মি"ল"ন

@SAMARITAN

বন্ধুত্ব শুধু একটি শব্দ নয়; শুধু একটি সম্পর্ক নয়, বন্ধুত্ব একটি নীরব প্রতিশ্রুতি; আমি ছিলাম, আমি আছি এবং আমি থাকবো
business_center প্রফেশনাল তথ্য নেই
school এডুকেশনাল তথ্য নেই
location_on লোকেশন পাওয়া যায়নি
1376666734000  থেকে আমাদের সাথে আছে

মি"ল"ন: একটি বেশটুন পোস্ট করেছে

আহারে.... প্রাণের বেশতো
মনে পড়ে আজ‌ও
স্মৃতিময় সেই দিনগুলির কথা।।

মি"ল"ন: [বেশবচন-ওলেবাবুটা] বার্ধক্যের শুষ্ক বাতাস আঘাত হানতে শুরু করেছে জীবন নাওয়ের পালে, ক্রমশ মৃত্যুর সংকেত ভেসে উঠছে চুল, দাঁড়ি, গোঁফে।।(হাইতুলি-১)

মি"ল"ন পোস্টটি শেয়ার করেছে "(হার্ট)(শ্রদ্ধা-২)(চুম্মা)(শ্রদ্ধা-২)(হার্ট)"

মেঘবালক: [বসন্ত-একতোড়াফুল] শুভ জন্মদিন @NafisaAnjumRafa ও @SAMARITAN মিলন ভাই।শুভহোক আগামীর পথচলা।

মি"ল"ন: [বেশবচন-ভাইথামেন] মূর্খদের মূর্খতার সীমা আছে, কিন্তু কয়েক পৃষ্ঠা বই পড়া মূর্খদের মূর্খতা সীমাহীন......।।

*হালের-হাওয়া*

মি"ল"ন: একটা সুন্দর মন অন্ধকারে আলোর মত, যার মাধ্যমে কলুষতার মাঝেও নিজের অস্থিত্বকে মর্যাদাসম্পন্ন রাখা যায়।। ----দানিয়েল

মি"ল"ন: [গ্রীষ্ম-আমাররাজত্ব] বিশ্ব চলে প্রযুক্তিতে আর বাংলাদেশ চলে ডিজিটালে। তাই আমেরিকা, বাংলাদেশ থেকে পাক্কা ৪২০ বছর পিছিয়ে।। (শয়তানিহাসি)(ভেঙ্গানো)

ছবি

মি"ল"ন: ফটো পোস্ট করেছে

বাংলাদেশের যে ১০ জেলা থেকে সবচেয়ে বেশি মানুষ বিদেশে থাকেন

বাংলাদেশের প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্য বলছে, ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত ৫৭ লক্ষ ৭৪ হাজার ৫৪০ জন বাংলাদেশি কর্মসূত্রে বিদেশে গেছেন৷ ১. কুমিল্লা সবচেয়ে বেশি গেছে এই জেলা থেকে৷ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বলছে, ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত কুমিল্লা থেকে মোট ৬ লক্ষ ১৯ হাজার ১৩৮ জন বিদেশ গেছেন, যেটা রপ্তানি হওয়া মোট জনশক্তির প্রায় ১০.৯৪ শতাংশ। ২. চট্টগ্রাম সংখ্যা: ৫ লক্ষ ৪১ হাজার ৭০৯; শতাংশের হিসাব: ৯.৫৭। ৩. ব্রাক্ষ্মণবাড়িয়া সংখ্যা: ২ লক্ষ ৯৫ হাজার ৩৮১; শতাংশের হিসাব: ৫.২২। ৪. টাঙ্গাইল সংখ্যা: ২ লক্ষ ৯০ হাজার ৭১৭; শতাংশের হিসাব: ৫.১৪। ৫. ঢাকা সংখ্যা: ২ লক্ষ ৫৩ হাজার ৭৩৪; শতাংশের হিসাব: ৪.৪৮। ৬. চাঁদপুর সংখ্যা: ২ লক্ষ ৩৫ হাজার ৩৩৪; শতাংশের হিসাব: ৪.১৬। ৭. নোয়াখালী সংখ্যা: ২ লক্ষ ২৭ হাজার ৩৪৩; শতাংশের হিসাব: ৪.০২। ৮. মুন্সীগঞ্জ সংখ্যা: ১ লক্ষ ৭৩ হাজার ৪৭৭; শতাংশের হিসাব: ৩.০৬। ৯. নরসিংদী সংখ্যা: ১ লক্ষ ৫৯ হাজার ৩৮৪; শতাংশের হিসাব: ২.৮২। ১০. ফেনী সংখ্যা: ১ লক্ষ ৫৬ হাজার ১৯৯; শতাংশের হিসাব: ২.৭৬। . অন্যান্য জেলার তথ্য জানতে উপরের চিত্র দেখুন।।

ছবি

মি"ল"ন: ফটো পোস্ট করেছে

টিমভিউয়ার দিয়ে এক কম্পিউটারের কোন সমস্যার সমাধান করুন দূরের কোন কম্পিউটার থেকে

কম্পিউটারের কোন সমস্যার সমাধান যে ওই কম্পিউটারের সামনে বসেই করতে হবে, তা নয়। . . মনে করুন আপনার কোনো সহকর্মী, বন্ধু কিংবা পরিচিত কারোর কম্পিউটারে কোনে সমস্যা হয়েছে। আপনি দূরে কোথাও আছেন। এখন সমাধান কিভাবে করবেন? যিনি দরকারি কাজটি করতে পারছেন না তাঁকে বলুন ‘টিম ভিউয়ার’ নামের সফটওয়্যার নামিয়ে ইনস্টল করে নিতে। টিম ভিউয়ারের ওয়েবসাইট থেকে এই সফটওয়্যারটি নামানো যাবে। ওয়েবসাইটের ঠিকানা: www.teamviewer.com। নামানো শেষ হলে সফটওয়্যারটি ইনস্টল করে নিতে বলুন। তবে ইনস্টল না করেও ‘রান ওয়ান টাইম ইউজ অনলি’ নির্বাচন করে সফটওয়্যারটি চালু করা যায়। এরপরই একটি ব্যবহারকারীর আইডি এবং পাসওয়ার্ড দেখাবে। সেই ইউজার আইডি আর পাসওয়ার্ড সংগ্রহ করুন। . এখন আপনার কম্পিউটারেও টিম ভিউয়ার সফটওয়্যার চালু করুন। চালু করার পরই একটি ডায়ালগ বক্স দেখাবে, যেখানে পার্টনার আইডি থেকে যে ব্যবহারকারীর আইডি সংগ্রহ করেছেন, তা লিখে ‘কানেক্ট টু পার্টনার’-এ ক্লিক করুন। তারপর যে পাসওয়ার্ড সংগ্রহ করেছেন, সেই পাসওয়ার্ড দিয়ে কানেক্ট-এ ক্লিক করুন। আপনার কম্পিউটারের পর্দায় দূরের সে কম্পিউটারের ডেস্কটপ দেখাবে। এবার করণীয় কাজ সেরে নিন। স্মার্টফোনের জন্যও পাওয়া যাবে টিম ভিউয়ার অ্যাপ।।

জোকস

মি"ল"ন: একটি জোকস পোস্ট করেছে

[বাঘমামা-কিকইলি] মানুষের ভালবাসা এতটা যে গভীর হতে পারে তা জানতাম না। . মদপান করতে করতে চিৎকার করে কাঁদছিল এক মাতাল। একজন জিজ্ঞেস করলো, "কি ব্যাপার, কাঁদছেন কেন?" মাতাল বলল, "যে মেয়েটিকে ভোলার জন্য পান করছি, তার নামটা মনে পড়ছে না।।" (মাইরালা২)(হাসি২) (সংগৃহিত)
ছবি

মি"ল"ন: ফটো পোস্ট করেছে

আর কয়েকটা দিন অপেক্ষা, তারপর বিশ্বের সবচেয়ে বড় কবরস্থানে পরিণত হতে যাচ্ছে ফেইসবুক

একটি সমীক্ষা বলছে, আর কয়েকটা দিন অপেক্ষা করলেই ফেইসবুক বিশ্বের সবচেয়ে বড় ‘কবরস্থানে’ পরিণত হবে। মূল কথায় আসি। হিসেব বলছে, ২০৯৮ সালের মধ্যে ফেসবুকে জীবিত মানুষের তুলনায় মৃত মানুষের অ্যাকাউন্ট বেশি হয়ে যাবে। সেটাই বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল ‘কবরখানা’ হবে বলে মনে করা হচ্ছে। এখন যেটা সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সেটাই হবে মৃত্যুপুরী। . মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, এই শতক শেষ হওয়ার আগেই জীবিত মানুষের চেয়ে ফেসবুকে মৃত মানুষের প্রোফাইল বেশি থাকবে। বর্তমানে ১৫০ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে ফেসবুকে। আর তার মধ্যে মৃত মানুষের অ্যাকাউন্ট সংখ্যা ইতিমধ্যেই অনেক। কারণ, ফেসবুক মৃত মানুষের প্রোফাইল নিজে থেকে সরিয়ে ফেলতে পারে না। আর সেই অ্যাকাউন্ট থেকেই যাচ্ছে। . প্রতি বছরই ফেসবুক ব্যবহারকারীদের মৃত্যুর সংখ্যা বাড়ছে। চলতি বছর ৯ লাখ ৭০ হাজার ফেসবুক ব্যবহারকারীর মৃত্যু ঘটবে বলে গবেষকরা মনে করছেন। ২০১০ সালে মৃতের সংখ্যা ছিল প্রায় ৩ লাখ ৮৬ হাজার ও ২০১২ সালে পাঁচ লাখ ৮০ হাজারের মতো। ফেসবুক ব্যবহারকারীরা ‘লিগ্যাসি কনট্যাক্ট’ নামে একটি ফিচারের মাধ্যমে নিজের অ্যাকাউন্ট অন্যকে দিয়ে যেতে পারেন। যার মাধ্যমে কোনও ব্যক্তির মৃত্যুর পরেও তার ফেসবুক অ্যাকাউন্ট চলতে থাকবে। সবচেয়ে বেশি মানুষ ফেসবুকে এসেছেন গত পাঁচ বছরে। এই প্রজন্মের মৃত্যুর পরেই ফেসবুক হয়ে উঠবে স্মৃতিচারণার জায়গা। এক ভার্চুয়াল কবরস্থান।।

মি"ল"ন: একটি বেশটুন পোস্ট করেছে

ভাগ্যিস একাত্তরের সময় মুই পৃথিবীতে আসি নাই। আইলে তাগো গুলি করতে করতে লাহোর পর্যন্ত চইলা যাইতাম। শালাগো দেখাইতাম এক রাইফেলে কত গুলি।। (গ্যাংনাম)(খুশী২)
ছবি

মি"ল"ন: ফটো পোস্ট করেছে

ঘরোয়া পদ্ধতিতে পাইলস সমস্যার স্থায়ী সমাধান

অর্শ বা পাইলসের সমস্যা ঘরে ঘরে দেখা যায়। কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা, দীর্ঘ মেয়াদী কাশির সমস্যা, প্রস্রাবে বাধা, গর্ভধারণ, মলদ্বারে ক্যানসার, নিয়মিত দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা এসব থেকে পাইলসের সমস্যা হতে পারে। পাইলসের সমস্যা বলতে মলদ্বারে যন্ত্রণা, রক্ত পড়া, মলদ্বার ফুলে যাওয়া মূলত এই ধরণের উপসর্গ দেখা যায়।পাইলসের চিকিৎসার জন্য নানা ধরণের চিকিৎসা রয়েছে। সমস্যা কতটা গভীর তার উপরও চিকিৎসা পদ্ধতি নির্ভর করে। কখনও শুধু ওষুধেই কাজ দেয়, কখনও আবার সমস্যা এতটাই বেড়ে যায় যে অস্ত্রোপচার ছাড়া আর কোনও উপায় থাকে না। তবে পাইলসের সমস্যায় কিছু নির্দিষ্ট খাবার ও টোটকা আছে, যা অত্যন্ত উপকারী। . র‌্যাডিশ জুস: র্যাডিশ হল মূলা ঘরানার একটি সবজি। এই সবজি পাইলসের সমস্যায় অত্যন্ত উপকারি। এই সবজির রস খেলে উপকার পাবেন। প্রথমে ১/৪ কাপ দিয়ে শুরু করুন। তারপর পরিমাণ আস্তে আস্তে বাড়িয়ে ১/২ কাপে নিয়ে আসুন। . বেদানা: বেদানার দানা জলে ভাল করে ফোটান। যতক্ষণ না বেদানার দানা ও জলের রং বদলাচ্ছে ততক্ষণ ক্রমাগত ফুটিয়ে যান। এই জল ছেঁকে রেখে দিন। দিনের দুবার করে এই জল খান। . ডুমুর: শুকনো ডুমুর বা ফিগ ১ গ্লাস জলে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে এই অর্ধেক জল খেয়ে নিন। আবার বিকেলের দিকে বাকি অর্ধেক জল খেয়ে নিন। . আদা ও লেবুর রস: ডিহাইড্রেশনও পাইলসের অন্যতম কারণ। আদা ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে তাতে ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। দিনে দুবার করে এই মিশ্রণটি খান। এতে শরীর হাইড্রেট হবে এবং পাইলসের সমস্যাও কমবে। . কাঁচা পেঁয়াজ: পাইলসের কারণ যে মলদ্বার থেকে রক্ত পরার সমস্যা তৈরি হয়, কাঁচা পেঁয়াজে সে সমস্যা অনেকটাই কমে। অন্ত্রের যন্ত্রণা প্রশমিত করতেও সাহায্য করে। . প্রাতঃকর্মের সময় বসার ধরণ: অনেকসময় ভুল পদ্ধতিতে কমোডে বসার ফলে অতিরিক্ত চাপের প্রয়োজন হয়। পায়ের নিচে একটা ছোট টুল রাখুন। কমোডে বসার সময় একটু সামনের দিকে ঝুঁকে বসুন। এতে বৃহদন্ত্রের কম চাপ পড়বে। . ওয়ার্কআউট: কোষ্ঠকাঠিন্য সমস্যা কমাতে ও শরীরে রক্তচলাচল স্বাভাবিক রাখতে নিয়মিত ওয়ার্ক আউট করা উচিত। তবে যদি খুব পরিশ্রম করেন বা ভার উত্তোলন করেন তাহলে পাইলসের সমস্যা বাড়তে পারে। সাঁতার কাটা বা সাইকেল চালানোর মতো হাল্কা ওয়ার্কআউট করুন। . হলুদ: কাঁচা হলুদ জলে ফোটান ভাল করে। আর এই জল নিয়মিত খান। এতে পাইলসের সমস্যায় অনেকটা উপকার পাওয়া যায়। . কলা: কোষ্ঠ

ছবি

মি"ল"ন: ফটো পোস্ট করেছে

দোয়া

বাংলা উচ্চারনঃ আলহামদু লিল্লাহি আ’লা কুল্লি নি’মাতিহী, আলহামদু লিল্লাহি আ’লা কুল্লি আ-লা-ইহী, আলহামদু লিল্লাহি ক্বাবলা কুল্লি হালিন, ওয়া ছাল্লাল্লাহু আ’লা খাইরি খালক্বিহী মুহাম্মাদিওঁ ওয়া আলিহী ওয়া আছহাবিহী আজমাঈ’ন, বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন। . দোয়াটির ফযীলতঃ এ দোয়াটির ফযীলত ও মর্তবা সম্বন্ধে ছাহাবীদের মধ্যে পরস্পর এখতেলাফ রয়েছে । আমিরুল মু’মিনীন হযরত ওমর (রাঃ) বলেন যে, এ দোয়া যে ব্যক্তি শ্রদ্ধাসহকারে পাঠ করবে তার ছয়শত বৎসরের আদায় করা নামাজ এর বরকতে আল্লাহর দরবারে কবুল হয়ে যাবে। অনুরুপ হযরত ওসমান (রাঃ) বলেছেন, সাতশত বৎসরের এবং হযরত আলী কাররাল্লাহু ওয়াজহু বলেছেন, যদি এ দোয়া পাঠকারীর এক হাজার বৎরের নামাজ কাজা হয়ে থাকে তাও এ দোয়ার বরকতে আল্লাহ্ তা’আলার দরবারে কবুল হয়ে যাবে। যা হোক হযরত রাসূলে করীম (সাঃ) এর মহিমায় এ পবিত্র দোয়ার ফযীলত বর্ণনাকালে ছাহাবীগন প্রশ্ন করলেন, হে আল্লাহর রাসূল, মানুষের এরুপ ছয়, সাতশত ও হাজার বৎসর (হায়াত) বয়স কোথায়? যে এর নামাজ কবুল হবে ? তখন রাসূলুল্লাহ (সাঃ) বললেন যে, এ দোয়া পাঠকারীর বাপ, দাদা, পরদাদা ও আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশীদের নাম কবুল হয়ে বৎসর পূরন করা হবে।। সুবাহানাল্লাহ্।

মি"ল"ন: [বেশবচন-ওলেবাবুটা] আফসোস, আফসোস। বড়ই আফসোস। . জীবনটা যদি কুতকুত খেলা হইতো তাইলে থুক্কু বইলা আবার প্রথম থাইক্যা শুরু করন যাইতো।। (মাইরালা)(আম্মুউউউ)

মি"ল"ন: [বাঘমামা-চুপকরো] জীবনের কোন এক সময় বিবাহিতা সকল আপুরা তাদের স্ব স্ব স্বামীর প্রতি একটি কমন ডায়লোগ, "তোমাকে বিয়ে করে আমার জীবনটা একদম ঝালাপালা হয়ে গেল।।" (ভেঙ্গানো২)(খিকখিক)

মি"ল"ন: একটি বেশটুন পোস্ট করেছে

ভাগ্য যখন খারাপ হয়, তখন সাদা কাপড় থেকেও রং যায়।।

মি"ল"ন: একটি বেশটুন পোস্ট করেছে

আগামী প্রজন্মকে *সুন্দরবন* নিয়ে প্রশ্ন করা হলে, তারা সহসায় উত্তর দিবে- সুন্দরবন একটি সর্ববৃহৎ কুরিয়ার সার্ভিস, এটি বাংলাদেশের প্রতিটি উপজেলায় অবস্থিত।। (মাইরালা২)
*সুন্দরবন*

মি"ল"ন: একটি বেশটুন পোস্ট করেছে

ভোরের স্বপ্ন পুরোপুরি সত্য না হলেও কিছু একটা আভাস দিয়ে যায়
আজকে ভোরে স্বপ্নে দেখি আমি তলপুক মারছি। কোথা থেকে যেন একটা বল আসছে আর আমি তা কোনমতেই ধরতে পারছি না। বাারবার মিস হয়ে যাচ্ছে। . সকালে ঘুম ভাঙ্গার পর নাস্তা করে দুই জায়গায় মোবাইল থেকে কথা বললাম। তাদেরসহ আমারও জিপি নম্বর। দেখি, টাকা কাটার অস্থায়ী মেসেজ আসছে। আমাার জিপি সিমে ৯৯ টাকায় ৩০০ মিনিট অপসানটি চালু ছিল। যে কারণে টাকা কাটার কথা নয়, =>
মিনিট কাটার কথা। এই সিম থেকে আমি তেমন কারো সাথে কথা বলি না। মেন ব্যালান্স এবং মিনিটের ব্যালান্স চেক করলাম। দেখি, দুই জায়গায় কথা বলার ফলে মেন ব্যালান্স থেকে টাকা কমেছে আর মিনিটের ব্যালান্স শূণ্য। যেখানে ২০০+ মিনিট ছিল। যার ডেট গতকাল শেষ হয়েগিয়েছিল। . তখন আমি বুঝলাম, হায়রে আমার স্বাধের তলপুক মারা ভোরের স্বপ্নরে, ছোট্ট ক্ষতিটি তুই করে গেলি।। (খিকখিক)

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

আজকের
গড়
এযাবত
১৯,৩৪৪

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

+ আরও