সালাদ

সালাদ নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

সুস্বাস্থ্য ও মেদ কমানোর জন্য সবাই কম বেশি সালাদ খান। আবার কেউ কেউ খান শখে। সালাদের উপকারিতা সবার জানা। আর কিছু কিছু উপকরণ যোগে সালাদের পুষ্টিগুণ আরো বেড়ে যায়। আমরা সবাই সালাদ বলতে সাধারণত জানি শশা, টমেটো, গাজরের মিশ্রন। কিন্তু অনেকেই জানি না, কিভাবে খুব সহজেই ভিন্নভাবে সালাদ তৈরি করা যায়। যা হবে সুস্বাদু এবং স্বাস্থ্যকর।  টক দই যে স্বাস্থের জন্য উপকারী তা বলার অপেক্ষা রাখে না। সেই সাথে সালাদের উপকরণ যুক্ত হয়ে এর উপকারিতা আরও বাড়িয়ে দেয়। যারা স্বাস্থ্য সচেতন তারা সন্ধ্যার নাস্তায় ভাজাপোড়া খাবার এড়িয়ে এই সালাদের স্বাদ গ্রহণ করতে পারেন। 

তবে অনেকে চুরি, চাকু বা বটি দিয়ে সালাদ কাটাকে বিরক্তিকর মনে করে, বা অলসতার কারণে সালাদ খেতে ইচ্ছে থাকা সত্ত্বেও সালাদ বানাতে চান না। তাদের এই ঝুট ঝামেলা এড়াতে  আজকাল বাজারে পাওয়া যাচ্ছে ইলেক্ট্রনিক সালাদ মেকার। শুধু তাই নয়, ১ এর ভেতর ৫ রকমের সালাদ কাটার থাকে সেখানে, আপনার পছন্দ মতো যেকোনো শেপেই আপনি সালাদ কেটে নিতে পারেন। ব্লেডগুলো সহজেই সেট করা এবং খোলা যাবে।সহজেই পরিষ্কার করা যাবে। আজকের ডিলে নোভেনা ব্র্যান্ডের ইলেক্ট্রনিক সালাদ মেকার পাওয়া যাচ্ছে, মাত্রাও ১,৯০০ টাকাতে। কিনতে চাইলে ছবিতে ক্লিক করুন। 

আর ইলেক্ট্রনিক সালাদ মেকার ব্যবহারে টিউটোরিয়াল থাকছে আপনাদের জন্য।

https://youtu.be/XCTWybRIhqk

 

*সালাদ* *সালাদমেকার* *গৃহস্থালিপণ্য* *অনলাইনশপিং*

আশরাফ উদ্দিন চৌধুরী: এখন বাজারে পাওয়া যায় এরকম কি কি সবজি আছে যা দিয়ে সালাদ বানানো যায়? কেউ কি সালাদের কিছু রেসিপি দিবেন?

*সালাদ* *রেসিপি*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

চিংড়ী-আপেল সালাদ

উপকরণঃ আপেল – ২ টা মাঝারী সাইজের ১ টা লেবুর রস ভিনেগার – ২ চা চমচ ছোট সবুজ কাচা মরিচ – ২ টা ছোট সাদা (কিংবা দেখতে হলদেটে) কাচা মরিচ – ১ টা পেঁয়াজ – ২ টা মাঝারি সাইজের ছোট চিংড়ী, সিদ্ধ করা – ২০০ গ্রাম (টুকরো করে নিতে পারেন) ছানা – ২০০ গ্রাম মেয়নেজ – ১ টেবিল চামচ লেটুস পাতা – কয়েকটা লবন – স্বাদমত প্রস্তুত প্রণালীঃ আপেল টুকরো করে লেবুর রস আর ভিনেগারে ভিজিয়ে রাখুন। রসুনের একটা কাটা টুকরা নিয়ে যে বাটিতে সালাদ মেশাবেন তার ভেতরের অংশে ঘষে নিন (রসুনটা সালাদে দিতে হবে না)। মেয়নেজ, ছানা (ছানার বদলে টক দই দিতে পারেন), পেঁয়াজ ও কাঁচামরিচ এই বাটিতে নিয়ে মেশান। ভেজানো আপেল তুলে বাটিতে দিয়ে মেশান। সিদ্ধ করা চিংড়ি দিন। এবার অন্য উপকরণ গুলো দিয়ে ভাল করে মেশান। প্লেটে লেটুস পাতা সাজিয়ে তার ঊপরে সালাদের মিশ্রণটা ঢেলে সাজিয়ে দিন। সালাদ পরিবেশনে সাজানোর ব্যাপারটা খুবই গুরুত্বপূর্ণ, তাই উপকরণ গুলো টুকরো করার সময় এই ব্যাপারটা মাথায় রাখতে হবে, এই সালাদটির ক্ষেত্রে ছোট করে পছন্দসই টুকরো করা যেতে পারে।

*সালাদ* *রেসিপি* *হেলদিফুড*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

শশা টমেটো এবং ধনেপাতা সালাদ

উপকরণঃ টমেটো – ৬টা, সালাদের জন্য পাকা টোমেটো লাগবে, মাঝারি সাইজের শশা – ২টা ছোট, পাতলা কিউব করে কাটা পেঁয়াজ – ১ টা, খুব ছোট কিউব করে কাটা ধনেপাতা কুচি – ১কাপ লবন – স্বাদমতো লেবুর রস, বিট লবন যদি দিতে চান প্রস্তুত প্রণালীঃ সালাদের সব উপকরণ শশা, টমেটো, পেঁয়াজ এবং ধনেপাতা কুচি একত্রে মিশিয়ে নিন। তবে লবন দেবেন না। পরিবেশনের ঠিক আগে পরিমানমতো লবন দিয়ে আবার মেখে পরিবেশন করুন। চাইলে একটু লেবুর রসও দিতে পারেন। সামান্য বিট লবন স্বাদে খানিকটা পরিবর্তন আনবে ঠিকই, তবে আমি বিট লবন খাবারে অপছন্দ করি। পরিবেশনের জন্য তৈরি হয়ে গেল শশা টমেটো ধনেপাতা সালাদ

*সালাদ* *হেলদিফুড*
খবর

Online Khobor: একটি খবর জানাচ্ছে

যেসব কারনে প্রতিদিন শশা খাবেন - Online Khobor
http://onlinekhobor.com/health/news/26093
অনলাইন খবর ডটকমঃ শশা একটি উপকারি সবজি। শশা রান্না ছাড়াই সালাদ ...বিস্তারিত
*সালাদ* *শশা* *স্বাস্থ্য* *স্বাস্থ্যতথ্য* *স্বাস্থ্যবার্তা* *হেলথ* *হেলথটিপস* *অনলাইনখবর*
২১৬ বার দেখা হয়েছে
খবর

Online Khobor: একটি খবর জানাচ্ছে

ওজন কমাবে দারুণ সুস্বাদু যে সালাদটি - Online Khobor
http://onlinekhobor.com/recipe/news/24513
অনলাইন খবর ডেস্কঃ   প্রথমেই বলে নিই এটি হচ্ছে একটি থাই ...বিস্তারিত
*সালাদ* *ওজন* *খাবার* *খাবারদাবার* *রেসিপি* *রান্না* *রান্নাবান্না* *রসুইঘর* *রান্নাঘর* *কিচেন* *অনলাইনখবর*
১৯৫ বার দেখা হয়েছে

বেশতো Buzz: [বেশবচন-ঝালআছেমামা] আজকের নির্বাচিত স্টারডওয়ার্ডগুলো হচ্ছে (নিচেদেখ) *মানুষচেনা* *গৃহসজ্জা* *জীবনসঙ্গী* *ঘুরেএলাম* *সালাদ* *ঠান্ডাজুস* *ডিমেররেসিপি* *মাছেররেসিপি* *মনেরকথা* *যান্ত্রিকজীবন* (তালি)

*মানুষচেনা* *গৃহসজ্জা* *জীবনসঙ্গী* *ঘুরেএলাম* *সালাদ* *ঠান্ডাজুস* *ডিমেররেসিপি* *মাছেররেসিপি* *মনেরকথা* *যান্ত্রিকজীবন*

Mahbubul Alam: সালাদ উপকরণ: লেটুসপাতা, গাজর, শসা, আপেল, বেদানা, লেবুর রস ১ চা-চামচ, কাঁচা মরিচ কয়েকটা, লেবু খোসাসহ কুচি করা, টক দই ও চিনি। প্রণালি: সবকিছু কুচি করে কেটে নিয়ে লেবুর রস, টক দই, চিনি, মরিচ দিয়ে মেখে নিন। এবার কুচি করা লেবু পাশে রেখে সাজিয়ে পরিবেশন করুন।

*সালাদ*

Mahbubul Alam: লেবুর সালাদ উপকরণ : পেঁয়াজ মিহি করে কাটা এক কাপ, লেবু একটি, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ ও লবণ স্বাদমতো। প্রস্তুতপ্রণালি : একটি বাটিতে মিহি করা পেয়াজ, কাঁচামরিচ এবং লেবুর রস দিয়ে ভালো করে চটকে নিয়ে তৈরি করুন এ গরমে লেবুর সালাদ।

*সালাদ*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

৫/৫

স্বাস্থ্য সচেতনতায় দুপুরের খাবারে অবশ্যই থাকতে হবে সালাদ চিকেন সালাদ

চিকেন সালাদ তৈরি করতে গেলে প্রথমেই হাড় ছাড়া মাংস ছোট করে কেটে সয়াসস দিয়ে মেখে নিন। এবার সেটাকে অল্প তেল দিয়ে ভেজে নিন। লেটুসপাতা, টমেটো, শসা কুচি করে কেটে ভাজা চিকেনের সাথে যোগ করুন। এবার মেয়োনিজ, লবণ, গোল মরিচ গুঁড়া ও লেবুর রস দিয়ে মাখিয়ে নিন। হয়ে গেল চিকেন সালাদ। এই খাবারগুলো ক্ষুধা মেটানোর পাশাপাশি পুষ্টি যোগায়। একইসঙ্গে রাখে কর্মক্ষম ও চনমনে। ঝিমুনিভাব কেটে যায়। কাজে মনোযোগ বাড়ে।

*রেসিপি* *সালাদ* *চিকেনসালাদ* *হেলথটিপস*

তানিয়া শারমিন: একটি বেশব্লগ লিখেছে

উপকরণঃ

১/৩ কাপ কাজু বাদাম অথবা চীনা বাদাম কুচি
২ টা মাঝারি সাইজের কাঁচা আম
১/৩ কাপ ধনিয়া পাতা কুচি
১/৩ কাপ পুদিনা পাতা কুচি
২ টেবিল লেবুর রস
৪ টেবিল চামচ চিনি
৪ ফিস সস
১ টেবিল অলিভঅয়েল
১/৪ চিলি সস
১ কাপ পেঁয়াজ
১ কাপ লাল ক্যপসিকাম কুচি
স্বাদ অনুযায়ী লবন
 
প্রণালিঃ

বাদামগুলো বাদামি না হওয়া পর্যন্ত শুকনো টালায় বা ওভেনে ভেজে নিন। এরপর বাকিসব উপকরণ একে একে মিশিয়ে নিলেই তৈরি হয়ে গেল স্বাস্থ্যকর কাঁচা আমের সালাদ। 



*আমেররেসিপি* *সালাদ*

ঝিঁঝিপোকা: একটি বেশব্লগ লিখেছে

ফ্রুট সালাদ ভীষণ স্বাস্থ্যকর এবং সুস্বাদু একটি খাবার। এই গরমেতো মুখরোচক ফ্রুট সালাদের কোনো বিকল্পই হয় না! তাহলে চলুন জেনে নিই কিভাবে তৈরি করতে হয় মজাদার টক-মিষ্টি-ঝাল ফ্রুট সালাদ।

উপকরণঃ

স্ট্রবেরী/কামরাঙ্গা কুচি- ১ কাপ
আপেল/কিউয়ি কুচি- ১ কাপ
আনারস/কলা কুচি- ১ কাপ
আঙ্গুর/জাম কুচি- ১ কাপ
আদার রস- ১.৫ চা চামচ
মধু- ৪ টেবিল চামচ
লেবুর রস- ছোট দুইটি বা মাঝারি একটি লেবুর খোসা কুচি- ১ চা চামচ
টকদই- ১ কাপ
কাচা
মরিচ কুচি- স্বাদমত

প্রণালীঃ
অর্ধেক কাচা মরিচ কুচি
, মধু, আদার রস, লেবুর খোসা কুচি ও লেবুর রস কসাথে মিশিয়ে নিন।
এবার মিশ্রণটি একটি সসপ্যানে নিয়ে ১০-২০ সেকেন্ড জ্বাল দিন।
মিশ্রণে বুদবুদ উঠলে জ্বাল বন্ধ করে মিশ্রণ ঠান্ডা করুন।
এবার ফলগুলো পছন্দমত করে কেটে একটি বাটিতে রাখুন।
এতে বাকি কাচামরিচ কুচি, ঠান্ডা করা মিশ্রণ ঢেলে চামচ দিয়ে নাড়ুন।
ফলের সাথে ড্রেসিং ভালোমত মিশে গেলে ছোট ছোট বাটিতে সালাদ ঢেলে এর উপর টকদই ঢেলে দিয়ে পরিবেশন করুন।

উপকরণের ফলের বদলে চাইলে অন্য ফলও ব্যবহার করতে পারেন।

*ফল* *ফলেররেসিপি* *খাওয়াদাওয়া* *ফ্রুটসালাদ* *সালাদ* *রেসিপি* *হেলদিফুড*

হাফিজ উল্লাহ: একটি টিপস পোস্ট করেছে

অস্বাস্থ্যকর ৫টি সালাদের কথা জানুন
http://www.kalerkantho.com/online/lifestyle/2014/11/05/147471
একটি সিক্রেট জানুন, স্বাস্থ্য সচেতন মানুষরা সালাদ খেলেও বহু মুখরোচক সালাদ রয়েছে যা মোটেও স্বাস্থ্যকর নয়। সালাদের দেশি-বিদেশি নানা রেসিপি চলে আমাদের দেশে। প্রতিটি সালাদ দেখতে এবং খেতে বেশ লাগলেও পুষ্টিগুণ বিচার করলে ভালো ফলাফল নাও আসতে পারে। তবে বেশিরভাগ সালাদই পুষ্টিকর। কিন্তু এখানে পুষ্টিবিজ্ঞানীরা বেশ কয়েকটি সালাদের কথা তুলে ধরেছেন যা দেহের জন্য রীতিমতো হুমকি। কারণ কিছু সালাদ থেকে যে সব পুষ্টি উপাদান পাওয়া যায় তার সমন্বয়টি স্বাস্থ্যকর নয়। ...বিস্তারিত
*স্বাস্থ্যতথ্য* *সালাদ*
৩৬১ বার দেখা হয়েছে
৪/৫

মাসুম: বাগেরহাটে @ronepa ভাইয়ের আমন্ত্রণে গিয়েছিলাম আমি, @Vabna21 ও @Bodmas88 ! খান জাহান আলীর মাজার, দীঘির কুমির, *ষাটগম্বুজ* সব ঘুরে দেখলাম! দুপুরে *শুটকি* *বেগুনভাজি* *ইলিশ* মাছ *ভাজা* *ডাল* *মাংস* *সালাদ* হিসেবে *টমেটো**ধনিয়াপাতা* *পুদিনাপাতা* *গাজর* *শসা* *দই* *পিয়াজ* *কাচামরিচ*! *ভাত* আর পানির কথা কিন্তু বললাম না(চুপ২) অনেক ধন্যবাদ ইসমাইল ভাই!

*গেটটুগেদার* *বেশতো-গেট-টুগেদার* *বাগেরহাট* *ভ্রমন* *দীঘি* *ষাটগম্বুজ* *শুটকি* *বেগুনভাজি* *ইলিশ* *ভাজা* *ডাল* *মাংস* *সালাদ* *টমেটো**ধনিয়াপাতা* *পুদিনাপাতা* *গাজর* *শসা* *দই* *পিয়াজ* *ভাত*

তারেক রহমান তন্ময়: একটি বেশব্লগ লিখেছে

উপকরণ : হাড়ছাড়া চিকেন সিজলিন উপকরণ : হাড়ছাড়া চিকেন ফিংগার কাট ১ কাপ, বরবটি ,আলু, গাজর ফিংগার কট ১/২ কাপ করে টমেটো ১টি, ডিম ১ টি, কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ, পেয়াজ মাজারি সাইজের ৪/৫ টি, আদা রসুন বাটা ১ টেবিল চামচ,লবন স্বাদমতো,টেষ্টিং সল্ট ১ চা চামচ,সয়সস ২ চা চমচ, ঘি ১ চা চমচ, তেল ২টেবিল চামচ,কাচামরিচ ঝাল অনুযায়ি,গুলমরিচ বড় ১ চিমটি তেল ভাজার জন্য 

প্রণালীঃ ২টি পেয়াজকে ফিংগার কাটে কেটে সবজ্বি ও পেয়াজ ৭০% ফ্রাই করতে হবে, চিকেনকে ডিম ও কর্ণফ্লাওয়ার বা এরারুট দিয়ে ডিপ ফ্রাই করে নিবেন..তারপর প্যান এ তেল দিয়ে বাকি ২টি পেয়াজকে কুচি করে দিবেন,পেয়াজ একটু লাল হলে আদা রসুন দিয়ে সবজ্বি টমেটো সহ ,চিকেন ও লবন দিবেন... একটু নেড়ে চেড়ে পানি অল্প করে দিয়ে ঢেকে দিবেন যেনো সবজ্বি সেদ্ব হয়ে যায়...তারপর কাচামরিচ, টেষ্টিং সল্ট, গোলমরিচের গুড়া ও সয়াসস দিয়ে নামাবেন...পরিবেশনের সময় সিজলিন কড়াইটাকে চুলায় বসিয়ে খুব লাল করে ১টি পেয়াজ কুচি ছেড়ে একটু ভেজে কড়াইটা কাঠের টুকরার উপর রেখে ঘি দিয়েই রান্না করা সিজলিন ঢেলে দিবেন...রাইস বা নান দিয়ে খেতে অনেক মজা....

ক্রেডিটঃ রিমি রহমান
*হেলদিফুড* *সালাদ* *মাংসেররেসিপি* *নতুনরেসিপি* *চিকেন*

তারেক রহমান তন্ময়: একটি বেশব্লগ লিখেছে

উপকরণঃ আনারস (টুকরা করা) ১টা, বরফ ঠান্ডা পানিতে ভেজানো লেটুসপাতা ১৬-২০টা, মাঝারি আকারের শসা (টুকরা করা) ২টা

ড্রেসিংয়ের জন্যঃ লেবুর রস ২ টেবিল চামচ, আনারসের রস ৩ টেবিল চামচ ৬, মধু ১ টেবিল চামচ, গোলমরিচ আধাভাঙা ৭-৮ টা, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো

সব উপকরণ মিলিয়ে ১৫/২০ মিনিট রেখে দিতে হবে। খাওয়ার ঠিক আগে আনারস, লেটুস পাতা ও শসার সঙ্গে ড্রেসিং মিশিয়ে (হালকাভাবে মেলাতে হবে) তাৎক্ষণিকভাবে পরিবেশন করতে হবে। ইচ্ছে হলে বেগুনি বাঁধাকপি টুকরো করে আধা কাপ কিউব দেওয়া যায়।
*নতুনরেসিপি* *সালাদ*

ইমরান: *মজারখাবার* *বিষণ্ণতা* *পুরনোদিনেরগান* *দাতেরযত্ন* *ইলিশরেসিপি* *পরামর্শ* *সালাদ* *নৌকাভ্রমন**পার্টটাইমজব**খুসকি**ভাজি* এই ষ্টারওয়ার্ড গুলো কি *হ্যাং* হয়ে গেল নাকি রে বাবা !!!!(চিন্তাকরি)

*মজারখাবার* *বিষণ্ণতা* *পুরনোদিনেরগান* *দাতেরযত্ন* *ইলিশরেসিপি* *পরামর্শ* *সালাদ* *নৌকাভ্রমন**পার্টটাইমজব**খুসকি**ভাজি* *হ্যাং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★