পূজা: একটি বেশব্লগ লিখেছে

ঈদের ছুটির পর কাজে বা গতানুগতিক জীবনে ফিরে আসতে একদমই মন চায় না, কিন্তু ছুটি তো সব সময়ের নয়। ছুটির আমেজ কাটিয়ে তো কাজে ফিরতেই হবে। রাতের বাসে ফিরেই সকালে অফিস, রেল স্টেশন বা বিমানবন্দর থেকে প্রথম গন্তব্য অফিস—এমনটা কিন্তু করা উচিত নয়। যতটা বেশি সম্ভব ছুটিকে ব্যবহার করার ইচ্ছা থেকেই আমরা অনেকে এমন করে থাকি, কিন্তু সেটা কিন্তু আপনার প্রফেশনাল লাইফের জন্য ভুল সিদ্ধান্ত। আপনি হয়তো চাইবেন, একদম শেষ দিন পর্যন্ত ঘুরে বেড়াতে। কিন্তু এতে আদতে আপনার মনঃসংযোগের ক্ষতিই হবে।


ছুটি শেষে এক দিন বাড়িতে বিশ্রাম নেওয়া ভালো। কারণ, ছুটিতে গেলে যাতায়াত, বেড়ানো এসব মিলে একটা ধকলও তো পোহাতে হয়। ছুটির পর বাড়ি ফিরে মনে মনে গুছিয়ে নেবেন অফিসের কাজগুলো। সেদিন নিজের বাসাতেই বিশ্রাম নেবেন। তারপর একদম ভাবনাহীন মনে পরদিন যাবেন অফিসে। নির্দিষ্ট দিনে ছুটি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অফিসে যোগদান করা প্রয়োজন। এতে আপনার প্রতি কর্তৃপক্ষের সুদৃষ্টি পরিলক্ষিত হবে। অফিসে পৌঁছে সবার সঙ্গে কোলাকুলি করে নিজের সৌহার্দ্য ফুটিয়ে তোলা ভালো। আপনার নির্দিষ্ট টেবিলে বা ক্যাবিনেটে ফাইলগুলো ঠিকঠাক মতো রয়েছে কিনা তা যাচাই করে ফেলুন। প্রয়োজনে যাওয়ার সময় যে তালিকা নিয়ে গেছেন তার সঙ্গে মিলিয়ে দেখুন।

ছুটির পরই হয়তো আপনার কাঁধে পড়ছে বড় কোনো কাজ। তার কিছুটা প্রস্তুতি আগেই নিয়ে রাখা ভালো। কাজটা কিভাবে করবেন, সেই পরিকল্পনা ছুটির আগেই করে রাখতে পারেন। তারপর ফিরে সেই অনুযায়ী ব্যবস্থা নিন। ছুটির পর ফিরে আনন্দের স্মৃতিগুলো ভাগ করে নিতে পারেন সহকর্মীদের সঙ্গে। কাজের ফাঁকে ফাঁকে ছুটির আনন্দ বা ভ্রমণের কথা সবার সঙ্গে শেয়ার করুন। তবে এগুলো করবেন অবশ্যই কাজের ফাঁকে ফাঁকে। কোনো অবস্থাতেই কাজ বাদ দিয়ে অন্যকে বিরক্ত করে গল্পে মশগুল হবেন না। 

অফিসের প্রশাসন বিভাগকে আপনার উপস্থিতির কথা অবশ্যই অবহিত করবেন। প্রয়োজনীয় কাগজপত্রে সই করা লাগলে অফিসে পৌঁছেই তা করে ফেলবেন, যাতে পরবর্তীতে প্রশাসনিক সমস্যায় পড়তে না হয়। ভবিষ্যতে কোনো ঝামেলার হাত থেকে রক্ষা করার জন্য এসব করা বাঞ্ছনীয়। ছুটি থেকে ফিরে প্রথম কর্মদিবসে অতিরিক্ত কাজের চাপ না নেওয়াই ভালো। হঠাৎ করে বাড়তি চাপ আপনার জন্য ক্ষতি হতে পারে। চেষ্টা করুন সাবলীলভাবে প্রাত্যহিক কাজগুলো সেরে ফেলতে। 

ছুটি শেষ মানেই তো একেবারে শেষ নয়। এ রকম আরেকটি আনন্দময় ছুটি কাটানোর সুযোগ তো আপনি আবার পাবেন। ছুটির দিনের আনন্দঘন মুহূর্তগুলো আর পরবর্তী ঈদের ছুটির কথা স্মরণ করে কাজে মন দেওয়ার চেষ্টা করুন।

*ঈদেরছুটি* *ছুটিরপর* *কাজেফেরা* *ক্যারিয়ার* *ক্যারিয়ারটিপস*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত