হাবিজাবি

হাবিজাবি নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: একটি বেশটুন পোস্ট করেছে

সেরামবচন উপদেশ নহে (শয়তানিহাসি)
দুনিয়ায় সেই ছেলেটাই সুখী যার বাবার কোটি টাকা আছে দুনিয়ায় সেই ছেলেটা চির দুঃখী যে নিজে কঠোর পরিশ্রম করেও সুখের দেখা পায়না। (হিহিহি) (হিহিহি)
*হাবিজাবি* *সত্য* *দুনিয়া* *বাস্তব* *পরিশ্রম* *ব্যবধান* *গরিব*

★ছায়াবতী★: একটি বেশব্লগ লিখেছে

আমি সবসময়ই বিশ্বাস করি, আমাদের দেশে পর্যটনের প্রসারের আসলে অমিত সম্ভাবনা রয়েছে। এখন কেবল ঐতিহাসিক নিদর্শন ও প্রাকৃতিক নিসর্গতে সময় কাটানোতেই পর্যটন সীমাবদ্ধ নয়। পৃথিবীতে এমন অনেক মানুষ আছে, যাদের কাছে পর্যটনের মানে রোমাঞ্চকর কোন অভিযাত্রা। সেটা দুর্গম পর্বতারোহণও হতে পারে, আবার দূরবর্তী কোন অচেনা জনগোষ্ঠীর কাছে গিয়ে তাদের বিভিন্ন উৎসব, লোকাচারে শামিল হওয়াও হতে পারে। পশ্চিমের অনেক রোমাঞ্চপ্রিয় পরিব্রাজককেই বাংলা আকর্ষণ করতে পারে বিভিন্ন ক্ষেত্রের মাধ্যমে।

আজ পত্রিকায় বিভিন্ন স্থানে মাছ শিকারের উৎসবের খবর পড়তে পড়তে আমার চিন্তা হলো, সঠিকভাবে বিপণন করা গেলে মাছের দেশ বাংলাদেশে মাছ শিকারও বৈদেশিক পরিব্রাজক আকর্ষণ করতে পারে।

যেমন, কিছুক্ষণ আগে পত্রিকা পড়ে ঝালকাঠির রাজাপুর উপজেলার বাওর খালের বোয়াল শিকারের আদ্যোপান্ত জেনেও আমার কাছে একে পর্যটন আকর্ষণের জন্য বেশ সম্ভাবনাময় ক্ষেত্র বলে মনে হয়েছে। অমাবস্যার তিথিতে বজ্রপাতের আওয়াজে খাল ও তৎসংলগ্ন নিচু ভূমিতে উঠে আসে বড় বড় বোয়াল মাছ। এগুলোকে উৎসবমুখর ও রোমাঞ্চকর পরিবেশে এলাকাবাসী শিকার করে। এই বিষয়টা আমাদের কাছে যতোই স্বাভাবিক মনে হোক না কেন, একে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা গেলে পশ্চিমের কোন রোমাঞ্চপ্রিয় তরুণ এতে রহস্য-রোমাঞ্চের গন্ধ পেয়ে এমন উদ্বেলিত হবে, যেভাবে পাকা কাঁঠালের গন্ধে শিয়াল উদ্বেলিত হয়!

আবার ধরুন চট্টগ্রামের হালদা নদীর কথা। এখানে প্রতিবছর একটি বিশেষ মুহূর্তে রুই, কাতলা, মৃগেল, কালিবাউস মাছেরা ডিম ছাড়ে। সেই ডিম আবার উৎসবমুখর পরিবেশে হৈচৈয়ের সাথে সংগ্রহ করা হয়। হালদার মাছের জিনগত বৈশিষ্ট্য অন্যান্য নদীর কার্প মাছের চেয়ে ভিন্ন ও উৎকৃষ্ট। এই ব্যাপারটার পাশাপাশি ডিম আহরণের ব্যাপারটাকে উপজীব্য করে এখানে অবশ্যই পর্যটনের বিকাশ ঘটানো সম্ভব।

নদী ও মাছ কেন্দ্রিক এরকম আরও অনেক ঐতিহ্যবাহী উৎসব রয়েছে। যেমন, বগুড়ার গাবতলী উপজেলার পোড়াদহের দানবীয় আকৃতির মাছের মেলা, অথবা পিরোজপুরের স্বরূপকাঠির জলমগ্ন পেয়ারার বাগান ও ভিমরুলির ভাসমান পেয়ারার মেলা, ঝালকাঠির নেসারাবাদের আটঘর ও কুড়িয়ানার ভাসমান পেয়ারা ও আমড়ার মেলা। সুনামগঞ্জের হাওড়-বেষ্টিত তাহিরপুরের কাউকান্দি, পিরোজপুরের স্বরূপকাঠি ও সাতক্ষীরার তালা উপজেলার পাটকেলঘাটার বিরাট নৌকার মেলা। আবার ইলিশের মরশুমে রাজবাড়ীর গোয়ালন্দ থেকে শুরু করে চাঁদপুরে মতলবের ষাটনল পর্যন্ত এলাকায় ইলিশ শিকারের মহোৎসব রোমাঞ্চপিয়াসী ইউরোপীয় পর্যটকদের আকর্ষণ করতে বাধ্য, যদি এসবের চাঞ্চল্য সৃষ্টিকারী প্রচারণা নিশ্চিত করা যায়।

ডিসকভারি, টিএলসির মতো বহুজাতিক চ্যানেলে এধরণের ট্র্যাভেল শো অনেক হয়। আমরা যদি এধরণের অনুষ্ঠানকে এদেশে আনতে পারি, তাহলে এটা রোমাঞ্চপিয়াসী পরিব্রাজকদের মধ্যে বাংলাদেশের এসব দর্শনীয় বিষয়ের ব্যাপক প্রচারণা ও পরিচিতি ঘটাবে। এমনকি ইউরোপ ও আমেরিকার টিভি চ্যানেলগুলোতে দেড়/দুই মিনিটের আকর্ষণীয় বিজ্ঞাপন ছেড়েও উদ্দেশ্য হাসিল করা যায়। এধরণের পর্যটনে সবসময় অত্যাধুনিক আবাসন ও যোগাযোগ নিশ্চিতের প্রয়োজন পড়েনা।

 বরং পরিবেশবান্ধব, কিন্তু কিছুটা বুনো বন্দোবস্ত মানুষকে আকর্ষণ করে বেশি।

এখনকার যুগে পর্যটন কেবল দর্শনীয় স্থানের ওজনের উপর নির্ভর করে না, বরং প্রচারণা ও পর্যটন বিপণনে মুনশিয়ানাই দিনের শেষে মূল কাজ করে থাকে। এজন্যই কক্সবাজারের বেলাভূমির চেয়ে ফুকেট বা লঙ্কাউইর সৈকতে পর্যটকের ভিড় বেশি...!
*হাবিজাবি*
৫/৫

★ছায়াবতী★: [গুল্লু-কিযেপ্যারা]মানুষের জীবনে পুর্ণতা এবং অপুর্ণতার কোন সীমারেখা নেই। প্রতিটি মানুষই বোধ হয় অপুর্ণতার জালে আচ্ছন্ন। হয়তবা অব্যক্ত কান্নার অস্ফুট চাপা কস্টে নিজেকে আচ্ছন্ন করে রাখে আরো বেশী নিবিড় ভাবে। কেউ তা প্রকাশ করে জনসম্মুখে, কেউ কেউ নিজের একাকীত্বের কঠিন আবর্তে নিজেকে লুকিয়ে রাখে অত্যন্ত নিপুণ ভাবে। (মামাকিদেখলাম)(মামাকিদেখলাম)(মামাকিদেখলাম)

*চিন্তাজগত* *জীবনেরভাবনা* *ভাবনা* *হাবিজাবি*
৫/৫

★ছায়াবতী★: [রানী-যাদুষ্টু] (লজ্জা)(লজ্জা)(লজ্জা)(লজ্জা)(লজ্জা) ঊইথ মুখ ভরা দাড়ি দেখতে লাগে ভারি বাট ঊইদাঊট দাড়ি ঈঊয়্যা জ্যস্ট "হাড়ি"(harry =হরি) হেই তুমি মুখে রাখ দাড়ি প্রেম চলবে তাড়াতাড়ি করবো না আর আড়ি বিয়ে হবে শিগঘিরি আমি চলে আসবো বাড়ি বংশধর আসবে তাড়াতাড়ি .. .(লজ্জা)(লজ্জা)(লজ্জা)(লজ্জা)(লজ্জা)

*হাবিজাবি*

সমুদ্র তীর: একটি বেশটুন পোস্ট করেছে

পাবার আশা করোনা কিছুই পাবে না, হারিয়ে ফেলো খুজে পাবার সম্ভাবনা থাকবে....
*হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

থেমে যায় যদি সময়ের পথ চলা পিছু ফিরে দেখ আমার দোয়ার খোলা তুমি আসবে বলে !
*ভালবাসা* *ভালোবাসা* *হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

খুব ইচ্ছে আমার......
হাত ভরা কমলা রঙের চুড়ি লাল সিল্ক শাড়ি খোপায় রঙ্গন ফুল খোলা এলো চুল চোখে একরাশ নীল কাজল সাথে কেউ কালো শার্ট, কালো জিন্স একটা গল্পের সূচনা
*আমার-ইচ্ছা* *জামানো-কথা* *হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
ভালবাসা পারে অনেক কিছুই দিতে, তারচেয়েও সে বেশী পারে...... শুধুই কেড়েঁ নিতে ।
*ভালবাসা* *হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
ভয়
ভয় হয় ফিরে না আসো যদি... পথে যদি পেয়ে যাও অন্য ঠিকানা.. চৌকাঠ ডিঙিয়ে যতবারই নামো পথে, বড় ভয় হয় এই বুঝি শেষ...
*হাবিজাবি* *ভালবাসা* *ফেরা* *শেষ* *সমাপ্তি* *ভয়*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

রিয়েল হিরো ম্যাঙ্গো-পাবলিকই!
আস্ফালনে চেঁচাচ্ছি না, আমি তো নই লিডার, খাচ্ছি বসে জঞ্জালেতে প্রতিশ্রুতির ফিডার! লাফালাফি করলে শুরু খবর হবে ঠিকই, জেনে রেখো, রিয়েল হিরো ম্যাঙ্গো-পাবলিকই!
*সংগৃহীত* *আমজনতা* *হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
ভালবাসা মানে উড়ন্ত পাখি
*ভালবাসা* *হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
শুন্যতায় পরিভ্রমন, শুন্য কল্পনা, হঠাত রঙীন, কদাচিত সুখ একটু ভালবাসা
*হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
জীবনের প্ল্যাটফর্ম গুলাই যেন চোরাবালির এক একটা ফাদ
জীবনে চলার পথগুলা অনেকটা চোরাবালির মত কখন কোন পথে আটকা পড়ে যাই বুঝা মুশকিল। আবার একবার আটকা পড়লে উতরানো মুশকিল
*হাবিজাবি* *চিন্তাজগত* *ভাবনা*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

হ্যাপিনেস ইজ
স্কুলের বান্ধবীদের সাথে সারারাত সুখ-দুঃখের গল্প করা পুরানো দিনের কথা মনে করা, একে ওকে খোচা দেয়া ইত্যাদি ইত্যাদি।
*বন্ধুত্ব* *হাবিজাবি* *আড্ডা* *হারানোদিনগুলি* *স্মৃতিচারণ*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

আকাশে একা চাঁদ, চাঁদের চেয়ে নিজেকে একা মনে হতে থাকে অনেকেই জীবনের এমন সময় পার করে।।।
*হাবিজাবি* *একাকীত্ব*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৩/৫
স্মাইল
ঠোটে হাসি ধরে রাখার জন্য হাজার উপায় আছে।
*হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
একা আমি অবিরাম হাটি মিশিয়ে দিব বলে পথের শেষ শেষ বলি, দেখি অনন্ত পথ বাকি থমকে দাড়াই মুচকি হাসি আবার হাটি অবিরাম মন কে শুধু যাই বলি এ পথের শেষ কোথায়?
*হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
কাউকে নিঃসন্দহে বিশ্বাস করবেন বিনিময়ে নীচের দুইটার একটি পাওয়া যায় ★হয়তো মানুষটি সারাজীবনের জন্য আপনার হয়ে থাকবে। ★নয়তো আপনি সারাজীবনের জন্য একটি শিক্ষা পাবেন।
*হাবিজাবি* *চিন্তাজগত*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
চেনা মুখ সব অচেনা ভিড়ের মতই পাশ কাটিয়ে যায় পিছন ফিরে দেখি কেউ নেই আর পথ চলতে গিয়ে হারিয়েছি
*হাবিজাবি*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

শূণ্যতা শূণ্যতা শূণ্যতা
শূণ্যতা কখনো মাপা যায় না। শূণ্যতা মাপার মত ভুল আমি করিনা শূণ্যতা কখনোই পিছু ছাড়েনি শূণ্যতা আজ তোমাকে ভালবাসি আমি সব কিছু ছেড়ে সবাই চলে যাচ্ছে কিন্তু শূণ্যতা অস্তিত্বএর সাথে জড়িয়ে থাকে
*চিন্তাজগত* *শূণ্যতা* *হাবিজাবি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★