Preview
প্রশ্ন করুন
রিলেটেড কিছু বিষয়

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

( ৩ টি উত্তর আছে )

( ২৩,৫২১ বার দেখা হয়েছে)

মারগুব  স্বপ্নগুলি পূরণ করছি, একটি একটি করে..

মহাগুরু

বাসায় আস্ত মুরগির গ্রিল বানাতে চাইলে একটি ওভেন লাগবে যার ভিতরে শিক ঘুরানোর ব্যবস্থা আছে | আজকাল প্রায় সব ওভেন এই সুবিধা দেয় | মুরগিটিকে ভালো মত পরিস্কার করে টক দৈ, লাল মরিচের গুড়ো, লবন, বাটা রসুন ও বাটা পেয়াজ মিশানো ম্যারিনেডে ডুবিয়ে রাখুন কম করে হলেও ১২ ঘন্টা সাধারণ ফ্রিজের মধ্যে | তারপর ওভেনের ম্যানুয়াল অনুযায়ী মুরগিটিকে শিকে গাথুন এবং প্রথমে ১০০° C তে ২.৫ ঘন্টা রান্না করুন | তারপর তাপমাত্রা বাড়িয়ে ১৮০°C তে নিয়ে অপেক্ষা করুন কখন আপনার পছন্দ মত লাল রঙের হয় এবং তার পর নামিয়ে ফেলুন | ভিন্ন জন বিভিন্ন রকম basting সস ব্যবহার করে, আমি ঘি এবং লেবুর রস এর মিশ্রণ পছন্দ করি - গ্রিলের মাঝে মাঝে এই সস মুরগির গায়ে মাখিয়ে দেই | আর যদি আস্ত মুরগি না করতে চান, তবে আগেই মুরগিটি কেটে ফেলুন | যদি ওভেন না ব্যবহার করে কয়লার গ্রিল ব্যবহার করতে চান তাহলে টুকরো গুলো জলন্ত কয়লার উপর গ্রিলে প্রতি ৫-৮ মিনিট অন্তর উল্টাতে হবে এবং কম হলেও ২৫ মিনিট রান্না করা ভালো | যদি বানিয়ে ভালো লাগে, কমেন্টে জানিয়ে দিলে অত্যন্ত আনন্দিত হব :)

তাশফীন হাসান  গনপ্রজাতন্ত্রী দেশ, বাংলাদেশর একজন সাধারণ নাগরিক !

মহাগুরু

যা যা লাগবে - মুরগির মাংস সোয়া কেজি, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা দেড় চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পেস্তা বাদাম বাটা আধা টেবিল চামচ, নারিকেল বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, কাবাব মসলা আধা টেবিল চামচ, পেঁপে বাটা ১ টেবিল চামচ, যষ্টি মধু ও এিফলা বাটা দেড় চা চামচ, হলুদ গুঁড়া এক চিমটি, লেবুর রস ১ টেবিল চামচ, ঘি আধা টেবিল চামচ, তেল আধা টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট সামান্য, চিনি আধা চা চামচ, লবণ আধা চা চামচ, টক দই ২ টেবিল চামচ প্রক্রিয়াকরণ - ১. মুরগি ধুয়ে কাটা চামচ দিয়ে কেচে নিন l ২. টক দইয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে মেরিনেড করে রাখুন ২৪ ঘণ্টা। ৩. এবার ইলেকট্রিক ওভেনে ২০০ ডিগ্রি তাপে আপ-ডাউন হিটে ৪০ মিনিট বেক করুন। ৪.মাঝখানে একবার উল্টে মসলা ব্রাশ করে দিন। ৫.চুলায় করতে চাইলে ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে এপিঠ-ওপিঠ ভালোভাবে ভাজুন। ৬. এবার গ্রিল-স্ট্যান্ডে মুরগির দুই পিঠ ৫+৫ মিনিট ঝলসে নিন।

নীল অপরাজিতা  আমি কল্পনা বিলাসী........................

জ্ঞানী

গ্রিল মুরগি উপকরণ : মুরগি ১টি, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ বাটা আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, টক দই ২ টেবিল চামচ, মরিচ বাটা ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ (স্বাদমতো), জায়ফল বাটা সিকি চা-চামচ, তন্দুরি মসলা দেড় চা-চামচ, ঘি ৩ টেবিল চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ। প্রণালি : মুরগিতে সব মসলা মেখে রাখতে হবে তিন-চার ঘণ্টা। এরপর চুলায় গ্রিল করে নিতে হবে অথবা ইলেকট্রিক ওভেনে গ্রিলে ৪৫-৫০ মিনিট গ্রিল করে নিতে হবে। মাঝখানে ২-৩ বার ঘি ব্রাশ করতে হবে। বিভিন্ন রকম সবজি, পেঁয়াজ, সামান্য লবণ ও গোলমরিচ মেখে গ্রিল করে অথবা তাওয়ায় অল্প তেলে নাড়াচাড়া করে মুরগির সঙ্গে পরিবেশন করুন।


অথবা,