★ছায়াবতী★: একটি বেশব্লগ লিখেছে

 বন্ধু ছাড়া লাইফ ইম্পসিবল- জনপ্রিয় মোবাইলকোম্পানির ট্যাগ লাইনটি অনেকটাই সত্য। কিন্তু এই বন্ধুটি যদি ভাল না হয়, তবে ঘটে যেতে পারে আপনার জীবনের সবচেয়ে বড় দুর্ঘটনাটি। সবার সাথে বন্ধুত্ব করার আগে একবার ভাবুন, তারপর বন্ধুত্ব করুন। কিন্তু কিছু মানুষ এমনও আছেন, যাদের সাথে সাথে বন্ধুত্ব না করাটাই আপনার জন্য মঙ্গল। আসুন চিনে নেই কোন ধরণের মানুষকে জীবনের পথে এড়িয়ে যাওয়াটাই শ্রেয়। 
১। প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে বন্ধুত্ব
আপনি যদি আপনার প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে বন্ধুত্ব রাখার সিদ্ধান্ত নেন, সেটি হবে আপনার একটি ভুল সিদ্ধান্ত। কারণ প্রাক্তন হলেও বন্ধুত্বের হাত ধরে তারা আবার আপনার জীবনে ফেরত আসতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় সম্পর্কের নাম বন্ধুত্ব হলেও প্রাক্তন সম্পর্কের রেশ থেকে তারা সহজে বের হতে পারে না। যা কারণে আপনার জীবনে অনেক সমস্যার সৃষ্টি হতে পারে।
২। অতি সহজে মানুষকে বিচার করে থাকে যারা
ছোট খাটো কোনো ঘটনা বা বিষয় দিয়ে যারা মানুষকে বিচার করে তাদের সাথে বন্ধুত্ব না করাটাই ভাল। কারণ তারা কোন ঘটনার মূল না জেনেই কোন মানুষ সম্পর্কে ধারণা তৈরি করে ফেলে। দেখা যায় পরে তারা ভুল প্রমাণিত হন। সমস্যাটা হয় এই ধরণের বন্ধু থাকলে কোনও না কোনও ভাবে আপনার নিজস্ব চিন্তাভাবনাও প্রভাবিত হবে। আপনিও তাদের মতো করে ভাবতে শুরু করতে পারেন, যা আপনার জন্য মোটেও মঙ্গলকর হবে না।
৩। নেতিবাচক মানুষ
নেতিবাচক মানুষদেরকে এড়িয়ে চলার চেষ্টা করুন। কারণ তাদের কথার মধ্যে সবসময় যে নেতিবাচক আচরণ লক্ষ্য করা যায়, তাদের সেই নেতিবাচক আচরণ আপনার অজান্তে আপনার মনে বাসা বাঁধবে।
৪। স্বার্থপর মানুষ  
আমাদের চারপাশে এই রকম মানুষের সংখ্যাটাই বেশি। যারা শুধুমাত্র নিজেদের কথা চিন্তা করে, নিজেদের সুবিধার জন্য বন্ধুত্ব করেন। তারা আপনার সুসময়ে আপনার পাশে বন্ধু হয়ে থাকে। কিন্তু আপনার খারাপ সময় আপনাকে ফেলে চলে যায়। এই সব মানুষের সাথে বন্ধুত্ব করার আগে কয়েকবার ভেবে নিন।
৫। পরনিন্দা করা
যে সকল মানুষ অন্য কাউকে নিয়ে বেশি আলোচনা বা চর্চা করে তাদের থেকে দূরে থাকুন। কারণ সে যেমন অন্যের কথা আপনাকে বলছে ঠিক তেমনি আপনার কথাও অন্যকে সে বলছে।
৬। চাহিদা বেশি যেসব মানুষদের
আপনার যেসকল বন্ধু শুধু প্রয়োজনের সময় আপনার কাছে এবং আপনার সাথে যোগাযোগ করে। কিংবা কোন কাজের বিনিময় আপনার কাছ থেকে কোন কিছু চায়, তবে তাদেরকে এড়িয়ে চলাই মঙ্গল।
তথ্যসূত্র 
6 Type Of Friends To Avoid-boldsky.com
5 Types of Friends You Need to Ditch-health.com
Five Types Of Friends To Avoi- geniusawakening.com
তথ্য-সূত্র-প্রিয়লাইফ 
*বন্ধুত্ব* *পরামর্শ*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত