শান্তা: একটি বেশব্লগ লিখেছে

দরজায় কড়া নাড়ছে পয়লা বৈশাখ। বাঙ্গালীদের অন্যতম প্রধান উৎসব। বাংলা নববর্ষকে বরণ করার জন্য উম্মুখ সবাই। বিবিধ আচার-অনুষ্ঠানের পাশাপাশি ইলিশ মাছ দিয়ে পান্তা ভাত খাওয়াও আমাদের বৈশাখী সংস্কৃতির অন্যতম অনুসঙ্গ হয়ে উঠেছে আবহমান কাল থেকেই। তাই এই বৈশাখী আয়োজনে ভাপা ইলিশ হলে খারাপ হয় না...
 
প্রয়োজনীয় উপকরণ:
ইলিশ মাছ ১২ টুকরা, পেঁয়াজ বেরেস্তা ২৫০ গ্রাম, হলুদগুঁড়া এক চা-চামচ, মরিচগুঁড়া তিন চা-চামচ, কাঁচামরিচ ১০-১২ টা, চিনি ৫০ গ্রাম, টকদই ১০০ গ্রাম, সরিষার তেল ১৫০ গ্রাম, লবণ পরিমাণ মতো।
 
প্রস্তুত প্রণালী:
মাছ ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মাখিয়ে নিন। তারপর মাছ দিয়ে ভালোভাবে মাখিয়ে, লবণ পরিমাণমতো দিয়ে চেখে দেখুন। এবার টিফিন বক্স বা স্টিলের গামলা জাতীয় পাত্রে ভাপে বসান। ডিমের পুডিং বানানোর পদ্ধতিতেই ভাপে দিন। ৩০ মিনিটের বেশি আঁচে ভাপে রাখুন। তারপর চুলা থেকে নামানোর আরও ১০ মিনিট পর পাত্রের ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন।
 
কোথায় পাবেন ইলিশ: 

এই বৈশাখে ইলিশ মাছ কেউ খাবে আর কেউ খাবেনা তা হবেনা তা হবেনা। তাই আপনাদের সবার কথা বিবেচনা করে বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিল ডটকম নিয়ে এসেছে বৈশাখী ইলিশের সমাহার। বাজারদরের সাথে মিল রেখেই কিনতে পারবেন এই বৈশাখের প্রিয় ইলিশ। তবে আর দেরি না করে, বাজারে গিয়ে অযথা গা না ঘামিয়ে অনলাইনে এখনি অর্ডার করে বৈশাখের জন্য ইলিশ সংগ্রহ করুন। অনলাইনে কিনতে এই লিংকে ক্লিক করুন। 
 
*ইলিশ* *ইলিশরেসিপি* *বৈশাখীখাবার*
কমেন্ট

ফ্রেশ ফ্রজেন: তবে যারা ইলিশ মাছ কিনতে পারবে না অর্থাৎ যারা সিলবার মাছ কিনবে তাদের জন্য রান্নার প্রণালীটা প্রকাশ করলে ভালো হতো। (মনখারাপ)

1428892122000 ভালো ০

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত