সুপারমুন

সুপারমুন নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 সুপার মুন ও ব্লু মুন কাকে বলে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*সুপারমুন* *ব্লুমুন*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 সুপারমুন, ব্লু মুন ও চন্দ্রগ্রহণ একসাথে কিভাবে ঘটবে? জ্যোতির্বৈজ্ঞানিক ব্যাখা জানতে চাই।

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*চন্দ্রগ্রহণ* *পূর্ণগ্রাস* *সুপারমুন* *ব্লুমুন*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 'সুপার মুন' বিষয়টি আসলে কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*সুপারমুন*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

রাজশাহী থেকে উঠানো সুপার মুনের সবচেয়ে সুন্দর ছবি(জোস)

গতকাল থেকে সুপারমুনের অনেকগুলো ছবি দেখেছি তবে সবচেয়ে ভালো লাগা ছবির মধ্যে এটি একটি।

*সুপারমুন*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

প্রাচীন উপকথা অনুসারে প্রতি ১২ মাসে ১২ পূর্ণ চাঁদ দেখা যায়। আর ১৩তম পূর্ণচাঁদটিই হচ্ছে নীল চাঁদ বা সুপার মুন। রঙ নীল না হলেও চারপাশের পরিবেশের কারণে চাঁদের রঙ নীল দেখা যায়। কারো মতে ‘সুপার মুন’ আবার কেউ-বা বলেন, ‘ব্লু মুন’। অনেকেই হয়তো ইতিমধ্যে শুনেছেন বিশাল সে চাঁদের কথা। চন্দ্রপ্রেমীদের জন্য সুখবর। আকাশে আজ দেখা মিলতে পারে তার। আজ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। অন্যদিনের তুলনায় চাঁদকে আজ দেখা যাবে ১৪ শতাংশ বড় ও ৩০ শতাংশ বেশি উজ্জ্বল। আজকের পূর্ণিমাকে তাই বলা হয় সুপার মুন। সুপারমুন হচ্ছে কাকতালীয় বিষয়। 

পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব তিন লাখ ৮৪ হাজার ৪০২ কিলোমিটার। আজ অনুভূ সময়ের কাছাকাছি সূর্য, পৃথিবী ও চাঁদ প্রায় একই সরলরেখায় অবস্থান করবে। ফলে তখন পূর্ণচন্দ্র বা পূর্ণিমা হবে। অনুভূ ও পূর্ণিমা প্রায় একই সময়ে সংঘটিত হওয়ার কারণে তখন চাঁদকে স্বাভাবিকের চেয়ে কিছুটা বড় ও উজ্জ্বল দেখাবে। সুপার মুন নিয়ে রয়েছে নানানা ধরণের কুসংস্কারও ; মানুষের শরীরে অস্বাভাবিক পরিবর্তন, প্রকৃতিতে অস্বাভাবিক কিছু ঘটনা আর রটনায় মিলে মিশে আছে সুপার মুনের রহস্য। তবে আদতে, মানুষের আচরণের ওপর সুপার মুন বা নীল চাঁদের কোনো প্রভাব পড়ে না। 

‘লুনাটিক’ বা চাঁদের আকর্ষণে পাগল হয়ে যাওয়ার ঘটনার কথাও শোনা যায়। লুনাটিক শব্দটি ল্যাটিন ভাষার শব্দ, যার অর্থ চন্দ্রাহত বা চাঁদের বিভিন্ন দশায় বেড়ে যাওয়া পাগলামি; যদিও চন্দ্রাহত হওয়ার সুনির্দিষ্ট কোনো প্রমাণ এখন অব্দি কারো কাছে নেই। 

৬৮ বছর পর  আজ ১৪ নভেম্বর, ২০১৬  আবারও দেখা মিলবে 'সুপার মুন'-এর। ১৯৪৮ সালের ২৬ জানুয়ারির পর মাঝের এতোগুলো বছরে চাঁদ কখনো পৃথিবীর এত কাছে আসেনি। আজকে পৃথিবীর কেন্দ্রবিন্দু থেকে চাঁদের দূরত্ব হবে ২ লাখ ২১ হাজার ৫২৪ মাইল বা ৩ লাখ ৫৬ হাজার ৫০৮ কিলোমিটার৷ সাধারণ দূরত্বের তুলনায় এবার পৃথিবীর আরও প্রায় ৮৫ মাইল কাছে চলে আসবে চাঁদ। সকাল সাড়ে ১১টা নাগাদ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। স্বাভাবিক দিনের তুলনায় এবার ১৪ নভেম্বর রাতের আকাশে চাঁদকে ১৪ শতাংশ বড় দেখাবে। দেড়টা নাগাদ পৃথিবী ও চাঁদ সমান্তরালে অবস্থান করবে।



'সুপার মুন' দেখার জন্য ১৪ নভেম্বর রাতের আকাশকে মেঘমুক্ত থাকা লাগবে। তা না হলে আবারও 'সুপার মুন'-এর দেখা পেতে অপেক্ষায় থাকতে হবে আরও ১৮ বছর। বিজ্ঞানীদের দাবি, ২০৩৪-এর নভেম্বর মাসে ফের চাঁদ পৃথিবীর এত কাছে আসবে।

 

*সুপারমুন* *মুন* *মহাকাশ*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

আগামীকাল অর্থাৎ ২৯ আগস্ট ২০১৫, বছরের ৪র্থ সুপারমুন দেখতে যাচ্ছে বিশ্ববাসী। এ দিন  চাঁদ পৃথিবীর খুব কাছে অবস্থান করবে। সুতরাং বিশ্ববাসী আরো একটি বড় চাঁদ দেখতে যাচ্ছে যাকে আমরা সুপারমুন বলছি।

চাঁদের সঙ্গে পৃথিবীর গড় দূরত্ব দুই লাখ ৩৮ হাজার মাইল বা তিন লাখ ৮২ হাজার নয়শো কিলোমিটার। তবে সুপারমুনের সময় চাঁদের কেন্দ্র থেকে পৃথিবীর কেন্দ্রের দূরত্ব থাকে দুই লাখ ২৪ হাজার আটশো ৩৪ মাইল বা তিন লাখ ৬১ হাজার আটশো ৩৬ কিলোমিটারের মধ্যে।

চলতি বছর মোট ছয়টি সুপারমুন রয়েছে। এর মধ্যে তিনটি সুপারমুন পার হয়ে গেছে বছরের শুরুর দিকে। জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মাসে দেখা দিয়েছিল তিনটি সুপারমুন। বাকি আরও তিনটি সুপারমুন ২৯ আগস্ট, ২৮ সেপ্টেম্বর ও ২৭ অক্টোবরে দেখা যাবে।

২৯ আগস্ট সার্বজনীন সমন্বিত সময় (ইউনিভার্সাল টাইম কোঅর্ডিনেটেড) ১৮ টা বেজে ৩৫ মিনিটে দেখা যাবে আসন্ন চতুর্থ সুপারমুন। পূর্ণ এ চাঁদকে সুপারমুন বলার আরও একটি কারণ হলো, এসময় চাঁদ অন্য সময়ের তুলনায় ১৪ শতাংশ বড় ও ৩০ শতাংশ উজ্জ্বল হয়।

পরবর্তী ২৮ সেপ্টেম্বরে হবে এ বছরের সবচেয়ে নিকটবর্তী সুপারমুন। এসময় পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে দুই লাখ ২১ হাজার সাতশো ৫৪ মাইল বা তিন লাখ ৫৬ হাজার আটশো ৯৬ কিলোমিটার।  বছরের শেষ সুপারমুনটি দেখা যাবে ২৭ অক্টোবর সার্বজনীন সমন্বিত সময় ১২টা বেজে পাঁচ মিনিটে।
*সুপারমুন* *চাঁদ*

কবি: একটি বেশব্লগ লিখেছে

আসছে শুক্রবার (২০ মার্চ) একদিনে তিনটি বিরল প্রাকৃতিক ঘটনা দেখবে পৃথিবীবাসী। দিনে সূর্যগ্রহণে আ‍ধাঁর নামবে, রাতে সুপারমুন ছড়াবে দিনের আলো। আর ক্যালেন্ডারের হিসাবে এই দিনটিই সূর্যের বিষুবরেখা অতিক্রমকাল। ফলে দিন ও রাত্রি হবে সমান।

সুপারমুন বা অতিকায় চাঁদ দেখা যাবে রাতের আকাশে। এই রাতে চাঁদ উড়ে যাবে পৃথিবীর খুব কাছ থেকে। আর এক পর্যায়ে সূর্য ও চাঁদ একই সরল রেখায় চলে আসবে। আর এতে দিনের বেলায় সূর্যের আলো হয়ে আসবে ক্ষীণ।

চব্বিশ ঘণ্টার মধ্যে মহাকাশে এই তিন ঘটনার একটি অন্যটিকে প্রভাবিত করবে না ঠিকই, কিন্তু একদিনে তিন ঘটনার সন্নিবেশ বিরল।

অধিকাংশ সময়েই বছরে তিন থেকে ছয়টি সুপারমুন আকাশে দেখা যায়। ২০১৫ সালে মোট ছয়টি সুপারমুন দেখা যাবে। ঠিক পরেরটি আসছে ২০ মার্চ তারিখে। ওই একই দিনে ঘটবে সূর্যগ্রহণ। আর পরে আগামী আগস্টে, সেপ্টেম্বরে ও অক্টোবরে তিন দফা সুপারমুন দেখা যাবে।

নতুন যখন চাঁদ আসে তখনই সূর্যগ্রহণের ঘটনা ঘটে। এই সময় চাঁদের প্রায় সবটাই ঢাকা পড়ে থাকে। আর অতিকায় চাঁদ যখন দেখা যায় তখন সে চাঁদ থাকে পূর্ণ থালার মতো।

২০ মার্চ পৃথিবীর অক্ষ রেখা সুর্যরস্মির ওপর উলম্ব হয়ে অবস্থান করবে। এমনটা বছরে দুইবারই ঘটে। ঠিক যে দুটি দিনে দিবা-রাত্রি সমান হয়। এরপর এই রেখ‍া কাত হয়ে পড়লে উত্তর গোলার্ধের দিন বড় হতে থাকবে।

তথ্যসুত্র: :Banglanews24.com

*প্রকৃতি* *বিজ্ঞান* *জ্যোতির্বিজ্ঞান* *সুপারমুন* *সূর্যগ্রহণ*
ছবি

রেহনুমা তারান্নুম: ফটো পোস্ট করেছে

সুপারমুন

আমার তোলা, নতুন নতুন ফূটুগ্রাফি (ইয়ো)

*শখেরফটোগ্রাফি* *সুপারমুন* *ফটোগ্রাফি*

শাকিল: আজ চির-চেনা চাঁদটিকে দেখা যাবে একটু ভিন্ন রূপে |স্বাভাবিকের তুলনায় ১৩ শতাংশ বড় আর ৩০ শতাংশ উজ্জল হয়ে দৃশ্যমান হবে পৃথিবীর একমাত্র উপগ্রহটি |বেতিক্রমী ও বড় আকারের এই চাঁদ সুপার মুন নাম পরিচিত |বাংলাদেশ সময় রাত ১২:১০ মিনিটে সুপার মুন দেখা যাবে |

*সুপারমুন*

সাইফ: *সুপারমুন* আমার তোলা চাঁদ মামার ছবি কি সুন্দর তাই না (খুবকিউটলাগছে)(খুবকিউটলাগছে)(খুবকিউটলাগছে)

Md Ataur Rhaman Shojun: *সুপারমুন* shadhinbangla24.com/?p=2318

লাল ভাই: আমি সুপার মুন দেখতে পারলাম না। আফসোস ......।

ঝিঁঝিপোকা: *সুপারমুন* দেখা হয়নি~ পাক্কা ১ ঘন্টা ছাদে গিয়ে এবং আরও ১ ঘন্টা বারান্দায় বসে ছিলাম তাকে দেখার আশায়~ মেঘের আড়াল থেকে তিনি বেরই হলেন না~ বেশি গুরুত্ব দিলে শুধু মানুষই না আজকাল চাঁদ মামাও ইগনোর করেন~~ (রাগারাগি)(রাগী)(কান্না)(কান্না২)

Nirjhor: *সুপারমুন* আজ তাহলে নাই দেখি , অগাস্ট এর ১০ আমার জন্মদিন .. একটা জোস ফিলিং থাকবে ..i seriously cant wait .... (খিকখিক)

আহম্মেদ জুবায়ের করিম: *সুপারমুন* চাঁদের হাসি বাঁধ ভেঙেছে উছলে পড়ে আলো ও রজনীগন্ধা তোমার গন্ধসুধা ঢালো । (ভালবাসি)

মোঃ মাহমুদুল হাসান সোহাগ: *সুপারমুন* কি হবে এই চাঁদ দিয়ে! যাকে নিয়ে দেখব এই চাঁদ সেই তো নাই! ()

শারিফ আহমাদ শাব্বির: *সুপারমুন* হয়েছে বাংলাদেশ সময় বিকেল ৫টায় আর সবাই সন্ধ্যা নামার পর চাঁদ দেখার উৎসব করেছে, কিন্তু ততক্ষণে চাঁদ তো অল রেডি হাওয়া হয়ে গেছে!

আহম্মেদ জুবায়ের করিম: *সুপারমুন* আমি দেখেছি ও অনেক গুলো ছবি ও তুলেছি কিন্তু Upload Option নেই বলে দেখাতে পারলাম না । :(

পলাশ: আমি তো স্বাভাবিক ই দেখলাম *সুপারমুন* কই !

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★