Preview
প্রশ্ন করুন

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ২ টি উত্তর আছে )

( ৮,৫২৭ বার দেখা হয়েছে)

রুমানা খান (রুমু)  আমি আর আমার কার্টুন এ নিয়ে আমার পৃথিবী

গুরু

আমসত্ত্ব কাঁচা পাকা দুই ধরনের আম দিয়ে করা যায়.কাঁচা যে কোনো আম দিয়ে করা যায় কিন্তু পাকা আমের ক্ষেত্রে আশ কম যে সব আমে সে সব আম ব্যবহার করা ভালো. পাকা আমের আমসত্ব : উপকরণ : পাকা আম এক কেজি চিনি দুই কাপ। যেভাবে তৈরি করবেন ১. পাকা আম খোসা ছড়িয়ে একটু চটকে নিন। ২. হালকা আঁচে একটু সিদ্ধ করে নিন। ৩. আম মিষ্টি না টক সে অনুযায়ী চিনি মিশিয়ে দিন। ৪. একটি গোল থালায় তেল মাখিয়ে একপ্রস্থ আম লেপে দিয়ে রোদে দিন। শুকিয়ে গেলে আবার একপ্রস্থ দিন। এভাবে যতটুকু মোটা করতে চান সে অনুযায়ী আম দিন। ৫. ভালোভাবে শুকিয়ে গেলে কৌটায় ভরে রেখে দিন। রোদের ব্যবস্থা না থাকলে গ্যাসের চুলার নিচে রেখেও আমসত্ত্ব করা যাবে। কাঁচা আমের আমসত্ব : উপকরণ : কাঁচা আম আধা কেজি, চিনি ৭৫০ গ্রাম, সরিষার তেল কোয়ার্টার কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ। প্রস্তুত প্রণালি : তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে সিদ্ধ করে চেলে নিন। তারপর হাঁড়িতে তেল গরম করে সিদ্ধ আম দিয়ে অনবরত নাড়তে থাকুন। যতক্ষণ না ঘন আঠালো মণ্ড তৈরি হয়। তারপর কুলা অথবা গানতার মধ্যে ঢেলে দিয়ে রোদে ৪/৫ দিন শুকান। তারপর ছোট ছোট বরফির মতো করে কেটে পরিবেশন করুন।

পূজা  

গুরু

দাদী-নানীদের হাতে আমসত্ত্ব কমবেশি সকলেই খেয়েছেন। আর আজকাল দোকানেই তো কিনতে পাওয়া যায়। চলুন, শিখে নিই মাত্র ৩টি ধাপে আমসত্ত্ব তৈরির একটি অসাধারণ রেসিপি। 

উপকরণ

১) চটকে নেয়া পাকা মিষ্টি আম। 

২) চিনি (যতখানি আম তার সম পরিমাণ চিনি। এক কাপ আম হলে ১ কাপ চিনি। তবে নিজের স্বাদ অনুযায়ী দেয়া যাবে)। 

৩) সরিষার তেল প্রয়োজনমত। 

প্রণালি

 -আম চটকে নিন ভালো মত। তারপর ব্লেন্ডারে দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন কোন পানি ছাড়া। আমে আঁশ থাকলে চালনি দিয়ে চেলে নেবেন।

-এবার একটি ভারি তলার কড়াইতে এই আম ও চিনি দিয়ে জ্বাল দিন। ঘন ঘন নাড়তে থাকুন। আম থকথকে হালুয়ার মত হয়ে গেলে নামিয়ে নিন।

-এবার একটি বাঁশের কুলা বা ডালায় সরিষার তেল মাখিয়ে নিন। তার ওপরে এই জ্বাল দেয়া থকথকে আম হাত দিয়ে লেপে দিন। তারপর এই কুলা বা ডালাকে রেখে দিন চুলার নিচে! আপনি চাইলে রোদে দিতে পারেন, তবে যাদের বাসায় রোদের দেয়া সমস্যা তারা চুলার নিচে রেখে দিলেও চমৎকার আমসত্ত্ব হবে। চাইলে ওভেনেও বেক করতে পারেন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় বেক করতে পারেন শুকিয়ে যাওয়া পর্যন্ত।

-আপনি চাইলে একটি লেয়ার শুকিয়ে গেলে ওপরে আরও একটি লেয়ার দিতে পারেন। এভাবে কয়েকটি করে নেয়ার দিলেও ভারতীয় আমসত্ত্ব গুলোর মত চমৎকার লেয়ার হবে। প্রত্যেকটি লেয়ার দেয়ার পরই ভালো করে শুকিয়ে নিতে হবে।

-শুকিয়ে গেলে তুলে ফ্রিজে বা এয়ার টাইট কৌটায় ভরে সংরক্ষণ করুন।

সুত্রঃ ইন্টারনেট 


অথবা,