অমৃতা

@bijoya4ever

# হিমুর সুখপাখি #
business_center প্রফেশনাল তথ্য নেই
school এডুকেশনাল তথ্য নেই
location_on লোকেশন পাওয়া যায়নি
1383973081000  থেকে আমাদের সাথে আছে

অমৃতা: "বেশতো" পরিবারে কার কার ঘরে নতুন বাবু এসেছে? কে কে স্নেহময়ী নতুন মাতৃত্বের স্বাদ পেয়েছেন অথবা দায়িত্ববান পিতৃত্বের স্বাদ পেয়েছেন... খুব জানা দরকার আমার... এটা নিয়ে আমার হবুর একটা কাজ আছে, বলতে গেলে প্রায় ফ্রিতে... আগ্রহী হলে অবশ্যই জানাবেন... বাকিটা পরে জানাবো... @dipty আপু, @Kolpokotha আপু, @vabna21 আপু, তোমাদের মতামত জানাও...

অমৃতা: একজনকে সুপারিশ করেছে "আপুউউউউউ, নিজেই অনেক দিন পরে ফিরে এসে আগে তোমার প্রফাইলেই ঢুকলাম, এতো ভালো লেখো কিভাবে, কিভাবে, কিভাবে?????? হিংসা হচ্ছে..."

★ছায়াবতী★

@Saadiia

ছায়ামানবী ...ছায়া ছায়া অনুভবে
১৯,০০০ জন ফলো করছে

অমৃতা: *কাছেরমানুষ* আমার কাছের মানুষকে দেয়া এবং চাওয়া সবচেয়ে মূল্যবান জিনিসটা হচ্ছে "সময়"। শুধু সময় দেয় বলেই আমি তাদের এতো ভালবাসি... মা, বাবা, বোন, এবং "ও" তো অবশ্যই... ভালো আছি।

অমৃতা: এমন কয়েকজনের নাম জানতে চাই যারা বেশতোতে ভালো লেখেন, পড়লেই মন ভালো হয়ে যাবে... বাস্তবতাকে বুঝতে শিখবো আরো বেশি করে...

অমৃতা: পরীক্ষা চলছে, ব্যাপক টেনশানে আছি, সবাই দোয়া করবেন, পরীক্ষার পর আবার নিয়মিত হবো আশা করি...

অমৃতা: দুদকের আমলের সেই গান... https://www.youtube.com/watch?v=fa4CjhoDfxU

অমৃতা বেশব্লগটি শেয়ার করেছে
"হুম... আমাদের বাবা-মা... "

আমাদের মত মধ্যবিত্ত পরিবারগুলোর "ছেলে"দেরকে পড়াশোনার জন্য সর্বোচ্চ সাপোর্ট দেয়া হয় যাতে তারা "বাবা-মা" এর চেয়ে আরেকটু ভালো থাকে, কিছুটা হলেও "টাকা পয়সা" হয়, আরও কিছুটা স্বচ্ছল হই...
.
আর এজন্যই ভার্সিটি লেভেলে ছেলে ৩য় বর্ষে উঠা মাত্রই তার বিবেকের দহন শুরু হয়, বাপের কাছ থেকে "রক্ত জল করা" টাকা নেয়ার জন্য, শুরু হয় ইনকামের পথ খোঁজা, বাপের কাছ থেকে টাকা নিয়ে আর যাই হোক হাত খরচ চালাতে লজ্জা লাগে...
.
আর বাবা-মায়েরা দিন রাত ছেলেকে ফোন করে বলেন "শুরুতেই জিজ্ঞাসা করেন-খাওয়া-দাওয়া ঠিকমত হচ্ছেতো?" আর একথা ওকথা শেষ করে ফোন রাখার আগে বলেন "ভালো করে পড়ো"। আর মাসের শেষের দশ তারিখ আসতে না আসতেই "টাকা আছে তো, কবে দিবো বলো"। নিজেরা কিছুই নিবে না, ছেলের জন্য সর্বোচ্চটাই নিয়ে আসবে...
.
একটা উদাহরণ দেইঃ বাসায় দুটো মোবাইল, বাবার একটা, মায়ের আরেকটা, আরেকটা খুব দরকার, ছোট বোনের জন্য। এর মধ্য বাবার টা দুই মিনিট পর পর বন্ধ হয়ে যায়, স্ক্রীনে কিছু দেখা যায় না, ভাইব্রেশান দিলে কথা বলে বুঝতে হয় কে ফোন দিলো, মডেল NOKIA-3120; আর মায়েরটা মাঝে মাঝে এমনিতেই চেক করতে হয়,"কেউ ফোন দিলো কিনা, রিং এলে কিছুই বোঝা যায় না" আর আমি নিজেই ইউজ করি দুটো, একটা নোকিয়া এক্স-২, আরেকটা আধুনিক এন্ড্রয়েড...
.
নিজেরা নিজেদের জন্য তো খেটে মরছেই, সাথে আমরা যাতে আরো কিভাবে ভালো থাকতে পারি, তার জন্য আরো আরো আরো খাটছে...
.
একটাই চিন্তা তাদের "আমাদের ভবিষ্যতে যেন তাদের মত এতো কষ্ট না করতে হয়, আমরা সন্তানেরা যেন আরেকটু ভালো থাকি"।
.
"এরা"ই হলো বাবা-মা, মধ্যবিত্ত পরিবারের "বাবা-মা", আমাদের বাবা-মা...
.
#শ্রদ্ধা_সকল_বাবা_মা_কে

ছবি

অমৃতা ফটোটি শেয়ার করেছে
"দারুণ, as always... :) এতো কনসেপ্ট নিয়ে ঘুমান কেমনে? :P"

যত্নে থাকুক পিছনের "গল্প"

পুরানো প্রেমের নতুন স্মৃতির গল্প...

*আড্ডা*

অমৃতা: মাইক্রোসফট এর কনটেষ্ট এ অংশগ্রহন করার পর বেশতো পরিবারের সবার ভোট চেয়েছিলাম তাতে শুধুমাত্র ভোট চেয়ে সবার কাছে যে পরিমান সাপোর্ট পেয়েছি সেটাই অনে অনেক অনেক বেশি আমার জন্য... প্রথম হতে পারিনি তো কি হয়েছে, এর বেশি কিছু পেয়ে গেছি আমি... সবাইকে ধন্যবাদ, সাথে অশেষ কৃতজ্ঞতা।

অমৃতা: সবার কাছে আজকে দাবী জানাচ্ছি...ফেসবুক এ Microsoft Lumia Bangladesh এর #StoptheCrop contest এ আমার একটা ছবি সিলেক্ট হয়েছে, http://lumia.ms/StopTheCrop এখন সবার ভোট প্রয়োজন... can u vote for me pls? >#Vote দেয়া একেবারেই সহজ... শুধু লিঙ্কে গিয়ে gallary তে ক্লিক করে ‪#‎sort_by_name‬ এ ক্লিক করে ‪#‎Amrita_Saha‬ খুজে #Vote বাটনে একটা ক্লিক করলেই হবে।

অমৃতা বেশব্লগটি শেয়ার করেছে
""অভ্র" নির্মাতার জন্মদিন আজ, শুভজন্মদিন"

ছবির এই মানুষটাকে কেউ চেনেন?
.
হয়তোবা চেনেন, হয়তোবা না...
.
কিন্তু ইনার জন্যই আজ আপনি আমরা সবাই বাংলা লেখার ঝড় বইয়ে দিচ্ছি...
.
হোক তা যে অনলাইন, বা অফলাইন...
.
"ভাষা হোক উন্মুক্ত" শ্লোগান ধারী "অভ্র" সফটয়ার এর নির্মাতা এবং Omicron Lab এর প্রতিষ্ঠাতা তিনি...
.
উনি আমাদের শ্রদ্ধেয় " ডাঃমেহেদী হাসান খান"
.
সবচেয়ে বড় গর্বের কথাটা হলো, উনি আমারই ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র।
.
আর আজকেই মেহেদী ভাইকে নিয়ে আজকেই লেখার একটা বিশেষ কারণ হলো...
.
আজকে প্রচারবিমুখ ভাষা উন্মুক্তকারীর "জন্মদিন"
.
শুভ জন্মদিন মেহেদী ভাই...
.
আপনি ছিলেন বলেই আজ বাংলায় মন প্রান খুলে চিৎকার দিতে পারি...
.
ঠিক যতগুলো অক্ষর লিখি, ততোধিক শুভকামনা আর শ্রদ্ধা রইলো আপনার জন্য... "শুভ জন্মদিন"

অমৃতা বেশব্লগটি শেয়ার করেছে
"ইদানিং এতো ঝড় উঠাচ্ছেন কেন হে? প্রতিটা মেয়ের উচিত এটা শেয়ার করা। যতদিন বাচবেন "মাথা উচু করে বাচতে শিখুন" স্যালুট টু ইউ ম্যান।"

আমি নারীবাদী না , তবে বাস্তববাদী হওয়ার চেষ্টা করছি।
.
সত্যি কথা হলো, ঋতুস্রাব/Menstruation নিয়ে হাসাহাসির অভ্যাসটা ছেলেদের।
.
পিরিয়ড/Menstruation খুব স্বাভাবিক একটা ব্যাপার। একটা মেয়ে সুস্থ কিনা তা নির্ণয় করতে এটার ভূমিকা অনেক। পিরিয়ড আপনার মায়ের হয়, ভবিষ্যৎ স্ত্রীর হবে, আপনার বোনের হয়, আপনার মেয়ের ও হবে।
.
যে জিনিসটা আপনার আমার জন্মের ভূমিকা পালন করে, সেটা নিয়ে এত ট্রল কেন? এটাই তো মাথায় ঢুকে না।
.
যেদিন আপনার বৌয়ের বা মেয়ের পিরিয়ড সংশ্লিষ্ট কোন রোগ( Menorrhagia, Menorrhalgi, Menometrorrhagia, Leucorrhea, Cryptomenorrhoea etc etc ) নিয়ে যখন হাসপাতালে ভর্তি হবেন তখন নিশ্চয়ই মজা করার মানসিকতায় থাকবেন না! কয়েকদিন প্রচণ্ড কষ্টের মধ্যে দিয়ে যেতে হবে তখন।
.
ক্লাসে তলপেট আঁকড়ে ধরে যে লজ্জায় ব্যথায় মেয়েটা মুখ লাল করে বসে আছে ওর কষ্ট আমরা ছেলেরা কোনদিন বুঝব না।
.
ব্যপারটা সোজা করে বুঝিয়ে বলি, জন্মের সময় ৩,৫০,০০০ ডিম্বানু থাকে মেয়েদের ডিম্বাশয়ে থেকে প্রতি মাসে ১ টা ডিম্বানু Mature হয় শুক্রানুর সাথে মিলে নিষিক্ত হওয়ার জন্যে। সে হিসেবে একজন মেয়ের Reproductive Age (13-45) এ প্রায় ৪৫০ টা ডিম্বানু Mature হবার সুযোগ পায়। আর বাকি ডিম্বানুগুলো এমনিতেই নষ্ট হয়ে যায়, পিরিয়ড বন্ধ হয়ে তখন, যাকে মেডিকেলের ভাষায় আমরা বলি মেনোপজ। সোজা কথায়, সাধারনত, ৪৫ বছর বয়সের পর মেয়েদের আর মাসিক হয় না।
.
যাই হোক প্রতিমাসে একটা করে ডিম(Ovum) একটা মেয়ের ডিম্বাশয় (যেখানে ডিম্বানু জমা থাকে, Ovary ) থেকে বের হয়ে জরায়ুতে( Uterus, যেখানে বাচ্চা বেড়ে উঠে) অপেক্ষা করতে থাকে শুক্রাণুর জন্যে, কখন বেচারা আসবে।
.
শুক্রাণু যদি আসে তো ভাল, শুক্রাণু ডিম্বানু নিষিক্ত হয়ে জাইগোট (Zygote)তৈরি করে, যা শেষ পর্যন্ত পূর্ণাঙ্গ মানুষ হয়। ডিম্বানু যদি নিষিক্ত হয় সে ক্ষেত্রে মাসিক বন্ধ থাকে।
.
কিন্তু যদি ডিম্বানু টি কোন শুক্রাণুর সাথে মিলিত হতে না পারে, তখনই ঘটে এই পিরিয়ড (Menstruation) নামক ঘটনার। জরায়ু তে অবস্থান নেয়া ডিম্বানু টি তখন জরায়ুর ভিতরের লেয়ার (Endometrium) কে ছিড়ে ফেলে বের হয়ে যেতে থাকে।
.
আপনি চিন্তা করেন আপনার শরীরের একটা অংশ একজন ছুরি দিয়ে কেটে নিয়ে যাচ্ছে , ব্যাপারটা অনেকটা এরকম ই। মেয়েদের ক্ষেত্রে যেটা ন্যাচার‍্যালি হচ্ছে। এর জন্যেই এত ব্যাথা হয় আর এর ই জন্যেই মাসিকের রক্তের সাথে জমাট বাধা রক্তের মত কিছু থাকে যা কিনা জরায়ুর ছিড়ে নিয়ে আসা অংশ। ( Endometrium, blood vessel-rich, glandular tissue layer, Decidua)।
.
একবার ভাবুন তো, আপনার অণ্ডকোষ দুটো পেটের অংশ (Abdominal Organ) হলেও তা দেহের বাইরের দিকে থাকে, এটা নিয়ে মেয়েরা কোন ট্রল করেছে কখনো? শুধু তাই না, স্পর্শকাতর অঙ্গ এটা, জীবনে কোনদিন দুর্ঘটনা বশতও যদি এখানে আঘাত পান, তো সেদিন বুঝবেন।
.
স্বাভাবিক একটা প্রক্রিয়াকে ট্রল বানাতে সত্যি বলতে ছেলেরাই দায়ী, আরো সত্যি কথা হলো, আমরা বাঙালী ছেলেরাই দায়ী।
.
ছেলেরাই জিজ্ঞেস করবে একটা মেয়েকে - রোজা রাখিস নাই? ''অসুস্থ'' বললে বাঁকা একটা হাসি দিবে। অথবা কখনও বা মেয়েটা দাঁড়িয়ে থাকবে ফার্মেসির বাইরে- ভিড় কমলে লোকজনের রক্তচক্ষু আর টিটিকারী উপেক্ষা করে প্যাড নেয়ার অপেক্ষায়।
.
সময় আছে, পথে আসুন। মনে রাখবেন, আমাদের মায়ের এটা হত বলেই আপনি আমি পৃথিবীর মুখ দেখছি।
.
যে পুরুষকে জন্ম দিয়ে মেয়েদের গর্ব করে বলার কথা "আমাদের জন্যই তোমাদের জন্ম হয়", ঠিক সেই জন্ম দেয়ার কারনের জন্যই যেন কোন মেয়েকে আর বিদ্রুপের হাসির স্বীকার হতে না হয়।
.

#শ্রদ্ধা
#সকল_নারীর_জন্য

[বোঝার সুবিধার্থে একটা ভিডিও লিঙ্ক দিলামঃ

[ https://www.youtube.com/watch?v=UJm6xlvd3sM ]
.
[সাথে একটা ছবিও দিলাম যেটা Fertility Clock নামে পরিচিত...]

অমৃতা: দুই ধরনের পুরুষকে বিবাহযোগ্য মনে করি। ১. যে কনফিডেন্টলি ফেইসবুকের পাসওয়ার্ড দিতে পারে।:P :P ২.যে সব ধরনের টপিক নিয়ে যুক্তিপূর্ণ তর্ক করতে পারে এবং তর্কে আমাকে হারাতে পারে।(চুপ২)(খুবকিউটলাগছে)(চিন্তাকরি)

অমৃতা: একটি বেশব্লগ লিখেছে

বহুদিনের পুরানো বন্ধু কইলো "তোরা তো জনগনের টেকায় পড়িস,"
.
কইলাম "হ, দোস্ত, তোর বাপের টেকায় পড়ি"
.
ক্ষেপ্যা গিয়ে কইলো, "হালা, বাপ তুলল ক্যান?"
.
কইলাম, "ক্যান, তোর বাপ কি জনগনের মধ্যে পড়ে না?"
.
--দিন দিন কসাইয়ের সব গুন তোর মধ্যে আয়া পড়তাছে...
.
= গরু ছাগল পাঠা বলদের বাপে তপ কসাই হবার জন্যই টেকা দিতাছে, হমু না ক্যান ক।
.
-- হালা তুই মানুষ হইলি না।
.
=কি করুম ক, গরু ছাগল যার বন্ধু সে কি আর মানুষ হয় রে, কসাইই হয়।
.
--- টূট টুট টূট...
.
=দোস্ত, দোস্ত... হ্যালো, হ্যালো... :P :P :P

ফোন কলটি শেষ হলো...(খিকখিক)(শয়তানিহাসি)

অমৃতা: একটি বেশব্লগ লিখেছে

যিনি বা যারা আউটসোর্সিং করেন বা শুরু করবেন ভাবছেন, তাঁদের জন্য একটা দারুন সুযোগ নিয়ে এসেছে পাইওনিয়ার ডট কম নামক একটা সাইট, যেখানে একটা একাউন্ট থাকা মানে ইউএসএ এর কোনো ব্যাংকে একাউন্ট থাকা, অর্থাৎ ওখানে একাউন্ট থাকলে ইউএসএ এর ব্যাংকের সমক সুবিধায় আপনি পাবেন, একটা ওয়ার্ল্ড ওয়াইড ইউজেবল মাষ্টারকার্ড সহ। আজ একটু আগেই নিজের মাষ্টার কার্ডটা হাতে পেলাম। চাইলে যে কেউ এটা করতে পারবেন, তনে ভেরিফিকেশান এর জন্য অবশ্যই ন্যাশনাল আইডি থাকতে হবে। আর হ্যাঁ, একটা কম্পিউটার থেকে শুধুমাত্র একতা আকাউন্টই খুলবেন, বেশি খুললে আইপি ব্লক হতে পারে। 

সাইট ঠিকানা দিয়ে দিলামঃ http://share.payoneer-affiliates.com/v2/share/6172134916453429678

[freelancher বন্ধুর অনুরোধে পোষ্ট করলাম]

অমৃতা: একটি বেশব্লগ লিখেছে

১। বিনা পয়সাতে রুগী দেখবেন এবং মানব সেবা করবেন।
.
২। বেশি সময় দিয়ে রোগী দেখবেন কিন্তু খুব তাড়াতাড়ি দেখবেন।
.
৩। রোগীর লোক আপনাকে রাগারাগি করবে এবং চাইলে আপনার কান-পট্টি গরম করে দিবে, তবুও বিন্দুমাত্র উচ্চস্বরে কথা বলবেন না। কারন, আপনি মানব সেবায় জড়িত হয়ে গেছেন ভুলক্রমে।
.
৪। রোগীর হাত এবং চোখ দেখেই আপনাকে বলে দিতে হবে রোগীর পেটে বাচ্চা আছে। কিন্তু পরিক্ষা করতে দিতে পারবেন না, কারন আপনি হয়তবা কমিশন খাওয়ার উদ্দেশ্যে পরিক্ষা করতে দিছেন।
.
৫। সাংবাদিক এসে আপনার কাছে ঘুষ চাওয়া মাত্রই দিয়ে দিবেন। তা না হলে আপনি কট খেয়ে যেতে পারেন।
.
৬। পুলিশ এসে আপনাকে যেকোনো সময় ভুল চিকিৎসার অপবাদে গ্রেফতার করে নিয়ে যেতে পারে। তাই সর্বদাই কিছু টাকা হাতে রাখবেন যেন আসা মাত্রই দিয়ে বিদায় করতে পারেন।
.
৭। ইমারজেন্সি মুমূর্ষু রোগি দেখা মাত্রই রেফার করে দিবেন
.
৮। শ্বাসকষ্টের (হাঁপানি) রোগী আপনার সামনে মরে ভুত হয়ে গেলেও ভুল করেও কটসন (inj.Cotson) ইনজেকশন দিবেন না। বেশি খারাপ দেখলে ইন্ট্রাসন (Inj.Intrason) ইনজেকশন আল্লাহ আল্লাহ করে দিতে পারেন।
.
৯। সর্বোপরি যেকোনো চিকিৎসা দেয়ার পূর্বে সাংবাদিক, পুলিশ এবং রোগীর লোকের কাছে সঠিক চিকিৎসা জেনে নিবেন।
.
১০। মনে রাখবেন, পৃথিবীর সবাই মানুষ কিন্তু আপনি একজন ডাক্তার(ভিন্ন প্রজাতি)
.
[লেখাটি @himel4ever এর ফেবু ওয়াল থেকে কপি পেষ্ট]

পাসওয়ার্ড ভুলে গেছেন?


অথবা,

আজকের
গড়
এযাবত
৮৪০

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

+ আরও