কিডনি সমস্যা

কিডনিসমস্যা নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 স্টেম সেল কি? কিডনি রোগের চিকিৎসায় স্টেম সেলের ভূমিকা কি?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*স্টেমসেল* *কিডনিরোগ* *কিডনিসমস্যা* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কিডনিতে পাথর হলে সব সময় কি অস্ত্রোপচার লাগে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*কিডনিসমস্যা* *কিডনিতেপাথর* *অস্ত্রোপচার* *স্বাস্থ্যতথ্য*

ইমরান নাজির লিপু: একটি নতুন প্রশ্ন করেছে

 কোন ধরনের অভ্যাস গুলো কিডনিরোগ সৃস্টির জন্য দায়ী ?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*কিডনিরোগ* *কিডনিসমস্যা*

জয় কলিন্স সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 কোমর টাইট প্যান্ট অথবা টাইট করে বেল্ট পরলে কি কিডনিতে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে…?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*টাইটপ্যান্ট* *কিডনিসমস্যা* *স্বাস্থ্যঝুঁকি*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 যারা কিডনি রোগে আক্রন্ত তাদের কি ডাবের পানি খাওয়া নিষেধ? ডাবের পানি কিডনি রোগীদের কি ধরনের ক্ষতি করতে পারে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস* *কিডনিরোগ* *কিডনিসমস্যা* *কিডনি*

মো:আ:মোতালিব: একটি বেশব্লগ লিখেছে

কিডনি আমাদের শরীরের অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিডনি বিকল হলে জীবন টিকিয়ে রাখাই অসম্ভব হয়ে পড়ে। কিডনিতে সমস্যা হলে ডায়ালাইসিস করে সাময়িকভাবে উপকার পাওয়া যায়। কিন্তু ডায়ালাইসিসেও কাজ না হলে কিডনি পুরোপুরি বিকল হয়ে পড়ে। তখন মৃত্যুর প্রহর গুনতে হয়। তাই শরীরের ছাঁকনি হিসেবে পরিচিত এ অঙ্গের বিষয়ে জেনে রাখাটা জরুরি। শিমের বিচির আকৃতির এ অঙ্গটি সবার শরীরে দুটি করে থাকে। তলপেটের ঠিক নিচে কিন্তু কটিদেশের একটু ওপরে কিডনিদ্বয়ের অবস্থান। কিডনির প্রধান কাজ হলো রক্তের দূষিত পদার্থ ছেঁকে শরীর থেকে বের করে দেয়া। কিন্তু আপনি যদি ধূমপায়ী হন, তবে তা কিডনিকে কাজ করার ক্ষেত্রে বাধা দেবে। ধূমপানের কারণে ধমনীতে কোলেস্টেরল জমে থাকার পরিমাণ বেড়ে যায়। ফলে কিডনিতে রক্ত সরবরাহ কমে যায় যা এর ওপর বিরূপ প্রভাব ফেলে। কিডনি একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির শরীর থেকে প্রতিদিন ১৮০ লিটার রক্তকে পরিশুদ্ধ করে বর্জ্য পদার্থ বের করে দেয়। আনারস, শিম বা মটরশুঁটি ও কপি এমন ধরনের খাবার যেগুলোতে পটাশিয়াম খুব কম থাকে। তাই এসব খাবার আপনার কিডনির রক্ষাকবচ হিসেবে কাজ করে। কারণ প্রায় সব খাবারেই এ পটাশিয়াম কমবেশি থাকে। কিন্তু এটির উপস্থিতি মাত্রা ছাড়িয়ে গেলে তা আপনার কিডনির জন্য ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে।
*কিডনি* *কিডনিসমস্যা*

মারুফ: একটি বেশব্লগ লিখেছে

আজ ১২ মার্চ বিশ্ব কিডনি দিবস। প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার এই দিবসটি পালন করা হয়। কিডনি মানুষের দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিডনি আমাদের শরীরের কোষ পর্যায়ের বিপাকীয় যে বর্জ্য তৈরি হয় তার পরিশোধন করে। আমাদের দুটি কিডনির মাধ্যমে প্রতিদিন ১৮০ লিটার রক্ত পরিশোধিত হয়। তাই এ গুরুত্বপূর্ণ অঙ্গের সুস্থতা রক্ষা করা অত্যাবশ্যক। জাতীয় এবং আন্তর্জাতিকভাবে প্রতি বছর বিভিন্ন কর্মসূচী গ্রহণের মাধ্যমে মানব দেহের গুরুত্বপূর্ণ এই অঙ্গের সুস্থতা রক্ষার বিষয়ে স্বাস্থ্য সচেতন করা্র জন্য গুরুত্বসহকারে এই দিবসটি পালন করা হয়। চিকিৎসা বিজ্ঞানীদের মতে নেফ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, অপর্যাপ্ত পানি পান, ব্যথানাশক ওষুধ সেবনসহ নানাবিধ কারণে বিশ্বে ধীরগতির কিডনি রোগীর সংখ্যা ক্রমাগত বেড়ে চলেছে। নানা ভেজাল, রাসায়নিক পদার্থযুক্ত খাবার খেয়েও অনেকে হয়েছেন কিডনি রোগী। ডায়বেটিস রোগীরা এর প্রত্যক্ষ শিকার। ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ইত্যাদি রোগ দীর্ঘদিন অনিয়ন্ত্রিত থাকলে কিডনি সহজেই আক্রান্ত হয়। তাছাড়া জাংকফুড কিডনির জন্য ক্ষতিকর। ইয়াবাসহ অন্যান্য মাদক সেবন, ধুমপান ইত্যাদি ফুসফুস ও হার্টের অসুখের পাশাপাশি কিডনিকেও আক্রান্ত করে। বাত-ব্যাথার বড়ি আমাদের দেশে খুবই সহজলভ্য। প্রয়োজন ছাড়াও অনেকে দীর্ঘমেয়াদে এসব ওষুধ গ্রহণ করে থাকেন। প্রয়োজন ছাড়া এবং চিকিৎসকের পরামর্শ ছাড়া দীর্ঘমেয়াদে এসব ওষুধ গ্রহণ কিডনির জন্য খুবই ক্ষতিকর। তাই কিডনি সুস্থ রাখতে আমাদের আরো সচেতন হতে হবে। কিডনি দিবসে এবারের প্রতিপাদ্য "সবার জন্য সুস্থ্ কিডনি"। বিশ্ব কিডনি দিবসকে সামনে রেখে শুধু এক দিনের র‌্যালি, সভা, সেমিনার করলেই হবে না, বরং কিডনি দিবসের প্রতিপাদ্য নিশ্চিত করতে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে জনসচেতনতা গড়ে তুলতে হবে। বিশ্ব কিডনি দিবসে আমাদের প্রত্যাশা সবার জন্য সুস্থ কিডনি। 
*কিডনি* *কিডনিদিবস* *কিডনী* *কিডনিরোগ* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস* *কিডনিসমস্যা*
৪/৫

মো:আ:মোতালিব: আপনি যদিও জানেন তারপরেও আরেকবার জেনেনিন কিডনি নষ্টের ১০টি অনিয়ম ১. প্রস্রাব আটকে রাখা ২. পর্যাপ্ত পানি পান না করা ৩. অতিরিক্ত লবন খাওয়া ৪. যেকোন সংক্রমনের দ্রুত চিকিৎসা না করা ৫. মাংস বেশি খাওয়া ৬. প্রয়োজনের তুলনায় কম খাওয়া ৭. অপরিমিত ব্যথার ওষুধ সেবন ৮. ওষুধে সেবনে অনিয়ম ৯. অতিরিক্ত মদ খাওয়া ১০. পর্যাপ্ত বিশ্রাম না নেওয়া

*লাইফস্টাইলটিপস* *কিডনি* *কিডনিসমস্যা* *হেলথটিপস* *স্বাস্থ্যতথ্য*

কেয়া _নাহিদা: একটি বেশব্লগ লিখেছে

কামরাঙ্গা তে এমন একটি উপাদান আছে যা মস্তিষ্কের জন্য বিষ। সাধারণ মানুষ কামরাঙ্গা সেবন করলেও, কিডনী তা শরীর থেকে বের করে দেয়। কিন্তু কিডনী রোগীর দূর্বল কিডনী শরীর থেকে এই বিষ বের করে দিতে অক্ষম। ফলে তা রক্ত থেকে আস্তে আস্তে মস্তিষ্কে প্রবেশ করে বিষক্রিয়া ঘটাতে পারে। লক্ষন হিসেবে দেখা যায় ক্রমাগত হেচকি, দূর্বলতা, মাথা ঘোরানো, বমি, মাথা কাজ না করা, শরীরে মৃগী রোগীর মত অনিয়ন্ত্রিত কাপুনী, কোমা, এমনকি মৃত্যু। কামরাঙ্গা সেবনের পরে কিডনী রোগীর এই ধরণের লক্ষন দেখা দিলে দ্রুত তার hemodialysis এর ব্যবস্থা করতে হবে।

অনেকদিন ধরেই বিজ্ঞানীরা জানতেন যে, কামরাঙ্গা তে কিডনী রোগীর জন্য ক্ষতিকর একটি উপাদান আছে, কিন্তু উপাদানটি কি তা সনাক্ত করতে পারেননি। সম্প্রতি University of São Paulo (Brazil) এর একদল বিজ্ঞানী এই উপাদানটি আলাদা করতে সক্ষম হয়েছেন। তারা উপাদানটির নাম দিয়েছেন, caramboxin। কামরাংগার বৈজ্ঞানিক নাম Carambola হতেই এহেন নামকরণ।

তথ্যসূত্রঃ
http://en.wikipedia.org/wiki/Carambola
http://ndt.oxfordjournals.org/content/18/1/120.full
http://www.ncbi.nlm.nih.gov/pubmed/15902795
http://phys.org/…/2013-11-sweet-poison-star-fruit-neurotoxi…

*স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস* *কিডনি* *কিডনিসমস্যা* *কিডনিরোগ* *স্বাস্থ্যঝুঁকি*
ছবি

উদয়: ফটো পোস্ট করেছে

৪/৫

যক্ষের ধন কিডনি থাকুক সুরক্ষিত

*কিডনিসমস্যা* *কিডনি* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*
ছবি

নাহিন: ফটো পোস্ট করেছে

কিডনি নষ্টের কারণ ১০টি অনিয়ম

*কিডনিসমস্যা* *কিডনি* *হেলথটিপস*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★