তৌফিক পিয়াস: একটি বেশব্লগ লিখেছে

১। PIXAR: স্টিভ জবসের প্রতিষ্ঠা করা PIXAR Studio বর্তমানের সবচাইতে বৃহৎ এবং অন্যতম প্রভাবশালী অ্যানিমেশন স্টুডিও।

২। Dreamworks Animation: Dreamworks Studio-র অ্যানিমেশন ডিপার্টমেন্ট হিসেবে যাত্রা শুরু করা Dreamworks Animation ২০০৪ থেকে স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে প্রায় ২০৫০ জন এমপ্লয়ি নিয়ে কাজ করে যাচ্ছে।

৩। Walt Disney: বিশ্বের সবচাইতে পুরনো অ্যানিমেশন স্টুডিও Walt Disney. ১৯২৩ সালের ১৬অক্টোবর ওয়াল্ট ডিজনি এই স্টুডিও প্রতিষ্ঠা করেন। এই স্টুডিও থেকে ৫৩টি ফিচার ফিল্ম তৈরি করা হয়েছে। ডিজনির সর্বশেষ ফিল্ম Frozen যা বিশ্বব্যাপী সবচাইতে বেশি ব্যাবসা করা অ্যানিমেটেড ফিল্ম।

৪। Fox Animation Studios: 20th Century Fox-এর অ্যানিমেশন ডিভিশন হল এই Fox Animation Studios। Fox স্টুডিও বেশ কিছু  অ্যানিমেটেড ফিচার ফিল্ম তৈরি করে যা সফলতার মুখ দেখেনি। Ble Sky Studios কিনে নেওয়ার পর তারা ব্লকবাস্টার কিছু ফিল্ম তৈরি করে যাদের মধ্যে আছে Ice Age, Epic এবং Rio

৫। Cartoon Network Studios: এই স্টুডিও মূলত Cartoon Network টিভি চ্যানেলের জন্য কার্টুন তৈরি করে কিন্তু কোনও ফিচার ফিল্ম বানায় না।

৬। Nickelodeon Animation Studio: কার্টুন নেটওয়ার্কের মতো Nickelodeon-ও তাদের টিভি নেটনেটওয়ার্কের জন্য 2D ও 3D অ্যানিমেশন তৈরি করে।

৭। Nippon Animation: জাপানে ওয়াল্ট ডিজনি ১৯৬২ সালে ZuiyoEizo নামে যাত্রা শুরু করে । ১৯৭৫ এর জুন থেকে যা পরিবর্তন করে নিপ্পন রাখা হয়। নিপ্পন অ্যানিমেশন মূলত অ্যানিমেটেড টিভি সিরিজ তৈরি করে।

৮। Sony Pictures Animation: Sony Pictures Entertainment শাখা প্রতিষ্ঠান হিসেবে এই অ্যানিমেশন স্টুডিওর যাত্রা শুরু হয়।

৯। Illumination Entertainment: তুলনামুলকভাবে নতুন এই স্টুডিও ২০০৭ সালে প্রতিষ্ঠা হয়, যার মালিকানা NBC Universal এর। এরা মাত্র ৪টি ফিল্ম তৈরি করেছে যার মধ্যে Despicable Me সিরিজ ব্লকবাস্টার হিট।

১০। Weta Digital: এরা লাইভ অ্যাকশন মুভির জন্য ভিজুইয়াল এফেক্ট তৈরি করে। Lord of the Rings Trilogy, Avatar এর মতো মুভির এর ভিজুয়াল এফেক্ট এদের করা, যার জন্য Weta Digital ৫ বার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পায় (বেস্ট ভিজুল এফেক্ট ক্যাটাগরি তে)।

তথ্যসুত্রঃ ইন্টারনেট
*অ্যানিমেশন* *অ্যানিমেটেডমুভি*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত