দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

উপকরণঃ 
খিচুড়ির জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হলঃ  গোবিন্দভোগ চাল ৫০০ গ্রাম,  মুগ ডাল ২০০ গ্রাম, হলুদ ১ চা চামচ, তেজপাতা ২-৩টি, তেল হাফ কাপ, ঘি ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা কয়েকটা ফালি করা, পেঁয়াজ কুচি হাফ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মশলা পরিমানমত, নুন স্বাদমত

ইলিশের জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হলঃ  কাঁটাছাড়ানো ইলিশ মাছের কিমা ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সর্ষে বাটা ১ চা চামচ, পাঁউরুটি ২ টুকরো, কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ,  নুন স্বাদমত।

প্রণালীঃ ইলিশ মাছের কিমাগুলি সমস্ত উপকরণ দিয়ে মেখে ৩০ মিনিট ম্যারিনেট করতে রেখে দিন। ডাল ধুয়ে আধঘণ্টা ভিজিয়ে রেখে সেদ্ধ করে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিয়ে তারমধ্যে আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো ও তেজপাতা দিয়ে কিছুক্ষন রান্না করুন। এরপর হাঁড়িতে সিদ্ধ চাল, ডাল দিয়ে মশলাগুলি ভালভাবে মিশিয়ে নিন। এর মধ্যে অন্য একটি পাত্রে মাঝারি আঁচে ইলিশ ছোট ছোট বল আকারে গড়ে নিয়ে ডোবা তেলে ভেজে তুলুন। খিচুড়ির ভাত ফুটে গেলে ভাঁজে ভাঁজে ইলিশ বল দিয়ে অল্প আঁচে মিনিট ১০ থেকে ১৫ বসিয়ে রাখুন। তারপর উপরে ঘি এবং গরমমশলা দিয়ে নামিয়ে নিন। তাহলেই তৈরি আপনার ছুটির দিনের নতুন বাঙালি খাবার ‘খিচুড়ি ইলিশ’।
*খিচুরী* *ইলিশরেসিপি* *বৃষ্টিরখাবার* *খিচুড়ি*
কমেন্ট
আরও টি কমেন্ট সবগুলো দেখো

মোঃ রাতুল হাসান: (পেটুক)(আম্মুউউউ) *খিচুড়ি* খাব ...

1431321403000 ভালো ১

দীপ্তি: (খিকখিক)

1431321455000 ভালো ১

মোঃ রাতুল হাসান: @দীপ্তি আপু, বেশতো অফিস এ *খিচুড়ি* পার্টি দিলে কেমন হয়?(খুকখুকহাসি)

1431321663000 ভালো ১

দীপ্তি: (ব্যাপকটেনশনেআসি) (খাড়াআইতাসি)

1431321691000 ভালো ১

মোঃ রাতুল হাসান: (এদিকেআসো)

1431321750000 ভালো ০

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত