আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

মোবাইল আর কম্পিউটার গেমস বর্তমান  বিনোদনে বাড়তি মাত্র যোগ করেছে। অস্থিরতা, বিরক্তাতা ও মনখারাপের মত বিষয়গুলো দূর করতে মজার মজার কম্পউটার ও অনলাইন গেমস এর তুলনা হয় না। প্রতিদিন সারা বিশ্বের নতুন নতুন হাজারও গেমস তৈরী হচ্ছে যা গেইমারদের জন্য বাড়তি পাওয়া। তবে আজকে আমরা ফিরে যাব ২০১৩ সালের কিছু জনপ্রিয় গেমে। চলুনু জেনে নেই ২০১৩ সালে ১০টি চমকপ্রদ গেম সম্পর্কে।

কম্পিউটার গেসম সহজেই গেইম বিশ্বের জন্য ২০১৩ ছিল নিঃসন্দেহে উত্তেজনাপূর্ণ একটি বছর। যেমনও গেইমারদের জন্য, তেমন গেইম কোম্পানিগুলোর জন্য। গ্র্যান্ড থেফট অটো ফাইভ, দ্য লাস্ট অফ আস-এর মতো গেইম একদিকে গেইমারদের চাহিদা মিটিয়েছে, আরেকদিকে নির্মাতারাদের মোটা অঙ্কের লাভ দিয়েছে। অসংখ্য গেইমের মধ্যে থেকে শীর্ষ গেইম ম্যাগাজিন গেইমরাডার বাছাই করেছে টপ টেন গেমস নিয়ে আলোচনা করা হল।

দ্য লাস্ট অফ আস 
কেবল প্লেস্টেশন থ্রির জন্য বের হওয়া গেইম তালিকার শীর্ষে থাকবে, এ আশ্চর্য বৈকি! কিন্তু এ বছর তা-ই করেছে দ্য লাস্ট অফ আস। মুক্তির তিন সপ্তাহ না পেরোতেই এটি ভেঙেছিল ফিফা ও কল অফ ডিউটির মতো গেইমের রেকর্ড। সারভাইভাল গোত্রের এ গেইমের দুই প্রধান চরিত্র জোয়েল এবং এলিকে নিয়ে আপনি পালিয়ে বেড়াতে হবে শহরভর্তি জোম্বিদের মাঝে। গেমের কাহিনীর হতাশা, খুশি আপনাকে স্পর্শ করবেই। তাই শ্রেষ্ঠ কাহিনীর খেতাবসহ এটি অর্জন করেছে আরো অসংখ্য পুরস্কার।

টুম্ব রাইডার
এটিও সারভাইভাল গেইম, তবে সাথে যুক্ত হয়েছে ফার্স্ট পারসন শুটিং। শুধু জোম্বির বদলে এখানে শত্রু হল মানুষ। আর পটভূমি শহরের বদলে পাহাড় ও গহীন জঙ্গল। লক্ষ একটাই—জীবন বাঁচানো। সেটা করতে গিয়ে কখনো বাইতে হবে পাহাড়, কখনো সমুদ্র। জঙ্গল ও পাহাড়ি পরিবেশের সাথে মানানসই ছোট ছোট ইনটার‍্যাকটিভ দিয়ে এটি ভরপুর।

বায়োশক ইনফিনিটি
অনেকটা ফ্যান্টাসি ধাঁচের বায়োশক ইনফিনিটি এ বছরের আরেকটি বড় আলোড়ন। ফার্স্ট পারসন ক্যামেরায় আপনি খেলবেন বুকার ডিউইট হয়ে। সার্বক্ষণিক সঙ্গী থাকবে বান্ধবী এলিজাবেথ, যে লড়াই থেকে শুরু করে প্রতি পদে সাহায্য করবে । শত্রুদের ধ্বংসের জন্য রয়েছে নানা রকম বিশেষ ক্ষমতা। তবে গেইমার ও সমালোচকরা পরিবেশের পাশাপাশি গেইমটির কাহিনীর বেশি প্রশংসা করেছেন। কাহিনীতে উনিশ শতকের শুরুর দিকের রাজনীতির ছোঁয়া রয়েছে। আর তার ডাল-পালা ছড়িয়েছে মেঘের ওপর রঙিন ও প্রাণবন্ত এক স্বপ্নের জগতে, যেখানে হারিয়ে যেতে বেশি সময় লাগবে না!

গ্র্যান্ড থেফট অটো ফাইভ
যে গেইম দু’দিনেই দ্রুততম বিক্রি হওয়া বিনোদনমুলক পণ্য হিসেবে খেতাব পায়, তার খ্যাতি সহজেই আন্দাজ করা যায়। এ গেইমের ওপেন ওয়ার্ল্ডে প্রধানত তুলে ধরা হয়েছে আজকের আধুনিক আমেরিকান লাইফস্টাইল। সিরিজের প্রতিটি গেইমের মত এতেও ঠিক বাস্তবের মতো ঘুরে বেড়াতে পারবেন। মোবাইলে ই-মেইল চেক করা থেকে শুরু করে প্লেন নিয়ে আকাশে উড়াল দিতে পারবেন যখন-তখন।

সুপার মারিও থ্রিডি ওয়ার্ল্ড
বিশ্বখ্যাত এই ফ্রাঞ্চাইজকে যখন থ্রিডিতে রূপান্তর করা হলো, অনেক গেইমারই আশঙ্কা করেছিলেন সিরিজটির নিজস্বতা হারাতে পারে। কিন্তু ঘটেছে তার উল্টো। অন্য যেকোন মারিও গেইমের চেয়ে এবারেরটি বেশি রঙিন, মজার ও নতুন নতুন বিষয়ে ভরপুর। তবে এটি কেবল উই প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে।

ব্যাটলফিল্ড ফোর
গত কয়েক বছরে ফার্স্ট পারসন শুটিং গেইমে প্রথমবারের মতো পিছিয়ে পড়েছে কল অফ ডিউটি সিরিজ। সেই সুযোগে এবার জায়গাদখল করে নিয়েছে ব্যাটলফিল্ড ফোর। ইলেকট্রনিক্স আর্টসের তৈরি এই গেইমটিকে চোখ বুজে বছরের সেরা শুটিং গেইম বলছেন সমালোচকরা। দারুণ গেইমপ্লে ও গ্রাফিক্সের সমন্বয়ে ফুটিয়ে তোলা হয়েছে ২০২০ সালের এক যুদ্ধের কাহিনী।

অ্যাসাসিন’স ক্রিড ব্ল্যাক ফ্ল্যাগ

এযাবৎকালের সেরা জলদস্যুর গেইম অ্যাসাসিন’স ক্রিড ফোর ব্ল্যাক ফ্ল্যাগ। ১৮ শতকের ক্যারিবিয়ান সাগরে গেইমের পটভূমি, আর নায়ক খাঁটি জলদস্যু এডওয়ার্ড কেনওয়ে।

ফায়ার এমব্লেমঃ অ্যাওয়েকেনিং জাপানের প্রতিষ্ঠান নিনটেনডোর তৈরি রোল প্লেয়িং গেইম ফায়ার এমব্লেম অ্যাওয়েকেনিং। মুক্তি প্রথম সপ্তাহে শুধু জাপানেই এটি প্রায় আড়াই লাখ কপি বিক্রি হয়। তবে এটি শুধু নিনটেনডো থ্রিডিএসের জন্য পাওয়া যাবে।

দ্য লিজেন্ড অফ জেল্ডা:   তালিকার নবম স্থান কেড়ে নিয়েছে এই গেমস টি।
গণ হোমঃ ২০১৩ সালে তালিকার দশম স্থানে ছিল গণ হোম গেমসটি।
*গেমস* *অনলাইনগেমস*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত