সেঞ্চুরি

সেঞ্চুরি নিয়ে কি ভাবছো?
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

১১ সেঞ্চুরির রেকর্ডময় সিরিজ কাঁটালো ভারত-অস্ট্রেলিয়া ?

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম চার ম্যাচেই পরাজয় বরণ করতে হয় ভারতকে। তবে শেষ ম্যাচে এসে জয়ের দেখা পায় ভারত। ফলে সিরিজটি ৪-১ এ জিতে নেয় অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের এই ওয়ানডে সিরিজে প্রতিটি ম্যাচেই রানের বন্যায় বইয়েছে দু’দল। সঙ্গে সেঞ্চুরিরও। পাঁচ কিংবা চার ম্যাচের সিরিজে সব মিলিয়ে সর্বোচ্চ রানের রেকর্ড হয়েছে এই সিরিজে। দু’দল মিলে এই পাঁচ ম্যাচে সংগ্রহ করেছে সর্বমোট ৩১৫৯ রান। এর আগে গত বছরই নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যকার ৫ ম্যাচের সিরিজে রান উঠেছিল ৩১৫১। এবার সেটা টপকে গেলো অস্ট্রেলিয়া ও ভারত। এই সিরিজে সেঞ্চুরি হয়েছে মোট ১১টি। ক্রিকেট ইতিহাসে ত্রিদেশীয়, চার দেশীয় কোন টুর্নামেন্ট কিংবা সিরিজে এবারই প্রথম। এর আগে ২০০২-০৩ সালে অস্ট্রেলিয়াতেই স্বাগতিকদের সঙ্গে ইংল্যান্ড এবং শ্রীলংকাকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে হয়েছিল সর্বোচ্চ ১০টি সেঞ্চুরি। শুধু তাই নয়, এবারের এই সিরিজে অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে হয়েছে ১১টি সেঞ্চুরি জুটিও। ২০১৩-১৪ সালে ভারত-অস্ট্রেলিয়াই একবার ১১টি সেঞ্চুরি জুটি গড়েছিল। যা ক্রিকেটে সর্বোচ্চ সংখ্যক। পাঁচ ম্যাচের এই সিরিজে মোট আটটি তিনশোর্ধ্ব ইনিংস দেখেছে ক্রিকেট। একটি মাত্র ম্যাচে ভারত করেছিল ২৯৫। অস্ট্রেলিয়া ২৯৬ রান করে জিতেছিল। না হয় পুরো দশ ইনিংসেই দেখতো তিনশোর্ধ্ব স্কোর। তবে ভারত আর অস্ট্রেলিয়াই ২০১৩-১৪ সালে মোট নয়টি ইনিংস উপহার দিয়েছিল তিনশোর্ধ্ব রানের। এই ম্যাচ হারের মধ্য দিয়ে ঘরের মাঠে টানা ১৯টি জয়ের পর পরাজয় বরণ করলো অস্ট্রেলিয়া। ওয়ানডে ক্রিকেটে টানা ম্যাচ না হারার রেকর্ডই হলো এটা। আগের ম্যাচেই এই রেকর্ড গড়েছিল অসিরা। ২০১৪ সালের ১৬ নভেম্বর ওয়াকাতে সর্বশেষ দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। ঘরের মাঠে ওটাই তাদের সর্বশেষ জয়। এরপর টানা ১৯ ম্যাচ অপরাজিত তারা। অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে এর আগে কখনও কেউ তিনশোর্ধ্ব স্কোর তাড়া করে হারাতে পারেনি। এবারই প্রথম পারলো ভারত। এর আগে ১৯৯৬-৯৭ সালে ব্রিসবেনে অস্ট্রেলিয়াকেই সর্বোচ্চ ২৮২ রান তাড়া করে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

*ওয়ানডে* *সেঞ্চুরি* *রেকর্ড* *ক্রিকেট*
জোকস

মোঃআশিকুর রহমান: একটি জোকস পোস্ট করেছে

আফ্রিদি :ইয়াহু!!! আজ আমি সেঞ্চুরি করছি!!! অনন্ত :ব্যাটিং কইরা ১০০ করছ নাকি বোলিং কইরা??? আফ্রিদির হুশ শেষ, আমার জোকস ও শেষ(খুশী ২)
*সেঞ্চুরি*

আমানুল্লাহ সরকার: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
ইমরুল কায়েশও সেঞ্চুরি পূর্ণ করলো অভিনন্দন ইমরুল কায়েশ কে.. জোশ.......
*ক্রিকেট* *সেঞ্চুরি* *ইমরুলকায়েশ*
৫/৫

আমানুল্লাহ সরকার: [টাইগারস-তামিমইকবাল] তামিম ১০০ রান পূর্ণ করলো অভিনন্দন তামিম।

*তামিম* *সেঞ্চুরি*
ছবি

ইমরান নাজির লিপু: ফটো পোস্ট করেছে

৫/৫

তামিমের পরে মুশফিকের সেঞ্চুরি....সাব্বাশ টাইগারস

*সেঞ্চুরি*

আমানুল্লাহ সরকার: শতরান পূর্ণ করলো সাব্বির রহমান বিসিবি একাদশের পক্ষে ৮৪ বল খেলে তিনি এই শতরান করলেন। স্কোর: বিসিবি- ১৮০/৪ (৩৪)

*প্রস্তুতিম্যাচ* *ক্রিকেট* *সেঞ্চুরি*

আড়াল থেকেই বলছি বেশটুনটি শেয়ার করেছে

এক নজরে ওয়ানডে ক্রিকেট ইতিহাসের ডাবল সেঞ্চুরিগুলোঃ- আপনাদের কাছে কোন ইনিংসটা বেশ উপভোগ্য ছিল ??
১/ শচীন টেন্ডুলকারঃ- ২০০ (১৪৭)* ২/ শেওয়াগঃ- ২১৯ (১৪৯) ৩/ রোহিত শর্মাঃ- ২০৯ (১৫৮) ৪/ রোহিত শর্মাঃ- ২৬৪ (১৭৩) ৫/ ক্রিস গেইলঃ- ২১৫ (১৪৭) ৬/ মার্টিন গাপটিলঃ- ২৩৭ (১৬৩)*
*ক্রিকেটরেকর্ড* *সেঞ্চুরি*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

রানের বন্যায় ভাসালো মাহমুদুল্লাহ রিয়াদ। পরপর দুই ম্যাচে টানা সেঞ্চুরি তুলে নিল বাংলাদেশ দলের অন্যতম এই ব্যাটসম্যান। গতম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০৩ রান করার পর আজকে আবারো নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১২৮ রান করার গৌরব অর্জন করলেন এই ব্যাটসম্যান।

বিশ্বকাপে টানা ২য় সেঞ্চুরি গড়ায় মাহমুদুল্লার প্রতি বেশতোর পক্ষ থেকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা রইলো। এগিয়ে যাও বাংলাদেশ এগিয়ে যাও মাহমুদুল্লাহ। সাবাশ বাংলাদেশ।
*মাহমুদুল্লাহ* *সেঞ্চুরি* *বাংলাদেশ-না-নিউজিল্যান্ড* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

সাবাশ মাহমুদুল্লাহ সাবাশ বাংলাদেশ। ব্যাক টু ব্যাক টানা ২য় সেঞ্চুরি তুলে নিলো মাহমুদুল্লাহ রিয়াদ। বাংলাদেশ দলের অন্যতম এই ব্যাটসম্যান ১২৩ বল খেলে ১২৮ রান সংগ্রহ করে অপরাজিত থাকেন। তার এই অসাধারণ ব্যাটিং এর উপর ভিত্তি করে নিউজিল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত সাত উইকেটে ২৮৮ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

এর আগে, শুক্রবার সকালে হ্যামিলটনের সেডন পার্কে টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি বাংলাদেশের। দলীয় ২৭ রানের মধ্যেই বিদায় নেন দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস।

ইনিংসের পঞ্চম ওভারে দলীয় ৪ রানে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে ফিরে যান ইমরুল কায়েস (২)। ইমরুলের অফ স্ট্যাম্প উপড়ে কয়েক হাত পেছনে ফেলেন কিউই পেসার বোল্ড। এদিন মাত্র ২ রান করেন ইমরুল। এনামুল হকের ইনজুরিতে বিশ্বকাপে সুযোগ পাওয়া এই ওপেনার আগের ম্যাচেও ২ রান করেছিলেন।

এরপর দ্বিতীয় উইকেটে সৌম্যর সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা চালিয়ে ব্যর্থ হন তামিম। ইনিংসের দশম ওভারে ওই বোল্টের বলেই দ্বিতীয় স্লিপে কোরি অ্যান্ডারসনের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন এই ওপেনার। এদিন তামিমের সংগ্রহ ১৩ রান। তামিম-সৌম্য জুটিতে আসে ২৩ রান।

এই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন সাকিব আল হাসান। পায়ে চোট থাকায় বিশ্রাম দেওয়া হয়েছে মূল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। মাশরাফির বদলে এই ম্যাচে একাদশে ঢুকেছেন নাসির হোসেন। এ ছাড়া আরাফাত সানির পরিবর্তে খেলছেন তাইজুল ইসলাম।


*মাহমুদুল্লাহ* *সেঞ্চুরি* *বাংলাদেশ-না-নিউজিল্যান্ড* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

দেশের হয়ে ৫ম বিশ্বকাপে এসে প্রথম সেঞ্চুরি গড়ার গৌরব অর্জন করলেন মাহমুদুল্লাহ রিয়াদ। এই সেঞ্চুরি গড়ার মাধ্যমে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে ১ম সেঞ্চুরিয়ান হিসেবে জায়গা করে নিলেন মাহমুদুল্লাহ। ওয়ানডে ক্রিকেটেও মাহমুদুল্লাহর প্রথম সেঞ্চুরি এটি।  আজ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে শক্ত প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষে তিনি এই শতরান করার খ্যাতি অজর্ন করেন।

কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি টাইগারদের। মাত্র ৮ রানেই দুই ওপেনার তামিম আর ইমরুলকে হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। এরপরই একপ্রান্তে একাই দাঁড়িয়ে যান মাহমুদউল্লাহ  রিয়াদ।

সৌম্যকে সাথে নিয়ে তুলে নেন ক্যারিয়ারের ১৩তম হাফ সেঞ্চুরি ৬৯ বলে।  এরপর সৌম্য ৪০ রান করে আউট হলেও মুশফিকের সাথে জুটি করে বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রথম সেঞ্চুরির ইতিহাস গড়েন এই টাইগার ব্যাটসম্যান। ৭ চার আর ২ ছয়ে সেঞ্চুরি পূর্ণ করে ১০৩ রানে আউট হন তিনি।

*বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *সেঞ্চুরি* *ক্রিকেটরেকর্ড* *মাহমুদুল্লাহ*
ছবি

তোফায়েল আহমদ: ফটো পোস্ট করেছে

৪/৫

আন্তরিক অভিনন্দন 'মাহমুদুল্লাহ' (জোস)

দলীয় বিপর্যয়ের মুহূর্তে তোমার এই সেঞ্চুরি বাংলাদেশের জন্য অনেক বড় চাওয়া ছিল; অভিনন্দন (থাম্বসআপ) বাংলাদেশকে সাহায্য করার জন্য (শ্রদ্ধা-১)

*বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *বাংলাদেশ* *খেলাধুলা* *ক্রিকেট* *সেঞ্চুরি*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বিশ্বকাপের ইতিহাসে মাত্র ৫১ বলে সেঞ্চুরি করে দ্রুততম দ্বিতীয় সেঞ্চুরি গড়ার রেকর্ড গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপের ৪০ বছরের ইতিহাসে এটি দ্রুততম দ্বিতীয় সেঞ্চুরি। রোববার শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচে তিনি মাত্র ৫১ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান।

এর আগে, ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৫০ বলে সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও’ ব্রায়েন। এরপর চলতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫২ বলে সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে অবস্থান নেন। কিন্তু রোববার ম্যাক্সওয়েল ৫১ বলে সেঞ্চুরি করে ভিলিয়ার্সকে পেছনে ফেলে দ্বিতীয় স্থান অধিকার করেন।

অবশ্য অল্পের জন্য তিনি কেভিন ও’ ব্রায়েনের রেকর্ডটি ভাঙতে পারেননি। ৪৩ বলে তিনি ৮৭ রান সংগ্রহ করেছিলেন। এরপর অবশ্য ঠিকমতো মারতে পারছিলেন না। হয়তো নার্ভাস নাইনটির কারণে। ৪৭ বলে তার রান দাঁড়ায় ৯৬। ৪৮ বলে হয় ৯৮। ৪৯ বলে করেন ৯৯। ৫০ তম বলে তিনি একটি রান অবশ্য নেন। কিন্তু সেটা লেগ বাই হয়। এরপর ৫১ তম বলে এসে তিনি এক রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন।

এর আগে প্রথম পঞ্চাশ রান করতে ২৬ বল খেলেন তিনি। এরপর পরের পঞ্চাশ রান করেন ২৪ বলে। অবশ্য ৫৩ বলে ১০২ রান করে আউট হয়ে যান। তার ১০২ রানের ইনিংসে ১০টি চার ও ৪টি ছক্কার মার ছিল।

*বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *ক্রিকেটরেকর্ড* *সেঞ্চুরি* *ম্যাক্সওয়েল*
৫/৫

খেলার খবর: [ক্রিকেটরঙ্গ-১০০কইছিলামনা] সেঞ্চুরি হাকালেন ক্রিকেটের ব্যাটিং দানব ক্রিস গেইল গেইল 107 রান 108 বলে...

*ক্রিসগেইল* *সেঞ্চুরি* *ক্রিকেটবিশ্বকাপ*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

এটি বিশ্বকাপের ১১তম আসর। বিশ্বকাপের ১১টি আসরের মধ্যে এবার দিয়ে মোট ৫ বার অংশ গ্রহণ করেছে বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু এখন পর্যন্ত কোন ব্যাটসম্যান বিশ্বকাপে দেখা পায়নি সেই অধরা সেঞ্চুরির। তাইতো প্রশ্ন থেকেই যায় তবে কি বিশ্বকাপে সেঞ্চুরির স্বপ্নটা অধরেই থেকে যাবে? এ প্রশ্নের জবাব অবশ্য বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাওয়ার আগে বাংলাদেশ দলের সেরা উদ্বোধনী ব্যাটসম্যান তামিম দিয়ে ছিলেন। তিনি বলেছিলেন এই বিশ্বকাপে বাংলাদেশের হয়ে শতকে হাকাতে চান।

কিন্তু ইতিমধ্যে বাংলাদেশ ২ ম্যাচ খেলে ফেলেছে এবং বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল ১ম ম্যাচে করেছিল ১৯ ও ২য় ম্যাচ বৃষ্টির জন্য হয়েছিল পরিত্যক্ত। তাই তাকে সেঞ্চুরি করতে হলে সে গ্রুপ পর্বের পাবে আরো ৪টি ম্যাচ। এখন দেখার বিষয় বাকি ম্যাচে অধরা সেঞ্চুরী হাতে ধরা দেয় কিনা?

বাংলাদেশের পক্ষে বিশ্বকাপ আসরে ব্যক্তিগত সর্বোচ্চ রান মোহাম্মদ আশরাফুলের। সে ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৭ রানের ইনিংস খেলেছিল। যা বাংলাদেশের পক্ষে এখন পর্যন্ত ব্যাক্তিগত সর্বোচ্চ রান।

গ্রুপ পর্বের এখনও বাংলাদেশের ৪টি ম্যাচ বাকি আছে। তাই এখন দেখার বিষয় কোন ব্যাটসম্যান হতে পারে বাংলাদেশের প্রথম বিশ্বকাপ সেঞ্চুরিয়ান।

*বিশ্বকাপ-মিশন* *টাইগারস* *সেঞ্চুরি* *টিমবাংলাদেশ*

আশিকুর রাসেল: আইজকা পয়েন্ট দিয়া চেঞ্চুরি কৈরা ফেলাইছি (শয়তানিহাসি) (খুশী২)

*সেঞ্চুরি*

সুমনা: বাংলাদেশের১১টা বাঘ কিউইপাখির পালকখুলে বানায় দিলো কাক মমিনুল করলোসেঞ্চুরি নিউজিলেন্ডের সব মারলোডাক সারাদেশে আজশুধু টাইগারদেরগর্জন বাংলাদেশে জন্মে আমার পাওয়াসবচেয়ে বড়অর্জন যতোই ষড়যন্ত্রকরুক গনতন্ত্রের দুর্জন আমাদের এইপ্রাপ্তি যাবেনা কোনদিন বিষর্জন

*সেঞ্চুরি* *অর্জন* *বিষর্জন* *ষড়যন্ত্র* *ছড়া*

সীমান্ত: আর মাত্র এক জন হলে *সেঞ্চুরি* পূর্ণ। (গ্যাংনাম) (গ্যাংনাম) হৃদয়বান আর কোন ভাই-বোন কি আছেন আমাকে অনুসরণ করার জন্য!!! (হ্যালো) (হ্যালো) নিজের *বিজ্ঞাপন* নিজেই দিলাম।(শয়তানিহাসি)(শয়তানিহাসি)(শয়তানিহাসি)(শয়তানিহাসি)(শয়তানিহাসি)

সীমান্ত: (গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম) হা হা ক্রিকেটে পারি নাই কিন্তু বেশতোতে *সেঞ্চুরি* করেছি!!!!(গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম)

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★