Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

মন্টি মনি  আড্ডা দিতে ভালোবাসি, ভালোবাসি প্রিয় মানুষটির হাত ধরে ঘুরতে | আর ভিষণ কষ্ট পাই কেও অবহেলা করলে....

মহাগুরু

ইলিশ কাবাব:- যা যা লাগবেঃ ইলিশ মাছ ১টি, সিরকা ১ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, সরিষা গুঁড়া ১ চা চামচ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, মাখন ৪ টেবিল চামচ, টোস্টের গুঁড়া ১ কাপ, পনির কুচি ২ টেবিল চামচ। প্রস্তুত প্রণালীঃ মাছের আঁশ ছাড়িয়ে মাথা ও পেটের ময়লা পরিষ্কার করে দুই পিঠের মাছ মাঝের কাঁটা থেকে আস্ত ছাড়িয়ে নিতে হবে। মাছ পেঁয়াজ, কাঁচা মরিচ, লবণ এবং অল্প পানি দিয়ে ঢেকে সিদ্ধ করতে হবে। মাছ ট্রে বা রুটি বেলার পিঁড়িতে রেখে ছুরি দিয়ে লম্বালম্বি মাঝখানের দাগের ওপর দিয়ে কেটে ছুরির আগা দিয়ে সাবধানে মাছের কাঁটা সরাতে হবে যেন মাছ না ভাঙে। মাখন গলিয়ে বেকিং ডিশে ১ টেবিল চামচ মাখন দিয়ে এক পিঠের মাছে টোস্টের গুঁড়া লাগিয়ে বেকিং ডিশে রেখে মাছের ওপর কিছু টমেটো সস লাগিয়ে কাঁটাসহ মাথা মাছের ওপর রেখে ডিম ফেটিয়ে কাঁটার ওপর সমানভাবে পনির কুচি ছিটিয়ে আরেক পিঠের মাছ দিয়ে কাঁটা ঢেকে দিতে হবে। মাছের গায়ে টমেটো সস লাগিয়ে টোস্টের গুঁড়া ছিটিয়ে দিয়ে মাছের ওপর বাকি মাখন ঢেলে দিতে হবে। প্রিহিটেড ওভেনে ১৮০০ সে· তাপে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে। মাছের গায়ে সোনালি রং ধরলে ওভেন থেকে বের করতে হবে।

মাহনূর তাবাসসুম মীম  তখন আমি অনেক ছোট, মৃত্যু বুঝতাম, যুদ্ধ বুঝতাম না। এখন আমি অনেক বড়, যুদ্ধ বুঝি, মৃত্যু বুঝি না।

মহাগুরু

কুমড়াপাতায় টাকি মাছের চপঃঃ উপকরণ: কুমড়াপাতা ৫-৬টি (একটু ভাপ দিয়ে নেওয়া), টাকি মাছ তিনটি (বড়), সামান্য হলুদ, লবণ ও তেল দিয়ে লাল করে ভেজে কাঁটা বেছে নিতে হবে। সেদ্ধ আলু ১টি, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচের কুচি ২টি, ধনেপাতাকুচি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য। মিশ্রণ তৈরি: চালের গুঁড়া ১ কাপ, বেসন আধা কাপ, হলুদ সামান্য, লবণ স্বাদমতো, পরিমাণমতো পানি দিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এবার কুমড়াপাতা ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মাখিয়ে একটি পুর তৈরি করতে হবে। পুর গোল গোল করে প্রতিটি কুমড়াপাতার মাঝখানে রেখে পেঁচিয়ে মিশ্রণে চুবিয়ে ডুবোতেলে ভেজে নিতে হবে। এই চপ সস দিয়ে চায়ের সঙ্গে পরিবেশন করা যায়।

মারিয়া আক্তার অর্পিতা  মানুষ কে খুব সহজে আপন করে নিতে পারি...অনেক বক বক করতে জানি...

পন্ডিত

চিতল মাছের কোপ্তা করি : উপকরণ: ১.পিঠের দিকে চিতল মাছ আধা কেজি ২.সেদ্ধ আলু মাঝারি ৩ টি ৩.আদা রসুন বাটা ১ চা চামচ ৪.মরিচ গুড়া ১ চা চামচ ৫. টক দই ৪ চা চামচ ৬.টমেটো সস স্বাধ মতো ৭.লবন,চিনি স্বাধ মতো প্রণালী: চিতলের পিঠের মাছ কুরিয়ে নিয়ে তাতে সেদ্ধ আলু,আদা -রসুন-পেয়াজ বাটা ,মরিচ গুড়া ও লবন দিয়ে মাখিয়ে মণ্ড বানিয়ে সেদ্ধ করে নিতে হবে,তারপর পছন্দ মতো আকারে কেটে টুকরোগুলো ভেজে কোপ্তা বানাতে হবে এবার টেলি তেজপাতা ও গরম মসলা ফোড়ন দিয়ে প্রথমে পেয়াজ ,রসুন,আদা বাটা,পরে মরিচ ও ধনিয়া গুড়া দিয়ে ভালোমতো কষাতে হবে,কষানো হলে এতে টক দই ও টমেটো সস দিয়ে এবার ২ মিনিট কষাতে হবে তারপর ভাজা কোপ্তা গুলো দিতে হবে, আন্দাজমতো লবন ও চিনি দিয়ে এতে গরম পানি ও কাচা মরিচ দিয়ে ঢেকে দিতে হবে ......কিছুটা ঝোল থাকা অবস্থায় নামিয়ে নিতে হবে ।


অথবা,