Preview
প্রশ্ন করুন

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ৮ টি উত্তর আছে )

( ৩২,৯২৪ বার দেখা হয়েছে)

বাংলার বেদুঈন  মানুষের অফুরন্ত সম্ভাবনায় বিশ্বাস হারাতে নেই

মহাগুরু

পৃথিবীতে মোট ভাষার সংখ্যা সঠিকভাবে বলা সম্ভব নয় তবে জাতিসংঘের একটি প্রকাশনায় বলা হয়েছে পৃথিবীতে প্রায় ৭০০০ বা তাঁর বেশী ভাষা আছে।সবচেয়ে জটিল বা কঠিন ভাষা হিসেবে চীনের ম্যান্ডারিন ভাষা এবং আফগানিস্থানের পশতু ভাষার স্থান সবার আগে। পৃথিবীতে সবচেয়ে বেশী ব্যবহৃত ভাষার নাম ১/ ম্যান্দেরিয়ান ( ১বিলিয়ন) ২/ ইংলিশ (৫০৮ মিলিয়ন) ৩/ হিন্দুস্তানি (৪৯৭ মিলিয়ন) ৪/ স্পেনিশ (৩৯২ মিলিয়ন) ৫/ রাশিয়ান (২৭৭ মিলিয়ন) ৬/ আরবি (২৪৬ মিলিয়ন) ৭/ বাংলা (২১১মিলিয়ন) ৮/ পর্তুগীজ (১৯১ মিলিয়ন) ৯/ মালেয়ান- ইন্দনেশিয়ান (১৫৯ মিলিয়ন) ১০/ ফেন্স (১২৯ মিলিয়ন)।আর হ্যাঁ ভাষার জন্য প্রান শুধু বাংলাদেশের বাঙ্গালীরাই দিয়েছে। পৃথিবীর আর কোন ভাষার মানুষের এই গর্ব নেই।

সম্প্রীতি হাসান  এত অভিমানী কেন আমরা !!!

পন্ডিত

পৃথিবী তে বাংলা একমাত্র ভাষা যার প্রতিষ্ঠার জন্য যুদ্ধ করতে হয়েছিল ! বাংলা এমন একটি ভাষা যা পৃথিবী তে প্রচলিত বাকি প্রায় ৭০০০ ভাষা গুলির মধ্যেও নিজের স্থান করে নেয়। অনেক ভাষাই এখন লুপ্তপ্রায়, অনেক ভাষারই এখনও কোনও লিপি নেই আবার লিপি থাকলেও মাতৃভাষা হিসেবে ব্যবহারের মানুষ নেই। বাংলা ভাষা এরূপ কোনও আশঙ্কা এখনও নজরে আসেনি। কিন্তু অবহেলা ও অমনোযোগের কারণে কথ্য ও লিখিত দুই রূপেই ভাষা বিপর্যয় অনস্বীকার্য । ২০০৭ সালের এক গবেষণায় দেখা গেছে, পৃথিবীতে মোট ৬৯১২টি জীবন্ত ভাষা আছে। আর এই ভাষায় পৃথিবীর ৫ বিলিয়নের বেশি মানুষ কথা বলে।সবচেয়ে জটিল ভাষা বলে তেমন কিছু নাই । জার কাছে যেই টা জটিল লাগে । ভাল থাকবেন......।

রেজাউল ইসলাম  ছোট ছোট সপ্নকে বাস্তবে প্রতিস্থাপিত করা

পন্ডিত

পৃথিবীতে মোট কতটি ভাষা আছে সেটা আমি এখনো শুনি নাই বা কোনো লেখাতেও পাই নাই. তবে সুনেছি ৭,০০০ বেশি ভাষা আছে. নির্দিষ্ট কোনো গণনা নেই. বাংলা দক্ষিণ এশিয়ার পূর্বপ্রান্তের একটি ইন্দো-আর্য ভাষা। সংস্কৃত, পালি ও প্রাকৃত ভাষার মধ্য দিয়ে বাংলা ভাষার উদ্ভব হয়েছে। বাংলা দক্ষিণ এশিয়ার পূর্বে অবস্থিত বঙ্গ বা বাংলা নামক অঞ্চলের মানুষের মুখের ভাষা। এ অঞ্চলটি বর্তমানে রাজনৈতিকভাবে স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ ও ভারতের অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গ নিয়ে গঠিত। এছাড়াও ভারতের ত্রিপুরা রাজ্য এবং মিয়ানমারের উত্তরাঞ্চলের রোহিঙ্গা জনগোষ্ঠীও বাংলা ভাষাতে কথা বলে। প্রায় ২০ কোটি মানুষের মাতৃভাষা বাংলা বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি ভাষা। বাংলা বাংলাদেশের প্রধান ভাষা; ভারতে বাংলা দ্বিতীয় সর্বোচ্চ কথিত ভাষা। অসমীয়া ও বাংলা ভৌগলিকভাবে সবচেয়ে পূর্বে অবস্থিত ইন্দো-ইরানীয় ভাষা। তবে আমার প্রিয় ভাষা বাংলা ভাষা, আমার প্রানের ভাষা বাংলা ভাষা.

মুহম্মদ হাফিজুর রহমান  মুহম্মদ হাফিজুর রহমান

জ্ঞানী

কম-বেশি ৭০০০ ভাষা ।জটিল ভাষা নাম ম্যান্দারিন ।

মোঃ নিয়াজ রহমান  আপনার মন্তব্যের আশায়

জ্ঞানী

আমি শুনেছি চাইনিজ ভাষায় ৮৫ হাজার অক্ষর আছে। তাই হয়তোবা এই ভাষাই পৃথিবীর কঠিনতম ভাষা হতে পারে।

মোঃ তরিকুল ইসলাম তারেক  বাস্তববাদী

বিশারদ

পৃথিবীতে প্রায় ৭০০০ হাজার ভাষা রয়েছে। জটিল বা কঠিন এরকম নির্দিষ্ট করে কোন ভাষার কথা বলা যায়  না। 

ভাষা আছে ৩৫০০। সবচেয়ে কঠিন চীনের ম্যান্ডারিন

পৃথিবীতে ৭০০০হাজার ভাষা অাছে। জটিল কোন ভাষা নেই যে মানুষ যে ভাষায় কথা বলে তার কাছে সেটাই জটিল


অথবা,