দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

মান কচুর সাথে ইলিশ মাছ কিন্তু দারুন জমে। খেয়ে দেখেছেন কখনো? না খেয়ে থাকলে, আজই বাজার থেকে ইলিশ মাছ আর মান কচু কিনে নিয়ে গিয়ে রেধে ফেলুন এই মজাদার খাবারটি। একবার খেয়ে দেখেন শুধু, দেখবেন এরপর থেকে বারবার পাত মুছে খেতে হবে । 
 
উপকরনঃ বড় মান কচু্র অর্ধেক, ইলিশ মাছ আধা কেজি, কালো জিরা ফোড়নের জন্য, কাচা মরিচ ৭/৮ টি, আদা বাটা ১ আধা চামচ, জিরা বাটা আধা চা চামচ, পেয়াজ বাটা ১ কাপ, মরিচের গুড়া ১ চা চামচ, হলুদের গুড়া ১ চা চামচ, লবন ও পরিমান মত সয়াবিনের তেল। 
 
প্রনালীঃ প্রথমে মান কচু বড় টুকরা করে কেটে ভাপ দিয়ে পানি ঝরিয়ে নিন। তারপর মাছে টুকরা গুলো ধুয়ে সামান্য লবন ও হলুদের গুড়া দিয়ে কড়া করে ভেঁজে নিন। মাছ তুলে রেখে ওই তেলে ভাপিয়ে রাখা কচুগুলো হালকা করে ভেজে নিয়ে তুলে রাখুন l এবার আবারও ওই তেলে আরো খানিক তেল দিয়ে গরম করে কালোজিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিন l 
 
 
এবার ঝাঁঝ বেরিয়ে আসলে ওই পাত্রে পরিমান মত মসলা (সব মশলা আগে থেকে পানি দিয়ে গুলিয়ে রাখবেন) কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে মান কচু ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন প্রায় ৫ মিনিট। ৫ মিনিট পর পরিমান মত পানি ও মাছ দিয়ে ঢেকে দিন। 
 
 
মান সিদ্ধ হয়ে যখন তরকারির ঝোল গাঢ় হয়ে আসবে তখন চুলার আঁচ কমিয়ে নামিয়ে ফেলুন। মজাদার ও সুস্বাদু মান কচু দিয়ে ইলিশ মাছ পরিবারে পরিবেশন করুন।
 
কোথায় পাবেন ইলিশঃ আপনার এলাকার নিকটস্থ বাজারেই খোঁজ করলেই পেয়ে যাবে। তবে, প্রতিবছর বৈশাখের আগে ইলিশের চড়া দামের আগুনের উত্তাপের মুখে পরে আর ইলিশ খাওয়া সম্ভবপর হয়ে উঠে না সাধারণ মধ্যবিত্ত জনতার l তবে এবার সকলের বাড়িতে একটা হলেও রুপালি ইলিশের ঝলকানি দেখা যাবে বৈশাখে l কারণ দেশের সবচেয়ে বড় অনলাইন শপিং মল আজকের ডিলে বৈশাখ উপলক্ষ্যে বসেছে মস্ত বড় ইলিশের হাট হুম ঠিক ধরেছেন, আজকের ডিলে পাওয়া যাচ্ছে ইলিশ এবং স্বাভাবিক দামেই, হাতের লাগামের মধ্যেই l তাই এই বৈশাখ হয়ে উঠুক ইলিশময় l আজকের ডিলে ঘুরে এসে এই লিঙ্কে নানান সাইজের ইলিশ ও ইলিশের দরদাম দেখে নিয়ে আজই অর্ডার করুন বৈশাখের পাতের বাহারি ইলিশ l
*মানকচু* *ইলিশরেসিপি*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত