সেলাই মেশিন

সেলাইমেশিন নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

দেশে সেলাই মেশিনের বাজার ছোট হলেও ক্রমাগত এর চাহিদা বাড়ছে। অন্যদিকে এ মেশিন ব্যবহার করে আত্মনির্ভরশীল হচ্ছেন দেশের অসংখ্য নারী। তাঁদের অনেকেই ঘরের প্রয়োজনীয় সেলাই ছাড়াও প্রতি মাসে আয় করছেন ১৫ থেকে ২০ হাজার টাকা । এ খাত-সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, একসময় এ কাজকে দর্জির কাজ বলে অবহেলা করা হলেও এখন সমাজের সব শ্রেণীর নারী একে সম্মানের পেশা হিসেবে গ্রহণ করছেন। ধারণা বদলেছে, দর্জি থেকে এখন বুটিক হাউস। এ গৃহসামগ্রীর কল্যাণে নিজের পরিবারের চাহিদা মিটিয়ে তাঁরা অভিজাত বিপণিবিতানগুলোয় সেলাই করা কাপড় সরবরাহ করছেন। হচ্ছেন সাবলম্বী। তিন ধরনের সেলাই মেশিন বাজারে পাওয়া যায়। এগুলো হলো_হাত মেশিন, পা মেশিন এবং জিগজাগ মেশিন। আর এগুলো বাজারজাত করছে সিঙ্গার, বাটারফ্লাই, ফ্লাইং ম্যান, বার্ড ফ্লাই, ফ্লাইং ডপ, জেনারেল, সোয়ান, ট্রপিক্যাল ইত্যাদি।

এখনও এ যুগের নারীরা ঘরের টুকটাক সেলাই ঘরেই করতে সাচ্ছন্দ্যবোধ করেন, আর তাই তাদের জন্য বাজারে এসেছে পোর্টেবল সুইং মেশিন। সুইং মেশিনের বাংলা হলো সেলাই মেশিন। আর মিনি সেলাই মেশিন হলো ছোটখাটো আকারের একটা সুন্দর চায়না সেলাই মেশিন। চাইনিজরা এত বিশাল যন্ত্রটাকে মাত্র ১৯.৫ সেমি. করেছে ঠিকই কিন্তু কার্যক্ষমতা বেশ ভালো। একটা সাধারণ সেলাই মেশিন যেখানে ৬০০০-১০০০০ টাকা দাম সেখানে এর দাম মাত্র ১৫০০-২০০০ টাকা। আমি এটা অনলাইনে দুইদিন আগে আজকের ডিলে অর্ডার দিয়ে গতকাল হাতে পেলাম। আর তারপর এখন রিভিউ লিখতে বসলাম।এই মেশিনটি একটা ইলেক্ট্রনিক যন্ত্র। ব্যাটারী অথবা এডাপ্টরে চলে। 


সেলাই করা-
সেলাই করার জন্য ব্যাটারী লাগাতে হবে অথবা এডাপ্টর যুক্ত করতে হবে। তিনটি বাটন আছে এর। উপরেরটি দিলে লাইট জ্বলবে সেলাইয়ের স্থানে যাতে দেখতে সুবিধা হয়। মেশিন চালু করতে মাঝের সুইচ চাপতে হবে। এটাই আমার মতে সুবিধজনক কারণ প্রয়োজনমত থামা সহজ। আর শেষ সুইচটি গতি কমানো-বাড়ানোর। সাধারণ মেশিনের মতই সুতা ভরে সেলাই করা যায়।


ফিচার-
এর সবচেয়ে আকর্ষণীয় দিক হলো এর আকার ও ওজন। মাত্র ১৯.৫X১৯.৫X২১ সে.মি মেশিনটির ওজন মাত্র ৭০০ গ্রাম। আর এজন্য এটি খুবই সহজে বহনযোগ্য। এর দ্বারা সহজেই দ্রুত সেলাই করা যায়। মূল্য সাশ্রয়ী। DC 6V 800mA এডাপ্টর কিনে বিদ্যুৎ দিয়ে অথবা চারটি AA ব্যাটারী দিয়ে চালানো যায়। বিদ্যুৎ খরচ কম লাগে। এটা নিয়ে টেনশন নাই। সামনে একটা লাইট আর ব্লেডের মত আছে। ব্লেডটা ভিতরে এমনভাবে দেওয়া যাতে সুতা কাটা যায় কিন্তু অসাবধান হলেও হাত কাটবে না। স্পীড কন্ট্রোল করা যায়। সাধারণ সেলাই মেশিনের সব কাজই হয়। সব মিলিয়ে বেশ ভালোই এই মেশিন।


কোথায় পাবেন-
আজকের ডিল অনলাইন শপে electric sewing machine বা mini sewing machine লিখে সার্চ দিলেই পাবেন। এখানে সুইং মেশিনের লিংক দিয়ে দিচ্ছি, এখানে ক্লিক করে আপনার পছন্দ মতো অর্ডার করতে পারেন। এছাড়া কন্টেন্টের সাথে সংযুক্ত ছবিগুলোতেও ক্লিক করে কিনতে পারেন। 
 

2 IN 1 সুইং মেশিন ব্যবহার ভিডিও

 

*সুইংমেশিন* *সেলাইমেশিন*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সেলাই মেশিন কিভাবে আবিষ্কার হয়েছিল?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*সেলাইমেশিন* *আবিষ্কার* *ইতিহাস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সেফটি পিন কিভাবে আবিষ্কার হয়েছিল?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*সেফটিপিন* *সেলাইমেশিন*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★