আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

ম্যাপল পাতার দেশ কানাডা যেতে চান? বাংলাদেশ থেকে কানাডা যেতে ভিসা প্রয়োজন কিন্তু কিভাবে কানাডার ভিসা পাবেন তা জানাতেই আজকের এই আয়োজন। চলুন তাহলে জেনে নেই কি করতে হবে কানাডার ভিসা পেতে।

বাংলাদেশে কানাডার ভিসা আবেদন কেন্দ্র সিভিএসি পরিচালনার কাজটি করে ভিএফএস বাংলাদেশ প্রাইভেট লিমিটেড। একমাত্র কানাডা ভিসা আবেদন কেন্দ্রকেই ভিসা আবেদন গ্রহণ করার অনুমতি দিয়েছে সে দেশের সরকার। ভিসা আবেদনপত্র জমা নেয়ার পাশাপাশি পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র বিতরণের কাজটিও কানাডার ভিসা আবেদন কেন্দ্র থেকে করা হয়। এছাড়া প্রয়োজনে ভিসা সাক্ষাতকারের জন্য সিডিউলের ব্যবস্থা করে। কানাডার অভিবাসন ভিসা আইন ও গাইডলাইন অনুসারে ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তারা ভিসা আবেদন নিষ্পত্তি করেন, ভিসা ইস্যু করা না করার ব্যাপারে সিভিএস বা কানাডার ভিসা আবেদন কেন্দ্রের কোন ভূমিকা নেই।

আবেদনপত্র জমা দেয়ার সময়
সকাল ০৯:০০ থেকে বিকাল ০৫:০০ টা পর্যন্ত।

পাসপোর্ট সংগ্রহের সময়
বিকাল ০৩:০০ টা থেকে বিকাল ০৫:০০ টা পর্যন্ত।

ট্যুরিস্ট ভিসা
বেড়াতে কিংবা পরিবারের সদস্য বা বন্ধুবান্ধবের সাথে দেখা করতে কানাডা যেতে ট্যুরিস্ট ভিসার জন্য আবেদন করতে হবে। সন্তান-সন্ততি বা নাতি-নাতনীদের সাথে দেখা করতে কানাডার নাগরিক এবং স্থায়ীভাবে বসবাস করছে এমন সন্তান-সন্ততি বা নাতি-নাতনী থাকলে দু’বছর মেয়াদী প্যারেন্ট এন্ড গ্র্যান্ড প্যারেন্ট সুপার ভিসা দেয়া হয়।

ভিসার তথ্য
কানাডা ভ্রমণ বা বা কানাডা হয়ে অন্য দেশে যাওয়ার প্রয়োজন হলে বাংলাদেশীদের জন্য ভিসা প্রয়োজন হবে। এদিকে ২০১৩ সালে থেকে কানাডা ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশীদের জন্য ছবির পাশাপাশি ফিঙ্গারপ্রিন্ট বা আঙুলের ছাপ বাধ্যতামূলক করা হয়েছে।

পাসপোর্ট জমা দেয়া
আবেদনপত্র জমা দেয়ার পর কানাডা সরকারের তরফ থেকে পাসপোর্ট জমা দেয়ার জন্য রিকোয়েস্ট লেটার পাঠানো হবে এই রিকোয়েস্ট লেটারসহ ভিসা আবেদন কেন্দ্রে পাসপোর্ট জমা দিতে হবে। আবেদনকারী নিজে অথবা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি ভিসা আবেদন কেন্দ্রে গিয়ে পাসপোর্ট জমা দিতে পারে।

পাসপোর্ট সংগ্রহ
আবেদনকারী নিজে গিয়ে অথবা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির মাধ্যমে পাসপোর্ট সংগ্রহ করতে পারেন। এছাড়া ওয়েবসাইটের মাধ্যমে স্ট্যাটাস দেখে নিয়ে কানাডার ভিসা অফিস থেকেও পাসপোর্ট সংগ্রহ করা যায়।

কানাডা ভিসা আবেদন কেন্দ্র এর বিস্তারিত:
যোগাযোগ:
ফোন: +88 09606 777 888
ই-মেইল: info.canadabd@vfshelpline.com

ঠিকানা:
ভিএফএস কানাডা আবেদন কেন্দ্র
– ঢাকা তাজ ক্যাসেলিনা, এপার্টম্যান্ট -৩সি, ৩য় তলা
২৫ গুলশান এভিনিউ গুলশান-১ (সিমেন্স বিল্ডিং এর পাশে) ঢাকা-১২১২, বাংলাদেশ।

ভিএফএস কানাডা আবেদন কেন্দ্র –

ঢাকা বাড়ী নং-৩৪, চেম্বার হাউস ৫ম তলা আগ্রাবাদ, চিটাগাং-৪১০০ বাংলাদেশ।

ভিএফএস কানাডা আবেদন কেন্দ্র
– সিলেট ২য় তলা, গার্ডেন টাওয়ার শাহজালাল ব্রিজ লিংক মেন্দিবাগ, সিলেট-৩১০০ বাংলাদেশ।

*ভিসা* *কানাডা*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত