সালাহ উদ্দিন শৈবাল: একটি বেশব্লগ লিখেছে

মাঝে মাঝে মনে হয়। মনে হয়। ইশ্…কেনো যে ক্লাস ফাইভে বৃত্তির সময় পড়াশোনা বাদ দিয়ে পিকনিকের প্ল্যান করেছিলাম…….সেবার নায়ক ফারুক এলো আমাদের সরিষাবাড়ীতে। আমাদের বাসায়! বিরাট হিট নায়ক সে সময়। হাজার হাজার লোক বাড়ীর সামনের রাস্তায়। অনেকে অটোগ্রাফ নিলো। আমাকে কাছে ডাকতেই লজ্জায় দৌড়ে পালালাম। কেনো যে….??

বড় ভাইয়ের এক বন্ধু এলেন আমাদের বাসায়। তিনি পশ্চিম জার্মানী থাকেন। আমি সে সময় যেকোনো দেশের নাম বললেই সেকেন্ডের মধ্যে সে দেশের রাজধানীর নাম বলে দিতে পারতাম। ভাই ডেকে পাঠালেন। গর্ব ভরে আমার গুণপনার কথা বললেন। ভদ্রলোক হাসিমুখে জিজ্ঞেস করলেন, “পশ্চিম জার্মানীর রাজধানীর নাম কি?” আমি কিছু না ভেবেই কেনো যে বলে দিলাম ”বার্লিন“…ইশ্….

অংকে ভালো বলে অনেকে মনে করতো। এক চাচা আমাকে নিয়ে গেলেন। তিনি জায়গা-জমি কিনবেন। একজন ’অংকে ভালো সংগী’ দরকার। তিনি আলাপ-আলোচনা করছেন। হঠাৎ জিজ্ঞেস করলেন, “১০০ থেকে ৪৪ গেলে কতো থাকে?” আমি তাড়াতাড়ি উত্তর দিলাম, “৬৬।” তিনি থমকালেন। অবাক হয়ে তাকালেন। আর কোনো প্রশ্ন করলেন না। কেনো যে....ভুলটা করলাম!!!!কেনো যে…
মেট্রিকে আমাদের অপশনাল সাবজেক্ট ছিলো দুটো। বুক কিপিং অথবা ইসলাম ধর্ম শিক্ষা। আমি ইসলাম ধর্ম শিক্ষা নিলাম। ভালোই নম্বর পেয়েছিলাম..৬৭। স্কুলে সর্বোচ্চ। আমার যে সকল বন্ধু বুক কিপিং নিয়েছিলো তারা সকলেই ৯০+!! কেনো যে..???

অর্থনীতি অথবা সাংবাদিকতা পড়তে চেয়েছিলাম…কেনো যে ইঞ্জিনিয়ারিং পড়তে খুলনা গেলাম..জানিনা। এক সময় টুকটাক পত্রিকায় লিখতাম। একজন খুব নামকরা লেখক বলেছিলেন..”লেগে থাকো।” কেনো যে আর লিখলামই না।

তেল কোম্পানীর চাকরীটা ছাড়া কি ভুল ছিলো? ঢাকা ছাড়া? বাংলাদেশ ছাড়া? আরো ছোটো বেলায় আরিফ যে আমার কলার চেপে ধরেছিলো…আমিও ওর কলার চেপে না ধরে কি ভুলই না করেছিলাম। ইশ্….


ব্যালকনিতে বসে ছিলাম। আজকে টিপ টিপ করে সারাদিন বৃষ্টি। সংগে ঠান্ডা বাতাস। ধোঁয়া ধোঁয়া কুয়াশার মতো চারিদিক। যেনো কোনো স্বপ্ন। যেনো আমি বসে আছি মেঘের মধ্যে। যেনো আমি ভাসছি। এই যে আমি বসে আছি। এই যে এইখানে...এই সময়…এই জীবনে….তাবৎ ভুল আর ঠিক, ব্যর্থতা আর সফলতা, জয় আর পরাজয় মিলিয়ে এই যে আমি বেঁচে আছি। এটাই সত্য। আমার ফেলে আসা প্রতিটি মুহুর্ত, প্রতিটি দিন, প্রতিটি রাত মিলে তৈরি করেছে আজকের আমাকে। অদ্বিতীয় আমাকে। এই আমি আর কেউ হবেনা। এই আমার জীবন আর কারো হবে না। আমি আমার ঘরে ফিরে যাবো। প্রিয় নারী অপেক্ষা করছে। প্রিয় সন্তান অপেক্ষা করছে। আমি আমার জীবনে ফিরে যাবো। আমি আমার জীবনে বেঁচে থাকবো।
….আমি বেঁচে থাকবো।
*আমারকথা* *জীবনভাবনা*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত