Preview
প্রশ্ন করুন

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ৯ টি উত্তর আছে )

( ৫,৩৮৫ বার দেখা হয়েছে)

শ্রীলা উমা  আমি বরাবরই একজন রাবীন্দ্রিক প্রেমিকা হতে চেয়েছিলাম

মহাগুরু

বেলের শরবত আমার নিজে কখনো বানানো হয় নি তবে বাসায় মা যেভাবে বানায় সেই রেসিপিটি বলতে পারি l মা বানায় দুই ভাবে- ১. একটি বেলের ভিতরের শ্বাসটুকু বের করে নিয়ে অল্প পানি দিয়ে নরম করে নিন,এবার ছাকনিতে দিয়ে বিচি ও আঁশ ছেকে বাদ দিয়ে দিন l যে ঘন পাল্পটি বের হবে তাতে পরিমান মত আখের গুড় ও ঘন দুধ দিয়ে ব্লেন্ডারে মিশিয়ে নিন l খুব বেশি পাতলা হবে না তবে চাইলে একটু পানি মিশিয়ে নিতে পারেন l ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন l ২. একইভাবে একটি বেলের ভিতরের শ্বাসটুকু বের করে নিয়ে অল্প পানি দিয়ে নরম করে নিন,এবার ছাকনিতে দিয়ে বিচি ও আঁশ ছেকে বাদ দিয়ে দিন l ঘন পাল্পটিতে ২ কাপ পরিমান টক দই মিশিয়ে নিন l টকদইটি আগেই ভালো করে ফেটিয়ে রাখবেন l এবার টকদই মিশানো পাল্প,পরিমান মত চিনি বা আখের গুড়,পানি মিশিয়ে ব্লেন্ডারে হালকা ভাবে ব্লেন্ড করে নিন l ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন l বিঃ দ্রঃ- চাইলে বরফ কুচি দিতে পারেন তবে ব্যক্তিগত ভাবে আমার মনে হয় বরফ কুচি স্বাদ টি অনেকটা পানসে করে দেয় তাই ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করাই ভালো স্বাদের পরিবর্তন হবে না l আর যদি একান্তই বরফ কুচি দিতেই চান তবে শরবতের কিছুটা আইস বক্সে দিয়ে আইস বানিয়ে তারপর ক্রাশ করে শরবতে মিশিয়ে দিন এতে করে বরফ কুচি মিশানোর ইচ্ছাও পূর্ণ হলো আবার স্বাদও পানসে হলো না l

মাহনূর তাবাসসুম মীম  তখন আমি অনেক ছোট, মৃত্যু বুঝতাম, যুদ্ধ বুঝতাম না। এখন আমি অনেক বড়, যুদ্ধ বুঝি, মৃত্যু বুঝি না।

মহাগুরু

আমি নিজে কখনও বেলের শরবত বানাই নাই, কিন্তু আম্মু বানায় দেয়। পরশু এভাবেই বানিয়ে দিছিল আম্মু। অনেক মজা খেতে। ট্রাই করে দেখতে পারেন। বেল আমার খুব পছন্দের একটা ফল।বেলের শরবত অনেক সুস্বাদু ও স্বাস্থ্যকর একটা খাবার। ইচ্ছা করলে খুব সহজেই আপনার পরিবারে প্রশান্তির ছায়া নিমেষেই বয়ে আনতে পারেন বেলের শরবত দিয়ে। উপকরনঃ বেল ১ টি, চিনি আধা কাপ , দই দেড় কাপ , পানি ৫ গ্লাস ও বরফের টুকরা পরিমান মত। প্রনালীঃ প্রথমে বেল ফাটিয়ে বেলের ভেতরে বিচি ও আঁশ বের করে ফেলুন। তারপর ৫ গ্লাস ঠান্ডা পানি দিয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিন। এবার বেলের রস ছাকনা দিয়ে ছেকে দই ও চিনি মিশিয়ে বরফের টুকরা গ্লাসে দিয়ে পরিবেশন করুন।

ভাবনা শারমীন  খুব সাধারণ

পন্ডিত

বেল এর শরবত বানাতে আমি প্রথমে বেল এর বিচি বাদ দিয়া ঠান্ডা পানিতে বেল ভালো করে বেল্যান্ড করে তাতে অল্প চিনি , আর ১ কাপ দুধ মিশন , আরো বেশি ঠান্ডা খেতে ইচ্ছা হলে বরফ কুচি দিয়া পরিবেশন করুন . বেল এর শরবত এ দুধ মেসিয়া কেউ খিয়াছেন কিনা জানি না , খয়ে দেকবেন , আমার তো ভালো ই লাগে .

বদমাশ  ফিনিক্স (মিস্টার জিরো)

মহাগুরু

পাকা বেল ভেঙ্গে প্রথমে বিচি আলাদা করে ফেলি, তারপর বরম কুচি আর চিনি দিয়ে ব্লেন্ড করি, এরপর খেয়ে ফেলি

Norah  আমি অনেক ভালো!!! ): - মাথায় কিচ্ছু নাই!

জ্ঞানী

১ টি পাকা বেল ভেঙ্গে প্রথমে বিচি আলাদা করে ফেলুন, বিট লবন ১/২, সাধা গোলমরিচ এর গুড়া কোয়ার্টার স্পুন, সুগার সাধ মত, পানি (আপনি যতটুকু থিন করতে চান. ব্লেন্ড করে গ্লাসে ঢেলে পরিবেশন করুন (সাজানোর জন্য পুদিনা পাতা ব্যবহার করতে পারেন.

মকসুদা হালিম  জন্ম আমার শ্রাবণ মাসে, পূর্ণিমার রাত-- / ফুলের বাগান গড়ে ওঠে যেদিক বাড়াই হাত !

পন্ডিত

পাকা বেল ভেঙ্গে ভিতরে শাস গুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ । নরম হলে পরিস্কার হাতে চটকে নেবে । পরিমাণ মতো পানি দিতে হবে । চটকানো বেল পানি সহ একটা পরিস্কার কাপড়ের মধ্যে নিয়ে ডলে ডলে সব রস বের করে দিতে হবে । যদি দেখা যায় কাপড়ের মধ্যে ঘণ বেল রয়ে গেছে তাহলে আরও একটু পানি দাও । এরপর ছাকনির আবর্জণাগুলো ফেলে দাও । বেলের রসটা যেন খুব বেশি পাতলা ন হয় । এই রস পাতলা কাপড়ে ছাঁকার পর তার মধ্যে একটা কোমল ভাব আসবে । এখন এই রসে চিনি বা গুড় মিশাতে হবে ভালো করে । অতঃপর খানিকটা ঘণ দুধ দিয়ে মিশিয়ে ফ্রিজে ঠান্ডা করে খাও । কেউ কেউ একটু পেস্তা-বাদাম দেয় , বরফ কুচিও দেয় । খেতে অসাধারণ লাগে । খেয়ে দেখতে পারো , আমাকে নিয়ে ! হা- হা-

গাজী আজিজ  বাংলাদেশের বোকাসোকা একজন মানুষ। ।

মহাগুরু

আমি ব্যাক্তিগত ভাবে খাওয়ার জন্যে একটিপাকা বেল ভেঙ্গে বিচি ফেলে দিয়ে মুল বেলের সাথে পরিমান মত পানি, চিনি দিয়ে ব্লিন্ডারে ফিটিয়ে শরবত বানাই। অন্য আর কোন কিছু দেই না।

Helen Ahmed  হেলেন একটি ফুলের নাম. আমি এক জন মা, এটি আমার বড় পরিচই

মহাগুরু

বেলের শরবত বানান এর প্রনালিগুলো হলো- পাকা বেল কিনতে হবে, পাকা বেল না হলে শরবত হবে না. পাকা বেল টি ভেঙ্গে ২ ভাগ করুন. পাকা বেলের শাস গুলো একটা চামচ দিয়ে ভালো ভাবে একটা বাটিতে রাখুন, এখন বেলের বিচি গুলো খুব সাবধানে তুলে নিন, শাসে আর বাটিতে ১ গ্লাস পানি দিয়ে ১৩ মিনিট রাখুন. ১৩ মিনিট পর blander mechine এর মদদে ১ গ্লাস পানি, চিনি আর বেলের শাস এক সাথে দিয়ে blend করে গ্লাস ঢেলে নিন. বেলের শরবত হয়ে যাবে. .

সরকার মোমেনূর রহমান  ভালোবাসাকে ভালোবাসি

মহাগুরু

চামচ দিয়ে বেলের শাঁস বের করে কচলিয়ে দুই গ্লাস পানিতে মিশিয়ে ছাঁকনি দিয়ে ছেঁকে তাতে পরিমিত পানি আর চিনি মিশালেই হয়ে গেল বেলের শরবত !!!!! খুব দ্রুত বলে ফেললাম, না ???


অথবা,