আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

ডিজিটাল যুগে হাতে লেখা পাসপোর্টের দিন শেষ। বিশেষ করে, বাংলাদেশে সাধারণ পাসপোর্টের গুরুত্ব থাকলেও যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের জন্য মেশিন রিডেবল পাসপোর্ট বাধ্যতামূলক করা হচ্ছে। চলতি বছরের নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের জন্য এই পাসপোর্ট থাকা বাধ্যতামূলক। সেই সঙ্গে সেখানে বাংলাদেশ সরকারের হাতে লেখা পাসপোর্ট বাতিল হচ্ছে। এই অবস্থায় এমআরপি পেতে নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে প্রতিদিনই বাড়ছে প্রবাসীদের ভিড়।

চলতি বছরের ২৪ নভেম্বর থেকে অকার্যকর হয়ে যাবে হাতে লেখা বাংলাদেশি পাসপোর্ট। পরের দিন থেকে বাংলাদেশি পাসপোর্টধারী প্রবাসীদের জন্য মেশিন রিডেবল পাসপোর্ট বাধ্যতামূলক হচ্ছে। আর তাই এ সময়ের মধ্যে এমআরপি সংগ্রহ করতে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে বাড়ছে ভিড়।

প্রবাসীদের সাথে কথা বলে জানা গেছে, এমআরপি অনেক দরকারি, তাই আমরা আমাদেরগুলো এমআরপি করাতে এসেছি। এই পাসপোর্টে এখন আর নকল করে কারো ছবি বসিয়ে দেয়া যাবেনা, এছাড়া এটা একটা স্থায়ী দলিল হয়ে রয়ে যাবে।

নিউইয়র্কের পাশাপাশি নিউজার্সি ও কানেকটিকাট অঙ্গরাজ্যের মোট ৮টি এলাকার প্রবাসী বাংলাদেশিরা নতুন এই পাসপোর্ট পেতে আবেদন করছেন প্রতিদিনই।

বাংলাদেশের কন্সাল জেনারেলের পক্ষ থেকে বলা হয়েছে, ২৪ নভেম্বরের মাঝে আমাদের এখানকার সব প্রবাসীরাই যাতে তাদের পাসপোর্ট পেতে পারেন তাই আমরা আমাদের এখানকার জনশক্তি বৃদ্ধি করেছি। এখন আমরা এখানকার সবাইকে সচেতন করার জন্য কার্যক্রম চালাচ্ছি।`

কন্সাল জেনারেল শামীম আহমেদ আরো জানান, নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটের আওতায় প্রায় ৫০ হাজার মেশিন রিডেবল পাসপোর্ট বা এমআরপি`র ইস্যু করা প্রয়োজন হতে পারে।

*পাসপোর্ট* *ভিসা* *এমআরপি*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত