Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Preview চকলেট মাফিন তৈরির প্রণালী জানতে চাই?

*চকলেটমাফিন* *কেক* *রেসিপি*
( ৩ টি উত্তর আছে )

( ২,৮১৯ বার দেখা হয়েছে)

tasmia tahmid shithi  boddho pagol

বিশারদ

১।১৯০ সেন্টি গ্রেড এ ওভেন প্রিহিট করে , ১০ টা মাফিন পেপার মাফিন ট্রে তে রাখতে হবে। ২। ময়দা , বেকিং পাউডার , ময়দা , বাইকারবোনেট সোডা , কোকো পাউডার , লবন ১ টা বড় বোল এ মিক্স করতে হবে। ৩।দিম , ভ্যানিলা ফ্লেভার , দুধ , তেল এতে মিশাতে হবে । তারপর ওভেন এ মাফিন কেস এ ঢেলে দিয়ে ২০-২৫ মিনিট বেক করতে হবে।

আড়াল থেকেই বলছি  সীমানাহীন গন্তব্যে এখনো হাঁটছি একাকিত্বের লাঠি হাতে ....

মহাগুরু

চকলেট মাফিন:- উপকরণঃ ডিম ৩টি মাখন ১-২ কাপ (গলিয়ে নিতে হবে) দই ১ কাপ ভ্যানিলা একস্ট্র্যাক্ট ২ চা-চামচ ময়দা পৌনে ১ কাপ কোকো পাউডার ২-৩ কাপ ব্রাউন সুগার বা আখের গুড় সিকি কাপ বেকিং পাউডার ১ চা-চামচ বেকিং সোডা ১ চা-চামচ চকলেট চিপস ১ কাপ লবণ ১-২ চা-চামচ প্রণালীঃ ওভেন ৩৭৫ ডিগ্রি ফারেনহাইট বা ১৯০ ডিগ্রি কেলভিনে অথবা গ্যাস মার্ক পাঁচে দিয়ে আগে গরম করে নিন । তাকটিকে ওভেনের ঠিক মাঝখানে রাখুন । ১২টি কাগজের তৈরি মাফিন কাপ মাফিন ট্রেতে বসিয়ে নিন। এবার একটি বড় পাত্রে মাখন, ডিম ও ভ্যানিলা একস্ট্র্যাক্ট ফেটে নিন। আরেকটি বড় পাত্রে ময়দা, কোকোয়া পাউডার, চিনি, বেকিং পাউডার, বেকিং সোডা ও লবণ একসঙ্গে ভালোভাবে মেশান । নাড়ানোর সময় চকলেট চিপসগুলো ধীরে ধীরে মিশিয়ে নিন। এবার শুকনা ও ভেজা উপকরণগুলো একত্র করুন। রাবারের স্প্যাটিউল দিয়ে হালকাভাবে মেশান । বেশি জোরে মেশালে বানানোর পর মাফিনগুলো নরম হবে না। তৈরি মন্ড মাফিন কাপগুলোর মধ্যে সমানভাবে ঢেলে দিন। ওভেনে ২০ মিনিটের মতো বেকড করুন । প্যান থেকে সরিয়ে নেওয়ার আগে ৫ মিনিট সময় দিন ঠান্ডা হওয়ার জন্য।

★ছায়াবতী★  ছায়ামানবী ...ছায়া ছায়া অনুভবে

মহাগুরু

কেকে সুগার বেশি হয় আর মাফিন একটু কম সুগার দেয়া হয় । এতে আলাদা কোন আইসিং বা ফ্রস্টিং দেয়া হয় না । অনেকটা ব্রেড এর মত হয়। আমেরিকা ও কমন অয়েলথ দেশ গুলোতে অনেক জনপ্রিয় একটি খাবার । সকালের নাশটার সাধারনত খাওয়া হয় । এখানে মাত্র ১ টি ডিম দিয়ে ৬ টি মাফিন তৈরি করা হয়েছে। উপকরন :- ডিম - ১টি বেকিং পাউডার - ১ চা চামচ বেকিং সোডা - ১/২ চাচামচ কুকিং চকোলেট - ৪৫ গ্রাম ( আমি ইগলু এর মিল্ক চকোলেট নিয়েছি ) কোকো পাউডার - ১ চাচামচ ইনস্ট্যান্ট কফি - ১ চা চামচ (দুধ চিনি মিক্স করাটা ) ময়দা - ২ টেবিল চামচ চিনি - ২ টেবিল চামচ তেল - ১ টেবিল চামচ প্রনালি :- - ইলেকট্রিক বিটার দিয়ে ডিম ভাল করে বিট করে নিন । - মাফিন বানানোর ১৫ মিনিট আগে ডিম ফ্রিজ থেকে বের করে নিবেন তাহলে ফোম ভাল হবে । - চকোলেট একটি পাত্রে নিয়ে গরম পানির প্যানের উপর রেখে গলিয়ে নিন । বেশি গরম করবেন না । - অল্প গলে গেলেই নিচে নামিয়ে চামচ দিয়ে নেড়ে দিন তাহলেই সব গলে যাবে । -গরম পানির প্যানে কোন হিট দিবেন না । - ডিমের ফোমের সাথে গলানো চকোলেট দিয়ে বিট করুন। গরম অবস্থায় কোনভাবেই দিবেন না । ঠাণ্ডা করে দিবেন। - এবার তেল দিয়ে আরো কিছুক্ষন বিট করুন । - বেকিং পাউডার ও ময়দা বাদে সব উপকরণ বিট করে নিন । - চিনির পরিমান ইচ্ছা করলে বাড়িয়ে অথবা কমিয়ে নিতে পারেন তবে পরিমাণই পারফেক্ট । - সব শেষে বেকিং পাউডার ও ময়দা দিয়ে বিট করুন । - এর মাঝে ওভেন ২১০ ডিগ্রীতে ৫ মিনিট প্রিহিট করে নিন । - মিশ্রণটি স্পঞ্জ কেকের মিশ্রণের মতো হবে । তবে কিছুক্ষন পর আর ও ঘন হয়ে যাবে চকোলেট এর কারনে। ঘন হয়ে অনেকটা প্লেন কেকের মিশ্রনের মতো হবে । - বেশি ঘন করবেন না ।এই পরিমান দিয়েই করবেন তাহলে তুলার মতো সফট হবে । - এবার কাপ কেকের সাচে কাগজের কাপগুল দিয়ে কেকের মিশ্রন ঢেলে দিন । - প্রিহিট শেষ হলে ২১০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট দিন । তবে আমার কেক ১৫ মিনিট এর মধ্যেই হয়ে গিয়েছিল । - টুথপিক দিয়ে দেখে নামিয়ে নিন । - উপরে লালচে বাদামি কালার করতে চাইলে ১৬-১৭ মিনিট রাখতে পারেন । টিপস :- * তিতা ভাব কম করতে চাইলে কফি দিবেন না । * বিটার না থাকলে হ্যান্ড বিটার অথবা গোল কোন চামচ দিয়ে কেকের মিশ্রন তৈরি করে নিতে পারেন । * কাপ কেকের সাচ না থেকে থাকলে ১ টি বড় কেকের বাটিতে কাপগুলো সাজিয়ে কেকের মিশ্রন ঢেলে বেক করতে পারেন । পরিবেশন চাইলে উপরে চকোলেট সিরাপ অথবা চকোলেট গ্লেজ দিয়ে পরিবেশন করুন।


অথবা,