স্মৃতি

স্মৃতি নিয়ে কি ভাবছো?

ফিটকিরি: মানুষ মরে গেলে পচে যায় রেখে যায় স্মৃতি | জনপ্রিয় সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু এখন শুধুই স্মৃতি | বেঁচে থাকবেন তিনি গানের মাঝে ভক্তদের মাঝে | শিল্পী তোমার জন্য ভালোবাসা

*আইয়ুববাচ্চু* *স্মৃতি* *তারকা*

আলোহীন ল্যাম্পপোস্ট: ভালো থাকা ব্যাপারটা খুব অদ্ভুত। কাউকে ভাল থাকতে বলার অর্থ সে জীবন থেকে চলে যাচ্ছে। কিছু স্মৃতি রেখে যাচ্ছে। রাত শেষে সেই স্মৃতিগুলো ঘুম কেড়ে নিবে। 'ভালো থেকো' এই ছোট্ট কথায় অনেক বড় সত্য লুকিয়ে আছে। ওপাশের মানুষটা আর কখনো খোজ নিবে না। রাতে বাসার বাইরে থাকলে অস্থির হবে না। সে একটা কথার মাধ্যমেই অনেক দূরে চলে গেছে, অনেকটাই দূরে।

*আবেগ* *অনুভূতি* *ভালোবাসা* *স্মৃতি*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ছোটবেলায় শীতকালের স্মৃতি কেমন ছিল আপনার?

উত্তর দাও (৪ টি উত্তর আছে )

.
*শীতকাল* *স্মৃতি* *শৈশব*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 শৈশবের কোন স্মৃতি আপনার সবচেয়ে বেশি মনে পড়ে?

উত্তর দাও (৭ টি উত্তর আছে )

.
*স্মৃতি* *শৈশব*

রানা মাসুদ: স্কুল বেলার স্মৃতিঃ তখন ক্লাশ 4 এ। আমার বাড়ী থেকে স্কুল প্রায় ১.৫ কিঃমিঃ দূরে। এজন্য যারা স্কুলের পাশে ছিল ফাস্ট বেঞ্চ সব সময় তাদের দখলে থাকত। কিন্তু আমিও দমবার পাত্র ছিলাম না। ক্লাশ শুরু হত ১০. টায়। সকালে মোক্তবে যাওয়ার সময় অর্থাৎ ৭ টার সময় সাঈকেল নিয়ে স্কুল ব্যাগ রেখে আসতাম ফাস্ট বেঞ্চে (খিকখিক) তখন ধীরে সুস্থে যেতাম ক্লাশে কারণ দেরী হলেও ফাস্ট বেঞ্চ আমার দখলে(শয়তানিহাসি) মনে পড়লে এখনো (খুকখুকহাসি) আজএত বছরপরও ফাস্ট বেঞ্চ আর বন্ধুদের মিস করি(চিন্তাকরি)

*স্মৃতি* *শৈশবস্মৃতি*

সাদাত সাদ: দিন গুলো চলে যাচ্ছে এক এক করে, অর্জিত হচ্ছে অনেক চাওয়া পাওয়া। এত কিছু অর্জন করতে গিয়ে হারিয়ে গেছে সোনালী সেই রঙ্গিন দিন গুলো। হারিয়ে ফেলেছি নিজেকে এবং নিজের ভাললাগা কেও। সব কিছুর বিসর্জন শুধুমাত্র একটু আলোর আশায়, হ্যা আলোর দেখা পেয়েছি কিন্তু নিজেকে হারিয়ে। শৈশবের একটা রঙ্গিন ব্যাট কিংবা সাইকেলের সপ্ন এখন আর নেই। কারণ এখন যে আমি আর আগের সেই ছেলেটি নেই, আমি এখন অনেক বড় আমি একজন সফল মানুষ, কিন্তু নিজের কাছে পরাজিত ।

*পরাজিত* *শৈশব* *ইচ্ছে* *স্মৃতি* *শৈশবেরইচ্ছে*

সজীব: *স্মৃতি* এমন কম কমছে যে মাঝে মাঝে নিজের নাম ও ভুলে যাই ....... তাই কিছু শিয়ার করতে পারলাম না

zawaid: *স্মৃতি* আমার আজকের দিনটাই আগামীকালের স্মৃতি হয়ে যাবে, স্মৃতি দেয় অনেক কাজের অনুপ্রেরণা জাগে মনে নতুন আশা

তৈ. তামিম: [কাকতাড়ুয়া-ভেঙ্গানো]স্মৃতি নিয়ে বেঁচে থাকার চেয়ে, স্বপ্ন নিয়ে বেঁচে থাকা অনেক ভালো। কারণ, স্মৃতি মানুষকে কষ্ট দেয়, মানুষকে কাঁদায়। কিন্তু স্বপ্ন মানুষকে নতুন কিছুর আশায় রাখে।

*স্মৃতি*

তৈ. তামিম: [কাকতাড়ুয়া-ভেঙ্গানো]স্মৃতি নিয়ে বেঁচে থাকার চেয়ে, স্বপ্ন নিয়ে বেঁচে থাকা অনেক ভালো। কারণ, স্মৃতি মানুষকে কষ্ট দেয়, মানুষকে কাঁদায়। কিন্তু স্বপ্ন মানুষকে নতুন কিছুর আশায় রাখে।

*স্মৃতি*

কবিয়াল সাদমান: মজার খেলা হাসতে হাসতে দম বন্ধ হয়ে গেলে আমি দায়ী নাহ :) ১০ সেকেন্ডে পাগলামি শুরু https://www.youtube.com/watch?v=nmbzuAMskFQ

*এলোমেলো* *যান্ত্রিকজীবন* *বিনোদন* *স্মৃতি* *গেইম* *গন্তব্য* *বাংলাদেশ* *বেশতো* *ছায়াবতী* *বেশম্ভব* *ফেসবুক* *ঢাকা* *ফলোয়ার* *আমারকথা* *হাসি* *জোকস* *বেশতোবাসী* *ভোর* *শুভ-সকাল* *রসিকতা*

Mahi Rudro: . আজকাল কেউ কাগজের ছবি এ্যালবামে রাখেনা। কম্পিউটারে বিষয়ভিত্তিক ফোল্ডারে সাজানো থাকে সব ছবি। স্টাডিরূমে পুরোন একটা এ্যালবাম পেয়ে গেলাম। বিবর্ণ কিছু ছবি স্মৃতি তাজা করে দিলো। সাদাকালো অনেক ছবি অস্পষ্ট হয়ে গেছে। এর অনেক মানুষকে আর কোনদিন দেখতে পাবো না। . আচ্ছা, ছবিগুলো স্ক্যান করে ফটোশপে মেরামত করা যাবে না?

*ছবিরএ্যালবাম* *স্মৃতি*

শামীমা নাসরীন দিবা: যখন ছোট ছিলাম মনে হতো কবে বড় হবো। আর আজ যখন এই সময়ে তখন মনে হয় সেই তো ভালো ছিল কুয়াশা ভেদ করে আব্বুর কোলে চেপে স্কুলে যাওয়া, রাত নেমে এলে আব্বুর বুকেই ঘুম আম্মুর আঁচল হাতের মুঠোই ভরে। কোথায় সে সব আজ?

*স্মৃতি*

sahin azad: *স্মৃতি* লিখে শেষ করার মতো না তবে মনে রাখা ষায়...

ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

ইকোনো

ইকোনো কলম ব্যবহার করেনি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে বলে মনে হয়না, এই কলম দিয়েই লেখা শুরু হয়েছিল আমার (তালি) আমি একটা কলম বড়জোর ৩-৪ দিন লিখতাম তাঁরপর সেটা দিয়ে লাঙ্গল বানিয়ে ফেলতাম যদিও সেই লাঙ্গল দিয়ে ক্ষেত চাষ করা যেতনা তবে আনন্দ পেতাম। মা প্রায়ই বলত কি কর কলম দিয়ে এক ডজন কলম এক মাসও যায়না!! আমি কি আর বলব কলম দিয়ে যে ক্ষেতের লাঙ্গল বানানো হয় সেটা কি আর মাকে বলা যায় (খিকখিক) ইকোনো কলমের কথা আজীবন মনে থাকবে, অনেক স্মৃতি আছে এই কলমে। টেবিলে অনেক জন মিলে কলম দিয়ে কি এক খেলা খেলা যেত খেলাটার নাম ভুলে গেছি, অন্য একদিন লিখব।

*ইকোনো* *স্মৃতি* *কলম* *আমারকথা* *ছোটবেলা* *স্মৃতিচারণ*

মিকু: কালবৈশাখী... নানাবাড়ি... আমকুড়ানো... (মনখারাপ)

*কালবৈশাখী* *স্মৃতি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★