দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে


সিকিমের রাজধানী গ্যাংটক. গ্যাংটকের এমজিমার্গ বা মহাত্মা গান্ধী মার্গ খুব সুন্দর ফুল দিয়ে সাজানো, এর মাঝে বসার জায়গা দুই পাশে প্রচুর সুসজ্জিত দোকান. এই জায়গাটা খুবই পরিস্কার পরিচ্ছন্ন. বিকাল থেকে এই জায়গাটি খুবই জমজমাট. এখানের কাছেই ট্যাক্সি স্ট্যান্ড (তিবেত রোড). এই এমজিমার্গে একটি সুন্দর মহাত্মা গান্ধীর মূর্তি আছে. বিভিন্ন শীতবস্ত্র, ইলেকট্রনিক্স জিনিষ এখানে সস্তায় পাওয়া যায়. শহরের মধ্যেই আছে রোপওয়ে. উপর থেকে শহরটাকে দেখতে খুবই সুন্দর লাগে. গ্যাংটক শহরের মধ্যে কিছু দর্শনিয় স্হান- অর্কিড হাউস, বোট্যানিক্যাল গার্ডেন, এনচে মনাস্ট্রি, ডিয়ার পার্ক, তাশি, গণেশ টক, হনুমান টক, রুমটেক মনাস্ট্রি. গ্যাংটকের STD Code: 03592. এস.বি.আই এর এটিএম সেন্টার আছে- দেওরালি বাজারা, লিংগমো মার্কেট-এম.জি মার্গ-নয়া বাজার.

গ্যাংটকে থাকার জন্য বিভিন্ন হোটেল 

আনোলা হোটেল (03592 202562), রয়েল প্লাজা (03592 281570‎), হোটেল সিলভার লাইন, হোটেল তিব্বেত (২২২৫২৩), হোটেল স্টারলিক, হোটেল নিরভানা, হোটেল কার্মা, হোটেল গ্রিন (২২৫০৫৭), হোটেল নরকহিল (২২৩১৮৬), হোটেল সোনাম ডেলেক (২০২৫৬৬), চুম্বি রেসিডেন্সি (২২৬৬১৮), হোটেল গোল্ডেন প্যাগোডা (২০৬৯২৮), হোটেল রয়েল প্লাজা (২৮০০৩২), হোটেল সোনালি ইন্টারন্যাশানাল (৯৮৩০২৮৭৪২৯) ইত্যাদি.

ছাঙ্গু লেক

গ্যাংটক শহর দেখে ঘুরে আসতে পারেন ছাঙ্গুলেক. এটি গ্যাংটক থেকে ৩৮ কিমি দুরে ১২,৪০০ফুট উচ্চতায় অবস্হিত. এই পথে যাবার জন্য আগে থেকে পারমিশন করাতে হয় এর জন্য হোটেলের সাথে যোগাযোগ করতে পারেন. ছাঙ্গু লেকের জল শীতের সময় জমে বরফ হয়ে যায়, লেকের চারদিকে পাহাড়ের গায়ে বরফের চাদর দিয়ে ঢাকা থাকে. তখন এই লেকের রুপই অন্য রকম. এখানে যারা বেরাতে আসেন তারা ইয়াকের পিঠে একবার চড়েন. ইয়াকের পিঠে চড়ে লেকের চারদিক ঘুরতে পারেন.
*দার্জিলিং* *ভ্রমনটিপস* *বিদেশভ্রমন*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত