হলুদ

ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ক্রিকেট মাঠেও লাল কার্ড-হলুদ কার্ড!

ফুটবল, হকি কিংবা রাগবি ক্ষেত্রেই সাধারণত লাল কার্ড বা হলুদ কার্ড শুনে থাকি । কিন্তু ক্রিকেটে হলুদ বা লাল কার্ড? এর আগে এক বার ঘটেছিল বটে। ২০০৫ সালে ১৭ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড মধ্যকার ইহিহাসের প্রথম টি-টোয়োন্টি ম্যাচে লাল কার্ড পেয়েছিলেন ম্যাকগ্রা! কারণ ম্যাচের শেষ বলে আন্ডার আর্ম ডেলিভার করেছিলেন। হাত না ঘুরিয়ে বল গড়িয়ে দেন। আম্পায়ার বিলি বাউডেন ‘শাস্তি’ হিসাবে ম্যাকগ্রাকে লাল কার্ড দেখান। তবে সবটাই ছিল মজার ছলে। এ বার কিন্তু আর মজা নয়, সিরিয়াসলিই ক্রিকেট মাঠে ঢুকে পড়ছে লাল আর হলুদ কার্ড। ইংল্যান্ডের মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) নতুন আইন করতে চলেছে। মাঠের ভিতর খেলোয়াড়রা তাদের আচরণ সীমা লঙ্ঘন করলে আম্পায়ার লাল কার্ড বা হলুদ কার্ড দেখাতে পারেন। ছোট অপরাধের ক্ষেত্রে হলুদ কার্ড আর বড়সড় অপরাধ করলে লাল কার্ড নিয়ে মাঠের বাইরে যেতে হবে খেলোয়াড়দের। নতুন নিয়ম অনুযায়ী, মাঠের মধ্যে অযথা সময় নষ্ট, অতিরিক্ত আপিল করলে আম্পায়ারা বিপক্ষ দলকে ৫ রান পেনাল্টি দিতে পারেন। এমন কী খেলোয়াড়ের আচরণ যদি অতিরিক্ত মাত্রায় আগ্রাসী হয়ে ওঠে তাকে অন্তত ১০ ওভার জন্য মাঠের বাইরে থাকতে হবে। তবে এমসিসির এই নিয়ম আইসিসি আদৌ গ্রহণ করবে কিনা সময়ই বলবে কিন্তু ইংল্যান্ডের স্কুল ক্রিকেট, ঘরোয়া লিগ, ও এমসিসির ম্যাচগুলিতে লাল-হলুদ কার্ড জারি থাকবে বলেই বিভিন্ন সূত্রে জানা যায়।

*লাল* *হলুদ* *কার্ড* *ক্রিকেট*

মোঃ সাইফুল ইসলাম : একটি নতুন প্রশ্ন করেছে

 হলুদের রঙ কেন হলুদ হল ? কেন ভিন্ন রঙের হল না ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*হলুদ* *হলুদরঙ*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

সেই আদিকাল থেকেই হলুদ তার রং ছড়িয়ে যাচ্ছে। তাইতো বর্তমান চিকিৎসা বিজ্ঞানও হলুদের জয়গান গাইছে৷ চিকিৎসকদের মতে, এক টুকরো হলুদের মধ্যে রয়েছে অন্তত ১৪টি রোগের মহৌষধের গুণ।

হলুদের উপকারিতা বিশদে জানতে গত পাঁচ বছর ধরে বিশ্বজুড়ে সমীক্ষা চালানোর পর উচ্ছ্বসিত এক মার্কিন গবেষণা সংস্থা। সমীক্ষয়া জানা গিয়েছে, হলুদের মধ্যে রয়েছে কারক্যুমিন নামে এক উপাদান৷ যা প্রায় ৬০০টি রোগ সারানোর ক্ষেত্রে যার ব্যবহার অব্যর্থ ফল দিয়েছে।

২০০৮ সালে ‘ড্রাগস ইন আর অ্যান্ড ডি’ পত্রিকায় প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, রক্তের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে হলুদ থেকে পাওয়া কারক্যুমিন। জানা গিয়েছে, শরীরের এই সমস্যা দূর করতে বহুল ব্যবহৃত ওযুধ লিপিটরের সমতুল্য কাজ করে এই উপাদান।

১৯৯৯ সালে প্রকাশিত ‘ফাইটোথেরাপি রিসার্চ’ প্রবন্ধে বলা হয়েছে, হলুদের অন্য এক উপাদান ‘পলিফেনল’ চোখের অসুখ ‘ক্রনিক অ্যান্টিরিয়ার ইউভেইটিস’ সারাতে কর্টিকোস্টেরয়ডের কাজ করে। উল্লেখ্য, এই রোগের প্রকোপে চোখে প্রচণ্ড জ্বালা ও প্রদাহ দেখা যায়। এই স্টেরয়েড ফুসফুস প্রতিস্থাপনের পর দ্রুত ক্ষত সারাতেও সক্ষম। ২০০৩ সালের এক মেডিক্যাল রিপোর্ট জানাচ্ছে, ক্যানসারজনিত প্রদাহের চিকিৎসাতেও এই স্টেরয়েড ব্যবহার করা হয়।

২০১১ সালের এক রিপোর্ট অনুসারে, মানসিক অবসাদ রোধ করতে ব্যবহৃত অ্যান্টি ডিপ্রেস্যান্টের কাজও করে কারক্যুমিন। এ ছাড়া, এই উপাদানে রয়েছে অ্যাস্পিরিনের গুণ। এর প্রয়োগে ভ্যাস্কুলার থ্রম্বোসিস আক্রান্ত রোগীর রক্তের ঘনত্বের পরিমাণ নিয়ন্ত্রণ করা যায়।

এ ছাড়া, ক্যানসার নিরাময়ে প্রচলিত কেমোথেরাপি চিকিৎসায় ব্যবহৃত অক্স্যালিপ্ল্যাটিনের সঙ্গেও কারক্যুমিনের তুলনা করা চলে। চিকিৎসকদের দাবি, কলোরেক্টাল ক্যানসারের চিকিৎসায় কারক্যুমিন প্রয়োগে সুফল মিলেছে।

২০০৯ সালের এক গবেষণায় জানা গিয়েছে, মধুমেহ বা ডায়াবেটিস রোগের চিকিৎসাতেও কারক্যুমিনের প্রয়োগ ফলদায়ক। যকৃতে গ্লুকোজের উৎপাদন ঠেকাতে হলুদের এই উপাদান থেকে তৈরি ওষুধ প্রচলিত ডায়াবেটিস রোধকারী মেটমোফিন-এর চেয়ে অনেক গুণ কার্যকর বলে জানা গিয়েছে।
(সংকলিত)
*হলুদ* *কাঁচাহলুদ* *ভেষজ* *ঔষধিগুণ*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

হলুদ খেলে কমতে পারে টাইপ টু ডায়বেটিস। জানাচ্ছে ইউনিভার্সিটি অফ নিউক্যাসলের নিউট্রাসিউটিক্যাল রিসার্চ গ্রুপ। গবেষণায় উঠে এসেছে হলুদের মধ্যে থাকা কারকিউমিন ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মিশ্রণ যুঝতে পারে টাইপ টু ডায়বেটিসের সঙ্গে।  
যেই ধরণের খাবারে ফোলা কমানোর উপাদান রয়েছে সেইসব খাবারে সাধারণত কারকিউমিন ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মেলবন্ধন দেখা যায়। এর ফলে প্রভাব পড়ে ইনসুলিন ক্ষরণে। মুখ্য গবেষক অধ্যাপক মনোহর গর্গ জানিয়েছেন ডায়বেটিসে আক্রান্ত ৩০ থেকে ৭০ বছর বয়সী রোগীদের ওপর পরীক্ষা চালানো হয়। দেখা গিয়েছে এই দুটি উপাদানই অত্যন্ত সুরক্ষিত। রোগীদের ৩ ভাগে ভাগ করা হয়। প্রথম দলকে দেওয়া হয় কারকিউমিন, দ্বিতীয় দলকে শুধুই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, তৃতীয় দলকে দেওয়া হয় দুটি উপাদানের মিশ্রণ। ২০০ মিলিগ্রাম কারকিউমিনের সঙ্গে ১ গ্রাম ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এই অনুপাতে মেশানো হয়। দেখা গিয়েছে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই অসাধারণ কাজ করে এই দুইয়ের মিশ্রণ।
*স্বাস্থ্যতথ্য* *হলুদ* *ডায়বেটিস* *সুস্থ্যথাকুন*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ‘নিম খাও হলুদ মাখো খোস পাঁচড়া থাকবে নাকে’ কথাটির মর্মার্থ কেউ কি বুঝিয়ে বলবেন?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*নিম* *হলুদ* *কাচাহলুদ* *স্বাস্থ্যতথ্য*
ছবি

রুবেল: ফটো পোস্ট করেছে

৪/৫

বিয়ে, হলুদ

*গায়েহলুদ* *গ্রামেরবিয়ে* *বিয়ে* *হলুদ*

মুকতাদির: যতদূর জানি *হলুদ* হচ্ছে রান্নার উপকরণ...এবং কাটা/ছেঁড়া কেইসে হাতের কাছে এন্টিসেপ্টিক না থাকলে হলুদ লাগিয়ে কাজ চালানো যায়। তবে একটা ব্যাপার মাথায় ঢোকে না কিছুতেই... বিয়ের আগে বর-কনে কে এন্টিসেপ্টিক দিয়ে মাখাতে হবে কেন? (ব্যাপকটেনশনেআসি৩)(ঘোলাটেদেখি)

*গায়েহলুদ* *হলুদ*

সোহাগ: কষ্ট নেবে কষ্ট হরেক রকম কষ্ট আছে কষ্ট নেবে কষ্ট ! লাল কষ্ট নীল কষ্ট কাঁচা হলুদ রঙের কষ্ট পাথর চাপা সবুজ ঘাসের সাদা কষ্ট, আলোর মাঝে কালোর কষ্ট ‘মালটি-কালার’ কষ্ট আছে কষ্ট নেবে কষ্ট । ঘরের কষ্ট পরেরর কষ্ট পাখি এবং পাতার কষ্ট দাড়ির কষ্ট চোখের বুকের...

*কষ্ট* *হরেক* *রকম* *আছে* *লাল* *নীল* *কাঁচা* *হলুদ* *রঙ* *পাথর* *সবুজ* *সাদা* *কালো* *পাখি* *পাতা*
ছবি

Wishingwell: ফটো পোস্ট করেছে

উইশিং-ওয়েল

আপনার স্বপ্ন পূরণের প্রত্যাশায় http://www.wishingwellbd.com/

*বিয়ে* *হলুদ* *বৌভাত* *ইভেন্টম্যানেজমেন্ট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★