Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

শেখ মোঃ সজীব হুসাইন  এলোমেলো ভাবনার একজন অগোছালো মানুষ ।

মহাগুরু

১ । ম্যক্সিম গরকির " মা " ২ । শরৎচন্দ্রের " শ্রীকান্ত " ৩ । মাসুদ রানা সিরিজের " অগ্নি পুরুষ, আই লাভ ইউ ম্যান, উ সেন, সাউদিয়া ১০৩"

মিকু  simple

মহাগুরু

জীবনে যে বইটির কথা কখনো ভুলবো না আর সবচেয়ে বেশি পড়েছি, হেসেছি, মুগ্ধ হয়েছি, সেই গল্পের চরিত্র হতে পারিনি বলে আফসোস করেছি...... তা হলো নারায়ন গঙ্গোপাধ্যায়ের "টেনিদা সমগ্র"। আমার মনে আছে-- এক স্কুল ফ্রেন্ডের সাথে বসে টেনিদার একটা বহুবার পড়া গল্প আবার পড়তে পড়তে বিছানা থেকে পড়ে গিয়েছিলাম। এরপরেও হাসি থামাতে পারিনি। সিরিজের মধ্যে তিন গোয়েন্দা সিরিজের বইগুলা আমার এখনো সবচেয়ে প্রিয়। সিরিজের প্রায় ১১০টার মত ভলিউম পড়ে আর পড়া হয়নি যখন রকিব হাসান লেখা ছেড়ে দিলেন। আলাদা করে বললে এই সিরিজের কাকাতুয়া রহস্য, বিড়াল উধাও, গহীন অরন্য ১/২, অথৈ সাগর ১/২ সহ আরো অনেক গল্প বহুবার করে পড়া। স্কুল থেকে এসে খেতে খেতে কিংবা বিছানায় শুয়ে ঘুমানোর আগে... কত যে তিন গোয়েন্দা পড়েছি তার হিসাব নেই!! এখনো মনে হয়না যে এগুলো কম বয়সীদের বই। মাঝে মাঝে পেলেই পড়ি। এমনিতে রকিব হাসানের আরো একটি বই "ঘাতক" নাম সম্ভবত সেটাও অনেকবার পড়া। আর ফেলুদার সমগ্র, হুমায়ূন আহমেদের মিসির আলীর/হিমুর বই, আলেকজান্ডার দ্যুমার বই, আর্থার কোনান ডয়েলের বই, হেনরী রাইডার হ্যাগার্ডের বই, জুল ভার্নের বই এগুলো তো আছেই।আরো কিছু আছে যেগুলা বই না পড়ে মুভি দেখে মুগ্ধ হয়েছি। আমার প্রিয় তালিকাটা বেশ দীর্ঘ। তাই দুএকজনের নাম লেখা কঠিন!

গোলাম মুক্তাদির মাসুম  আমি ঠিক আমার মতই

বিশারদ

আমার পড়া সবচেয়ে প্রিয় বই ছিল এবং আজও আছে , সেটা আল-কুরআন এর তাফসীর গুলো। কুরআনের যে এত গভীরতা, এত মহাত্ম তা তাফসীর না পড়লে বুঝতাম না। যদিও খুব অল্পটুকুই আমি বুঝি কিন্তু এটাই আজ পর্যন্ত পড়ছি। এবং এটা পড়ে যতটা প্রশান্তি অনুভব করেছি অন্য কোথাও পাই নাই। যখন ক্লাস থ্রি-ফোরে পড়ি তখন প্রথম যার তাফসীর পড়েছিলাম তিনি এদেশেরই একজন অধ্যাপক ছিলেন। এখন পড়ি তাফসির ইবনে কাসির।

ইমরান  ভালো মানুষ মনে হয়... কনফিউসন এ আছি...

মহাগুরু

রং নাম্বার  মানুষ

গুরু

প্রিয় বইয়ের নাম লিস্ট করে শেষ করা যাবে না কখনো তার মধ্য কিছু নাম দিলাম ১/ নন্দিত নরকে ২/ জোছনা ও জননীর গল্প ৩/ দুরবিন ৪/ পূর্ব পশ্চিম ৫/ আনোয়ারা ৬/ সেই সময় ৭/ একা এবং কয়েকজন ৮/বেজি ৯/ দা ভিঞ্চি কোড ১০/ চরিত্রহীন ১১/ পথের দাবি ১২/ লজ্জা ১৩/ লা মিজারেবল ১৪/ থ্রি মিসটেক অব মাই লাইফ আরো অনেক

Ahsan Kabir Chowdhury  পৃথিবীর সবচাইতে সুখী মানুষ

গুরু

চার্লস ডিকেন্সের ’ A Tale of Two Cities ’

মো:আ:মোতালিব  আসুন রাজনীতিকে ঘৃণা না করে,আমরা সকলে ...সকলের হাতে হাত রেখে সুস্থ রাজনীতি করি-

মহাগুরু

আমার পক্ষ থেকে ধন্যবাদ সহ শুভেচ্ছা প্রশ্ন দাতাকে একটি ভালো প্রশ্নের জন্য .............. যদিও একবার উক্ত প্রশ্নের উত্তর একবার বেশতোতে দিয়েছিলাম তারপরেও আরেকবার দিলাম............ আমি আমার জীবনে সর্ব প্রথম+যাহার মাধ্যমে একটি বই উপহার পেয়েছিলাম সর্ব প্রথমেই দোয়া করি আল্লাহ তাহাকে জান্নাত বাসী করুক ,কেননা তিনি আজ আমাদের মাঝে নেই ,তাহার ব্যপারে বলার কারণ তিনি আমার শিখা গুরু ,আমি আজকে যাহা হয়েছি তাহার অবদান অনেক বেশি ,বাবা+মায়ের পরেই আমি মনে করি তাহার স্থান ,কারণ তিনি আমাকে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পরিয়েছেন ,,,,,,,,,,,,,,,,,,,,,তিনি আমাকে অষ্টম শ্রেণীতে থাকা কালীন বলেছিলেন যদি অষ্টম শ্রেণীতে ভালো ফলাফল করিতে পারি তাহা হলে আমাকে উপহার দিবেন ,আমি যখন পরিখাতে ভালো ফলাফল করি তিনি আমাকে একটি উপহারের প্যাকেট দিয়েছিলেন ,সেই প্যাকেটে ছিল ,তিন টি গোলাপফুল +একটি কলম+ একটি ডায়রি ++++++++++++++একটি সেবা প্রকাশনীর মাসুদ রানা সিরিজের বই .............পরবর্তিতে আমি মাসুদ রানা সিরিজের ভক্ত হয়ে গেলাম .......এখনো আমি সময় পেলে মাসুদ রানা সিরিজের পুরনো / নতুন বই গুলি পড়ি.............................মাসুদ রানা সিরিজের বইটি ছিল আমার জীবনের প্রথম উপহার পাওয়া গল্পের বই+++++++মাসুদ রানা সিরিজের বই হচ্ছে আমার প্রিয় বই, ধন্যবাদ *******

স. ম. রহমান  নিরীহ গৃহপালিত একটি অদ্ভুত জীব .........

গুরু

মুগ্ধ শিশির  নীল পৃথিবীর টকটকে লাল গল্প....

গুরু

সরকার মোমেনূর রহমান  ভালোবাসাকে ভালোবাসি

মহাগুরু

হেনরি ফিল্ডিং-এর জোসেফ এন্ড্রুজ !

গাজী আজিজ  বাংলাদেশের বোকাসোকা একজন মানুষ। ।

মহাগুরু

বাংলার বেদুঈন  মানুষের অফুরন্ত সম্ভাবনায় বিশ্বাস হারাতে নেই

মহাগুরু

প্রয়াত হুমায়ন আহমেদের মেদের লেখা জোস্না জননীর গল্প

রোমেল বড়ুয়া  রুমে ঘাপটি মেরে বসে থাকতে ভাল্লাগে!

পন্ডিত

বহুব্রীহি - স্যার হুমায়ূন আহমেদ

ইউনুস আহমেদ কোমল  আমি খুব সাধারণ একজন।

জ্ঞানী

হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম - হুমায়ূন আহমেদ

মেহনুবা রৌদিয়া  আধার ভেদ করে আলোকিত করি ক্ষুদ্র পরিসর !

পন্ডিত

abdullah al faisal  সপ্নের পিছনে ছুটে চলেছি........

জ্ঞানী

মেঘ বলেছে যাব যাব (হুমায়ুন আহমেদ)

জহিরুল ইসলাম রাহাত  স্বপ্নবিলাসী

বিশারদ

একাত্তরের দিনগুলি - জাহানারা ইমাম

Lutfun Nessa  সবই অনিশ্চিত, মরিব এটা নিশ্চিত:(

মহাগুরু

উত্তর: আমার সব চেয়ে প্রিয় বই (কিতাব) খনির নাম হল আল-কোরআন যা স্বয়ং আল্লাহ রাব্বুল আ'লামীন কতৃক বিশ্বনবী  তথা সর্ব শেষ নবী হজরত মোহাম্মদ (সা:) এর উপর নাযীলকৃত.  

এর পরে যে বইটির নাম বলবো সেটি হচ্ছে  সমরেশ মজুমদারের "সাত কাহন" . কারণ সাত কাহনের নায়িকা চরিত্রটি এক সময় আমায় খুব সাহস জুগিয়েছে, স্বপ্ন দেখিয়েছে,,, মোদ্দা কথা আমায় উজ্জীবিত করেছে...................... আরও অনেক বই পড়েছি কমবেশী ভালও লেগেছে!  

ধন্যাবাদ ......................

OmOr Faruk  

গুণী

১ .হেল কমান্ডো ২.শঙ্খনীল কারাগার ৩. নীলা হরিনের দেশে ( কিশোর উপন্যাস) ৪. না ৫. মেম সাহেব

ღღ..নাদিয়া..ღღ  শুন্যতায় স্বয়ংসম্পুর্ন আমি :)

গুরু

Zinnatara misty  I m always right

জ্ঞানী

আদনান অমিন  আনন্দিত

জ্ঞানী

জহির রায়হান এর - ১. হাজার বছর ধরে ২. আর কতদিন ৩.বরফ গলা নদী. ৪. তৃষ্ণা ৫. কয়েকটি মৃত্যু ৬. শেষ বিকালের মেয়ে. স্যার হুমায়ূন আহমেদ এর- ১.লীলাবতী ২.বহুব্রীহি ৩.অন্ধকারের গান ৪. আজ আমি কোথাও যাব না ৫. কহেন কবি কালিদাস ৬. দুই দুয়ারী ৭. যখন গিয়েছে ডুবে পঞ্চমীর চাঁদ ৮.পাখি আমার একলা পাখি ৯ . একটি সাইকেল এবং কয়েকটি ডাহুক পাখি ১০. পেন্সিলে আঁকা পরী হুমায়ুন আজাদ এর- ১. একটি খুনের স্বপ্ন ২. সব কিছু ভেঙ্গে পড়ে

বাপ্পী  আমি পুরোটাই ব্যতিক্রম... দেখা এবং মানসিকতা উভয় ক্ষেত্রে আমি সবার চেয়ে আলাদ...

বিশারদ

গর্ভধারিনী। লেখক: সমরেশ মজুমদার

মুহাম্মাদ আবদুল গণি  মা হারা সন্তান

পন্ডিত

১. আল কুরআন : ড. মুস্তাফিজুর রহমান অনুদিত ২. গুলিস্তা ও বোস্তা : পারস্যের কবি শেখ সাদী ৩. মসনবী : পারস্যের কবি আল্লামা রুমী ৪. আধার রাতের মুসাফির: উর্দু ঔপন্যাসিক নসীম হিজাজী(পাকিস্তান) ৫. পূর্ব-পশ্চিম : সুনীল গঙ্গোপাধ্যায় (ভারত) ৬. সীমান্ত ঈগল : উর্দু ঔপন্যাসিক নসীম হিজাজী ৭. ইতিহাসের ইতিহাস: গোলাম মূর্তজা (ভারত) ৮. চেপে রাথা ইতিহাস :ঐ ৯. এ এক অন্য ইতিহাস : ঐ ১০. ছোট গল্প : রবীন্দ্রনাথ ঠাকুর ১১. সঞ্চিতা : কাজী নজরুল ইসলাম ১২. জুলফিকার : কাজী নজরুল ইসলাম ১৩. সাত সাগরের মাঝি : ফররুখ আহমদ ১৪. আমার বন্ধুৃ রাশেদ : মুহাম্মদ জাফর ইকবাল ১৫. অসমাপ্ত আত্মজীবনী : শেখ মুজিবুর রহমান ১৭. আমি হিটলার বলছি : এডলফ হিটলারের আত্মজীবনী ১৮. অরক্ষিত স্বাধীনতার পরাধীনতা : মেজর এম.এ জলীল ১৯. সিরাজাম মুনীরা : ফররুখ আহমদ

Md. Akter Hosen  আমি মুক্তমনা একজন মানুষ।

বিশারদ

মকসুদা হালিম  জন্ম আমার শ্রাবণ মাসে, পূর্ণিমার রাত-- / ফুলের বাগান গড়ে ওঠে যেদিক বাড়াই হাত !

পন্ডিত

অসংখ্য বই পড়েছি জীবনে। কোনটা রেখে কোনটার কথা বলি ! বিমল মিত্রের 'এরনাম সংসার' পড়ে অবাক হয়েছি। এমন চমৎকার উপন্যাস ! মনোজ বসুর ' নিশি কুটুম্ব ' অসাধারণ একটা বই। সত্যেন সেনের 'পাপের সন্তান ', সেবা প্রকাশনীর অনুবাদ গ্রন্থ গুলির মধ্যে 'তিমির প্রেম ', 'প্যাপিলন',  'আন্দেজের বন্দী' , 'বারমুডা ট্রায়েঙ্গেল' এবং মিল্টনের 'প্যারাডাইস লস্ট' সহ আরও অনেক বই আমার প্রিয় বই।

সুফি  আমি এরকমই

গুণী

গর্ভধারিণী লেখকঃ সমরেশ মজুমদার

অনুভূতিহীন  দুক্ষবিলাসী

জ্ঞানী

আপনার করা এই প্রশ্ন পড়ে অনেকটা সময় নিয়ে চিন্তা করে একটি বইয়ের নামও আলাদা বা বিশেষ ভাবে বলার মত করে আলাদা করতে পারিনি. হয়তো কোনো দিন পারব না . এখন পর্যন্ত ৩০০০ এর কিছু বেশি বই পড়তে সক্ষম হয়েছি আর আমার কাছে আমার পড়া প্রতিটি বই অসম্ভব প্রিয় আর শিক্ষনীয়.

ই ম রা ন  জেগে ওঠো, সচেতন হও এবং লক্ষ্যে না পৌঁছা পর্যন্ত থেমো না ।

জ্ঞানী

আমার সবচেয়ে পছন্দের উপন্যাস হল ঃ ১. সোনার হরিণ নেই - আশুতোষ মুখোপাধ্যায় । ২. A Tale Of Two Cities - Charles Dickens. ৩. চরিত্রহীন- শরৎ চন্দ্র চট্টোপাধ্যায় । ৪. সাতকাহন - সমরেশ মজুমদার । ৫. উভচর মানুষ - আলেক্সান্দার বেলায়েভ। ৬. কবি - তারাশঙ্কর বন্দোপাধ্যায় । ৭. পুতুল নাচের ইতিকথা - তারাশঙ্কর । ৮. নন্দিত নরকে - হূমায়ুন আহম্মেদ । ৯. জ্যোৎসা ও জননীল গল্প - হূমায়ুন । ১০ .একটু উষনতার জন্য - বুদ্ধদেব গুহ ১১.সবিনয় নিবেদন - বুদ্ধদেব গুহ ইত্যাদি ইত্যাদি ।

ইসরাত  আমার কাছেই সকল কথা অন্তরঙ্গ বলছি একা এমনি ভাবে বলেই যাব।

মহাগুরু

পছন্দ তো অনেক | বলে শেষ করা যাবেনা সমরেশ মজুমদারের " উত্তরাধিকার , কালবেলা ও কাল পুরুষ " আরেকটা বই ভালো লাগে গজেন্দ্রকুমারের " কলকাতার কাছেই , উপকন্ঠে আরেকটা নাম মনে পড়ছেনা এখন |

মোঃ আঃ  

গুণী

প্রায় দশ বছর আগে একটি বই পড়েছিলাম নাম মনে করতে পারছিনা। গল্পটি অনেকটা এরকম,

"একটি জায়গায় ভূতের অনেক ঘটনা শোনা যেত। কিন্তু গল্পের নায়ক জানতে পারে সেখানে একটি অত্যন্ত

সুন্দরী মেয়েকে আটকে রেখেছে মেয়েটির বাবা। মেয়েটির বাবা মেয়েটির অমতে বিয়ে দিতে চায়। এরপর

শুরু হয় নায়কের অভিযান।"

আমার যতটুকু মনে পড়ে তাতে বই এর নামে "মামার" এবং "ভূত" শব্দ দুটি ছিল। কেউ নামটি জানালে

কৃতজ্ঞ থাকব।

এছাড়া নগদ উপহার দিতেও ইচ্ছুক। ধন্যবাদ।

আমার পড়া  সবচেয়ে প্রিয় বইটির নাম আল কুরআন । 

An Admin  

গুরু

দি অ্যাডভেঞ্চার্স অভ হাকলবেরি ফিন - মার্ক টোয়েন


অথবা,