খুশকি

খুসকি নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 খুশকি দূর করতে আদার রস কতটা কার্যকরী? এই আদার রস কিভাবে চুলে ব্যবহার করতে হয়?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*খুশকি* *খুসকি* *খুশকিসমস্যা* *চুলেরযত্ন* *আদাররস*

রানা মাসুদ: *খুসকি* I have নাথিং 2 hide(খিকখিক)(খিকখিক)(শয়তানিহাসি) আমার কোন সমস্যা (না)(লালালা)

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

শীত তো সেই কবে চলে গেছে, ঋতুরাজ বসন্তও যেতে বসেছে কিন্তু কিছুতেই যেন যেতে চায় না খুসকি l তাই আমি আপনাদের কিছু উপায় বাতলে দিতে চাই, যা নিশ্চয়ই নিয়মিতভাবে অনুসরণ করলে মাথার ত্বকের খুসকি দূর হতে বাধ্য l  সপ্তাহে তিন থেকে চারবার কোনও মাইল্ড হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধোবেন। এক্ষেত্রে শ্যাম্পু কম ব্যবহার করে বেশি পরিমাণে পানি ব্যবহার করুন। শ্যাম্পু করার আধঘণ্টা আগে দুই টেবল চামচ ভিনিগার নিয়ে মাথার তালুতে মাসাজ করুন। 


সপ্তাহে একবার রাতে গরম অলিভ অয়েল মাসাজ করুন। সারারাত রেখে পরের দিন সকালে শ্যাম্পু করার ২০ মিনিট আগে লেবুর রস লাগান। সপ্তাহে একদিন হেনা পাউডারের সঙ্গে ৪ চা-চামচ করে লেবুর রস আর কফি, ২টো কাঁচা ডিম, ২ চা-চামচ তেল এবং যথেষ্ট টি-ওয়াটার মিশিয়ে পেস্ট তৈরি করুন। হেনা লাগানোর এক ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। প্রতিদিনকার ডায়েটে প্রচুর ফল, স্যালাদ, সবজি, বাদাম, দই রাখুন।
*খুসকি* *চুলেরযত্ন* *সৌন্দর্য্যচর্চা* *বিউটিটিপস*

পূজা: একটি বেশব্লগ লিখেছে

চুল নিয়ে নানা যন্ত্রণার সমাধান দেয় শ্যাম্পু। তাই চুলের পরিপূর্ণ পুষ্টির জন্য সঠিক শ্যাম্পুই ব্যবহার করাটা উত্তম।

খুশকিযুক্ত চুল
সপ্তাহে দুই দিন অলিভ অয়েল গরম করে তুলো দিয়ে স্ক্যাল্পে লাগান। হালকা করে ঘষুন। সারা রাত রেখে পরের দিন ভালো করে চুল ধুয়ে নিন। চুল ধোয়ার আধঘণ্টা আগে স্ক্যাল্পে লেবুর রস লাগান। এতে খুশকি কমবে। মাইল্ড হারবাল শ্যাম্পু ব্যবহার করুন। তবে অল্প পরিমাণ শ্যাম্পু লাগান। খানিকটা লম্বা চুলের জন্য এক চা চামচ এবং ছোট চুলের জন্য হাফ চা চামচ শ্যাম্পু যথেষ্ট।

নির্জীব চুল
নির্জীব চুলের ক্ষেত্রে মাসে দুই বার হেনা প্যাক ব্যবহার করতে হবে। চুলের বৃদ্ধির জন্য নারিকেল তেলের পরিবর্তে আমন্ড অয়েল ব্যবহার করা যাবে। শ্যাম্পুর ক্ষেত্রে ভিটামিন 'এ' এবং 'ই' সমৃদ্ধ শ্যাম্পুই ব্যবহার করা শ্রেয়। তবে শ্যাম্পু করার পর এক লিটার পানিতে একটি গোটা পাতিলেবুর রস মিশিয়ে চুল ধুয়ে ফেলুন।

অতিরিক্ত শুষ্ক ও ফ্রিজি চুল
এ ধরনের চুলের ক্ষেত্রে নিয়মিত হট অয়েল ম্যাসাজ করতে হবে। সঠিক শ্যাম্পু ও হেয়ার কন্ডিশনিক ক্রিম ব্যবহার করতে হবে। প্রয়োজনে হারবাল শ্যাম্পু ব্যবহার করুন। এ ছাড়াও এক লিটার পানিতে দুই টেবিল চামচ মধু মিশিয়ে শ্যাম্পুর পরে ব্যবহার করুন। প্রয়োজনে হেয়ার স্পা করতে পারেন।

রং করা চুল
কড়া রোদে রং করা চুল সহজেই খারাপ হয়ে যায়। রং করা চুলের ক্ষেত্রে আলট্রাভায়োলেট ফিল্টারসমৃদ্ধ শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। হালকা হাতে তোয়ালে দিয়ে চুল মুছে নিন। জোরে ঘষবেন না। চুলের কিউটিকল নষ্ট হয়ে যাবে। চুলের রং হালকা হয়ে যাবে। মাসে অন্তত একবার কন্ডিশনিং ট্রিটমেন্ট করান।

জেনে রাখুন যা যা করা চলবে না 
* তৈলাক্ত চুলে ঘন কন্ডিশনার ব্যবহার করবেন না। হেয়ার রিনস ব্যবহার করুন।
* শ্যাম্পু করার পর পানিতে লেবুর রস মিশিয়ে চুল ভালো করে ধুয়ে নিন। চায়ের পানিও ব্যবহার করতে পারেন।
* শুষ্ক চুলে ভিনিগার, মধু ও ডিমের মিশ্রণ স্ক্যাল্পে ম্যাসাজ করলে চুলের ভলিউম আসবে।
* চুল শুষ্ক হলে রোদে বেরোনোর আগে লেবুর রস স্ক্যাল্পে লাগাবেন না। অ্যালকোহলসমৃদ্ধ শ্যাম্পু চুলে ব্যবহার করবেন না।

*চুলেরযত্ন* *খুসকি* *চুলপড়া*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 খুসকি কি শুধু মাথার ত্বকে হতে পারে ?

উত্তর দাও (৬ টি উত্তর আছে )

*খুসকি* *চুলেরযত্ন* *বিউটিটিপস*
ছবি

খুশি: ফটো পোস্ট করেছে

আপনিও কি আমার মত খুসকি সমস্যায় ভূগছেন?

*খুসকি*
ছবি

খুশি: ফটো পোস্ট করেছে

খুসকির জ্বালায় জিবন যায়

*খুসকি*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

খুসকি আগে ছিল এখন নেই...দূর করলেন কিভাবে?

*খুসকি*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

ভোলা জেলা থেকে: *খুসকি* একটা মারাত্মক ব্যধির মত। যা মাথার চুল পুরো পরিস্কার করে ফেললেও খুসকি দুর হয় না কেন?

রোমেল আশরাফ: *খুসকি* এই শীতে দ্রুত খুশকি দূর করার কার্যকরী উপায়... খুশকির উপদ্রব দ্রুত দূর করার রয়েছে বেশ কিছু কার্যকরী ঘরোয়া উপায়। একটু সময় বের করে নিয়ে এই পদ্ধতিগুলো ব্যবহার করলে মুক্তি পাবেন যন্ত্রণাদায়ক খুশকির হাত থেকে। http://bit.ly/1qliCuB

মোজাহিদুল ইসলাম মিফতাহ: *খুসকি* খুসকি থেকে বাচা মুশকিল(মাইরালা)

ভোলা জেলা থেকে: *খুসকি* এটা একটা মারাত্মক ব্যাধি সহজে চুল পড়া রোধ করা যায় না।

আড়াল থেকেই বলছি: *খুসকি* সাদা ভিনেগার পুরো চুলে ও মাথাত ত্বকে তেলের মতো করে লাগিয়ে নিন। একটু বেশি করে লাগিয়ে নেবেন মাথায়। একটি তোয়ালে দিয়ে পুরো মাথা পেঁচিয়ে সারারাত রাখুন। পরের দিন সকালে চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু করে। সপ্তাহে ২ বার করুন, খুশকি দ্রুত দূর হবে। -

আড়াল থেকেই বলছি: *খুসকি* ৩ টেবিল চামচ নারকেল তেল ও ২ টেবিল চামচ লেবুর রস একসাথে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে ঘষে লাগিয়ে ম্যাসাজ করে নিন।২০-২৫ মিনিট চুলে রেখে সাধারণভাবে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে দ্রুত মুক্তি পাবেন

আড়াল থেকেই বলছি: *খুসকি* ৩ টি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করে নিন। ১ টেবিল চামচ ভিনেগারে এই ট্যাবলেট গুঁড়ো গুলিয়ে নিয়ে মাথার ত্বকে ঘষে লাগিয়ে নিন। দেড় ঘণ্টা মাথায় রেখে মিশ্রণটি ধুয়ে ফেলুন পানি দিয়ে। খুশকির সমস্যা দ্রুত গায়েব হয়ে যাবে।

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★