মাসুম: একটি বেশব্লগ লিখেছে

ফ্রেন্ডশিপ যেভাবেই গড়ে উঠুক না কেন ফেসবুকের ফ্রেন্ডশিপ মানে বুঝেছি জোর করে বেধে রেখে (মানে ট্যাগ করে) লাইক কমেন্ট বাড়ানো!(ভেঙ্গানো২)(শয়তানিহাসি) wink emoticon tongue emoticon 
একটা পুরনো কথা আছে-- দুইজনে বন্ধুত্ব আর তিনজনে কলহ! সুতরাং উপরের বাক্যকে অর্থমন্ত্রীর কথায় বলতে পারি>> অল আর বোগাস (ভেঙ্গানো)(খুশী২)wink emoticon grin ইমোটিকন 
ফেসবুকে বন্ধুত্বের (এড ফ্রেন্ড) এর সংখ্যা ৫০০০! যদিও সেটা ফ্রেন্ডের প্রকৃত সংগা কে মূল্যায়িত করেনা! তবুও আমরা দিনকে দিন যেহেতু কৃত্রিম হয়ে যাচ্ছি আর প্রকৃত সামাজিকতা ছেড়ে ভার্চুয়ালে, সামাজিক যোগাযোগের মাধ্যমে কৃত্রিমভাবে সামাজিক হবার চেষ্টা করছি সেহেতু সে হিসেবে বন্ধুত্বের সংগাও পাল্টে গেছে এবং যাবে বৈ!

যাক গে! ফেসবুক হলো ভার্চুয়াল আর পাবলিক ডায়েরি! সেই ডায়েরিতে কে কে কার কার দেয়া গোলাপের পাপড়ি রাখবে সেটা তাদের ব্যাপার! তবে এই কৃত্রিম বন্ধুত্বের মাঝে আমি আমার শৈশবের বন্ধুদের মিস করেছি, করিই বটে! সেটা বিশেষত সিক্স সেভেনে পড়াকালীন সময়ের বন্ধুত্বকে ! আমি মনে করি ওই সময়েই বন্ধুত্ব বরং খাটি থাকে, প্রেমিক প্রেমিকা নিয়ে কোনো পিছুটান থাকেনা, এমনকি মা বাবার সাবধানতার বাণীও খুব কম থাকে এবং অবশ্যই সেই আবহটা উন্মুক্ত গ্রামে হতে হবে! এই ইট পাথরের শহরে সম্ভব না! ইচ্ছেমত স্কুল পালিয়ে, ক্লাস ফাকি দিয়ে, টিফিনেই পালানো, পাশের আখ খেতে হামলা, কোথাও বরই এর বাগানে ঝাকে ঝাকে ঢিল মারা, খেজুর রসের ভাড়ে পাঠকাঠি নিয়ে চুমুক দিয়ে রস শেষ করা, কেবল খোসা শক্ত হওয়া, আটি শক্ত হওয়া আমের দিকে ঢিল ছোড়া...ঝুম বৃষ্টিতে ফুটবল খেলা, তীব্র গরমে বড়দের বারণ তোয়াক্কা না করেই ক্রিকেট খেলা, নদীর ধারে গিয়ে ঢিল ছুড়ে হাতের শক্তি পরীক্ষা করা, আরো কত কিছু....(গ্যাংনাম)(মামাকিদেখলাম)
জানি সেদিন গুলো স্মৃতির পাতায় আলাদা আসন গেড়ে থাকবে, ফিরে পাবোনা বাস্তবের ভিতেই, তবুও ফিরে পেতে ইচ্ছে জাগবে সেই আবহাওয়ায়, বৃষ্টি বাদলে, নস্টালজিক করে দেবে অকারন, কখনো বা আনমনে আকাশপানে চেয়ে দেখব, চোখের আকাশে চিলের মত উড়তে থাকবে সব অমলিন স্মৃতি গুলো! সত্যি আজীবন মিস করে যাব সেই সময়গুলো, আজীবন! frown emoticon (মনখারাপ)(কান্না)
সেই সময় গুলো অমলিন থাকুক, চিরকাল উড়ুক স্মৃতির আকাশপানে, কখনো বা সাদা মেঘ হয়ে, সাদা বক হয়ে, আর সেই বন্ধু গুলো হোক অমর, ওদের ভবিষ্যত হোক শুভ!! (হার্ট)(হার্ট)

*দুখোব্লগ* *ছেলেবেলার-বন্ধুত্ব* *ফ্রেন্ডশিপডে*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত