আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগের দিন সকালে এক মাম্মী ড্যাডির মেয়ের ফোনে ঘুম ভাঙ্গলো ! Hi শরীফ ভাই i mean বলতে চাচ্ছি আগামীকাল একুশে february আমাদের lot of plan আছে about twenty first feb নিয়ে ! আপনি কি থাকবেন আমাদের সাথে ? হেব্বী fun হবে actually we want celebrating আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী
.
গত বছর একুশে ফেব্রুয়ারীতে ফুল দিতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হলের একটি মেয়ে, তার এক হাতে ফুলের ডান্ডা আরেক হাতে মোবাইলে কাকে যেনো বলছে, 'হাই নটি বয় এই একুশে ফেব্রুয়ারীতে মুসকিল হে তেরে বিনা এক বি কদম চালনা !' আসলে ফুলের তোড়াটা বেশী ভারী ছিলো তাই ধরার জন্য হলেও একটা ছেলে দরকার ছিলো !
.
গোলাপী বেগম'রা এখন pinky madam রং চেঞ্জ হয়নি বটে তবে ভাষা চেঞ্জ হয়ে গেছে
.
একুশে ফেব্রুয়ারীতে অন্তত একদিন বাংলায় বলতে চেয়েছিলাম ! চঃবিঃতে শোভাকলোণীর কিউট মেয়েটি এসে জিজ্ঞেস করেছিলো, ভাইয়া তুমি আমার ফেসবুক আইডিতে নেই ? বললাম, 'নেই মানে ! ফেসবুকে নিয়মিতো তোমাকে পছন্দ(like) করি তো ! মেয়ে গাল ফুলিয়ে বললো, ভাইইয়াআআ আমার তো 'বয় ফ্রেন্ড' আছে ! বললাম 'ছেলে বন্ধু'ই তো পবলেম নেই ! ছেলে বন্ধু সবারই থাকতে পারে কিন্তু তোমাকে ফেসবুকে পছন্দ(like) করলে ওর সমস্যা কি !
.
আমাদের চিকিৎসক কবি সায়েম ভাই পণ করেছে ফেব্রুয়ারী মাসে বাংলা শব্দ ছাড়া কথা বলবে না ! ডাক্তাররা কবিও হয় অথবা কবি যে কেউ হতে পারে শুধু মন থাকতে হয় ডাক্তার সাব তার জ্বল জ্বল উজ্জ্বল প্রাণবন্ত উদাহরণ এবং চলমান দৃষ্টান্ত ! উনি একুশে ফেব্রুয়ারীর শুভেচ্ছা দিচ্ছেন এভাবে, আপনাকে একুশে ইংরেজী সনের দ্বিতীয় মাসের শুভেচ্ছা ! ইংরেজী শব্দটির বাংলা শব্দ অভিধানে খুঁজে পাইনি বলে দুঃখিত লজ্জিত !
.
অনেক বছর আগে সন্দ্বীপে নানার বাড়ি বাউরিয়ার বধুমালাদারের বাড়িতে কোন এক আট ই ফাল্গুনে ঘুম থেকে উঠে দেখি ভদ্রমশাই 'বাংলা গালি' দিচ্ছে ! সে কি গালি ! ভাবলাম ভাষা দিবস উপলক্ষে সে গালিটাও বাংলায় দিচ্ছে ভেবে গর্বে বুক ভরে যাচ্ছি ! বললাম নানা এটা 'ফকিরন্নীর বাচ্চা হবে না উচ্চারণ হবে ফইন্নীর বাচ্চা !' সে বললো দূর রাখেন আপনার ফইন্নীর বাচ্চা সাঁজ সকালে আমার বাগান থেকে ফুল চুরি করে শ্রদ্ধা নিবেদন করতে গেছে ! হালা ফইন্নী ! হাউ কিউট ! ফইন্নী ইজ কারেক্ট সরি ফইন্নী ঠিক বলেছেন !
.
গত বছর একুশেলফি তোলার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়েছিলাম সেখানে দেখলাম ছাত্রলীগ ছাত্রদলের মধ্যে বায়ান্নর একুশে ফেব্রুয়ারী রিহার্সেল চলছে ! মন্তব্য নিষ্প্রয়োজন !
.
গত ষোল ডিসেম্বর বিজয় দিবস ছিলো শুক্রবার অফিসের একটি বন্ধ মাইর গিয়েছিলো ! ভাগ্যিস দুইহাজার সতের একুশে ফেব্রুয়ারী মঙ্গলবার পড়েছে হিসেব করে দেখলাম ২০১৪ সালের ২১ শে ফেব্রুয়ারী শুক্রবার পড়েছিলো যাই হোক আমি কি ভুলিতে পারি অনেকদিন পর একটি বন্ধ অতঃপর কেডিএস এক্সেসোরিজ !

*ভাষা* *একুশ* *চেতনা* *মেয়ে* *সেলফি* *২১* *একুশ*

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

এক্ষনি একাউন্ট তৈরী কর

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত