স্মার্ট রান্না

স্মার্টরান্না নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

একটা সময় ছিল যখন রান্নাঘরের মতো রান্নার সরঞ্জামও ছিল বিশাল। রান্নাঘরে সারাদিনকার মত ঢুকে পরে এক একে করে সব জিনিস গুছিয়ে নিয়েই তবে রান্না।  সেই দিন কি আর আছে, এখন তো কর্মব্যস্ত নারীরা রান্না ঘরে ঢুকে দম ফেলার সুযোগ পান না। সময়ের কালক্ষেপনে আগের দিনের হাঁড়িকুড়ি, বটি, কুড়ানি, পাটা দিয়ে এখনকার ফ্ল্যাটবাড়ির রান্নাঘর সামলানো সত্যিই কষ্টসাধ্য।
 
তাই স্মার্ট রাধুনিদের জন্য সবসময় খুঁজে নেয়া উচিত স্মার্ট সব কিচেন এপ্লাইয়েন্সেস তবে সেটা হতে হবে ব্যবহারের সুবিধাজনক, হালকা সবচেয়ে বড় দরকার নিজেই ঘষেমেজে পরিষ্কার করতে পারেন এমন সরঞ্জাম। তাই হা-হুতাশ করার আর প্রয়োজন নেই। নিজের চিন্তা কাজে লাগান। টুকটাক প্রয়োজনীয় কিচেন সামগ্রীসংগ্রহ করে নিজের মতো রান্নাঘর কাজের উপযোগী করে নিন। তাই দেখে নিই চলুন রান্নাঘরের জন্য কয়েকটি স্মার্ট টুলস ও সেগুলোর ব্যবহারের খুটিনাটি।

 

১. নাইসার ডাইসার প্লাস মাল্টি চপার

মাল্টি-ফাংশন নাইসার ডাইসার এর সাহায্যে আপনি রান্নাঘরের শাকসব্জী, ফলমূল কাটা, স্লাইস করা ও গ্রেট করতে পারবেন। এটিতে রয়েছে রিমুভেবল টপ পার্ট ব্যবহার করা নিরাপদ আপনার আঙ্গুল কখনোই ব্লেড স্পর্শ করবে না।  প্যাকেজটির সাথে রয়েছে ১টি ট্রান্সপারেন্ট ফুড বক্স; ৪টি ব্লেডের সেট ও ১টি ফুড ক্যাপচার টুল। 

২. ইজি ক্লিন হার্ব সিজার

আপনার রান্নাঘরের জন্য ১টি আদর্শ টুল ইজি ক্লিন হার্ব সিজার। ভেজিটেবল কাটার খুব সহজেই সবজি কাটতে পারে। বিভিন্ন ধরনের শাক যেমন পালংশাক, লালশাক, পুইশাক, কচুর লতি ইত্যাদি কাটুন মুহুর্তের মধ্যে। এটি আরামে ব্যবহার করুন আর রান্নার কষ্ট কমান। এটি সহজেই পরিষ্কার করা যাবে হাই কোয়ালিটি ম্যাটেরিয়ালে প্রস্তুতকৃত।

 

৩. অনিয়ন চপার

আপনার রান্নাঘরের জন্য একটি আদর্শ টুল। ব্যবহার করা খুবই সহজ। যে কোন সবজি, পেঁয়াজ, আদা এর ভিতর বসিয়ে হ্যান্ডেল ঘোরালেই ব্লেন্ড হয়ে যাবে। স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি ব্লেড যা খুব সহজেই পরিষ্কার করা যায়। 

৪. গ্যাস সেভিং নেট

গ্যাস নিয়ে দুশ্চিন্তা এখন আর না, গ্যাস কম হলেও তাপ শোষন করে তাপমাত্রা সমান রাখবে এই গ্যাস সেভিং নেট। অল্প গ্যাসে ১৪ গুন কম সময়ে রান্না হবে হিট প্রেসার ৩৩ গুন বাড়িয়ে দিবে; তাপমাত্রা ৩৮ গুন বেড়ে যাবে। সিলিন্ডার গ্যাসের চুলায় গ্যাস সাশ্রয় করে আপনি যখন এটিকে আপনার গ্যাস অথবা সিলিন্ডারের চুলার উপর বসাবেন তখন এর তার গুলো লাল হয়ে তাপমাত্রা বাড়িয়ে দিবে অনেকটা ইলেক্টিক হিটারের মত ; যাতে আপনি কম গ্যাস পেলেও রান্না করতে পারবেন। এটি আপনার সিলিন্ডার গ্যাসের চুলার গ্যাস অনেক বাঁচিয়ে দিবে । এটি আপনার রান্নার সময় তাপমাত্রা সব দিকে সমান পরিমাণে ছড়িয়ে দিবে এতে রান্না হবে দ্রুত এবং আপনার সময়ও বাচবে অনেক। 

৫. লেমন স্প্রেয়ার

এই লেমন স্প্রে দিয়ে আপনি খুব সহজেই লেবু অথবা কমলালেবুর রস স্প্রে করতে পারবেন। এর সাহায্যে সালাদ, সফট ড্রিংক ইত্যাদিতে লেমন বা অরেঞ্জ ফ্লেভার যোগ করুন বড় ও ছোট-দুই ধরনের স্ক্যুইজার, বড় বা ছোট ফল স্প্রে করার জন্য। কিভাবে স্প্রে করবেন সেটা ছবির সাহায্যে প্যাকেটের গায়ে সুন্দরভাবে বর্ণনা করা আছে। 

৬. ব্লেন্ডার

ফল ও মসলা জাতীয় সবকিছু ব্লেন্ড করার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। এই গরমে দ্রুত জুস বা শরবত খেতে চাইলেও এটির সাহায্যে আপনি তা তৈরী করে নিতে পারবেন। 

৭. মিক্সার মেকিং মেশিন

আটা/ময়দার খামি তৈরী করতে পারবেন। চাল গুড়া /বেসন/সুজি যেকোনো কিছু মিক্স করতে পারবেন। অনেক গুলো ডিম এক সাথে ফেটতে পারবেন সুজি/মাখন ইত্যাদি মিক্স করতে পারবেন। এটির সাহায্যে মিল্ক শেক/লাচ্ছি বানানো যায়। এটি ফুড গ্রেড প্লাস্টিক দিয়ে তৈরী মজবুত,টেকসই এবং সহজে পরিষ্কার যোগ্য। আপনাকে দীর্ঘ সময় ধরে সার্ভিস দিয়ে যাবে কোনো রকম ঝামেলা ছাড়াই। 

 
উপরের পণ্যগুলির মধ্যে  কোনটি আপনার পছন্দ সেটি সিলেক্ট করে সরাসরি ঘরে বসে কিনতে অথবা আইটেম গুলো দেখতে এখানে ক্লিক করুন।  

*কিচেনটুলস* *রান্নাবান্না* *স্মার্টরান্না* *স্মার্টশপিং*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

রান্না হবে প্রযুক্তির সাথেরান্নায় আপনার প্রতিদিনের অনেকটা সময় ব্যয় হয়। অফিস কিংবা বাড়ির অন্যান্য কাজ সামলিয়ে রান্না করা যাদের কাছে খুবই কষ্টকর তাদের জন্য রয়েছে রান্না করার ইউনিক সব ইলেকট্রিক যন্ত্র। এখন আর রান্নার জন্য অতিরিক্ত সময় ব্যয় করতে হবে না এখন রান্না হবে প্রযুক্তির সাথে। চলুন রান্নার তেমনই সব টুলস দেখে নেই যা খরচ কমিয়ে সহজ ও আনন্দময় করে তুলবে আপনার রান্না।

গ্যাস সেভিং নেটঃ

কিনতে ক্লিক করুন
গ্যাস নিয়ে দুশ্চিন্তা এখন আর না, গ্যাস কম হলেও তাপ শোষন করে তাপমাত্রা সমান রাখবে গ্যাস সেভিং নেট। অল্প গ্যাসে ১৪ গুন কম সময়ে রান্না হবে। হিট প্রেসার ৩৩ গুন বাড়িয়ে দিবে; তাপমাত্রা ৩৮ গুন বেড়ে যাবে সিলিন্ডার গ্যাসের চুলায় গ্যাস সাশ্রয় করবে এই নেট। আপনি যখন এটিকে আপনার গ্যাস অথবা সিলিন্ডারের চুলার উপর বসাবেন তখন এর তার গুলো লাল হয়ে তাপমাত্রা বাড়িয়ে দিবে অনেকটা ইলেক্টিক হিটারের মত ; যাতে আপনি কম গ্যাস পেলেও রান্না করতে পারবেন।


টোস্টার ওভেনঃ

কিনতে ক্লিক করুন
বর্তমানে রান্নায় সবচেয়ে গুরুত্বপূর্ণ সংযোজন ওভেন। খাবার গরম করা থেকে শুরু করে বিভিন্ন আইটেম রান্না করার জন্য ওভেন বেশ কার্যকর। কোন রকম ধোয়া, ধূলা-ময়লা ও তাপের ঝামেলা ছাড়াই খুব দ্রুত রান্না করতে আজই কিনে ফেলুন টোস্টার ওভেন।

ডিম ভাঁজার ছাঁচঃ

কিনতে ক্লিক করুন
রান্না একটি শিল্প যদি সেটা সামান্য ডিম ভাঁজার ক্ষেত্রে হয় তাও। প্রতিদিনের খাদ্য তালিকার অন্যতম এই ডিমটাকে যদি শৈল্পিক ভাবে উপস্থাপন করতে চান তাহলে আপনার জন্য রয়েছে ডিম ভাঁজার ছাঁচ। ছাঁচটির মধ্যে ডিম ভেঙ্গে ভেজে নিলে তা ছাঁচ এর Shape হয়ে যাবে!

ইলেকট্রিক বারবিকিউ প্লেটঃ

কিনতে ক্লিক করুন
পরিবার-পরিজন আর বন্ধুবান্ধদের সাথে ভ্রমনে যাওয়া, পিকনিক করা বারবিকিউ পার্টির মতো আনন্দদায়ক সব অনুষ্ঠান নিয়ে মেতে ওঠার সাধ আপনারও আছে। ভ্রমনে বা পিকনিকে এখন যেন বারবিকিউ পার্টি মজার অন্যতম একটি অনুষঙ্গ। তবে বারবিকিউ পার্টি করতে চাইলে দরকার হয় আলাদা কিছু সরঞ্জামের যেগুলোর অন্যতম একটি অনুসঙ্গ হচ্ছে ইলেকট্রিক বারবিকিউ প্লেট। ঝটপট বারবিকিউ পার্টি দিতে চাইলে আজই ইলেকট্রিক বারবিকিউ প্লেট সংগ্রহ করুন।

ইন্ডাকশন কুকারঃ

কিনতে ক্লিক করুন
কি জিনিস বাজারে আসল মাথাই নষ্ট! রান্না হবে আনন্দময়, সহজ ও দ্রুত !! কোন রকম ধোয়া, ধূলা-ময়লা ও তাপের ঝামেলা ছাড়াই খুব দ্রুত রান্না করার জন্য রয়েছে ইন্ডাকশন কুকার। Advanced heating technology তে তৈরী এটা দিয়ে খুব সহজে দ্রুত রান্না করা যাবে। নিরাপদ এই কুকারে ৬টি প্রি-সেট মেনু রয়েছে। আছে ১-১৮০ মিনিট কুকিং টাইম সেটিং সিস্টেম ও LED ডিসপ্লে। পুশ বাটনের মাধ্যমে এটি সহজে অপারেট করতে পারবেন।

কফি মেকারঃ

কিনতে ক্লিক করুন
ইলেকট্রিক কফি মেকারটির সাহায্যে আপনি সুস্বাদু কফি তৈরী করতে পারবেন। কম্প্যাক্ট ডিজাইন এই কফি মেকারটিতে রয়েছে LCD ডিসপ্লে যার সাহায্যে ইলেক্ট্রনিক কন্ট্রোল (অন/অফ প্রোগ্রামসহ)১২-ঘন্টা টাইমার ফাংশন সেট করতে পারবেন। ২ ঘন্টা ওয়ার্ম থাকার পর অটোমেটিক শাট-অফ রিমুভেবল ফানেল ও পার্মানেন্ট নাইলন ফিল্টার করবে। ১.৫ লিটার (১২ কাপ কফির জন্য)ওয়াটার ধারণ করতে পারবে।

বন্ধুরা, কিচেন ও ডাইনিংয়ের এই অসাধারণ প্রযুক্তি পন্য গুলি কিনতে এখানে ক্লিক করুন

*গৃহস্থালিটুলস* *রান্ন-বান্না* *স্মার্টরান্না* *স্মার্টশপিং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★