সেনাবাহিনী

সেনাবাহিনী নিয়ে কি ভাবছো?

নিরাপদ নিউজ: নিমেষের মধ্যে ছাই করে দেব আমেরিকাকে : উত্তর কোরিয়ার পরমাণু যুদ্ধের জন্য সেনাবাহিনীকে আগেই প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন কিম জং উন। এবার সরাসরি আমেরিকার উপর..... বিস্তারিত পড়ুন - http://www.nirapadnews.com/2016/03/14/news-id:138539/

*পরমানুহামলা* *পরমাণুযুদ্ধ* *সেনাবাহিনী* *আড্ডা*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

২ দিন আগে যখন প্রথম জানতে পারলাম আরাকান আর্মির সদস্যরা আমাদের দেশে ঢুকে আমাদের বিজিবি'র অপর হামলা চালিয়েছে তখনই সন্দেহ করে ছিলাম যে এটা আদৌ সম্ভব কি না??

বাংলাদেশে মায়ানমারের যে দুইটি বিদ্রোহী দল হামলা করেছিলো বলে দাবি করা হচ্ছে তাদের একটির নাম আরাকান আর্মি ও অপরটি আরাকান লিবারেশন পার্টি। উল্লেখ্য এদের নামের সাথে আরাকান বা রাখাইন শব্দখানা যুক্ত থাকলেও এদের অপরেশনস্থল বাংলাদেশ সীমান্তবর্তী আরাকান/ রাখাইন স্টেটে নয়, বরং বাংলাদেশ হাজার মাইল দূরবর্তী কাচিন ও কারেন স্টেটে।

একটি ব্যাপার হল এদের সাথে শত্রুতা আছে মিয়ানমার বাহিনীর অহেতুক আমাদের সেনাবাহিনী বা বিজিবি'র সাথে সংঘর্ষে জড়িয়ে পড়বে এর কোন কারন থাকতে পারে না। তাও মাত্র ১০ টি ঘোড়ার জন্য। ব্যাপারটি অনেকটাই হাস্যকর।


তিনটি গুরুত্বপূর্ণ বিষয় লক্ষ্য করুন
১.এ দলগুলো কাচিন ও কারেন স্টেটের স্বাধীনতা চায়, তারা ঐ অঞ্চলে সরকারের বিরুদ্ধে সংগ্রামে লিপ্ত। বলাবাহুল্য এদের লোক সংখ্যা কিন্তু খুব বেশি নয়। আরাকান আর্মির সংখ্যা সর্বোচ্চ ৫শ’ আর আরাকান লিবারেশন পার্টির আরো কম (তাদের সাধারণ সদস্য ২০০০, কিন্তু যোদ্ধা কম)। তাই এত কম সংখ্যক বিদ্রোহী নিয়ে এত দূর এলাকা থেকে বাংলাদেশের ভেতরে ঢুকে হামলা করার দাবি পুরোই অসম্ভব ও অবাস্তব।

২.এ দলগুলো মিয়ানমার সরকারের বিরুদ্ধে বিদ্রোহে লিপ্ত। বার্মিজ সরকার তাদের প্রতিনিয়ত খুজঁছে হত্যা করার জন্য। অথচ যখন বাংলাদেশ বাহিনী তাদের উপর হামলা করার সময় মায়ানমার বাহিনীকে পাশে চায়, তখন মায়ানমার বাহিনী হামলা না করে চুপ করে বসে থাকে। এমনকি এমন আলামতও পাওয়া গেছে যে মিয়ানমার সেনাবাহিনী তাদের পালাতে সাহায্য করেছে।

৩.মিয়ানমারের সাথে আমাদের দেশের সরকারের সম্পর্ক ভালো নয়। সেক্ষেত্রে অনেক সময় দাবি করা হয় যে বাংলাদেশ মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সহায়তা করে থাকে। তাছাড়া যোক্তিক স্বাধীনতার, বৈষম্যহীন জাতি গড়ার সংগ্রামে লিপ্ত গোষ্ঠীগুলোর প্রতি আমরা সাংবিধানিক ভাবেই শ্রদ্ধাশীল। সুতরাং আমাদের সহায়তা প্রাপ্ত কেউ আমাদের অপর হামলা চালাবে এটা সম্ভব নয়।

সুতরাং গত দিনের হামলা মিয়ানমারের কোন বিদ্রোহী গ্রুপ নয় বরং তাদের সেনাবাহিনীর হামলা ছিল, যাদের উদ্দেশ্য ছিল বাংলাদেশের সক্ষমতা ও শক্তি যাচাই করা এবং ড্যামেজ তৈরী করা। তাদের হামলার ধরন দেখেই আপনাদের বুঝতে পারবার কথা এটা সম্পূর্ণ রুপে একটি কমান্ডো হামলা ছিল। কিন্তু বিজিবি উপযুক্ত জবাব দেওয়াতে তারা পিছু হঠতে বাধ্য হয়েছে। যদি তারা সফল হতো তবে সরকারী বাহিনীর নাম আসতো, কিন্তু লজ্জাজনক ভাবে পালিয়ে আসাতে হওয়ায় আর নিজের নাম ব্যবহার করেনি, করেছে বিদ্রোহীগ্রুপগুলোর নাম, যদিও তাদের কাছ থেকে কিন্তু মিয়ানমার সেনাবাহিনীর পোশাকের কাপড় উদ্ধার করা হয়েছে।

সরকারীভাবে ছাড়া এভাবে আরেক দেশে ঢুকে হামলা করা খুবই কঠিন বিষয়, এবং অসম্ভব ও বটে (যেমন: কিছুদিন আগে ইন্ডিয়ান বাহিনী মায়ানমার সীমান্তে ঢুকে বার্মিজ বিদ্রোহীদেরকে হত্যা করেছিলো)।

Bangladesh Black hat hackers কে ধন্যবাদ প্রকৃত ঘটনা আমাদের সামনে তুলে ধরার জন্য।

*রাজনিতী* *সেনাবাহিনী* *বাংলাদেশ*
*সেনাবাহিনী* *বাংলাদেশ*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শান্তিরক্ষী পাঠানোর ক্ষেত্রে বেশ কয়েক বছর ধরে সবচেয়ে উঁচু স্থানটি ধরে রেখেছে বাংলাদেশ।জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সাল পর্যন্ত বিশ্বের সংকটাপন্ন দেশে মোট আট হাজার ৭৪১ জন বাংলাদেশি শান্তিরক্ষীর দায়িত্ব পালন করেছেন।শান্তিরক্ষী পাঠানোর ক্ষেত্রে এর পর রয়েছে পাকিস্তান ও ভারত।মিশনে নারী পুলিশের সংখ্যার দিক থেকেও বাংলাদেশ শীর্ষে।এ ক্ষেত্রে 'রোল মডেল' হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃত বাংলাদেশ।৩১ জুলাই ২০১৩ পর্যন্ত এ কাজে জীবন হারিয়েছেন ১১৩ জন বাংলাদেশি। প্রায় দুই যুগ ধরে বিশ্বের ৫৪টি দেশে শান্তিরক্ষায় অনন্য ভূমিকা রেখে বাংলাদেশি শান্তিরক্ষীরা দেশের গৌরব বাড়িয়েছেন।একই সঙ্গে বাংলাদেশের অর্থনীতিতেও ব্যাপক অবদান রেখেছেন।জাতিসংঘ শান্তিরক্ষা মিশন থেকে প্রতিবছর গড় আয় প্রায় চার হাজার কোটি টাকা।
*বাংলাদেশ* *সেনাবাহিনী* *মিশন* *শান্তি*
*সেনাবাহিনী* *মিশন* *শান্তি*
ছবি

কবি: ফটো পোস্ট করেছে

বাংলাদেশ আর্মি

*সেনাবাহিনী* *বাংলাদেশসেনাবাহিনী*
ছবি

কবি: ফটো পোস্ট করেছে

বাংলাদেশ সেনাবাহিনী!

সমরে আমরা শান্তিতে আমরা, সর্বত্র আমরা দেশের তরে! :)

*বাংলাদেশসেনাবাহিনী* *সেনাবাহিনী* *বাংলাদেশআর্মি*
ছবি

নাকিব ওসমান : ফটো পোস্ট করেছে

পথচারীদের পারাপারের সুবিধার্থে ধানমণ্ডি লেকের আট নম্বর ব্রিজের ওপর নির্মিত হচ্ছে একটি ফুটওভার ব্রিজ (তালি)

ধানমণ্ডির মূল অংশের প্রবেশদ্বার আট নম্বরের মোনায়েম মুন্না ব্রিজের ওপর নির্মিত সিঁড়িবিহীন ফুটওভার ব্রিজটি সরকারি তহবিল ও ডিসিসির যৌথ অর্থায়নে নির্মাণ করছেন বাংলাদেশ সেনাবাহিনী (ভালো)

*স্থাপত্য* *ঢাকা* *ধানমণ্ডি* *ব্রিজ* *বাংলাদেশ* *সেনাবাহিনী* *সাম্প্রতিক* *জানো*
ছবি

নাকিব ওসমান : ফটো পোস্ট করেছে

*বাংলাদেশ* *সেনাবাহিনী* তে যোগ দিন (চরকি)

http://www.joinbangladesharmy.mil.bd

*বাংলাদেশ* *সেনাবাহিনী*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★