সেমাই

সেমাই নিয়ে কি ভাবছো?

আফনান : [ঈদ-সেমাইখাই]

*সেমাই*

দীপ্তি: (ঈদেরসেমাই) কুনাফা (আতশবাজি) উপকরন:কুলসন সেমাই ১ প্যাকেট কনডেন্স মিল্ক ২/৩ ভাগ ঘি ১/২ কাপ প্রনালি: সেমাই ছোট করে ভেংগে নিতে হবে। এখন প্যানে ঘি দিয়ে সেমাই লাল মুচমুচে করে ভেংগে নিতে হবে।সেমাই ভাজা হলে কনডেন্স মিল্ক দিয়ে ভাজতে হবে ৫-১০ মিনিট। একটি ডিশে ঘি দিয়ে এটা ঢেলে বড় একটা করে পরে কেটে নেয়া যায়। পেস্তা,বাদাম,কিসমিস সাজানোর জন্য দিতে হবে l

*সেমাই* *মিষ্টি* *ঈদ* *ডেজার্ট*

মোঃআশিকুর রহমান: একটি টিপস পোস্ট করেছে

ভিন্নস্বাদের সুস্বাদু ভিনদেশী সেমাই ‘শির-খুরমা’ তৈরির পারফেক্ট রেসিপি | প্রিয়
http://www.priyo.com/2015/Jul/16/157821-%E0%A6%AD%E0%A6%BF%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A8%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A7%81%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%81-%E0%A6%AD%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B6%E0%A7%80-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%87-%E2%80%98%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%96%E0%A7%81%E0%A6%B0%E0%A6%AE%E0%A6%BE%E2%80%99-%E0%A6%A4%E0%A7%88%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%AB%E0%A7%87%E0%A6%95%E0%A7%8D%E0%A6%9F-%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF
‘শির-খুরমা’ নামক এই সেমাই ধরণের মিষ্টি আইটেম মূলত এশিয়ার মুসলিম দেশগুলোর অত্যন্ত সুস্বাদু একটি খাবার। শবে বরাত রমজান ও ঈদে এই সেমাইটি প্রায় প্রতিটি ঘরেই তৈরি করা হয় এশিয়ার মুসলিম ঘরগুলোতে। অসাধারণ সুস্বাদু এই সেমাইটি তৈরি করা কিন্তু খুবই সহজ। এবারের ঈদের সেমাই আইটেমে একটু ভিন্নতা আনতে আজকে শিখে নিন ‘শির-খুরমা’ তৈরির খুব সহজ এবং পারফেক্ট রেসিপিটি। ...বিস্তারিত
*সেমাই*
৩৩০ বার দেখা হয়েছে

পরশ পাথর: একটি বেশব্লগ লিখেছে

ঐতিহ্য অনুযায়ী ঈদে সেমাই না হলেই নয়। কিন্তু সেই সেমাই নিয়ে সচেতন ক্রেতাদের মাঝে বিরাজ করছে ‘পরিবেশ’ আতঙ্ক।

নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ ও কাপড়ের রং মিশিয়ে সেমাই তৈরির দায়ে সারাদেশে প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালত কারখানা সিলগালা ও জেল-জরিমানা করছেন।

এ শাস্তি থেকে বাদ যায়নি সেমাই তৈরির ছোট প্রতিষ্ঠান থেকে শুরু করে ব্র্যান্ডের প্রতিষ্ঠানও। 

পরিবারের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় ক্রেতারা তাই নামিদামি ব্যান্ডের সেমাই কিনতেও দ্বিধায় ভুগছেন বলে জানিয়েছেন বিক্রেতারা।

আতঙ্কের পরও ঈদ উপলক্ষে রমজানের প্রথম থেকেই সেমাই কিনছে মানুষ। তবে ২০ রমজানের পর থেকে সেমাই বিক্রি বাড়বে বলে জানিয়েছেন বিক্রেতারা।

রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, রাজধানীর মুদি দোকানগুলোতে সাজিয়ে রাখা হয়েছে প্যাকেটজাত ও খোলা লাচ্ছা এবং বাংলা সেমাই।

এসবের বেশির ভাগই কুলসান, কুলসুম, থাইফুড, বনফুল, ফুলকলি, অলিম্পিয়া, ফুয়াং, প্রাণ, প্রিন্স, ড্যানিশ, মধুবন, ডায়মন্ড, কোকাকোলাসহ বেশ কয়েকটি ব্যান্ডের লাচ্ছাসেমাই।

খুচরা বাজারে এসব ব্যান্ডের প্যাকেটজাত লাচ্ছাসেমাই ২শ’ গ্রাম ৩৫ টাকা, ৮শ’ গ্রাম ১৭৫-১৮০ টাকা, ৫শ’ গ্রাম ৪৭৫-৪৮০ টাকা। 

খোলা লাচ্ছা কেজিপ্রতি ১২০-১৩০ টাকা, খোলা চিকন সেমাই (বাংলা সেমাই) ৬০-৭০ টাকা। তবে বাজার ভেদে দামের কিছুটা পার্থক্য রয়েছে।

বিভিন্ন মার্কেট ঘুরে জানা গেছে, এবার সেমাই বিক্রি কম। মোহাম্মদপুর সিটি করপোরেশন মার্কেটের চার্ট ট্রেডাসের বিক্রয় প্রতিনিধি মো. রাসেল বাংলানিউজকে জানান, শুধু বাংলা নয় ব্যান্ডের সেমাইও অস্বাস্থ্যকর বলে ক্রেতারা কিনতে চায় না। 

তবে সব ব্যান্ডের সেমাই খারাপ নয় বলেও জানান তিনি। রাসেলের ভাষ্য, যারা নিয়মিত সেমাই খেতে পছন্দ করেন তারা প্রথম রমজান থেকে কিনছেন। তবে ঈদের কারণে ২০ রমজানের পর সেমাই বিক্রি বাড়বে।

বনফুল লাচ্ছা কিনতে আসা শরীফুল আলম নামে একজন ক্রেতা বাংলানিউজকে জানান, সেমাই নিয়ে গণমাধ্যমে সংবাদ দেখে পরিবারের সবাই আতঙ্কিত। সেমাই ছাড়া ঈদ অপূর্ণ থেকে যায় বলে তবুও কয়েক প্যাকেট কিনতে হচ্ছে। জনস্বাস্থ্য বিবেচনায় সব সেমাই কারখানায় অভিযান চালানোর আহ্বান তার।

একই মার্কেটের শহীদ স্টোরের মালিক শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা তো বিক্রি করি। প্যাকেটে চকচকাই দেখি। তবে স্বাস্থ্যসম্মত কিনা জানি না।

তিনি বলেন, শবে বরাতের পর থেকে বিক্রিতো খারাপ হচ্ছে না। শেষ কয়েক রমজানে বেশি বিক্রি হবে। কোম্পানি বেশি হওয়ার কারণে সেমাইয়ের দামও বাড়েনি।

সেমাই রান্নার অন্যতম উপকরণ চিনির দাম সম্পর্কে শহিদুল বলেন, রমজানের আগে ৪৫ টাকা ছিল। রমজানের প্রথম থেকে ৩৮-৪০ টাকা বিক্রি হচ্ছে।

এদিকে এবারই প্রথম বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন বাজারে এনেছে আখের তৈরি চিনি। রাজধানীর বিভিন্ন পয়েন্টে খোলা বাজারে সে  চিনি কেজিপ্রতি ৪৬ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

মধ্যবাড্ডা এলাকার আঁখি স্টোরের মালিক আমির হোসেন বাংলানিউজকে জানান, ঈদ যত ঘনিয়ে আসছে সেমাই বিক্রি বাড়ছে। তবে ব্যান্ডের সেমাইয়ের চাহিদা বেশি।

কোম্পানি বাড়ার সঙ্গে উন্নত মানের সেমাই তৈরির প্রতিযোগিতা বাড়ছে বলে দাবি আমির হোসেনের। তবে সেমাইয়ের বিষয়ে ক্রেতারা বিভিন্ন সময় অভিযোগ করে বলেও স্বীকার করেন তিনি।

একজন ক্রেতা জানান, নিয়মিত সেমাই কিনি। কিন্তু ইদানিং কারখানায় অভিযানের চিত্র দেখে ঈদ মেন্যু থেকে সেমাই বাদ দেওয়ার পরিকল্পনা রয়েছে।

ধানমণ্ডি এলাকার মিনা বাজারের একজন বিক্রয় প্রতিনিধি বাংলানিউজকে জানান, আগের চেয়ে সেমাই বিক্রি কম। ভালো ব্যান্ডের হলেও দেখেশুনে কিনছে মানুষ।

ব্যান্ডের সেমাইও নকল ও নোংরা পরিবেশে তৈরি করা হচ্ছে বলে অভিযোগ আছে। তবে শেষ কয়েক রমজানে বেশি বিক্রি হবে, জানান তিনি।

সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা বিএসটিআই’র পরিচালক (সিএম) কমল প্রসাদ দাস বাংলানিউজকে জানান, অভিযান আগের চেয়ে জোরদার করা হয়েছে। অভিযানে নিম্নমানের সেমাইয়ের পাশাপাশি ব্যান্ডের সেমাই কারখানায়ও নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ ও ক্ষতিকর উপাদান দিয়ে সেমাই তৈরির প্রমাণ পাওয়া যাচ্ছে।

জরিমানা ও শাস্তি দেওয়ার পরও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এক্ষেত্রে ক্রেতাদের সচেতনতা বাড়ানোর পরামর্শ দেন তিনি। (সংযম)
*খবরাখবর* *বেশতোবাসী* *বেশতো* *news* *নিউস* *সেমাই* *বেজালখাদদর্ব্য*

পূজা: একটি নতুন প্রশ্ন করেছে

 সেমাইয়ের ক্ষীরের রেসিপি কি কারো জানা আছে?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*সেমাই* *ক্ষীর* *রেসিপি* *রান্নাবান্না*
খবর

আমানুল্লাহ সরকার: একটি খবর জানাচ্ছে

সাধারণ সেমাই ভিন্ন স্বাদ
http://www.atntimes.com/archives/160273
সাধারণ সেমাই ভিন্ন স্বাদ। খাইলেই টেরপাবেন মজাটা কি! ...বিস্তারিত
*সেমাই* *রেসিপি* *ঈদরেসিপি*
২৫৩ বার দেখা হয়েছে
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

বাঙ্গালির যে কোন অনুষ্ঠানের জনপ্রিয় পরিবেশনা সেমাই

দুধে ভেজানো লাচ্ছা সেমাই তো আমরা সবাই খাই। স্বাদে যদি একটু ভিন্নতা আসে মন্দ হয়না।

*সেমাই* *ঈদরেসিপি* *ডেজার্ট*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

কিচমিস আর দুধ দিয়ে তৈরী সেমাই

সেমাই একটি মিষ্টি খাবার বিশেষ। চিকন চিকন আটার ফালি কে দুধ, চিনি এবং গরম মশলা সহ রান্না করা হয়।

*সেমাই* *রেসিপি* *ঈদরেসিপি* *ডেজার্ট*

বেশতো Buzz: [ঈদ-সেমাইখাই] দেখি কে কত বড় রাধুনি (শয়তানিহাসি) রেসিপি দিন *ভর্তাওভাজি* *সেমাই* *মাছেররেসিপি* *বিরিয়ানি* *মিষ্টি* *শরবত* *আমেররেসিপি* *সালাদ* *নতুনরেসিপি* *ঝটপটনাস্তা* *হেলদিফুড* *কেক* এই স্টারডগুলো দিয়ে (পেটুক) এরপর শুধু খাওয়া আর খাওয়া (খিকখিক)

*ভর্তাওভাজি* *সেমাই* *মাছেররেসিপি* *বিরিয়ানি* *মিষ্টি* *শরবত* *আমেররেসিপি* *সালাদ* *নতুনরেসিপি* *ঝটপটনাস্তা* *হেলদিফুড* *কেক*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★