Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

মন্টি মনি  আড্ডা দিতে ভালোবাসি, ভালোবাসি প্রিয় মানুষটির হাত ধরে ঘুরতে | আর ভিষণ কষ্ট পাই কেও অবহেলা করলে....

মহাগুরু

১/..লাউ পাতার খিলিতে কাচকি মাছ:- উপকরণ : কাচকি মাছ ৪০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আলু কুচি করে কেটে ভাজা ১ কাপ, লাউপাতা প্রয়োজনমত, হলুদ গুঁড়া আধা চা-চামচের কম, ধনেপাতা গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, ময়দা ১ কাপ, কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়া ৩ চা-চামচ, লবণ স্বাদমত, তেল প্রয়োজনমত, টুথপিক ৭টা। প্রণালী : পেস্ট-ময়দা, কর্নফ্লাওয়ার, মরিচ গুঁড়া, সামান্য ধনেপাতা গুঁড়া, লবণ ও পানি খুব ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। মাছ ভালোভাবে বেছে পরিষ্কার করে ধুয়ে পেঁয়াজ কুচি, ধনেপাতা, কাঁচামরিচ কুচি, হলুদ ও ধনেপাতা গুঁড়া, লবণ, সামান্য তেল দিয়ে ঢেকে রান্না করতে হবে শুকনা করে। আলু কুচি সামান্য লবণ ও হলুদ মাখিয়ে ডুবো তেলে মচমচে করে ভাজতে হবে। পুর : আলু ভাজা, কাচকি মাছ, ধনেপাতা ও জিরা গুঁড়া একসঙ্গে মিশিয়ে পুর বানাতে হবে। এবার লাউয়ের পাতায় ভরে পানের খিলির মতো বানিয়ে পিক দিয়ে আটকিয়ে ময়দার পেস্টে (ডুবিয়ে) গড়িয়ে ডুবো তেলে বাদামি রং করে ভেজে মচমচে লাউপাতার কাচকি খিলি পরিবেশন করতে হবে। ২/..আমের ঝোলে কাচকি মাছের কোপ্তা রেসিপি :- উপকরণ: কাঁচা আম ২টি, কাচকি মাছ আধা কেজি, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতার কুচি ১ টেবিল-চামচ, কাঁচা মরিচের কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজবাটা ১ চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, জিরা ও ধনেগুঁড়া আধা চামচ, তেল ১ টেবিল চামচ। প্রণালি: কাঁচা আম সেদ্ধ করে ব্লেন্ড করে নিন অথবা হাতে চটকে নিতে পারেন। সামান্য হলুদগুঁড়া, মরিচগুঁড়া, লবণ, ধনেপাতা, কাঁচা মরিচ, কুচানো পেঁয়াজ, আদাবাটা, জিরা ও ধনেগুঁড়া দিয়ে কাচকি মাছ মেখে নিন। তেলে পেঁয়াজ, রসুন, লবণ, হলুদ ও আমের পেস্ট দিয়ে বলক উঠলে মাছ বলের মতো গোল করে ছেড়ে দিন। কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিন।

এইচ,এম,মাসউদুল আলম ফয়সাল  জাগ্রত বিশ্বকোলাহল-মাঝে গম্ভীর, স্তব্ধ, শান্ত, নির্বিকার

মহাগুরু

কাচকি মাছের চচ্চড়ি আসলেই দারুন খাবার, এটা বানাবেন যেভাবে সেটাই দিচ্ছি - কাচকি মাছ খুব ভাল করে পরিষ্কার করে নিতে হবে | এবার টমাটো (চিকন কুচি ১টা), পিঁয়াজ কুচি (আধা কাপ), মরিচ গুঁড়া (১ চা চামচ), হলুদের গুঁড়া (আধা চা চামচ), ধনেপাতা কুচি , কাঁচা মরিচ ফালি, লবণ (স্বাদ মতো), পিঁয়াজ বাটা (২ টেবিল চামচ), রসুন বাটা (১ টে. চামচ), তেল (কোয়ার্টার কাপ) সহ মাছ এক সঙ্গে মেরিনেট রাখুন কিছুক্ষণ (৩০ মিনিট) | এবার মাইক্রোওভেন ডিশে নিয়ে মাইক্রোওভেনে (১০০ পাওয়ারে ১০ মিনিট) রান্না করে নামিয়ে খেয়ে নিন যেভাবে চান খেতে...আমি সাধারণত ছোট মাছ খাই না, তবে এটা ছাড়ি না | তবে আরেকটা খাবার ও বানাতে পারেন - কাচকি মাছের বড়া | উপরের মশলা গুলুর সাথে অতিরিক্ত শুধু ধনে গুড়ো আর জিরে গুড়ো মিশিয়ে বড়ার মত করে বেসনে ডুবায়ে ভেজে নিবেন তেলে |

অর্ণব নীল  খুব সিম্পল একটা ছেলে যে নতুন নতুন অবাক করা বিষয় জানতে ভালবাসে

জ্ঞানী

*কাচকি মাছের লাল খিচুড়ী* ২০০ গ্রাম কাচকি মাছ সিদ্ধ করে ভাল ভাবে ব্লেন্ড করতে হবে,মসলা+ধনিয়া পাতা দিয়ে আধা-ঘন্টা রেখে দিতে হবে।৬০০ গ্রাম চাউলের খিচুরি চাপাতে হবে,তবে কোন হলুদ ব্যাবহার করা যাবে না।হলুদের পরিবর্তে জাফরান ব্যাবহার করতে হবে।প্রয়োজন মত খিচুরির অন্যান্য সব মসলা দিতে হবে এবং ব্লেন্ড করা কাচকি গরম তেলে ভাজতে হবে।কিছুক্ষন পর এর ভিতর চাপানো জাফরান মেশানো খিচুরি মিশিয়ে রান্না করতে হবে।রান্নার সময় কিছু আস্ত জলপাই ছেড়ে দিতে পারেন।এরপর গরম গরম উপভোগ করুন কাচকি মাছের লাল খিচুড়ি।টেস্ট করে অবশ্যই জানাবেন।ধন্যবাদ।।

আব্দুল্লা আল নোমান  এক বাক্যে পারবনা তাই আর বললাম না

পন্ডিত

আমি আপনাকে ২ টি রেসিপি দিচ্ছি ১)কাচকি মাছ ভর্তা উপকরণ কাচকি মাছ এক কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচামরিচ ৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো। প্রণালী কাচকি মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাচকি মাছ, পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচামরিচ অল্প তেলে কড়াইতে হালকাভাবে ভাজুন। ভাজা হলে লবণ ও ধনেপাতা দিয়ে পাটায় বেটে ভর্তা তৈরি করুন। ২)কাচকি মাছের পাতুরি উপকরণ: কাচকি মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, টমেটো কুচি আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, কচুর পাতা ৮-১০টি, সুতা বাধার জন্য, তেল আধা কাপ। প্রণালী: প্রথমে মাছ খুব ভালো করে বেছে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। পেঁয়াজ, টমেটো ও লবণ দিয়ে খুব ভালো করে মেখে একটু নরম হলে বাকি সব মসলা ও মাছ একসঙ্গে মাখিয়ে ৮-১০ ভাগ করে ৮-১০টি পাতায় নিয়ে মুড়িয়ে সুতা দিয়ে বেঁধে নন স্টিক ফ্রাইপ্যানে তেল দিয়ে খুব ভালো করে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে সুতা খুলে পরিবেশন করতে হবে।

জোবায়ের রহমান  I am a student of World University of Mistakes.

মহাগুরু

কাচকি মাছ ও কাঁঠালের বিচির চচ্চড়ি উপাদানঃ কাচকি মাছ - ২৫০ গ্রাম কাঁঠালের বিচি- ১৫টি কুচি করা পিঁয়াজ- ৫টি (কুচি করা) কাঁচামরিচ- ৮টি (ফালি করা) ধনিয়া পাতা কুচি- ১ টেবিল চামচ হলুদ গুঁড়া সামান্য লবন, তেল পরিমাণ মতো রন্ধন প্রণালীঃ ১. প্রথমেই মাছ পরিষ্কার করে ভাল করে ধুয়ে নিন। ২. এবার অন্যান্য উপকরণসমূহ প্রস্তুত করার পর একসাথে মাখিয়ে নিন। ৩. এবার পাত্রে সামান্য তেল ঢেলে মাখানো উপকরণটুকু ঢালুন। সামান্য ভেজে পানি দিয়ে ঢেকে রান্না করুন। ৪. কিছুক্ষণ হয়ে এলে ধনিয়াপাতা যোগ করুন। ৫. পানি একটু শুকিয়ে এলে ঢাকনা খুলে দিন। ৬. পানি কমে আসার পর পোড়া পোড়া হয়ে যাওয়ার সময়ই নামিয়ে নিন।


অথবা,