আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

অনেকেই হালকা শারীরিক গঠন পছন্দ করেন না। কিভাবে মোটা হওয়া যায় তা নিয়ে চিন্তিত। ভাবনা নেই ১০ খাবার আপনার দৈনন্দিন খাদ্য তালিকায় রাখুন যা আপনাকে মোটা হতে সাহায্য করবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ১০টি খাবার সম্পর্কে যা আপনাকে মোটা হতে সাহায্য করবে।

মোটা হওয়ার ১০ খাবারঃ

ডিমঃ
ডিমে রয়েছে প্রচুর প্রোটিন এবং এ, ডি ও ই ভিটামিন। ডিমের কুসুমে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি যা ওজন বাড়াতে সাহায্য করবে। সুতরাং খাদ্য তালিকায় রাখুন ডিম।

বাটার ও পিনাট বাটারঃ
প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ বাটার রাখুন খাদ্য তালিকায়। এই স্নেহ জাতীয় খাবার খুব দ্রুতই ওজন বাড়াবে। তবে প্রচুর পরিমাণ মাখন আবার আপনার হার্টে সমস্যা করতে পারে তাই খুব বেশি মাখন খাওয়া থেকে বিরত থাকুন। আবার সকালের নাস্তায় পাউরুটিতে পুরু করে মাখিয়ে নিতে পারেন পিনাট বাটার। ১ টেবিল চামচ পিনাট বাটারে থাকে প্রায় ১৯২ ক্যালরি যা ওজন বাড়াতে সহায়তা করবে।

বাদাম ও মধু সমৃদ্ধ খাবারঃ

সকালের নাস্তা হিসেবে বিভিন্ন ধরণের বাদাম ও মধুযুক্ত খাবার আপনার রাখুন। এতে দিনের শুরুতেই আপনার দেহে প্রবেশ করবে প্রায় ৫০০ স্বাস্থ্যকর ক্যালরি।

পাউরুটিঃ

পাউরুটিতে রয়েছে ক্যালরি এবং প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট। এছাড়াও পাউরুটিতে যোগ করা সুগার ও সল্ট ওজন বাড়াতে সহায়তা করে।

ভুট্টার রুটিঃ

ভুট্টার রুটি সকালে ও বিকেলের নাস্তায় রাখতে পারেন। ভুট্টাতে রয়েছে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট। এতে বাড়বে ওজন খুব দ্রুত। চীজ এক চামচ চীজে থাকে প্রায় ৬৯ ক্যালরি। এবং দুধ থেকে তৈরি করা এই চীজে থাকে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, চর্বি ও কলেস্টেরল যা বাড়াবে আপনার ওজন স্বাস্থ্যকর ভাবেই।

চিনিযুক্ত ফলের রসঃ

ফলের রস হচ্ছে ওজন বাড়ানোর সবচাইতে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর উপায়। ফলের রসের সাথে যুক্ত চিনি আপনার ওজন বাড়াতে সাহায্য করবে। ভাত ভাতে সব চাইতে বেশি পরিমাণে কার্বোহাইড্রেট ও ফাইবার পাওয়া যায়। এতে করে দেহের ওজন খুব দ্রুত বাড়তে থাকে। তাই প্রতিদিন ৩ বেলা ভাত খেয়ে দেখতে পারেন।

পাস্তা ও নুডুলসঃ

কার্বোহাইড্রেট সমৃদ্ধ পাস্তা ও নুডুলস উচ্চ ক্যালোরিযুক্ত খাবার হিসাবে পরিচিত। আপনি প্রতিদিন পরিমাণ মত পাস্তা অথবা নুডুলস খেতে পারেন। তবে ইনস্ট্যান্ট নুডলস খাওয়া থেকে বিরত থাকুন।

আলুঃ

আলুতে রয়েছে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট ও কমপ্লেক্স সুগার। যদি ওজন বাড়াতে চান তবে পেওতিদিনের খাদ্য তালিকায় রাখুন আলু।
মোটা হওয়াতে যাদের প্রবল ইচ্ছা আছে তারা নিয়মিত এই ১০ প্রকারের খাবার খেতে থাকুন। আশা রাখি নিয়মিত খাওয়া ও হালকা ব্যায়াম আপনার চিকন শরীরকে সহজেই মোটা করবে।

*মোটাহওয়া* *হেলথটিপস* *স্বাস্থ্যতথ্য* *মোটাহবারটিপস*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত