Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

Preview মলা মাছের চচ্চড়ির রেসিপি চাই l

*চচ্চড়ি* *রেসিপি* *মাছেররেসিপি*
( ৫ টি উত্তর আছে )

( ৪,৭৮৭ বার দেখা হয়েছে)

shahnaz chaudhury  I'm Happy as can be!!

পন্ডিত

উপকরনঃ মলা মাছ – ৪০০ গ্রাম, আলু – ৪ টি, গোল বেগুন - ১ টি, পেঁয়াজ কুচি – ৩ টা, আদা কুচি – আধা চা চামচ, কাঁচা মরিচ কুচি – ৬/৭ টি, লেবুর রস – সামান্য, হলুদের গুড়া, লবণ, সরিষার তেল ও ধনে পাতা – পরিমান মত। প্রনালীঃ প্রথমে মলা মাছ গুলো কেটে বেছে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর আলু বেগুন চিকন লম্বা লম্বা করে কেটে ধুয়ে নিন। এরপর মাছ, আলু ও বেগুন আলাদা আলাদা করে হলুদ ও লবণের গুড়া দিয়ে মাখিয়ে গরম তেলে কড়া করে ভেজে নিন। তারপর এগুলো পরিবেশন পাত্রে তুলে রেখে পেঁয়াজ কুচি, আদা কুচি, কাঁচা মরিচ কুচি, সরিষার তেল, লেবুর রস ও ধনে পাতা কুচি দিয়ে মাখিয়ে অন্যস্বাদের মলা মাছের চচ্চরি পরিবারে পরিবেশন করুন।

suronjona  আমি অতি সাধারন। নাম ছাড়া পরিচয় আর কোনো নেই যার!

জ্ঞানী

মলা মাছ ধুয়ে যে পাত্রে রান্না করবেন সেটাতে রাখুন, হলুদ, সামান্য মরিচ গুড়া, পেঁয়াজ, রসুন কুচি কাঁচামরিচ ফালি, তেল, লবন দিয়ে আলতো ভাবে মাখিয়ে অল্প পানি দিয়ে হাতটা ধুয়ে নিন। ( ঐ পাত্রের উপরই) পানির পরিমান এমন হবে যে মাছগুলো যেন ডুবে। এখন চুলায় পাত্রটি বসিয়ে আঁচ মাঝারি রেখে ঢেকে দিন। মাঝে মাঝে পাত্রটি দু হাতে ধরে একটু নাড়া দিবেন। পানি শুখিয়ে এলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

দীপ্তি  আমি শান্ত, সাম্য, আহ্লাদী, মিশুক, পরিপাটি, গোছালো, খুব নরম মনের একজন সাধারণ মানুষ :)

মহাগুরু

উপকরণ: মলা মাছ ২৫০ গ্রাম পেঁয়াজ কুঁচি ১ কাপ আলু কুঁচি আধা কাপ কাঁচা মরিচ ৬ টা লবণ পরিমান মতো রসুন বাটা আধা চা চামচ আদা বাটা আধা চা চামচ সরিষার তেল ৫ টেবিল চামচ ধনে পাতা ৩ টেবিল চামচ প্রণালী: মাছ ভালো করে ধুয়ে সব একসাথে মেখে সামান্য পানি দিয়ে চুলায় দিতে হবে। কড়াইয়ে তেল, পেঁয়াজ, কাঁচা মরিচ, হলুদ, লবণ, টমেটো ও মাছ দিয়ে মাখিয়ে ২০-২৫ মিনিট রাখতে হবে। এবার মাখানো মাছে অল্প পানি দিয়ে চুলায় দিতে হবে। ভালো করে ফুটে উঠলে ধনেপাতা কুচি দিয়ে অল্প জ্বালে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে। পানি শুকিয়ে তেল বের হলে নামাতে হবে।

তিথি মনি  মনটা শুধু উড়ে বেড়াতে চায় অচেনা পথে...

গুরু

আমার অসাধরণ প্রিয় একটি রেসিপি আপনি জানতে চেয়েছেন। মলা মাছের চচ্চড়ি বেশ সুস্বাদু ও মজাদার। রেসিপিটাও খুব একটা কঠিন নয়। চলুন জেনে নেই কিভাবে সহজে মলা মাছের চচ্চড়ি তৈরী করতে হয় তার রেসিপি। প্রয়োজনীয় উপকরণঃ মলা মাছ ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ফালি ৪/৫টা, হলুদগুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ৩ টে· চামচ, টমেটো কুচি ১টা, ধনেপাতা কুচি ২ টে· চামচ। প্রস্তুত প্রণালীঃ মাছের মাথা কেটে বাদ দিয়ে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। কড়াইয়ে তেল, পেঁয়াজ, কাঁচা মরিচ, হলুদ, লবণ, টমেটো ও মাছ দিয়ে মাখিয়ে ২০-২৫ মিনিট রাখতে হবে। এবার মাখানো মাছে অল্প পানি দিয়ে চুলায় দিতে হবে। ভালো করে ফুটে উঠলে ধনেপাতা কুচি দিয়ে অল্প জ্বালে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে। (সংকলিত)

মো:আ:মোতালিব  আসুন রাজনীতিকে ঘৃণা না করে,আমরা সকলে ...সকলের হাতে হাত রেখে সুস্থ রাজনীতি করি-

মহাগুরু

ধন্যবাদ....... বাংলায় যাকে বলে গুড়া মাছ,বাজার থেকে সাধারণত গুড়া মাছ কিনতে ভয় লাগে,কে মাছ গুলো কেটে কুটে পরিস্কার করে দেবে,এই গুড়া মাছ খেতে ইচ্ছা হয় অনেক কিন্তু কেনা হয় না মলা মাছ গুলো দেখে মন আনন্দে ভরে উঠে,আমাদের ছোট বেলায় এভাবে কত না গুড়া মাছ খেয়েছি,যা এখন আমাদের ছোট শিশুরা চোখেও দেখছে না পরিমান ও উপকরনঃ কিছু মলা মাছ (৩০০ গ্রাম বা বেশী) পেঁয়াজ কুচি,পেঁয়াজে মজা বাড়ে কাঁচা মরিচ,কয়েকটা,ঝাল বুঝে রসুন বাটা,এক চা চামচ মরিচ গুড়া,দুই চিমটি (ঝাল বুঝে) হলুদ গুড়া,হাফ চা চামচের কম তেল,কয়েক টেবিল চামচ,কম তেলেই রান্না করতে পারেন,ননষ্টিকি কড়াইতে লবন,স্বাদ মত পানি,পরিমান মত টমেটো,মাঝারি দুইটা ধনিয়া পাতার কুঁচি,ইচ্ছামতন প্রনালীঃ মশলা ভেজষাদিঃ রান্নায় আগে সব কিছু হাতের কাছে যোগাড় করে নিতে পারলে ভাল হয় মুল রান্নাঃ তেল গরম করে সামান্য লবন যোগে প্রথমে পেঁয়াজ কুঁচি দিন,এবং পরে কয়েকটা কাঁচা মরিচ ফালি করে দিন পেঁয়াজ কুঁচি হলদে হয়ে এলে রসুন বাটা দিন,ভাঁজুন,ভাঁজা হয়ে গেলে হাফ কাপ পানি দিন এবার মরিচ ও হলুদ গুড়া দিন,আরো কিছু পানি দিতে পারেন,টমেটোটা পরে দিলেও চলবে ভাল করে কষিয়ে তেল উঠিয়ে নিন টমেটো মিশে এমনি তেল উঠে যাবে এবার মাছ গুলো দিয়ে দিন আহ দেখেই মন ভরে যায় ভাল করে মিশিয়ে নিন ঢাকনা দিয়ে সামান্য আঁচে মিনিট ১৫ রাখুন এক দুইবার নাড়িয়ে দিন,ঠিক এমনি অবস্থায় এসে যাবে,ফাইন্যাল লবন দেখুন,লাগলে দিন,না লাগলে আগে বাড়ুন, এবার ধনিয়া পাতার কুঁচি ছিটিয়ে দিন আগুন নিবে যাবে পরিবেশনের জন্য প্রস্তুত দারুন স্বাদ,এমনি এক বাটি একাই সাফাই করা কোন ব্যাপার না,সাথে যদি সাদা ভাত থাকে তবে কোন কথাই নেই,,,,,,,( সংগ্রহকরা )


অথবা,