Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Preview আমড়ার চাটনি কিভাবে রাধতে হয়?

*আচার* *রেসিপি* *চাটনি*
( ৬ টি উত্তর আছে )

( ৪,৫৬৩ বার দেখা হয়েছে)

মো আকছাদুর রহমান  যে এখনও নিজেকে চিনেনা...........

মহাগুরু

উপকরণ : আমড়া ৪টি, চিনি ১ কাপ, সরিষার তেল ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, শুকনো মরিচ ২টি, আদা কুচি ১ চা চামচ, সিরকা ১ কাপের তিন ভাগের ১ ভাগ, লবণ ১ চা চামচ। প্রস্তুত প্রণালি : ১. প্রথমে আমড়ার খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। আঁটি ফেলে সিদ্ধ করে নিন। ২. কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন ভেজে সব মসলা দিয়ে দিন। ৩. শুকনো মরিচ ভেজে গুঁড়া করে দিন। চিনি দিয়ে দিন। ৪. আমড়া ও সিরকা দিয়ে আঁচ কমিয়ে কষাতে থাকুন। ৫. ঘন হয়ে গেলে নামিয়ে নিন।

পূজা  

গুরু

আমার চাটনি তো আমার ভীষণ প্রিয়। টকজাতীয় এ ফলটির মধ্যে রয়েছে ভিটামিন সি। আমড়া তো এমনিতেই হরহামেশা খাওয়া হয়, তবে একটু ভিন্ন স্বাদ আনার জন্য তৈরি করতে পারেন আমড়ার চাটনি।

আপনার জন্য থাকছে রেসিপি

উপকরণ : 

কাঁচা আমড়া—সাত থেকে আটটি

সরষে —এক চিমটি ফোড়নের জন্য

হলুদ—এক চা চামচ

শুকনো মরিচ—তিন/চারটি

চিনি—আধা কাপ

লবণ—স্বাদমতো

সরষের তেল—পরিমাণমতো

পানি—প্রয়োজনমতো

প্রণালী : 

প্রথমেই একটি প্যানে অল্প তেল দিয়ে গরম করুন। তেল গরম হলে সরষে, শুকনো মরিচ ফোড়ন দিয়ে আমড়াগুলো হালকা করে ভেজে নিন। ভাজার সময় সামান্য একটু লবণ ও হলুদ দিন। এবার ভাজা হয়ে এলে আমড়ার মধ্যে সম্পূর্ণ চিনিটা ঢেলে দিন। এর পর অল্প একটু নাড়াচাড়া করে পানি ঢালুন। কড়াইয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। আমড়া সেদ্ধ হয়ে এলে ঢাকনা দিয়ে অল্প আঁচে একটু রেখে দিন। এরপর মাখা মাখা হয়ে এলে নামিয়ে রাখুন। এভাবেই তৈরি হয়ে গেল আমড়ার চাটনি।

ছবি : ইন্টারনেট 

শ্রীময়ী  

বিশারদ

উপকরণ : আধা কেজি কাঁচা আমড়া, এর সঙ্গে স্বাদমতো সরিষা, মৌরি, সাদা জিরা, চিনি, লবণ, হলুদের গুঁড়া, শুকনা মরিচ ও সয়াবিন তেল। প্রণালি : আমড়া আগে থেকে কেটে (আঁটিসহ) মৌরি ও জিরা দিয়ে ভেজে রাখুন। পাত্রে সয়াবিন তেল গরম করে তার ওপর দুটি শুকনা মরিচ ও সরিষা ছেড়ে দিয়ে কিছুক্ষণ নাড়ুন। একটু লাল হয়ে এলে কেটে রাখা আমড়া তেলের মধ্যে ছেড়ে দিন। হলুদের গুঁড়া ও লবণ দিয়ে দিন। নাড়াচাড়া করে ঘন হয়ে এলে আধা লিটার পানি দিয়ে ঢেকে দিন। মিনিট দশেক পর আমড়া নরম হয়ে এলে ডালঘুটনি দিয়ে নাড়াচাড়া করে মিশিয়ে দিন। এখন এতে এক কাপ চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। চিনি গলে গেলেই নামিয়ে নিন। তবে নামানোর আগ মুহূর্তে ভাজা জিরা ও মৌরির গুঁড়া দিন।

BADSHAH  

জ্ঞানী

ভাল করে আমড়া ধুয়ে নিন।তারপর সকল উপকরণ একএ করুন। উপকরণ : আমড়া ৪টি তার পর চিনি ১ কাপ, সরিষার তেল ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, শুকনো মরিচ ২টি, আদা কুচি ১ চা চামচ, সিরকা ১ কাপের তিন ভাগের ১ ভাগ, লবণ ১ চা চামচ। প্রস্তুত প্রণালি : ১. প্রথমে ভাল করে আমড়ার খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। আঁটি ফেলে সিদ্ধ করে নিন। ২. কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন ভেজে সব মসলা একএে দিয়ে দিন। ৩. শুকনো মরিচ ভেজে গুঁড়া করে দিন। চিনি দিয়ে দিন। ৪. আমড়া ও সিরকা দিয়ে আঁচ কমিয়ে কষাতে থাকুন। ৫. ঘন হয়ে গেলে নামিয়ে নিন।ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করুন।

sharmin  নিজেকে নিয়ে এক বাক্যে বলে শেষ করা যাবে না |

জ্ঞানী

উপকরণ :আমড়া ৬টি ,সরষের তেল ২ চা চামচ,দারচিনি ১ টুকরা,আদাকুচি ১ চা চামচ শুকনামরিচ ২ টি ,সিরকা আধা কাপ.এলাচ ২টি , পাঁচফোড়ন আধা চা চামচ এবং লবন | প্রণালী :আমড়ার খোসা ছাড়িয়ে টুকরা করে নিতে হবে |আমড়া গুলো ডুবো পানিতে সিদ্ধ করতে হবে|আধা সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ছাকনিতে ছেঁকে নিতে হবে |চিনি এক কাপের সাথে পানি আধা কাপ দিয়ে সিরা করে নিতে হবে | আরেকটি পাত্রে সরষের তেল গরম করে তাতে পাঁচফোড়ন দিন | পাঁচফোড়ন ভাজা হয়ে এলে আমড়া দিয়ে ২ থেকে ৩ মিনিট নাড়ুন| আমড়া সিদ্ধ হয়ে এলে সিরা ,আদা ,মরিচ ,দারচিনি ও লবন দিয়ে চুলায় রাখতে হবে ,মাঝে মাঝে নাড়তে হবে |সিরা ঘন হয়ে চাটনীর মতো দেখালে নামিয়ে পুরী বা পরোটার সাথে পরিবেশন করেন |

রিংকু  প্রত্যেক ক্রিয়ারই একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া রয়েছে :P

মহাগুরু

উপকরণ : আমড়া ৫০০ গ্রাম সয়াবিন তেল ৩ টেবিল চামচ আদা বাটা আধা চা চামচ রসুন বাটা আধা চা চামচ হলুদ গুঁড়া এক চিমটি মরিচ গুঁড়া আধা চা চামচ লবণ স্বাদমতো শুকনা মরিচ ২টি পাঁচফোড়ন আধা চা চামচ যেভাবে তৈরি করবেন আমড়া আঁটি ছাড়া পাতলা করে কেটে লবণ ও হলুদ গুঁড়া দিয়ে মাইক্রোওয়েভ ওভেনের সর্বোচ্চ তাপমাত্রায় ৮ মিনিট সিদ্ধ করে চেলে নিন। অন্য ওভেনপ্রুভ পাত্রে তেল দিয়ে আরো ১ মিনিট গরম করে পাঁচফোড়ন ও শুকনা মরিচ দিন। এরপর আরো ১ মিনিট আঁচ দিন। আমড়ার মিশ্রণ দিয়ে আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে ৪ মিনিটের মতো ফুটিয়ে নামিয়ে নিন।


অথবা,