি সম্পর্ক চালিয়ে যাচ্ছে তা আপনার জন্য মেনে নেয়া আসলেই কঠিন। আর যেহেতু সে আপনার কাছে এই ব্যপারটি লুকিয়ে গেছে সম্পর্কের শুরুতেই তাই এ ব্যপারে আপনার তার সাথে সরাসরি কথা বলা উচিৎ।আপনি তাকে জিজ্ঞেস করুন সে কি তার আগের সম্পর্কটি চালিয়ে যেতে চায় নাকি আপনার সাথে থাকতে চায়। আপনিও ভেবে দেখুন কারণ তার প্রতি আপনার বিশ্বাসের ‍জায়গাটা সে নষ্ট করেছে, সুতরাং ভবিষ্যৎে যে সে এমনটি আর করবেনা তার কি নিশ্চয়তা? তার সাথে কথা বলে এ ব্যপারে স্থায়ী সমাধানে আসার চেষ্টা করুন।আর না হলে আপনার অভিভাবকদের জানাতে পারেন।

 

কেস স্টাডি ২: একই মঞ্চ, চরিত্র বিপরীত। এমতবস্থায় আমি কি করতে পারি?

সমাধান: দেখুন যেহেতু মেয়েটি বর্তমানে আপনার স্ত্রী সেহেতু ব্যপারটি আপনার জন্য ‍মেনে নেয়া কষ্টকর ই হবে। আাপনি এ ব্যপারে সরাসরি তার সাথে কথা বলে দেখতে  পারেন। তাকে বলুন যে ব্যপারটি আপনার ভাল লাগছেনা। আর সে যদি পারিবারিক চাপে পড়ে আপনাকে বিবাহ করে তাহলে এবং পূর্বের সম্পর্কেই সুখি থাকে তাহলে আপনি বন্ধু হিসেবে নিজেকে উপস্থাপন করুন এবং তাকে ভালভাবে বুঝান। এতে হয়তোবা আপনার প্রতি তার মনে ভাললাগা তৈরী ও হতে পারে, তাকে জোড় করবেননা এতে করে সে আরো বিগড়ে যেতে পারে এবং আপনার প্রতি আরো খারাপ লাগা তৈরী হতে পারে। সে যদি একান্তই ফিরে যেতে চায় তাহলে তাকে যেতে দেয়াটাই উত্তম। আর বিষয়টির স্থায়ী সমাধানের জন্য অভিভাবকদের কাছে সিদ্ধান্ত চাইতে পারেন।

 

মন্তব্য: সমস্যা ও সমাধান গুলো বিভিন্ন অনলাইন মাধ্যমে প্রকাশিত মানসিক ও নানাবিধ সমস্যা ও তার সমাধান থেকে নেয়া। এরুপ বহু সমস্যা ও সমাধান দেখে মনে হল আমরা সমাজে নারীবাদী ধারণাকে প্রতিষ্ঠিত করতে সমতা ও ব্যক্তিস্বাধীনতার কথা বললেও তাকে কোন এক অদৃশ্য প্রভুর ইশারায় এমন ভাবে পরিচালনা করছি যা আমাদের পারিবারিক সমাজ ব্যবস্থার জন্য হুমকি স্বরুপ। তথাকথিত নারীবাদীরা নিজের স্ত্রীকে রক্ষা না করে উদারতার সাথে অপরের ‍হাতে তুলে দেয়ার মাধ্যমে এবং অপরের স্ত্রীর সাথে পরকীয়া চর্চার মাধ্যমে ব্যক্তিস্বাধীনতার চর্চা করতে চাইছেন। নিজের স্ত্রীর পরকিয়া মেনে নেয়া এবং স্বামী তা করলে তাকে অবিশ্বাস করে ছেড়ে দেয়া অন্য কোন নারীর হাতে এতে করে ব্যক্তিস্বাধীনতার চর্চা কতটুকু হচ্ছে? আসলে তারা কি চাইছেন আমাদের পারিবারিক সমাজ ব্যবস্থাকে ধব্বংস করে পাশ্চাত্যের আদলে ফ্রী সেক্স জোন কান্ট্রি গড়ে তুলতে? 

*সমস্যা* *সমাজ*

মোঃ হাবিবুর রহমান (হাবীব): একটি নতুন প্রশ্ন করেছে

 দুজন সমবয়সী হলে বিবাহিত জীবনে কি কোনো সমস্যা হতে পারে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*দুজন* *সমবয়সী* *বিবাহিত* *জীবন* *সমস্যা*

মোঃ হাবিবুর রহমান (হাবীব): একটি নতুন পরামর্শ চেয়েছে

 আমি বেশতোতে মোবাইল দিয়ে প্রোফাইল পিকচার আপলোড দিতে পারছিনা ! এই বিষয়ে পরামর্শ চাই । Please Help Me...
*বেশতো* *আমি* *সমস্যা* *প্রোফাইল* *পিকচার* *সঠিক* *বেশি* *মোবাইল*

ফ্রেশ ফ্রজেন: [কাকতাড়ুয়া-আমিশেষ]আজ সকাল থেকে চেষ্টা করে যাচ্ছি বেশতো ওপেন হচ্ছে না ! (মাইরালা)(মাইরালা২)

*সমস্যা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★