আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

হাটি হাটি পা পা করে স্কুল জীবন শুরু হয় সেই নার্সারী থেকে। নার্সারী থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশুনায় শত সফলতা আসলেও মূলত সর্বচ্চো সফলতা প্রকাশ পায় পিএসসি পরীক্ষায় পাশ করা মধ্য দিয়ে। পিএসসি হচ্ছে দেশের সর্ববৃহৎ পাবলিক পরীক্ষা যেখানে সর্বচ্চো সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করে। আর পিএসসি পরীক্ষায় পাশ করার মধ্যদিয়ে একজন শিক্ষার্থী সরকারী ভাবে তার সফলতার স্বীকৃতি লাভ করে।

স্কুল জীবনের ধাপ মূলত দু’টি। প্রথমটি হচ্ছে নার্সারী থেকে ৫ম শ্রেণি পর্যন্ত এবং দ্বিতীয় ধাপটি হচ্ছে ক্লাশ সিক্স থেকে এসএসসি পরীক্ষার পাশ করা পর্যন্ত। পিএসসি যেহেতু সর্ব বৃহৎ পাবলিক ও জীবনের প্রথম পরীক্ষা তাই এই পরীক্ষার ফলাফল নিয়ে বাড়তি চাওয়া পাওয়া থাকে শিক্ষার্থী ও অভিভাবক দু’জনের মধ্যেই।

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া পিএসসি পরীক্ষা ২০১৪ এর ফলাফল প্রকাশের সময় তেমনটাই বাড়তি উচ্ছাস লক্ষ্য করা গেছে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। ভাল ফলাফল করা বেশ কিছু শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, তাদের জীবনের প্রথম পরীক্ষা সফল হওয়ায় তারা উজ্জিবিত। ভবিষ্যৎতে তারা লেখাপড়া শিখে মানুষের মত মানুষ হয়ে সোনার বাংলা গড়তে চায়। তাদের কারও কারও স্বপ্ন ডাক্তার হওয়া, কারও স্বপ্ন ইঞ্জিনিয়ার হওয়ার, কেউবা আবার শিক্ষক হয়ে মানুষ গড়তে চায়।

আজকের এই দিনে পিএসসি পরীক্ষায় পাশকৃত সকল শিক্ষার্থীদের প্রতি রইল বাড়তি শুভকামনা। তাদের সকল স্বপ্ন সফল হোক। সুন্দর হোক তাদের পথচলা।


*স্কুলজীবন* *পড়াশুনা* *ফলাফল*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত