Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ৫ টি উত্তর আছে )

( ৩,৭৫৬ বার দেখা হয়েছে)

পূজা  

গুরু

লেবু পাতায় বোয়াল মাছের তেল ঝোল উপকরণ : বোয়াল মাছ ৮ পিস, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, লেবু পাতা ৬টি, তেল ৩ টেবিল চামচ, ধনেপাতা ২ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, পানি ১ কাপ। যেভাবে তৈরি করবেন ১. ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। ২. কাঁচা মরিচ, লেবুর রস, লেবু পাতা ছাড়া অন্য মসলা ভাজা পেঁয়াজের মধ্যে দিয়ে কষান। ৩. কষানো মসলার মধ্যে এবার মাছ দিয়ে ৩ থেকে ৪ মিনিট কষান। ১ কাপ পানি দিন। ঢেকে রান্না করুন। ৪. এবার লেবুর রস, লেবু পাতা, কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট চুলায় রেখে নামিয়ে নিন। নামানোর পর ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

শ্রীময়ী  

বিশারদ

দই-বোয়াল উপকরণ: বোয়াল মাছ ছয় টুকরা, টক দই দুই টেবিল-চামচ, ধনে, হলুদ, মরিচ ও চিনি আধা চা-চামচ করে, রসুন ও আদাবাটা আধা চা-চামচ করে, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন কুচি সামান্য, তেল আধা কাপ, কুচি করা টমেটো একটি, জিরা গুঁড়া এক চা-চামচ, নুন, চিনি, কাঁচামরিচ ও ধনেপাতা পরিমাণমতো। প্রণালি: নুন ও হলুদ দিয়ে মাছ হালকা ভাজতে হবে। টক দইয়ের সঙ্গে সব বাটা ও গুঁড়া মসলা ভালোভাবে ফেটতে হবে। এবার তেল গরম করে রসুন ও পেঁয়াজ ভেজে মাখানো মসলা একটু পানি দিয়ে কষাতে হবে। টমেটো, লবণ ও চিনি দিয়ে মাছ দিতে হবে। দুই মিনিট পর পরিমাণমতো পানি দিয়ে পাঁচ-ছয় মিনিট রান্না করতে হবে। এবার ওপরে কাঁচামরিচ দিয়ে হালকা আঁচে দুই মিনিট রেখে ধনেপাতা দিয়ে নামাতে হবে।

বিডি আইডল  সব মানুষের মাঝে রয়েছে সম্ভাবনা...তাই স্বপ্ন দেখি অহর্নিশ

গুরু

টমেটো দিয়ে বোয়াল মাছ রান্নার রেসিপি : উপকরণ : বোয়াল মাছ – ৪ টুকরা টমেটো – ১ কাপ পেঁয়াজ কুঁচি – ১ টেবিল চামচ আদা বাটা – ১ চা চামচ রসুন বাটা – ১চা চামচ মরিচ গুঁড়া – ২ চা চামচ হলুদ গুঁড়া – ২ চা চামচ জিরা গুঁড়া – আধা চা চামচ ধনে গুঁড়া – আদা চা চামচ এলাচ – ২/৩ টি দারুচিনি – ২/৩ টুকরা লবণ – স্বাদমত তেল – পরিমাণমত ধনেপাতা – ইচ্ছেমত (সাজাবার জন্য) রন্ধনপ্রণালী :- প্রথমেই মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে নিন৷ এবার হলুদ গুঁড়া,মরিচ গুঁড়া ও লবণ মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন । কটি পাত্রে তেল গরম করতে দিন। তেল গরম হলে তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে নাড়ুন। পেঁয়াজ কুচি বাদামি হয়ে এলে একে একে আদা বাটা,রসুন বাটা, মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, লবণ ও পানি দিয়ে কষিয়ে নিন। এবার মাখিয়ে রাখা মাছের টুকরাগুলো যোগ করুন। কিছু সময় পর পর মাছগুলিকে উল্টিয়ে পাল্টিয়ে দিন। সামান্য পানি যোগ করুন ও হালকা আঁচে রাখুন৷ পানি শুকিয়ে এলে টমেটো যোগ করুন। এলাচ ও দারুচিনি যোগ করুন (সতেজ মাছে এলাচ ও দারুচিনি নি দিলেও চলবে) পরিমাণমত পানি যোগ করুন মাছ ভালভাবে সিদ্ধ হবার জন্য। রান্না হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন। সুত্র : http://bn.bdfish.org

উদয়  

মহাগুরু

বোয়াল মাছের মুলা চচ্চড়ী প্রথমে মাছের পরিমাণ বুঝে মুলো ঝিরিঝিরি করে কেটে রাখুন। বোয়াল মাছের টুকরোগুলোতে মাখান অল্প নুন-হলুদ। কড়ায় তেল বসিয়ে একটু গরম হতেই কঁাচা তেলে মাছ ছাড়বেন। তেলটা কাঁচা বলে সাতলাতে সাতলাতে মাছগুলো ভেঙে যাবে। ঠিক তখনই কাঁটাগুলো বের করে ফেলুন। বোয়াল মাছে কাঁটা বেশি থাকে না, তাই ঝামেলা নেই। কাঁটা তোলার পর মুলো-ঝিরিটা দিয়ে দিন। মাছ, মুলো সেদ্ধ হয়ে এলে কয়েকটা কাঁচালঙ্কা, ইচ্ছে হলে লঙ্কাবাটা দিতে পারেন। নামানোর সময় ওপরে ছড়িয়ে দিন একটু কাঁচা তেল। মনে রাখবেন, এ রান্নায় আলাদা করে হলুদ দেওয়া চলবে না। ওই মাছে নুন-হলুদ মাখানোর সময় যেটুকু, ব্যস। চচ্চড়ার রং হবে সাদা।

গাজী আজিজ  বাংলাদেশের বোকাসোকা একজন মানুষ। ।

মহাগুরু

লেবু বোয়াল কারি উপকরণ : বোয়াল মাছ ৮ পিস, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, লেবু পাতা ৬টি, তেল ৩ টেবিল চামচ, ধনেপাতা ২ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, পানি ১ কাপ। যেভাবে তৈরি করবেন ১. ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। ২. কাঁচা মরিচ, লেবুর রস, লেবু পাতা ছাড়া অন্য মসলা ভাজা পেঁয়াজের মধ্যে দিয়ে কষান। ৩. কষানো মসলার মধ্যে এবার মাছ দিয়ে ৩ থেকে ৪ মিনিট কষান। ১ কাপ পানি দিন। ঢেকে রান্না করুন। ৪. এবার লেবুর রস, লেবু পাতা, কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট চুলায় রেখে নামিয়ে নিন। নামানোর পর ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। ----------------------------------------------------------------------------------------- বোয়াল মাছের দই কস্তুরিঃ- উপকরণ: বোয়াল মাছ ছয় টুকরা, টক দই দুই টেবিল-চামচ, ধনে, হলুদ, মরিচ ও চিনি আধা চা-চামচ করে, রসুন ও আদাবাটা আধা চা-চামচ করে, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন কুচি সামান্য, তেল আধা কাপ, কুচি করা টমেটো একটি, জিরা গুঁড়া এক চা-চামচ, লবণ, চিনি, কাঁচামরিচ ও ধনেপাতা পরিমাণমতো। প্রণালি: লবণ ও হলুদ দিয়ে মাছ হালকা ভাজতে হবে। টক দইয়ের সঙ্গে সব বাটা ও গুঁড়া মসলা ভালোভাবে ফেটতে হবে। এবার তেল গরম করে রসুন ও পেঁয়াজ ভেজে মাখানো মসলা একটু পানি দিয়ে কষাতে হবে। টমেটো, লবণ ও চিনি দিয়ে মাছ দিতে হবে। দুই মিনিট পর পরিমাণমতো পানি দিয়ে পাঁচ-ছয় মিনিট রান্না করতে হবে। এবার ওপরে কাঁচামরিচ দিয়ে হালকা আঁচে দুই মিনিট রেখে ধনেপাতা দিয়ে নামাতে হবে।


অথবা,