Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Preview ঘরের মশা নিধনের উপায় কি?

*মশা* *মশাতাড়ানোরটিপস* *গৃহস্থালিটিপস*
( ৭ টি উত্তর আছে )

( ৮,০৪৪ বার দেখা হয়েছে)

MD. Jaber Ahmed  অলস ব্যাক্তি

জ্ঞানী

মানুষ মশার কামরে অধ্যাবধি পর্যন্ত অতিষ্ঠ। মশা মানুষের প্রকাশ্য শত্রু কিন্তু কিছুই করার উপায় নেই, তবে এটা প্রতিরোধ্য। মশার কামর থেকে রক্ষা পাওয়ার জন্য হয় নিধন, না হয় তাড়ানো এই দুই উপায়ে সম্ভব। তাই নিধন ও তাড়ানোর উপায়গুলো জেনে নিন এবং মশার কামর থেকে স্বস্তি লাভ করুন।মশা মারার সহজ কৌশল সমূহঃমশা মারার বা তাড়ানোর সহজ কৌশল বা উপায়গুলো প্রয়োগ করলে মশা দূর হবেই হবে। নিচের মশা মারার সহজ কৌশলগুলো জেনে নিন।প্রথমত,  পানির বা জলের সাথে একটু পরিমান ডিটারজেন্ট মিশিয়ে কয়েকটি ছোট্র বাটিতে করে ঘরের কোণায় কোণায় রাখুন। তবে দেখবেন- বাটির পানির উপরে মশা পড়বে এবং সঙ্গে সঙ্গে মারা যাবে।দ্বিতীয়ত,  প্রতিনিয়ত সন্ধ্যায় ধূঁপ-ছোলার সাথে নিশিন্দা ও নিমপাতা গুঁড়ো করে ধুনো দিলে মশা থেকে রক্ষা পাওয়া সম্ভব।তৃতীয়ত,  চা-পাতা দিয়ে চা করার পরে তা ফেলে না দিয়ে এই ব্যবহারিত চা-পাতা রোদে শুকিয়ে ধুনোর পরিবর্তে ব্যবহার করুন এবং এই ধোঁয়ায় ঘরের সকল মশা-মাছি পালিয়ে যাবে।চতুর্থত,  আপনার ঘরের বৈদ্যুতিক বাতিটিকে হলুদ সেলোফেন দিয়ে জড়িয়ে নিন। এর ফলে হলুদ আলো হবে এবং মশা কমে গেছে দেখবেন। কারণ মশা হলুদ আলো দেখতে পারে না।পঞ্চমত,  মশা তাড়ানোর একটি সহজ কৌশল বা উপায় হল- আর্ধকাপ জলের মধ্যে কয়েক টুকরো কর্পূর মিশিয়ে খাটের নিচে রাখুন। আপনি দেখবে ঘরের মধ্যে আর কোন মশা নেই। তাই মশার উৎপাত থেকে নিশ্চিন্তে ঘুমান।ষষ্ঠত,  মশা তাড়ানোর আরও একটি সহজ কৌশল বা উপায় হল- নিমপাতা কয়লা বা কাঠ-কয়লায় পোঁড়ালে যে ধোঁয় হবে তাতেই মশা তাড়িত বা নিঃসন্দেহে ঘর থেকে চলে যাবে।সপ্তমত,  আপনি যদি বৈদ্যুতিক লোডশেডিং এর মুহূর্তে হ্যারিকেন বা কাঁচ দিয়ে ঢাকা বিশিষ্ট বাতি জ্বালানোর সময় এই কাঁচের উপর দু-একটা ব্যবহৃত মশা মারার রিপেলেন্ট রাখবেন। তাতে আলোরও কাজ হবে এবং সঙ্গে সঙ্গে মশা তাড়ানোর কাজও হবে।যে কেউ এই উপায়গুলোর যেকোন একটি অবলম্বন করে মশার উৎপাত থেকে রক্ষা পেতে পারেন। যদি আপনি এই উপায়গুলো অবলম্বন করে মশার উৎপাত থেকে রক্ষা পান তবে আমাদের সাইটে কমেন্ট করে জানাতে ভুল করবেন না।“ধন্যবাদ”

Jahangir Kabir  

জ্ঞানী

বাজারে যেসব মশা মারার স্প্রে পাওয়া যায় তার কোনটাই আসলে মশা মারেনা. একটা ইলেকট্রিক রেকেট কিনেন. এটাই সবচেয়ে ভালো উপায়.

Asad Iqbal  কিয়ের শিরোনাম !!!

গুণী

গুডনাইটের এডভান্সড একটা ভার্সন আছে, পারফর্মেন্স অনেক ভালো, ব্যাবহার করে দেখতে পারেন।

Saruar Husen  এইতো আছি বেশ, আমি বেশইতো আছি। বেশতো।

বিশারদ

বাজারের প্রচলিত কোন পদ্ধতিই যদি কাজে না লাগে তবে আমার কথামতো রাসায়নিক পদ্ধতি ব্যবহার করতে পারেন। সেটা হলো, একটা ১.৫/২ লিটারের প্লাস্টিকের বোতল, ব্রাউন সুগার ১/৪ কাপ, ১গ্রাম ইস্ট। প্রথমে আপনি বোতল্টিকে কেটে দু ভাগ করবে এবং উপরের অংসটাকে উল্টিয়ে নিচের অংসটার সাথে যুক্ত করবেন। তারপর বোতলের নিচে কালো ট্যাপ দিয়ে মুড়িয়ে দিবেন কারণ মশারা কালো রং পছন্দ করে। তো যা করবেন, হালকা গরম পানিতে ব্রাউন সুগার মিশিয়ে ঠান্ডা করে বোতলে ঢালবেন। তারপর ইস্ট ঢেলে দিবেন, নাড়ানো লাগবেনা। ইস্ট কার্বন ডাই অক্সাইড তৈরী করে। দু সপ্তাহ পর পর জল পরির্তন করতে হবে। দেখবেন মশারা কিভাবে বোতলে আত্নাহুতি দেয়। আশা করি কাজে লাগবে।

মোহাম্মদ সাইদুল ইসলাম  বুদ্ধি বিক্রেতা

গুণী

একথান কামান কিনেন, তারপর কামান দাগান..........দেখবেন মশার চৌদ্দ গুষ্টি বাপ বাপ করে পালাবে.....!!!

Helen Ahmed  হেলেন একটি ফুলের নাম. আমি এক জন মা, এটি আমার বড় পরিচই

মহাগুরু

ঘরের মশা নিধনের উপায় বর্তমানে বাজারে মশা মার ব্যাট পাওয়া যায়. আর eletronicks কয়েল আছে যা লাগালে মশা মরে যাবে.

Abul Khayer  খায়ের

বিশারদ

প্রতিদিন সন্ধার পর ধুপ জালিয়ে রাখলে সারা রাত আর কোনো মশা থাকবে না


অথবা,