Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ১৫ টি উত্তর আছে )

( ১১,৫০৯ বার দেখা হয়েছে)

সুমি রহমান  গুটিকয় বৃষ্টির ফোঁটা

মহাগুরু

এটা মূলত দাতের সেনসিটিভিটির সমস্যা! বিভিন্ন কারণে তা হতে পারে! দাঁতের এই শির-শির করা অবস্থাকেই বলা হয় ডেন্টাল সেনসিটিভিটি যা ইরেশান বা এন্ট্রিশন থেকে হয়, এই এন্ট্রিশন বা ইরেশান হওয়ার কারণ হচ্ছে দাঁতের উপরের সবচেয়ে শক্ত আবরণ ... যখনই কোনো দাঁত-এ এই ধরনের শিরশির করবে তখনই সেই দাঁতটি পরীক্ষা করে দেখতে হবে কোনো ফাঁটা বা ফাটল আছে কিনা এবং কোনো কারণে এনামেল ক্ষয় হয়েছে কিনা। একটি দুটি দাঁত বা অনেকগুলো দাঁত হঠাত্ কখনো শিরশির করতে পারে। দাঁত শির শির করার অভিজ্ঞতা অনেকেরই আছে। যেমন অনেকেই ডাক্তারের কাছে এসে বলেন আমার দাঁতটি শির-শির করে, পানি খেতে পারি না, কেউ বা বলেন চা খেতে পারি না। আবার কেউ বলেন ঠান্ডা গরম কিছুই খেতে পারি না। দাঁতের এই শির-শির করা অবস্থাকেই বলা হয় ডেন্টাল সেনসিটিভিটি যা ইরেশান বা এন্ট্রিশন থেকে হয়, এই এন্ট্রিশন বা ইরেশান হওয়ার কারণ হচ্ছে দাঁতের উপরের সবচেয়ে শক্ত আবরণ এনামেল ক্ষয় হয়ে যাওয়া। আমরা জানি একটি দাঁতের গঠন প্রক্রিয়ায় প্রথম আবরণটিই হচ্ছে এনামেল, এই এনামেল আমাদের শরীরের সবচেয়ে শক্ত অংশ। যখনই কোনো কারণে এই এনামেল ক্ষয়প্রাপ্ত হয়, তখন দাঁতের পরবর্তী অংশ ডেন্টিন বেরিয়ে আসে। যেহেতু ডেন্টিনের নিচের অংশেই নার্ভ, আর্টারি, ব্লাড ভেসেলস্ ইত্যাদি থাকে সেহেতু দাঁতটি খুবই স্পর্শকাতর হয়ে পড়ে এবং তখনই ঠান্ডা বা গরম কিছু / তরল পদার্থ লাগার সাথে সাথেই দাঁতটি শির-শির করে। চিকিৎসা: আজকাল এ ধরণের সমস্যার অতিদ্রুত চিকিত্সা নিশ্চিত করা যায় ১. প্রথমত: চিকিৎসা ব্যবস্থার মধ্যে প্রথমেই মাড়ি ও দাঁতের সংযোগস্থল থেকে সমস্ত পাথর বা ডেন্টাল প্লাক পরিস্কার করা প্রয়োজন। এই ধরণের কাজে সাধারণত: ডেন্টাল স্কেলিং করা হয় যেমন- আলট্রাসনিক স্কেলিং এর মাধ্যমে সমস্ত দাঁতের গোড়া ও মাড়ি থেকে খাদ্য কনা পরিস্কার করা। ২. দ্ব্বিতীয়ত: ক্ষয়ে যাওয়া অংশটুকু বা ভেঙ্গে যাওয়া অংশটুকু আজকাল খুবই আধুনিক পদ্ধতিতে লাইট কিউর ফিলিং দিয়ে ভর্তী করে দেয়া যাতে ক্ষয়ে যাওয়া এনামেল এবং ডেন্টিন আবার পুরণ হয়ে যায়। এক্ষেত্রে গ্লাস আইনোমার ফিলিং দিয়েও দাঁতটি ভর্তী করা যায়।

ছায়াসঙ্গী  

মহাগুরু

দাতে রুট ক্যানেল করতে হবে এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য. দাতের ভেতরের স্নায়ুতে ইনফেকশন হলে মিষ্টি বা ঠান্ডা খাবারে দাত শিরশির করে. রুট ক্যানেল করে এই ইনফেকশন আক্রান্ত নার্ভ ফেলে দিতে হবে. তারপর ক্রাউন বসাতে হবে অথবা সীল করতে হবে.

আফিয়া আঞ্জুম তামান্না  I am feeling for the air;- A dim capacity for wings- Degrades the Dress I wear......

গুরু

দাঁতের সেনসিটিভিটির কারনে এ সমস্যা হয়। আম্মুর ছিল, তার টক খাবারে কম, ঠান্ডা আর মিস্টিতে খুব বেশী সমস্যা হত, খেতেই পারত না। ডাক্তার Sensodyne টুথপেস্ট ব্যবহার করতে বলা আর যেসব খাবারে সমস্যা তা খাবার বেলায় একটু সতর্ক হতে বলা ছাড়া আর কোন ঔষধ দেননি। যে দাঁতে শিরশিরানি হয় তাতে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে আর এই পেস্ট দিয়ে নিয়মিত দুবার ব্রাশ করে মাস দু'একে তার সমস্যা অনেকটাই কমেছে, এখন খেতে পারে। আপনিও ব্যবহার করতে দেখতে পারেন। তবে আসল Sensodyne দেখে কিনতে হবে কিন্তু। বাংলাদেশে তৈরী নকলটাও অহরহ বিক্রী হচ্ছে!

শামীম ইকবাল  আমি নিভৃতচারী নক্ষত্রের কথা বলছি-

মহাগুরু

দাঁতের মাঁড়ি কিংবা দাঁতের সেনসিটিভিটির কারণে আপনার এই সমস্যা দেখা দিতে পারে ..তার জন্য পর্যাপ্ত সোডিয়াম ফ্লোরাইড, স্তান্নৌস ফ্লোরাইড , সোডিয়াম মনোফ্লুওরফসফেট এবং এমিনে ফ্লোরাইড আছে এমন টুথপেষ্ট আপনাকে ব্যবহার করতে হবে.তবে এই জাতীয় টুথপেষ্ট এর জন্য আপনাকে নকল হতে সতর্কতা অবলম্বনে সক্রিয় ভূমিকা রাখতে হবে..যেমন Sensodyne ব্যবহারে আপনি আপনার দাঁতের এবং মাঁড়ি'র সেনসিটিভিটির নমনীয়তা থেকে রক্ষা পাবেন..কারণ ওয়ার্ল্ড মধ্যে একমাত্র পরীক্ষিত টুথপেষ্ট হচ্ছে Sensodyne যার মধ্যে রয়েছে দাঁত এবং মাঁড়ি'র অধিক গুনাগুন সম্পন্ন ক্ষমতা.তবে আপনি প্রাথমিকভাবে এমন সমস্যার জন্য আপনি যে টুথপেষ্ট ব্যবহার করেন টুথব্রাশ এ নিয়ে তারসাথে হালকা একটু লবন মিক্স করে ব্রাশ করলে আপনি তাত্ক্ষণিক উপকার পাবেন..এরপর পর যে খাবার গুলো খেলে আপনার এমন সমস্যা দেখা দেয় সেগুলো থেকে একটু সতর্কতা অবলম্বন করলে বেশী ভালো হয়..ধন্যবাদ..

মেঘলা -মেয়ে  তোমার প্রার্থনাই আমার ভালো থাকার কারণ !!!!!!!!

গুরু

দাতে পাথর পড়লে এই সমস্যা হয় , আপনি ডাক্তারের কাছে গিয়ে সেক্লিং করলে এই সমস্যা দূর হয়ে যাবে ।

Shimul Barua  জানি না ,,আমি কিডা ??

গুণী

সহজ উত্তর, খাবার পর টুথব্রাশ দিয়ে দাঁত পরিস্কার করলেই সমস্যা সমাধান হবে ।।

Pritom  ফলো করার জন্য আমি সর্ব উত্কৃষ্ট মানুষ্

গুণী

এটার কারণ দাতের Sensitivity . এর কাছথেকে মুক্তির জন্য আপনি বাজারের মধ্যে কোনো ভালো ব্র্যান্ড এর Toothpaste ব্যবহার করলে বা ডাক্তার এর পরামর্শ নিলে সবচেয়ে ভালো হয় ...

মিস্টি জাতিও খাবার না খেলে তো আর কোন সমস্যা নাই

প্রশান্ত সাহা  খুব সাধারণ একজন মানুষ আমি যার জীবন টা শুধু ভুলেই ভরা।

গুণী

সব চেয়ে ভালো হয় আপনি একজন Doctore কাছে পরামস্যু নিন.

সরকার মোমেনূর রহমান  ভালোবাসাকে ভালোবাসি

মহাগুরু

একজন অভিজ্ঞ ডেন্টিস্ট-এর সাথে যোগাযোগ করলে আপনি এ সমস্যা মুক্তি পাবেন ইনশা আল্লাহ ।

Ratul Ovi  শিরনাম হিন।

গুণী

নিমের পাতা ও ছালের গুড়া কিংবা নিমের চাল দিয়ে নিয়মিত দাত মাজলে দাত হবে মজবুত, রক্ষা পাবে রোগ। জন্ম নিয়ন্ত্রণে নিম: নিম তেলা ...

অনি  একজন সাধারাণ মানুষ

মহাগুরু

উপরের সবাই খুব ভাল পরামর্শ দিয়েছেন বিশেষ করে @Afia Anzum Tamanna, @chayashongi । আশা করি এতেই আপনার কাজ হবে। তবে আরেকটি ভাল সমাধান, এই দুটি খাবার না খেলে রসনাতৃপ্তি হয়ত হবেনা, তবে সবাস্থ্যর জন্য খুব খারাপ হবেনা।

মিঃ খান  এক কথার মানুষ

পন্ডিত

উত্তর একটা আছে...কিন্তু সেটা জানানোটা ঠিক হবে কিনা বুঝতে পারছি না।

antosurtadhar  নিশি অন্ত

গুণী

খাবার পর টুথব্রাশ দিয়ে দাঁত পরিস্কার করলেই সমস্যা সমাধান হবে ।।

Mohi Uddin  https://www.answersmode.com

গুণী

সকালে ও রাতে দিন দু'বার ব্রাশ করতে হবে. হামদারদ এর মাজুন খুবি উপকারি এই বিসয়ে। 

উৎস

১ টি উত্তর লুকিয়ে রাখা হয়েছে
নাম প্রকাশে অনিচ্ছুক
দাঁত ফেলে দিন । আর সমস্ত খাবার ব্লেন্ডার করে জুস বানিয়ে খান। তাহলে বেঁচে থাকার জন্য যাবতীয় পুষ্টি উপাদান যেমন আর দাঁত ও শির শির করবে না :প ( জাস্ট ৪ ফান)

অথবা,